ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

 

আজকে আমি আপনাদের সামনে ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এবং ডিজিটাল মার্কেটিং শিখতেই কতদিন লাগে সেই বিষয় নিয়ে আলোচনা করব। আপনার যদি ঘরে বসে টাকা ইনকাম করার ইচ্ছা থাকে তাহলে আমার লেখা ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় আর্টিকেল টি পড়তে পারেন। এই আর্টিকেলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় সম্পূর্ণ ধারণা পাবেন।
ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়
ডিজিটাল মার্কেটিং এর মাধ্যেমে ঘরে বসেই লক্ষ লক্ষ টাকা ইনকাম সম্ভব। কিভাবে তা জানতে পুরো আর্টিকেল পরুন। আশা করি এই আর্টিকেল পড়ে আপনারা বুঝতে পারবেন ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এবং কিভাবে ঘরে বসে লক্ষাধিক টাকা ইনকাম করা যায়।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়ঃ ভূমিকা

আমরা মোবাইল এর সাহায্যে সর্বদা অনলাইন জগতের সাথে জড়িত থাকি।আর এখন অনলাইন এ যাওয়া মাএই দেখতে পায় এখন অনেক মানুষ অনলাইন এ ঘরে বসেই ইনকাম করছে।তার মধ্যে একটি হচ্ছে ডিজিটাল মার্কেটিং।যার সাহায্যে এখন মানুষ ঘরে বসেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।তা দেখে অনেকের ইচ্ছা হই ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করব।কিন্তু কিভাবে শুরু করব এটা জানার আগে জানতে হবে আসলেই ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করব

ডিজিটাল মার্কেটিং এর কথা শোনা মাত্রই সকলের মনে একটি প্রশ্ন জাগে ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করব। এক কথায় ডিজিটাল মার্কেটিং হচ্ছে সরাসরি ফিজিক্যাল ভাবে মার্কেটিং না করে ডিজিটাল পদ্ধতিতে মার্কেটিং করা।এই কারনে অনেক কম সময়ে অনেক বেশি কাজ করা সম্ভব হচ্ছে।

যা সরাসরি মার্কেটিং করলে কখনই সম্ভব ছিল না।ডিজিটাল মার্কেটং জানা থাকলে পুরো অনলাইল মার্কেটে কম বেশি সব জায়গায় ব্যাবহার করা যাবে।ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে হলে ল্যাপটপ বা ডেস্কটপ সর্ম্পকে দক্ষ হতে হবে।তাছাড়া ও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সাধারন কিছু ধারনা থাকতে হবে।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় এটা জানার আগে আপনাকে অবশ্যই জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়। আপনার যদি এ বিষয়ে সম্পন্ন ধারণা থাকে তাহলে আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়। আসুন আপনাদের সামনে এ বিষয়ে নিয়ে আলোচনা করি।

আর্টিকেল রাইটিংঃ ডিজিটাল মার্কেটিং এর মধ্যে আর্টিকেল রাইটিং শেখানো হয়।আর্টিকেল লিখা শিখে নিজের ওয়েবসাইট এ আর্টিকেল লিখে পাবলিসড করে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যাবে।অন্যদের ওয়েব সাইট এ আর্টিকেল লিখে ও টাকা ইনকাম করা যাবে।বিভিন্ন অনলাইন মার্কেটে আর্টিকেল বিক্রি করেও টাকা ইনকাম করা সম্ভব।

সার্চ ইঞ্জিন মার্কেটিংঃ সার্চ ইঞ্জিন মার্কেটিং এর অপর নাম সইএম।সার্চ ইঞ্জিন গুলোতে নিজের ওয়েবসাইটের এড দেওয়ার প্রক্রিয়াকে বোঝায়। ওয়েবসাইটের ভিজিটর ও বিক্রয় বৃদ্ধির জন্যে ছোট বড় প্রতিষ্ঠান এ পদ্ধতি ব্যাবহার করে।
ফেসবুক মার্কেটিংঃ ফেসবুক মার্কেটিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেখানে পন্যে বা সেবা সম্পর্কে ফেসবুক ব্যাবহার কারিদের জানানো হয়।বাংলাদেশ এর প্রায় ৩কোটি ৮০ লাখ মানুষ ফেসবুক ব্যাবহার করে থাকে।সেহেতু বলা যেতেই পারে ব্যাবসা বৃদ্ধির একটি অন্যতম মাধ্যেম।ফেসবুক মার্কেটিং এর সাহায্যে এখন অনেক ছোট বড় প্রতিষ্ঠান লাভোবান হয়ে লাখ লাখ টাকা ইনকাম করছে।

