ইলিশ মাছের উপকারিতা ও পুষ্টিগুন সম্পর্কে জানুন

ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে জানুনআমরা বাঙালি এক কথায় যাকে বলা হয় মাছে ভাতে বাঙালি। ভাতের সাথে এক টুকরো মাছ হলে আর আমাদের কোন কিছুর প্রয়োজন নেই। আর সেটি যদি হয় ইলিশ মাছ তাহলে তো সোনাই সোহাগা। যেমন মাছের রাজা ইলিশ ঠিক তেমনই ইলিশ মাছকে স্বাদের রাজাও বলা যেতে পারে। স্বাদের পাশাপাশি রয়েছে এর অনেক উপকারিতা। আপনারা কি ইলিশ মাছের উপকারিতা সম্পর্কে জানেন। যদি না জেনে থাকেন তাহলে ইলিশ মাছের উপকারিতা আর্টিকেলটি পড়ুন।
ইলিশ মাছের উপকারিতা
আমরা আমাদের আজকের আর্টিকেলে আপনাদের সামনে ইলিশ মাছের উপকারিতা সম্পর্কে সম্পূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করেছি।

ইলিশ মাছ কি খায়

ইলিশ মাছ এটি হচ্ছে লবণাক্ত জলের মাছ। এই মাছ সমুদ্রে থাকে। বছরের একটি নির্দিষ্ট সময়ে ডিম থেকে বাচ্চা ফুটানোর জন্য এই মাছ নদীতে আসে। নদীতে আসার পর ডিম থেকে বাচ্চা ফুটিয়ে আবার ফিরে যায় সমুদ্রের বুকে। ইলিশ মাছ ভারতের আসাম, উড়িষ্যা, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের একটি অতি পছন্দের মাছ। 

বাংলাদেশ এবং ভারত ছাড়াও পাকিস্তানেও এই মাছের রয়েছে ব্যাপক চাহিদা। পাকিস্তানের সিদ্ধ বাসায় ইলিশ মাছকে পাল্লু মাছি বলা হয়ে থাকে। বাংলাদেশের পদ্মা মেঘনা ও যমুনা এই তিনটি নদীর মিলনস্থল হচ্ছে হাওর যেখান থেকে প্রচুর পরিমাণে ইলিশ মাছ পাওয়া যায়। ইলিশ মাছ সাধারণত সামুদ্রিক মাছ হলেও নদীর ইলিশ মাছে বেশি স্বাদ মনে করা হয়। 
ইলিশ মাছ নদীতে আসে শুধুমাত্র কয়েক মাসের জন্য। কিন্তু এই মাছের আসল ঠিকানা হচ্ছে সমুদ্র। তারা বংশবিস্তারের জন্য ১২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে নদীতে পৌঁছায়। এই মাছের খাদ্য শৃঙ্খল অন্যান্য মাছের মতন। 

নদীর অন্যান্য মাছ যে সকল খাবার খেয়ে জীবিকা নির্বাহ করেন ইলিশ মাছ ও সে সকল খাবার খেয়ে জীবিকা নির্বাহ করে। পানির উপরিভাগে ভাসমান খাদ্য ইলিশ মাছের প্রধান খাদ্য। এগুলোর পাশাপাশি ইলিশ মাছ ছোট শামুক, ডেসমিড, শৈবাল, কাকড়া, চিংড়ি, জৈব বজ্র ইত্যাদি খেয়ে জীবন যাপন করে থাকে।

