টাক মাথায় চুল গজানোর তেলের নাম

আপনার কি অল্প বয়সেই টাক পড়ে গেছে? আর সেই টাক নিয়ে খুব দুশ্চিন্তায় আছেন। তাহলে আমার লেখা টাক মাথায় চুল গজানোর তেলের নাম এই আর্টিকেলটি পড়ুন। টাক মাথায় চুল গজানোর তেলের নাম এই আর্টিকেলে আমি টাক মাথায় চুল গজানোর তেলের নাম এবং ছেলেদের টাক মাথায় চুল গজানোর উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি।
টাক মাথায় চুল গজানোর তেলের নাম
আশা করছি আমার লেখা টাক মাথায় চুল গজানোর তেলের নাম এই আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন। আপনার প্রয়োজনীয় তথ্যটি পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মাথায় টাক কেন হয়

আমাদের বয়স বাড়ার সাথে সাথে মাথায় টাক পড়ে যাওয়া এটি একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটু বয়স হলেই দেখবেন অনেকের মাথায় টাক পড়েছে। একটি মানুষের দৈনিক চুল পড়ে যাওয়া এটি স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চুল পড়া এটি মোটেও স্বাভাবিক বিষয় নয়। মাথায় টাক পড়া এটিকে চিকিৎসা শাস্ত্রে এন্ড্রোজেনেটিক অ্যালোপিসিয়া বলা হয়ে থাকে। 
এই সমস্যার কারণে আমাদের মাথার উপরিভাগ অংশের চুল পড়ে যায়। বিভিন্ন কারণে মানুষের মাথায় টাক পড়ে। যেমন কোন ব্যক্তির যদি অতিরিক্ত মানসিক চাপ থাকে তাহলে সে ব্যক্তির অধিক মাত্রায় চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আমাদের মাথার ত্বকের অপরিচ্ছন্নতার কারণেও অনেক সময় মাথার চুল পড়ে যায়। অনেকে রয়েছে অতিরিক্ত ডায়েট করে থাকেন আর এই অতিরিক্ত ডায়েট করার কারণেও মাথার চুল পড়ে যাই। 

কোন ব্যক্তি যদি দীর্ঘদিন ধরে অসুস্থ থাকেন সেক্ষেত্রেও মাথার চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর সেই চুল পড়ার হাত থেকে রক্ষা পেতে আপনাদের টাক মাথায় চুল গজানোর তেলের নাম জেনে রাখা উচিত। কারণ এখন বাজারে এমন অনেক তেল বের হয়েছে যেগুলো ব্যবহার করে আপনার টাক মাথায় নতুন চুল গজাবে।

কত বছর বয়স পর্যন্ত চুল গজায়

আমাদের অনেকের মনে একটি প্রশ্ন থাকে যে ঠিক কত বছর বয়স পর্যন্ত আমাদের নতুন চুল গজায়। আমরা অনেকেই মনে করি আমাদের বয়স যদি বেশি হয়ে যায় তাহলে হয়তো নতুন চুল গজায় না। কিন্তু আসলে বিষয়টা এমন নয়। আমাদের প্রতিনিয়ত যে পরিমাণ চুল ওঠে যদি নতুন কোন চুল না গজাত তাহলে বৃদ্ধ হতে হতে আমরা সকলেই টাক হয়ে যেতাম। 
আমাদের প্রতিনিয়ত যেমন চুল পড়ে যায় ঠিক তেমনই প্রতিনিয়ত নতুন নতুন চুল গজায়। আমাদের মাথার ঠিক তখন পরে যখন আমাদের চুলের পুষ্টির অভাব পড়ে। তাই আপনার যদি অতিরিক্ত চুল পড়ে তাহলে ধরে নিতে পারেন তার চুলের পুষ্টির অভাব রয়েছে। তাই যে সকল চুল পড়ে যাচ্ছে সেই সকল চুল পড়ে যাওয়া নিয়ে চিন্তা করা যাবে না। যে সকল চুল থাকবে সেই সকল চুলের যত্ন নিতে হবে। কারণ যত্ন ছাড়া কোন কিছুই ভালো থাকে না। তাই আপনার চুলের যত্ন যত বেশি নেবেন আপনার চুল ততই ভালো থাকবে। 

