কালোজিরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

 

আপনারা অনেকেই কালোজিরা খেয়ে থাকেন। কিন্তু কালোজিরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে কিছুই জানেন না। কিংবা প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত এটাও জানেন না। তাই আপনাদের সুবিধার্থে কালোজিরার উপকারিতা ও অপকারিতা নিয়ে আজকের এই আর্টিকেল। আশা করছি এই আর্টিকেলটি পড়ে কালোজিরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
কালোজিরার উপকারিতা ও অপকারিতা
কালোজিরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে এ আর্টিকেলে ফুটিয়ে তোলা হয়েছে। কালোজিরা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে পুরো আর্টিকেলটি পড়ুন। আশা করছি আপনার প্রয়োজনীয় তথ্য এই আর্টিকেলের সাহায্যে পেয়ে যাবেন। তাহলে এখন আর্টিকেলটি পড়ে ফেলুন।

ভূমিকা

কালোজিরা এমন একটি বীজ যার উপকারিতার কথা বলতে গেলে শেষ হবে না। কালোজিরার ভেতরে রয়েছে অনেক গুণ। কালোজিরা কে আমরা সাধারণত কালো কেওড়া নামেও চিনে থাকি। কালো কেওড়া বলা হোক কিংবা কালোজিরা এর উপকারিতা রয়েছে অনেক। আমাদের শরীরের জন্যই শুধু কালোজিরা উপকারী তা কিন্তু নয়। কালোজিরা আমাদের শরীরের পাশাপাশি আমাদের চুল ও ত্বকের জন্য খুব বেশি উপকারী।
তাই প্রতিটা ঘরে ঘরে কমবেশি কালোজিরার ব্যবহার দেখাই যাই। বৈজ্ঞানিকভাবে পরীক্ষা করে দেখা গেছে যে কালোজিরা এক ধরনের সুপার বীজ। এতে একসাথে অনেক রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে।

কালোজিরা খাওয়ার নিয়ম

কালোজিরা বিভিন্ন রকম ভাবে খাওয়া যায়। অনেকে রয়েছে কালোজিরা এমনিতে চিবিয়ে খেয়ে থাকেন। আবার অনেকে রয়েছে কালোজিরা পিষে খেয়ে থাকেন। এছাড়াও কালোজিরা মধু, রসুন, হলুদ ইত্যাদি এগুলোর সাথে মিশিয়ে খাওয়া যায়। কালোজিরা যেভাবে খাওয়া হোক না কেন কালোজিরার উপকারিতা অনেক। কালোজিরা খাওয়ার নিয়ম নিচে দেওয়া হলঃ
  • সদ্য শিশু জন্ম দিয়েছে এমন মা এর ক্ষেত্রে কালোজিরা বেশ উপকারী। মা এর ক্ষেত্রে কালোজিরা পিষে তার সাথে কিছুটা মরিচ ও লবণ দিয়ে ভর্তা বানিয়ে মাকে খেতে দিতে পারেন। এভাবে কালোজিরা খাওয়াটা সদ্য শিশু জন্মদানকারী মায়ের জন্য খুবই উপকারী হয়ে থাকে।
  • কালোজিরার তেল বানিয়েও আপনি খেতে পারেন। এখনকার সময়ে বিভিন্ন মার্কেটে কালোজিরার তেল বিক্রি হয়ে থাকে। এই তেল আপনি বাসাতেও বানাতে পারবেন। আর সেই তেল রান্নার কাজে বা বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী হবে।
  • কালোজিরা গুঁড়ো করেও খেতে পারেন। বিভিন্ন মসলা গুড়ো যেমন রান্নার কাজে ব্যবহার করেন ঠিক তেমনি কালোজিরা গুঁড়ো রান্নার কাজে ব্যবহার করতে পারবেন। এতে করে আপনার রান্নাতে একটি আলাদা ফ্লেভার ও সুগন্ধ পাওয়া যাবে। তার পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করবে।
  • কালোজিরা এবং মধু একসাথে খাওয়া আমাদের শরীরের পক্ষে খুব বেশি কার্যকরী। আপনি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে কিংবা শরীরের দুর্বলতার ভাব কাটাতে সামান্য পরিমাণ কালোজিরার সাথে মধু নিয়ে একসাথে চিবিয়ে খেতে পারেন। দেখবেন এতে করে অনেক উপকার পেয়েছেন।
  • সামান্য পরিমাণ কালোজিরা পিষে গুঁড়ো করে নিন। এবারএক গ্লাস হালকা গরম পানি নিয়ে সেই কালোজিরা ভালোভাবে মিশিয়ে নিন। এবং তার ভেতরে একটা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস নিন। এবার সবগুলোকে একসাথে ভালোভাবে মিশিয়ে নিন এবং এটি খালি পেটে পান করুন। এতে করে আপনার শরীরের বাড়তি মেদ দূর হয়ে যাবে।

