চুল পড়া ও খুশকি দূর করার উপায়

 

আপনার চুলে কি খুশকির সমস্যা রয়েছে এবং অনেক চুল পড়ছে? যদি এমনটা হয় তাহলে আমার লেখা চুল পড়া ও খুশকি দূর করার উপায় এই আর্টিকেলটি পড়ুন। কারণ চুল পড়া ও খুশকি দূর করার উপায় এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে খুশকি ও চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি। তাই আপনার যদি খুশকির সমস্যা হয়ে থাকে তাহলে চুল পড়া ও খুশকি দূর করার উপায় এই আর্টিকেলটি নিঃসন্দেহে পড়তে পারেন।
চুল পড়া ও খুশকি দূর করার উপায়
আশা করছি চুল পড়া ও খুশকি দূর করার উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন। আপনার প্রয়োজনীয় সকল ধরনের তথ্য এই আর্টিকেলে খুঁজে পাবেন। আপনাদের সুবিধার জন্য আমি খুশকি বিষয়ে বিস্তারিত হবে আলোচনা করার চেষ্টা করেছি।

ভূমিকা

কমবেশি আমাদের সকলের মাঝে চুল পড়া ও খুশকি হওয়া অতি পরিচিত একটি বিষয়। কিন্তু আমরা অনেকেই এ বিষয়ে খুব একটা গুরুত্ব দেই না। কারণ আমরা মনে করি এটা তেমন কোন সমস্যা না। বিশেষ করে শীতে যেন খুশকির পরিমাণ আরো বৃদ্ধি পায়। মেয়েদের তুলনায় ছেলেদের মাঝে অবহেলা একটু বেশি দেখা যাই। কারণ মেয়েদের তুলনায় ছেলেরা বেশি অবহেলা করে। কিন্তু আপনি কি জানেন চুল পড়া ও খুশকি হওয়া একটি বড় ধরনের সমস্যা। যা আপনার চুলের জন্য অনেক বেশি ক্ষতিকর। 
এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে চুল পড়া ও খুশকি দূর করার উপায় কি। এমন কিছু পদ্ধতি রয়েছে যেগুলো অবলম্বন করে আপনি খুব সহজে খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাছাড়া মার্কেটে অনেক ধরনের শ্যাম্পু পাওয়া যায় যেগুলো ব্যবহার করে খুব সহজে খুশকির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। সে সকল শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

খুশকি কেন হয়

আপনি কি জানেন খুশকি কেন হয়? যদি না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই। কারণ আজ আমি জানিয়ে দেবো খুশকি কেন হয়। এই ব্যস্তময় জীবনে আমরা সকলেই অনেক ব্যস্ত থাকি। সকাল, দুপু্‌র, রাত আমরা কোন কিছু না দেখে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করি। আর এক জায়গা থেকে অন্য জায়গা তে সময় অনেক ধুলাবালি আমাদের মাথাই এসে জমা হয়। আর সেই ময়লা আস্তে আস্তে খুশকিতে পরিনত হয়। 
আবার যদি আপনার মাথা অতিরিক্ত তৈলাক্ত থাকে তাহলে বাইরের ধুলাবালি খুব সহজেই মাথায় জমা হয়। এছাড়াও যাদের মাথা অতিরিক্ত ঘামে সেই ঘাম থেকেও খুশকির সৃষ্টি হতে পারে। তাই খুশকির হাত থেকে মুক্তি পেতে অবশ্যই নিয়মিত চুল পরিষ্কার করতে হবে।

চিরতরে খুশকি দূর করার উপায়

অনেকেই রয়েছেন যারা খুশকির কারণে বিরক্ত বোধ করে। খুশকি আমাদের চুলের জন্য খুবই ক্ষতিকর। অনেকে চাই যেন তাদের মাথার খুশকি ভালো হয়ে যাক। কিন্তু চুল পড়া ও খুশকি দূর করার উপায় কিংবা চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে কিছুই জানে না। আজকে আমি চিরতরে খুশকি দূর করার উপায় আলোচনা করব।