ইউটিউব মার্কেটিংঃ ইউটিউব মার্কেটিং বলতে বোঝায় ভিডিও আপলোড করে কোন ব্যাবসা প্রতিষ্ঠানের পণ্য অথবা সেবার প্রচারনা করা।এটা দুই ধরনের হতে পারে এক নিজের পণ্যর বা সেবার ভিডিও বানানো আর তাছাড়া টাকার বিনিময়ে অন্যের পণ্য বা সেবার ভিডিও বানানো।

ব্লগিংঃ ব্লগিং আমাদের কাছে বহুল পরিচিত।আমরা অনলাইন এ প্রবেশ করলেই কারো না কারো ব্লগিং দেখতে পায়।ব্লগিং বলতে বোঝায় নিজের ব্যক্তিগত জীবন অনলাইন এর মাধ্যেমে সবার কাছে পৌছে দেওয়া।যা এখন সাধারন মানুষের কাছে খুব বেশি জনপ্রিয়।

অ্যাফিলিয়েট মার্কেটিংঃ অ্যাফিলিয়েট মার্কেটিং সিস্টেম যেখানে অনলাইন খুচরা বিক্রেতারা তাদের পণ্যে বা সেবা বিক্রি বা প্রচার করার জন্য ওয়েবসাইট বা ব্লগ মালিকদের কমিশন দিয়ে থাকে।বড় বড় প্রতিষ্ঠান গুলো এই রকম কমিশন দিয়ে থাকে।
এছাড়াও রয়েছেঃ
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • মোবাইল মার্কেটিং
  • ইমেল মার্কেটং
  • এসএমএস মার্কেটিং
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনচ

ডিজিটাল মার্কেটিং এর কাজ কি

আপনি কি ডিজিটাল মার্কেটিং করার চিন্তা করছেন। তাহলে প্রথমে আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং এর কাজ কি। ডিজিটাল মার্কেটিং এর কাজ প্রতিষ্ঠানের পণ্য বা সেবাকে অনলাইন জগতে ভালোভাবে উপস্থাপনা করা এবং সে ব্যাপারে নতুন নতুন ধারনা দেওয়া।ডিজিটাল মার্কেটিং এর অনেক গুলো দিক রয়েছে একেক দিক এর কাজ একেক রকম।

ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে

ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে এটি যদি আপনার মনের প্রশ্ন হয় তাহলে জানুন কি কি লাগে। ডিজিটাল মার্কেটিং করতেই প্রথমেই প্রয়োজন হয় দক্ষতা।দক্ষতা যদি না থাকে আপনি যদি অদক্ষ হন তাহলে মার্কেটে টিকে থাকতে পারবেন না।মার্কেটে টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই একজন দক্ষ ডিজিটাল মার্কেটার হতে হবে।
তারপর অবশ্যই থাকতে হবে ডিভাইস।ডিভাইস ছাড়া কখনই সম্ভব না কারন ডিজিটাল মার্কেটিং এর কাজ সব অনলাইন এ করতে হয়।তাই অবশ্যই ডিজিটাল মার্কেটং শিখতে হলে একটি ল্যাপটপ বা ডেস্কটপ থাকতে হবে।

ডিজিটাল মার্কেটিং করতে চাইলে অবশ্যই তাকে কন্টেন্ট ক্রিয়েশন হতে হবে। কারন ডিজিটাল মার্কেটিং এর সাহায্যে পণ্য বা সেবা বিক্রয় করতে চাইলে আপনার পণ্যের জন্য ইউনিক আর নতুন কন্টেন্ট ক্রিয়েশন করতে হবে যাতে করে কন্টেন্ট পরে মানুষের মনে পণ্যেটি নেওয়ার আগ্রহ সৃষ্টি হয়।