আমাদের বেঁচে থাকার জন্য যেমন খাদ্যের প্রয়োজন হয় ঠিক তেমনই চুলেরও খাদ্যের প্রয়োজন হয়। তাই আপনার চুলকে সঠিক পরিমাণ খাদ্য দিতে হবে। যদি আপনি আপনার চুলের সঠিক পরিমাণে যত্ন নিতে পারেন তাহলে আপনার নতুন চুল গজাবে।

কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে

আমরা সকলেই জানি ভিটামিন আমাদের শরীরের জন্য কতটা উপকারী। আমাদের শরীরের জন্য প্রায় সকল প্রকার ভিটামিনের অনেক বড় ভূমিকা রয়েছে। সেই রকম আমাদের চুলের জন্য ভিটামিন এর ভূমিকা অনেক বেশি। কারণ আমাদের শরীরে যদি ভিটামিনের ঘাটতি দেখা দেয় তাহলে আমাদের মাথার চুল অনেক বেশি পড়তে শুরু করে। 
আমাদের চুল পড়া রোধ করতে ভিটামিন বি সমৃদ্ধ খাবারগুলো বেশি বেশি খাওয়া প্রয়োজন। আমাদের চুলের স্বাস্থ্য ধরে রাখার জন্য ভিটামিন বি অনেক বেশি ভূমিকা পালন করে থাকে। এছাড়াও ভিটামিন ই আমাদের চুলকে ঘন ও লম্বা করতে অনেক বেশি সাহায্য করে। তাই আপনার চুল ঘন ও লম্বা করতে আপনার খাদ্য তালিকায় ভিটামিন ই সমৃদ্ধ খাবার গুলো অবশ্যই রাখবেন। এ ছাড়াও ভিটামিন সি আমাদের চুলের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। 

ভিটামিন সি আমাদের চুলকে দ্রুত বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে। ভিটামিন এ আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আমাদের মাথায় নতুন চুল গজাতে এবং চুলের সৌন্দর্য ধরে রাখতে প্রায় সকল ধরনের ভিটামিন আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় রাখতে হবে।

টাক মাথায় চুল গজানোর তেলের নাম

মাথায় টাক পড়ে যাওয়া এটি যেন আমাদের মাঝে একটি কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বয়স একটু বাড়ার সাথে সাথেই মাথার চুলগুলো মনে হয় ঝরে পড়ে যায়। যার কারণে আমাদের অনেক বেশি চিন্তায় পড়তে হয়। আমরা অনেক সময় চিন্তা করি কিভাবে এই চুল পড়া কমানো যাবে। অনেকের তো এমন হয় বয়সের আগে তার মাথার সামনের চুলগুলো সব উঠে যায়। 