লেবু দিয়ে খুশকি দূরঃ লেবুর রস আমাদের মাথার খুশকি দূর করতে অনেক বেশি কার্যকরী। তাই আপনার মাথার খুশকি দূর করতে আপনি নিশ্চিন্তে লেবুর রস ব্যবহার করতে পারেন। লেবুর রসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের মাথার খুশকি দূর করতে অনেক বেশি সাহায্য করে। একটি লেবু অর্ধেক করে কেটে নিয়ে তার রস বের করে চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে। রস মাথায় লাগিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। গোসল করার সময় একটি লেবুর রস পানির সাথে মিশিয়ে সেই পানি দিয়ে চুল ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। কিছুদিন এই নিয়ম মেনে চললে দেখবেন আপনার মাথার খুশকি কমে গেছে।
নিম পাতা দিয়ে খুশকি দূরঃ কমবেশি আমাদের সকলের বাড়ির আশেপাশে একটা দুইটা নিম গাছ রয়েছে। আমরা সকলেই জানি নিমপাতা ঠিক কতটা উপকারী। নিমপাতা আমাদের অনেক ধরনের সমস্যা সমাধান করে থাকে। নিমপাতা ঠিক সেরকম আমাদের খুশকির সমস্যার সমাধান ও করে থাকে। নিমপাতা ভালোভাবে সিদ্ধ করে মসৃণ একটি পেস্ট তৈরি করতে হবে। এবার সেই পেস্টটি আপনার চুলের গোড়ায় ভালোভাবে লাগাতে হবে। পেস্ট টি মাথায় লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন এবং তারপর ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন করার ফলে দেখবেন আপনার মাথার খুশকি দূর হয়ে গেছে।

নিয়মিত শ্যাম্পু করে খুশকি দূরঃ আমাদের মাথায় ধুলাবালি এসে জমা হয়ে ময়লায় পরিণত হয়। আর সেই ময়লা খুশকিতে পরিণত হয়। তাই খুশকি থেকে মুক্তি পেতে চাইলে অবশ্যই আপনাকে নিয়মিত মাথা পরিষ্কার করতে হবে। যাতে আপনার মাথায় ময়লা জমা না বাধে। আর যদি আপনার মাথা ময়লা না হয় তাহলে দেখবেন আপনার খুশকি ও হচ্ছে না।

পেঁয়াজের রসের সাহায্যে খুশকি দূরঃ আমাদের সকলের ঘরে ঘরে পেঁয়াজ থাকে। আমরা পেঁয়াজ ছাড়া রান্না বান্না এর কথা চিন্তাও করতে পারি না। সেই পেঁয়াজ এর সাহায্যে আপনি আপনার মাথার খুশকি চিরতরে দূর করতে পারবেন। একটি পেঁয়াজ টুকরো টুকরো করে কেটে বিলিন্ডারে পিসে তা ভালোভাবে পেস্ট করে নিতে হবে। এবার সেই পেস্ট থেকে পেঁয়াজের রস ছেকে বের করে নিতে হবে। পেঁয়াজের রস আঙ্গুলের সাহায্যে চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এতে করে আপনার খুশির সমস্যা চলে যাবে ও চুল পড়া কমে যাবে এবং চুল দ্রুত লম্বা হবে।

ছেলেদের চুল পড়া ও খুশকি দূর করার উপায়

ছেলেরা কমবেশি সারা বছর খুশকি সমস্যার সম্মুখীন হন। আর খুশকির কারণে চুল পড়ে। মেয়েদের তুলনায় ছেলেদের এই সমস্যা একটু বেশি দেখা যায়। কারণ মেয়েদের তুলনায় ছেলেরা চুলের প্রতি কম যত্নশীল হন। অনেকে রয়েছে যারা খুশকির সমস্যা কে কোনরকম সমস্যা মনে করেন না। কিন্তু সত্যি বলতে খুশকি আসলেই একটি সমস্যা। কারণ খুশকির কারণে আপনার অতিরিক্ত চুল পড়তে পারে। আবার খুশকির প্রলেপ মাথাতে বেশি পরিমাণ বেড়ে গেলে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা ও থাকে। এটি নিয়ে চিন্তিত না হয়ে চুল পড়া ও খুশকি দূর করার উপায় সম্পর্কে জানতে হবে। ছেলেদের 