ইলিশ মাছের জীবন চক্র

ইলিশ মাছের শরীর রুপালি রঙের আশঁ দ্বারা আবৃত থাকায় ইলিশ মাছকে রূপালী ইলিশ ও বলা হয়ে থাকে। ইলিশ মাছ হচ্ছে দক্ষ সাঁতারু। খুব সহজেই এই মাছের নাগাল পাওয়া সম্ভব হয় না। পুরুষ ইলিশ এবং মহিলা ইলিশ এর মধ্যে মহিলা ইলিশ বেশি বড় হয় এবং পুরুষের থেকে মহিলার ইলিশ দ্রুত নিচে যেতে পারে। ইলিশ মাছ সাধারণত অ্যাপ থেকে দুই বছরের মধ্যেই প্রাপ্তবয়স্ক হয়ে যাই। 
ইলিশ মাছ নিয়ে করা গবেষণা যা করা হয়েছিল ১৯৮৭ সালে সেখান থেকে জানা যায় যে একটি ইলিশ মাছ যখন আকারে ২৬ থেকে ২৯ সেন্টিমিটার হয় তারপর সেই মাছ পরিপক্কতা লাভ করে। আর মহিলা ইলিশের ক্ষেত্রে ৩১ থেকে ৩৩ সেন্টিমিটার হয় তারপর পরিপক্কতা লাভ করে। ইলিশ মাছের প্রজনন মৌসুম হচ্ছে গ্রীষ্মকাল। সেই সময় তারা সমুদ্র থেকে স্বাদু পানিতে আসে ডিম ছাড়ার জন্য। স্বাদু পানির স্রোতের উজানে এসে ইলিশ মাছ ডিম ছাড়ে। 

আর সেই ডিম থেকে পোনা বেরোয়। আর সেই মাছকে আমরা জাটকা নামে চিনি। আর এই জাটকা যখন পরিপূর্ণ রূপ ধারণ করে তখন তাকে বলা হয় ইলিশ মাছ। ডিসেম্বর থেকে মে মাস পর্যন্ত আমাদের দেশের মেঘনা এবং পদ্মা নদীতে পাওয়া যায় এই জাটকা মাছ। যখন জাটকা মাছের আকার ৪ থেকে ১৬ সেন্টিমিটার হয় তখন তারা আবার সমুদ্রের বুকে ফিরে যাই।

আপনাদের বোঝার সুবিধার্থে ইলিশ মাছের জীবন চক্রের একটি চিত্র তুলে ধরা হলো।


ইলিশ মাছের প্রকারভেদ

ইলিশ মাছ যাকে বাংলাদেশের জাতীয় মাছ বলা হয়ে থাকে। ইলিশ মাছের রয়েছে নিজস্ব কিছু বৈশিষ্ট্য। যা দেখে খুব সহজেই অন্যান্য মাছের থেকে ইলিশ মাছকে আলাদা করা যায়। অন্যান্য মাছের তুলনায় ইলিশ মাছ স্বাদেও ভরপুর। প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বাংলাদেশের পদ্মা নদী থেকে ইলিশ মাছ পাওয়া যায়। 

যে সকল ইলিশ মাছ পাওয়া যায় সেই সকল ইলিশ মাছের রয়েছে ভিন্ন ভিন্ন নাম। পদ্মা নদী থেকে যে সকল ইলিশ পাওয়া যায় সেই সকল ইলিশ কে তিন ভাগে ভাগ করেছেন মৎস্য বিশেষজ্ঞ দিগেন বর্মন। দিগেন বর্মন বই ইলিশ পুরাণ যাতে তিনি লিখেছেন তিন ধরনের ইলিশ পাওয়া যায় তা হলঃ
  1. চন্দনা ইলিশ
  2. পদ্ম ইলিশ
  3. গুর্তা ইলিশ

ইলিশ মাছ চেনার উপায়

বছরের একটি নির্দিষ্ট সময়ে পাওয়া যায় ইলিশ মাছ। তাও সে সময় ইলিশের দাম হয় চড়া। অনেকের সাধ্যের বাইরে পড়ে যায় ইলিশ মাছের দাম। অনেকেই চড়া দামে ইলিশ মাছ কিনেও যদি আসল ইলিশ না হয় তাহলেই তো পরে মাথায় হাত। 

বাজারে ইলিশ মাছের মত আরো দুই ধরনের মাছ লক্ষ্য করা যায়। আর সেই মাছকে বলা হয়ে থাকে সার্ডিন বা চন্দনা মাছ। চন্দনা মাছ দেখতে অনেকটাই ইলিশ মাছের মতন। তাই চড়া দাম দিয়ে নকল ইলিশ মাছ কিনে মাথায় হাত দেওয়ার চেয়ে ভালো উপায় হচ্ছে প্রথমেই জেনে নিন ইলিশ মাছ চেনার উপায়। 