এতে করে সে ব্যক্তি মানুষের সামনে যেতে ইতস্ত বোধ করে। যে সকল চুল ঝরে পড়ে যায় সেই সকল চুল নিয়ে চিন্তা না করে আমাদের উচিত কিভাবে নতুন চুল গজানো যাবে সেই বিষয় নিয়ে ভাবা। বিভিন্ন উপায়ে মাথার চুল পড়া কমানোর সম্ভব। বাজারে কিছু কিছু তেল রয়েছে যেগুলো সাহায্যে টাক মাথায় চুল গজিয়ে থাকে। আসুন জেনে নেই টাক মাথায় চুল গজানোর তেলের নাম গুলো কি কি।
  • আমলা তেল আমাদের টাক মাথায় নতুন চুল গজানোর জন্য অনেক উপকারী। আমলা তেল দিয়ে ম্যাসাজ করার ফলে আমাদের চুলের গোড়া অনেকটা শক্ত হয় যার ফলে চুল পড়া অনেকটা কমে যায়। এছাড়াও নতুন চুল গজাতে অনেক বেশি সাহায্য করে।
  • বাদাম তেল আমাদের চুলের জন্য অনেক বেশি উপকারী। তাই যদি টাক মাথায় নতুন চুল গজাতে চান তাহলে বাদাম তেল মাথায় দিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন এতে করে আপনার চুল পড়া রোধ হবে এবং নতুন চুল গজাবে।
  • ভিটামিন ই অয়েল আমাদের ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। তাই নতুন চুল গজানোর ক্ষেত্রে নিঃসন্দেহে ভিটামিন ই অয়েল ব্যবহার করতে পারেন।
  • ক্যাস্টর অয়েল আমাদের চুলের আদ্রতা ধরে রাখতে অনেক বেশি সাহায্য করে। যার ফলে আমাদের চুল পড়া অনেকটা কমে যায় এবং চুল লম্বা হয়।
  • আমাদের চুলের জন্য নারকেল তেলের অবদান কতটুকু তা আমরা সকলে খুব ভালোভাবেই জানি। তাই আপনার টাক মাথায় চুল গজানোর জন্য আপনি নারকেল তেল মাথায় দিয়ে ম্যাসাজ করুন। এতে করে আপনার মাথা ব্যথা ও দুশ্চিন্তা অনেকটা কমে আসবে যা আপনার চুল পড়া রোধ করতে অনেক বেশি সাহায্য করে থাকে।

টাক মাথায় চুল গজানোর প্রাকৃতিক উপায়

চুল আমাদের সকলের কাছেই একটি সৌন্দর্যের বিষয়। মাথা ভর্তি চুল থাকলেই মনে হয় আমাদের চেহারায় আলাদা এক সৌন্দর্য ফুটে উঠেছে। অপরদিকে সেই চুল যদি না থাকে তাহলে অল্প বয়সেও মনে হয় অনেক বেশি বয়স হয়ে গেছে। এটি আমাদের একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমাদের কর্মব্যস্ততা ও খাদ্যাভাসের কারণে চুল অতি সহজেই ড্যামেজ হয়ে ঝরে পড়ছে। 

যার ফলে আমাদের মাথা টাক হয়ে যাচ্ছে। মেয়েদের তুলনায় ছেলেদের এই সমস্যা একটু বেশি দেখা যায়। কিছু কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যেগুলো ব্যবহার করে আমাদের মাথায় আবার চুল গজানো সম্ভব। টাক মাথায় চুল গজানোর প্রাকৃতিক উপায় গুলো নিচে দেওয়া হল।

পেঁয়াজঃ চুল পড়ার রোধে কিংবা নতুন চুল গজানোর ক্ষেত্রে পেঁয়াজের ভূমিকা অনেক বেশি। পেঁয়াজে এমন একটি উপাদান রয়েছে যা চুল পড়া রোধে বেশি কার্যকরী। চুল পড়া রোধ করতে পেঁয়াজের রস আপনার চুলের গোড়ায় ব্যবহার করতে পারেন। এছাড়াও নতুন চুল গজানোর জন্য যে সকল জায়গায় চুল নেই সেই সকল জায়গায় এক টুকরা পেঁয়াজ কেটে ঘষে নিন। এভাবে প্রতিদিন সকাল সন্ধ্যায় দুইবার পেঁয়াজ ব্যবহার করলে আপনার মাথায় নতুন চুল গজাবে।

ডিমঃ ডিম আমাদের চুলের জন্য অনেক বেশি উপকারী। তাই অবশ্যই চুলে ডিম ব্যবহার করার চেষ্টা করবেন। সপ্তাহে একদিন চুলে ডিম ব্যবহার করুন। আপনার চুলের পরিবর্তন আপনি কয়েকবার ব্যবহার করার পরেই দেখতে পাবেন।