চুল পড়া ও খুশকি দূর করার উপায় গুলো আলোচনা করলামঃ

মেথির সাহায্যেঃ মেথি এমন একটি উপাদান যা আপনার চুল পড়া রোধ করবে এবং খুশকির সমস্যা ও সমাধান করবে। সামান্য পরিমাণ মেথি গুঁড়ো করে নিন। এবার নারিকেল তেল হালকা কুসুম গরম করে তার সাথে সেই মেথি গুঁড়ো মিশিয়ে ভালো হবে মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণটি আপনার চুলে ভালোভাবে লাগিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগানোর পর এক ঘন্টা রাখতে হবে। এক ঘন্টা পর মাথা ভালো ভাবে ধুয়ে নিতে হবে।

টক দই এর সাহায্যেঃ খুশকি দূর করতে টক দইয়ের ভূমিকা অনেক বেশি। টক দই আমাদের ত্বকের ও চুলের উভয় ক্ষেত্রেই খুব বেশি কার্যকরী। তাই খুশকি দূর করতে টক দই ব্যবহার করতে পারেন। একটি পাত্রে কিছুটা পরিমাণ টক দই মিল। টক দই ভালোভাবে নেড়েচেড়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এবার টক দই আপনার পুরো মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। এবার পেস্টটি আপনার মাথায় ১০ মিনিট রেখে দিন। তারপর ভালো হবে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নারিকেল তেলের সাহায্যেঃ নারিকেল তেল আমাদের চুলের জন্য খুবই উপকারী তা আমরা সবাই জানি। চুলের ক্ষেত্রে নারিকেল তেলের বিকল্প কিছু নেই। আপনার মাথার খুশকি দূর করতে আপনি নারিকেল তেল এর ব্যবহার করতে পারেন। নারকেল তেল হালকা কুসুম গরম করে আপনার মাথায় সপ্তাহে দুই থেকে তিনবার ম্যাসাজ করতে পারেন। দেখবেন আপনার মাথার খুশকির সমস্যা দূর হয়ে গেছে।

লেবুর রস এর সাহায্যেঃ লেবুর উপকারিতা সম্পর্কে যদি বলি তাহলে শেষ হবে না। আমাদের শরীরের প্রতিটি অংশের ক্ষেত্রে লেবু অনেক বেশি কাজ করে থাকে। সেটি ত্বক হোক কিংবা ওজন কমানো কিংবা চুল কিংবা মুখের ব্রণ দূর করার ক্ষেত্রে। সব ক্ষেত্রেই লেবুর গুরুত্ব অনেক বেশি। সেরকম মাথার খুশকি দূর করতেও লেবুর ভূমিকা অনেক বেশি। নিয়মিত লেবুর রস মাথায় ম্যাসাজ করলে খুব তাড়াতাড়ি খুশকি থেকে মুক্তি পাওয়া যায়।

মেয়েদের মাথার খুশকি দূর করার উপায়

খুশকি বলতে গেলে মেয়েদের যেন এটি একটি কমন বিষয়। প্রতিটা মেয়ের চুলকে রুক্ষ শুষ্ক করতে খুশকি অনেক বড় অবদান রাখে। মেয়েরা সাধারণত খুশকি দূর করার জন্য অনেক রকম পদ্ধতি অবলম্বন করে। তার ফলে খুশকি চলেও যায় কিন্তু আবার কিছুদিন পরে সেই খুশকি ফিরে আসে। যার ফলে প্রচুর পরিমাণে চুল পড়ে যায়। আপনি কি জানেন খুশকি কেন হয় কিংবা চুল পড়া ও খুশকি দূর করার উপায় গুলো কি। 