ইলিশ মাছ চেনার উপায় ভালোভাবে জেনে বাজারে গিয়ে আসলে ইলিশ কিনে করে নিন বাজিমাত। কিভাবে চিনবেন আসল ইলিশ মাছ সেই সম্পর্কে জেনে নিন।
কি কি বৈশিষ্ট্য দেখে চিনবেন আসল ইলিশ কি নকল ইলিশ।
  • আসল ইলিশ মাছ সর্বোচ্চ ৬০ সেন্টিমিটার পর্যন্ত হয় কিন্তু চন্দনা আসল ইলিশের চাইতে বেশি লম্বা হয়ে থাকে।
  • আসল ইলিশ মাছ নাকের কাছে নেওয়ার সাথে সাথেই এক ধরনের আঁশটে গন্ধ পাওয়া যায় কিন্তু চন্দনা মাছের ক্ষেত্রে সেই গন্ধটা পাওয়া যায় না।
  • ইলিশ মাছের চোখ একটু ছোট আকারের হয় আর চন্দনা ইলিশ মাছের চোখ বড় বড় হয়।
  • সার্ডিন মাছের পেটের অংশ বাঁকানো এবং পিঠের অংশ সোজা থাকে কিন্তু আসল ইলিশের ভেতরে পেটের এবং পিঠের উভয় অংশ সমানভাবে বাঁকানো থাকে।
  • আসল ইলিশ মাছের পাখনা সাদাটে ঝলমলে রঙের হয় কিন্তু চন্দনা ইলিশের পিঠের এবং পিছনের পাখনা ঘোলাটে দেখায়।
বাজারে গিয়ে মাছ কেনার পূর্বে অবশ্যই এই পার্থক্য গুলো লক্ষ্য করুন এবং নকল ইলিশ না কিনে আসল ইলিশ মাছ কিনুন।

ইলিশ মাছের উপকারিতা

অন্যান্য মাছের তুলনায় ইলিশ মাছের প্রতি বাঙালিদের ভালোবাসা যেন অতুলনীয়। ইলিশ মাছের বিভিন্ন রকম পদ রান্না করে তৃপ্তির সাথে খেয়ে থাকেন বাঙালি জাতি। ইলিশ ভাজা থেকে শুরু করে ইলিশ ভর্তা কিংবা ইলিশ মাছের ডিম শুনলেই যেন বাঙালির জিভেই আসে জল। 