মেথিঃ মেথি আমাদের চুল পড়া কমাতে অনেক বেশি সাহায্য করে থাকে। আপনার চুল পড়া রোধ করতে এবং নতুন চুল গজাতে অথবা চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে মেথি ব্যবহার করতে পারেন। কিছু পরিমাণ মেথি সারারাত ভিজিয়ে রেখে সকালে সেই মেথির পেস্ট বানিয়ে আপনার চুলে ব্যবহার করতে পারেন। তাছাড়া কিছু পরিমাণ মেথি নারকেল তেলের ভেতর রেখে দিতে পারেন। সেই তেল সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। এর ফলে আপনার চুল পড়া অনেকটা কমে যাবে।

কালোজিরাঃ আমরা সকলেই কালোজিরার উপকারিতা সম্পর্কে জানি। কালোজিরা আমাদের শরীরের যেকোনো সমস্যা সমাধানে অনেক বেশি সাহায্য করে। ঠিক তেমনই আমাদের চুলের সমস্যা সমাধানে কালোজিরার অবদান অনেক বেশি। আপনার চুলের সমস্যা সমাধানের জন্য কালোজিরার তেল ব্যবহার করতে পারেন। তাছাড়া খাবারে কালোজিরা ব্যবহার করলে আপনার শরীরের সাথে সাথে চুলের জন্য অনেক উপকার হবে।

মেহেদি পাতাঃ মেহেদি পাতা আমাদের চুলের জন্য খুবই উপকারী। তাই সপ্তাহে একদিন হলেও মেহেদী পাতা বেটে আপনার চুলে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুলের সকল সমস্যা সমাধান হয়ে যাবে এবং নতুন চুল গজাবে।

ছেলেদের টাক মাথায় চুল গজানোর উপায়

মেয়েদের তুলনায় ছেলেদের মাঝে মাথায় টাক পড়া এই সমস্যা একটু বেশি দেখা দিয়ে থাকে। ছেলেদের বয়স একটু বাড়ার পরেই দেখা যায় মাথার উপরের অংশের চুল উঠে গেছে এবং আশেপাশের চুলগুলো অনেক পাতলা হয়ে গেছে। সাধারণত ছেলেরা বাসার বাইরে বেশি থাকার ফলে মাথায় ময়লা বেশি জমা হয়। তাছাড়াও ছেলেরা চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে খুব একটা সচেতন নয়। 

তারা চুলের কোনরকম যত্ন নেয় না। যার ফলে খুব সহজেই তাদের চুল ড্যামেজ হয়ে যায় এবং ঝরে পড়ে। আর এই কারণেই ছেলেদের চুল পড়ার সমস্যা অনেক বেশি হয়ে থাকে। কিছু কিছু পদ্ধতি রয়েছে যে সকল পদ্ধতি ব্যবহার করে আপনার টাক মাথায় আবার নতুন চুল গজানো সম্ভব। তাছাড়াও বিভিন্ন তেল রয়েছে যেগুলো ব্যবহারের ফলে আপনার টাক মাথায় চুল গজাবে। 

আপনার যদি মাথায় টাকের সমস্যা হয়ে থাকে তাহলে আপনার উচিত হবে টাক মাথায় চুল গজানোর তেলের নাম গুলো জেনে থাকা। যেহেতু ছেলেরা চুলের প্রতি খুব একটা যত্নবান নয় সেহেতু কিছু কিছু পদ্ধতি অবলম্বন করে ছেলেদের টাক মাথায় চুল গজানো সম্ভব। ছেলেদের টাক মাথায় চুল গজানোর উপায় গুলো আলোচনা করলাম।

ল্যাভেন্ডার তেলঃ ল্যাভেন্ডার তেল নতুন চুল গজাতে অনেক বেশি সাহায্য করে থাকে। ল্যাভেন্ডার তেল ল্যাভেন্ডার ফুল থেকে তৈরি হয়ে থাকে যা আমাদের চুলের যত্নে অনেক বেশি সাহায্য করে থাকে। এই ল্যাভেন্ডার তেলে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুন যা আপনার মাথায় নতুন চুল গজাতে অনেক বেশি সাহায্য করে থাকে।