আপনি যদি সঠিক উপায় না জানেন তাহলে খুশকি চলে যাওয়ার পর আবার ফিরে আসবে। তাই খুশকি চিরতরে দূর করার জন্য অবশ্যই সঠিক উপায় সম্পর্কে জানতে হবে। তাই মেয়েদের মাথার খুশকি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

লেবুর রস ব্যবহার করেঃ লেবুর রস ব্যবহার করে খুব সহজেই মাথার খুশকি দূর করা যেতে পারে। আপনার মাথায় যদি অনেক বেশি খুশকির সমস্যা হয়ে থাকে তাহলে আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন লেবুর রস আপনার চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করতে পারেন। দেখবেন এতে করে আপনার চুলের খুশকির সমস্যা খুব তাড়াতাড়ি সমাধান হয়ে গেছে।

মসুর ডালঃ আমাদের সকলের রান্নাঘরে এটি দেখতে পাওয়া যায়। খুশকি দূর করার ক্ষেত্রে মসুর ডাল এর ভূমিকা অনেক। আপনার খুশকির সমাধান হিসাবে মসুর ডাল কাজে লাগাতে পারেন। অল্প কিছু পরিমাণ মসুর ডাল ভিজিয়ে রাখুন। মসুর ডাল ভিজে গেলে তা পিষে পাতলা পানির মতো পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্ট পুরো মাথায় ভালোভাবে লাগিয়ে ম্যাসাজ করুন। এভাবে ৩০ মিনিট রেখে তারপর মাথা ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস ব্যবহার করেঃ পেঁয়াজ এমন একটি উপাদান যা আমাদের চুলের বন্ধু বলা যায়। পেঁয়াজের রস ব্যবহারের ফলে আমাদের মাথার খুশকি দূর হয় এবং চুল পড়া ও বন্ধ হয়ে যায় এবং আমাদের চুল লম্বা ও ঘন করতে অনেক বেশি সাহায্য করে থাকে। পেঁয়াজ কুচি করে কেটে বিলিন্ডারে পিষে মসৃণ পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্ট থেকে ছাকনা দিয়ে ছেকে রস বের করে নিন। পেঁয়াজের রস চুলের গোড়ায় আঙ্গুল দিয়ে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। তারপর কিছুক্ষণ ম্যাসাজ করতে হবে।৩০ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে দিতে হবে। এভাবে যদি সপ্তাহে দুই থেকে তিন দিন করতে পারেন তাহলে আপনার খুশকির সমস্যা সমাধান হয়ে যাবে।

নিয়মিত চুল পরিষ্কার করাঃ আমাদের মাথায় খুশকি হওয়ার প্রধান কারণ নিয়মিত চুল পরিষ্কার না করা। আর মেয়েদের ক্ষেত্রে তো এটি একটু বেশি দেখা যায়। মেয়েদের চুল কিছুদিন পরপর ময়লা হয়ে যাই। আর সেই ময়লা জমাট বেঁধে এক পর্যায়ে খুশকিতে পরিণত হয়। তাই খুশকি দূর করতে হলে নিয়মিত ভাবে চুল শ্যাম্পু করে পরিষ্কার করতে হবে। কারণ আপনার চুল যদি পরিষ্কার থাকে ময়লা না জমে তাহলে তাতে খুশকি হওয়ার সম্ভাবনা ও কম থাকবে।