কালোজিরা চিবিয়ে খাওয়ার উপকারিতা

আমরা অনেকে অনেক রকম ভাবে কালোজিরা খেয়ে থাকি। কেউ কাঁচা চিবিয়ে খেয়ে থাকেন আবার কেউ কোন কিছুর সাথে মিশিয়ে। কালোজিরা যেভাবেই খায় না কেন আমাদের শরীরের জন্য উপকারী। কালোজিরা কোন কিছুর সাথে কিংবা কালোজিরা চিবিয়ে খাওয়ার উপকারিতা ও রয়েছে। কালোজিরা অনেক সময় কাঁচা খেতে পারা যায় না। তাই আপনি কালোজিরা হালকা করে ভেজে খেতে পারেন। এতে করে কালোজিরার গুনাগুন এর কোন পরিবর্তন হয় না। এমনটা নয় যে কালোজিরা চিবিয়ে খেতে হবে। আপনি কালোজিরা সরাসরি না চিবিয়ে খেয়ে কোন কিছু সাথে যুক্ত করে খেতে পারেন।

প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত

আমরা অনেকেই কালোজিরা খেয়ে থাকি। কিন্তু অনেকেই কালোজিরা উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানিনা। কিন্তু প্রতিদিন কতটুকু কালোজিরা খাওয়া উচিত এটা নিয়েও চিন্তিত থাকি। কালোজিরা এমন এক ধরনের সুপার বীজ যেটি খেলে আপনার শরীরের একসাথে অনেক ধরনের সমস্যার সমাধান হবে। এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে থাকে। আপনার শরীরের যেকোনো সমস্যা সমাধানের জন্য নিঃসন্দেহে কালোজিরা খেতে পারেন। 
কালোজিরা সরাসরি চিবিয়ে কিংবা কোন কিছুর সাথে খেতে পারেন। কিন্তু অধিক মাত্রায় কালোজিরা খেলে মাঝে মাঝে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। তাই একটু সতর্ক হয়ে কালোজিরা খাবেন। এছাড়াও আপনার যদি কালোজিরা খাওয়ার ফলে গ্যাসের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কালোজিরা খাওয়া থেকে বিরত থাকতে হবে। কালোজিরা খাওয়ার উপকারিতা অনেক বেশি। সামান্য কিছু অপকারিতা রয়েছে। সে সকল অপকারিতা বুঝে যদি আপনি কালোজিরা খেয়ে থাকেন তাহলে আপনার জন্য কালোজিরা অমৃত এর মত কাজ করবে।

সকালে খালি পেটে কালোজিরা খেলে কি হয়

আপনি কি নিয়মিত সকালে খালি পেটে কালোজিরা খান। কিন্তু জানেন না সকালে খালি পেটে কালো জিরা খেলে কি হয় কিংবা কালোজিরার উপকারিতা ও অপকারিতা কি। যদি এমনটা হয় তাহলে আজ আমি আপনাদের বলব সকালে খালি পেটে কালোজিরা খেলে কি হয়। মাথা ব্যথা দূর করতে কালোজিরার ভূমিকা অনেক বেশি। যাদের প্রতিনিয়ত মাথাব্যথা হয়েই থাকে তারা কপালে কালোজিরার তেল মালিশ করতে পারেন। 

তিন দিন সকালে খালি পেটে এক চা চামচ কালোজিরা খেলে আপনার মাথা ব্যথা দূর হয়ে যাবে। ওজন কমানোর জন্য সকালে খালি পেটে কালোজিরা খাওয়া খুবই উপকারী। প্রতিদিন সকালে কিছু পরিমাণ কালোজিরা হালকা কুসুম গরম পানির সাথে গিলে খেতে পারেন। দেখবেন খুব দ্রুত আপনার ওজন কমে গেছে।