ধৈর্য এমন একটি জিনিস যা প্রতিটি কাজের জন্য জরুরি।সেহেতু অবশ্যই ডিজিটাল মার্কেটিং এর জন্যেও অনেক অনেক বেশি ধৈর্য এর প্রয়োজন।অনেক সময় ডিজিটাল মার্কেটিং এ সতফলতা আসতে অনেক সময় লাগে তো ধৈর্য্য ধারন করে কাজ করে যেতে হবে।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

আমরা সকলেই জানি ডিজিটাল মার্কেটং মানেই অনলাইন এর কাজ।আর অনলাইন এর কাজ মানেই হয় ল্যাপটপ আর না হয় ডেস্কটপ। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারেন মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা কি সম্ভব। 

তো আমি বলব হ্যাঁ ডিজিটাল মার্কেটিং এর কাজ শুধু ল্যাপটপ বা ডেস্কটপ নয় মোবাইল এ ও করা সম্ভব।কিন্তু এটাও সঠিক যে মোবাইল দিয়ে ডিজিটাল মর্কেটিং এর ৪০% করা সম্ভব।এখন সবকিছুই আপডেট তাই মোবাইল কোম্পানি গুলান এখন মোবাইল নতুন নতুন সফটওয়ার আপডেট দিচ্ছে যাতে করে খুব সহজেই মোবাইল এ ডিজিটাল মার্কেটিং এর কাজ করা যায়।
মোবাইল এর সাহায্যে গ্রুপে প্রোডাক্ট মার্কেটিং করা যায়।বিভিন্ন অ্যাপ্লিকেশন মোবাইল এ ডাউনলোড করে মার্কেটপ্লেসে মার্কেটিং করা যাবে।এখন মোবাইল এর সাহায্যে বিভিন্ন রকম ভিডিও এডিটিং করা যায়।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

আমরা যখন ডিজিটাল মার্কেটিং করতে যাই তখন প্রথমেই একটি প্রশ্ন আসে ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে।আসলেই কতদিন সময় লাগবে যে শিখবে তার দক্ষতা উপর নির্ভর করে।কিন্তু সাধারনত ডিজিটাল মার্কেটিং শিখতে ১ বছর সময় লাগে।আর ডিজিটাল মার্কেটিং ভালোভাবে শিখতে ৩ বছর সময় লাগে।

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন

এখনকার সময় এ আমরা কোন কাজ শুরু করার আগে সেই কাজ থেকে লাভ কেমন হবে এটা নিয়ে খুব বেশি চিন্তা করি। তাই ডিজিটাল মার্কেটিং শেখার আগেই আমাদের মনে প্রশ্ন জাগেই ডিজিটাল মার্কেটিং এ আই কেমন। এখনকার সময়ে মার্কেটিং জগতে ডিজিটাল মার্কেটিং একটি বিশাল জায়গা দখল করে বসে আছে।

ডিজিটাল মার্কেটিং করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে।যদি এস ই ও তে দক্ষ হয় তাহলে মাসে লাখ টাকা ও ইনকাম সম্ভব।কিন্তু ডিজিটাল মার্কেটিং থেকে টাকা ইনকাম করতে চাইলে অবশ্যই ডিজিটাল মার্কেটিং এ দক্ষাতা অর্জন করতে হবে।যদি ডিজিটাল মার্কেটিং এ দক্ষ না হয় তাহলে এই সেক্টর থেকে ইনকাম করা কষ্ট সাধ্য হয়ে যাবে।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়ঃ শেষ কথা

যে কোন কাজের সফলতা অর্জনের মুলে রয়েছে ধৈর্য আর অধ্যাবসায়।যে যত বেশি কাজ করবে সে তত বেশি সফলতা অর্জন করবে।ডিজিটাল মার্কেটিং এ সফলতা অর্জন করতে চাইলে বেশি বেশি চর্চা করতে হবে।আশা করছি আমার লেখা ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় আর্টিকেল টি পড়ে ডিজিটাল মার্কেটিং সর্ম্পকে পুরো ধারনা পেয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url