চুল পড়া ও খুশকি দূর করার উপায়

আপনি কি চুল পড়া ও খুশকি দূর করার উপায় সম্পর্কে জানেন। যদি না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই। কারণ আমি আপনাদের সামনে এখন আলোচনা করব চুল পড়া ও খুশকি দূর করার উপায় গুলো কি কিঃ
  • আমাদের মাথায় খুশকি হওয়ার প্রধান কারণ তৈলাক্ততা। আমাদের মাথায় যদি বেশি পরিমাণে তেল থাকে তাহলে খুব সহজে ধুলোবালি এসে আমাদের মাথায় জমাট বাঁধে। আর সেই ধুলোবালি খুশকিতে পরিণত হয়। তাই অবশ্যই মাথায় হালকা তেল ব্যবহার করতে হবে।
  • যদি আপনার মাথায় খুশকি থাকে তাহলে আপনার চিরুনি, তোয়ালে এবং আপনার বালিশের কভার গুলো প্রতিদিন পরিষ্কার করতে হবে।
  • নিয়মিত শ্যাম্পু করে আপনার চুল পরিষ্কার রাখতে হবে। অবশ্যই খেয়াল করবেন যাতে করে মাথায় ময়লা জমা না হয়। কারণ ময়লা থেকেই খুশকি সৃষ্টি হয়।
  • যাদের বাসায় চুলের যত্ন নেওয়ার সময় নেই তারা সেলুনে কিংবা পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট এর মাধ্যমে চুলের যত্ন নিতে পারেন।
  • আপনার মাথায় খুশকির সমস্যা থাকলে আপনি লেবুর রস চুলে ব্যবহার করে খুব সহজে খুশকির হাত থেকে মুক্তি পেতে পারেন।
  • পেঁয়াজের রস খুশকি দূর করার ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী। তাই খুশকি দূর করতে পেঁয়াজের রস ব্যবহার করুন।
  • নারিকেল তেল আমাদের চুলের জন্য খুবই উপকারী। নারিকেল তেল আমাদের চুলের খুশকি দূর করতে এবং চুল পড়া রোধ করতে ও চুল লম্বা করতে অনেক বেশি সাহায্য করে। তাই খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রে নারিকেল তেল হালকা কুসুম গরম করে আপনার মাথায় ম্যাসাজ করতে পারেন। এতে করে আপনার খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

খুশকি দূর করার শ্যাম্পু

আমাদের মাথায় খুশকির সমস্যার সমাধান করার জন্য আমরা কত রকম পদ্ধতি অবলম্বন করে থাকি। সকল পদ্ধতি অবলম্বন করার পরে যখন কোন পদ্ধতি কাজে দেয় না খুশকি বার বার ফিরে আসে তখন আমরা কিছু শ্যাম্পু খুঁজি। যে সকল শ্যাম্পু ব্যবহার করলে মাথার খুশকি দূর হয়ে যাবে। কিন্তু সঠিক শ্যাম্পু এর নাম না জানার কারণে ভুল শ্যাম্পু ব্যবহার করি এবং খুশকির সমস্যার সমাধান হয় না। আপনাদের সামনে খুশকি দূর করার শ্যাম্পু গুলোর নাম তুলে ধরলাম। এই সকল শ্যাম্পু ব্যবহার করে খুব সহজে খুশকি থেকে মুক্তি পেতে পারেন।
  • Select Plus
  • Odessy
  • Kitozol
  • Nizoder
  • Head and shoulder
  • Wow Anti-Dandruff
  • Biotique
  • Medimix

সর্বশেষ পরামর্শ

আশা করছি আমার লেখা চুল পড়া ও খুশকি দূর করার উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন যে আপনার খুশকি দূর করার জন্য কোন পদ্ধতি অবলম্বন করবেন। তাছাড়া কোন শ্যাম্পু ব্যবহার করলে আপনার খুশকির সমস্যা দূর হবে তা ও তুলে ধরেছি। আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই আপনি আপনার সমস্যার সমাধান খুঁজে পেয়েছেন। আশা করছি আপনি উপকৃত হবেন। আপনাদের মাঝে প্রয়োজনীয় কিছু তথ্য পৌঁছে দেওয়া একমাত্র উদ্দেশ্য। 

এই সকল তথ্য কাজে লাগিয়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেল লিখা আমার জন্য স্বার্থক। এরকম আরো তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। আপনাদের মাঝে এরকম প্রয়োজনীয় তথ্য নিয়মিত দেওয়ার চেষ্টা করব। আমার আর্টিকেল যদি কোন রকম ভুল হয়ে থাকে তাহলে দয়া করে আমাকে জানাবেন আমি আমার ভুল সঠিক করার চেষ্টা করব।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url