কালোজিরার উপকারিতা ও অপকারিতা

কালোজিরা এমন একটি বীজ আমাদের দেহের প্রায় সকল রোগের সমাধান হিসেবে কাজ করে থাকে। আমরা বিভিন্ন অসুখ নিরাময়ের জন্য কালোজিরা খেয়ে থাকি। অনেকে এটাও জানিনা কালোজিরার উপকারিতা ও অপকারিতা আসলে কতটুকু। শুধুমাত্র বাড়ির মানুষ বা আশেপাশের মানুষের মুখের কথা শুনে কালোজিরা খেয়ে থাকি। যদি আপনার ক্ষেত্রেও এমনটি হয় তাহলে আপনার জন্য কালোজিরার উপকারিতা ও অপকারিতা নিয়ে আলোচনা করলাম।
উপকারিতাঃ কালোজিরার উপকারিতা নিয়ে আলোচনা করতে গেলে তা শেষ হবে না। কারণ কালোজিরার উপকারিতা এত বেশি যে তা বলে শেষ করা যাবে না। আমাদের শরীরের ক্ষেত্রে এবং চুল ও ত্বকের ক্ষেত্রেও কালোজিরার উপকারিতা অনেক বেশি। কালোজিরা আমাদের শরীরের কি কি উপকার করে তা জানুন।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
  • স্মৃতিশক্তি বৃদ্ধি করে
  • চুল পড়া রোধ করে
  • ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে
  • মাথা ব্যথা কমায়
  • হজমের সমস্যা দূর করে
  • ত্বকের সমস্যা দূর করে
  • ব্রণের সমস্যা দূর করে
  • রোগ প্রতিরোধ করে
  • হাঁপানি বা শ্বাস কষ্ট নিয়ন্ত্রণ করে
  • কিডনির সমস্যার সমাধান করে
  • হাঁটু ও পিঠের ব্যথা কমায়
  • সর্দি ও জ্বর নিরাময় করে
  • মেদ কমাতে সাহায্য করে
  • যৌন সমস্যা সমাধান করে
  • গর্ভবতী মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে
  • অনিয়মিত মাসিক সমস্যা সমাধান করে

অপকারিতাঃ কালোজিরা এমন একটি বীজ যার অপকারিতা অনেক কম। এর অপকারিতার চেয়ে উপকারিতা অনেক বেশি। কালোজিরার উপকারিতা এতই বেশি যে এর অপকারিতা খুঁজতে গেলে না পাওয়ার মতনই হয়ে থাকে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কালোজিরার অপকারিতা লক্ষ করা যায় আপনাদের সাথে কালোজিরার কিছু অপকারিতা নিয়ে আলোচনা করলাম।
  • কিছু কিছু মানুষ রয়েছে যাদের কালোজিরা খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তাই যাদের এরকম সমস্যা হয় তারা অবশ্যই কালোজিরা খাওয়া থেকে বিরত থাকুন।
  • আপনার যদি লো ব্লাড সুগার থাকে তাহলে অবশ্যই আপনাকে কালোজিরা খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ কালোজিরা আপনার ব্লাড সুগারকে লো করে। তাই আপনার ব্লাড সুগার লো থাকলে কালোজিরা খাওয়ার আগে একটু ভেবে খাবেন।
  • আপনার যদি আগে থেকেই লো ব্লাড প্রেসার থাকে তাহলে অবশ্যই আপনাকে কালোজিরা খাওয়া হতে বিরত থাকতে হবে। কারণ কালোজিরা ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে থাকে। তাই অবশ্যই ব্লাড প্রেসার লো থাকলে কালোজিরা খাওয়া যাবে না।
  • কোন কারনে যদি সার্জারি হয় তাহলে সার্জারি হওয়ার আগে কালোজিরা খাওয়ার ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ কালোজিরা খেলে অপারেশনের সময় ব্লিডিং বাড়তে পারে। তাই সার্জারির আগে কালোজিরা খাওয়া হতে বিরত থাকুন।

 শেষ কথা

আমি আর্টিকেলে কালোজিরার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনারা কালোজিরার উপকারিতা এবং কালোজিরার অপকারিতা সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। কালোজিরা উপকারিতা তার অপকারিতা এর চেয়ে অনেক বেশি। তাই শরীরের কোন রোগ প্রতিরোধের ক্ষেত্রে নিঃসন্দেহে কালোজিরা খেতে পারেন। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল পড়ুন। আপনাদের প্রয়োজনীয় তথ্য আপনাদের মাঝে তুলে ধরাই আমার একমাত্র উদ্দেশ্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url