রোজমেরি তেলঃ রোজমেরি তেল মাথায় দিয়ে ম্যাসাজ করলে আমাদের মাথার রক্ত সঞ্চালন অনেকটা বৃদ্ধি পায়। যা আমাদের চুলের বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে। এছাড়াও আমাদের চুল অনেক বেশি ঘন হয়ে থাকে এই তেল ব্যবহারের ফলে। তাই রাতে ঘুমানোর আগে আপনি এই তেল মাথায় দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করবেন। কিছুদিনের মধ্যেই এর ফলাফল দেখতে পাবেন। আগের চেয়ে আপনার চুল পড়া অনেক কমে গেছে।

নারকেল তেলঃ ছেলেদের টাক মাথায় চুল গজাতে নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল নিয়মিত ব্যবহারের ফলে আপনার চুলের গোড়া অনেকটা শক্ত হবে এবং চুল পড়া অনেকটা কমে যাবে। এতে করে আপনার চুল পড়া সমস্যা সমাধান হবে এবং নতুন চুল গজাবে।

আপনি যেই তেল ব্যবহার করুন না কেন অবশ্যই একটি কথা মাথায় রাখবেন তেল দেওয়ার পর মাথা ভালো ভাবে ম্যাসাজ করতে হবে। শুধু তেল দিলেই হবে না। তেল যেন চুলের গোড়া পর্যন্ত পৌঁছায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এজন্যই তেল দেওয়ার পর কিছুক্ষণ ম্যাসাজ করুন। এর ফলে আপনার মাথা ব্যথা দূর হবে এবং মানসিক চাপ অনেকটা কমে যাবে। যা আপনার চুল পড়া রোধ করতে অনেক বেশি সাহায্য করে।

টাক মাথায় নতুন চুল গজানোর ঔষধ

টাক মাথায় নতুন চুল গজানোর তেমন বেশি ঔষধ এখন পর্যন্ত আবিষ্কৃত হয় নাই। এজন্য অনেকে চুল প্রতিস্থাপন করে থাকেন। টাক মাথায় চুল গজানোর ঔষধ এর মধ্যে সবচেয়ে প্রচলিত হচ্ছে
মিনোক্সিডিল,ফিনাস্টেরাইড, হেয়ার গ্রো। কিন্তু টাক মাথায় নতুন চুল গজানোর ঔষধ ব্যবহারের ফলে বেশিরভাগ সময় সাইড ইফেক্ট দেখা দেয়। যার ফলে অনেকেই এই সকল ঔষধ ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেনা।

পরামর্শমূলক কিছু কথা

যে সকল চুল ঝরে গেছে কিংবা পড়ে গেছে সে সকল চুল নিয়ে চিন্তা না করে যে সকল চুল আছে আমাদের সেই সকল চুল নিয়ে চিন্তা করা উচিত। সে সকল চুলের বেশি বেশি যত্ন নেওয়া উচিত। যদি চুলের যত্ন না নেন তাহলে বয়সের আগেই অনেক চুল পরে যাওয়ার সম্ভাবনা থাকে। 

আর যদি যত্ন নেন তাহলে বৃদ্ধ বয়সেও মাথায় অনেক চুল থাকবে। চুল পড়ার প্রধান কারণ যেহেতু মানসিক চাপ তাই অবশ্যই আপনার মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।আশা করছি আমার লেখা টাক মাথায় চুল গজানোর তেলের নাম এ আর্টিকেল পড়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেয়েছেন। 

সে তথ্য অনুযায়ী আপনি কাজ করলে আপনিও হতে পারেন সুন্দর চুলের অধিকারী। টাক মাথার জন্য আপনাকে আর লজ্জিত হতে হবে না। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url