আর আসবেই না কেন। মাছের রাজা বলে কথা। শুধুমাত্র স্বাদেয় ভরপুর ইলিশ মাছ তা কিন্তু নয় এর রয়েছে অনেক পুষ্টিগুণ ও উপকারিতা। ইলিশ মাছের উপস্থিত পুষ্টিগুণ আমাদের শরীরের বিভিন্ন রকম উপকার করে থাকে।
ইলিশ মাছের উপস্থিত পুষ্টিগুণঃ
  • সোডিয়াম
  • ক্যালসিয়াম
  • ভিটামিন
  • ম্যাগনেসিয়াম
  • মিনারেল
  • ওমেগা ৩ ফ্যাটি এসিড
  • নায়সিন
  • প্রোটিন
  • শর্করা
  • খনিজ
  • চর্বি
উপরে উল্লেখিত পুষ্টিগণসমূহ একটি ইলিশ মাছের পরিলক্ষিত করা যায়। যা আমাদের শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করে। এছাড়াও আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
ইলিশ মাছের উপকারিতা গুলো জানুনঃ
  • ইলিশ মাছের রয়েছে এক ধরনের অ্যামাইনো এসিড যা আমাদের শরীরের মাংস পেশি ও টিস্যু তৈরিতে সাহায্য করে।
  • ইলিশ মাছ কোলাজেন সমৃদ্ধ একটি মাছ। যা খাওয়ার ফলে আমাদের শারীরিক কোষের কার্যকারিতা বাড়ায়। তাছাড়াও আমাদের ত্বকের উজ্জ্বল্যতা ও তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।
  • ইলিশ মাছের উপস্থিত ভিটামিন সি আমাদের ত্বকের স্বাস্থ্য সুস্থ রাখতে সাহায্য করে।
  • ইলিশ মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড যা আমাদের দৃষ্টি শক্তি ভালো রাখতে সাহায্য করে। আমাদের শরীরের রক্ত সঞ্চালন সঠিক মাত্রায় করতে সাহায্য করে এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • ইলিশ মাছের উপস্থিত ভিটামিন এ রাতকানা রোগের ক্ষেত্রে বাধা সৃষ্টি করে।
  • ইলিশ মাছ খাওয়ার ফলে আমাদের হৃদপিণ্ড ভালো থাকে।
  • ইলিশ মাছের উপস্থিত ক্যালসিয়াম আমাদের দাঁত ও হাঁড় মজবুত করতেও সাহায্য করে।
  • ইলিশ মাছে উপস্থিত খনিজ শিশুর স্বাস্থ্যের জন্যও অনেক বেশি উপকারী। তাই অনেক বিশেষজ্ঞ শিশুদের খাওয়ানোর ক্ষেত্রে অন্যান্য মাছের তুলনায় ইলিশ মাছ কে বেশি প্রাধান্য দিয়ে থাকেন।
  • ইলিশ মাছ এ উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড একজন ব্যক্তির অবসাদ কমাতেও অনেক বেশি সাহায্য করে।

ইলিশ মাছের অপকারিতা

কমবেশি প্রতিটি ঘরে ঘরে ইলিশ মাছ প্রেমি লক্ষ্য করা যায়। বাসায় ইলিশ মাছ রান্না হলেই যেন অন্যদিনের তুলনায় একটু বেশি খেয়ে ফেলেন। আপনিও যদি এরকম ইলিশ মাছ প্রেমি হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। ইলিশ মাছ খাবার পূর্বে আপনার উচিত হবে ইলিশ মাছ সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া। 

নয়তো হতে পারে বড় ধরনের কোন ক্ষতি। কারণ ইলিশ মাছের উপকারিতার পাশাপাশি রয়েছে অপকারিতা। তাই অতিরিক্ত পরিমাণে ইলিশ মাছ খাওয়ার পূর্বে ইলিশ মাছ সম্পর্কে সঠিক তথ্য জেনে সতর্ক হয়ে যান। ইলিশ মাছের অপকারিতা গুলো আলোচনা করলাম।
  1. ইলিশ মাছ খাওয়ার ফলে কারো কারো ক্ষেত্রে দেখা যায় অ্যালার্জির মতো সমস্যা দেখা দিয়েছে। যদি এমনটা হয় তাহলে অবশ্যই ইলিশ মাছ খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  2. কারো কারো ক্ষেত্রে ইলিশ মাছ খাওয়ার পরে শ্বাস-নিশ্বাসের সমস্যা দেখা দিতে পারে। তাই অবশ্যই ইলিশ মাছ খাওয়ার পূর্বে সতর্ক হোন।
  3. ইলিশ মাছে উপস্থিত রয়েছে প্রচুর পরিমাণে কোলেস্টেরল। তাই যাদের আগে থেকেই অতিরিক্ত কোলেস্টেরলের সমস্যা রয়েছে তারা ইলিশ মাছ খাওয়া থেকে বিরত থাকুন।
  4. ইলিশ মাছ খাওয়ার কারণে কিডনির সমস্যা বাড়তে পারে। যে সকল ব্যক্তির কিডনির ক্রনিক অসুখ রয়েছে তারা ইলিশ মাছ খাবেন না।
  5. কখনো কখনো লক্ষ্য করা যায় যে ইলিশ মাছ খাওয়ার কারণে শারীরিক অস্বস্তি বেড়ে যায়।
  6. ইলিশ মাছ খাওয়ার কারণে কখনো কখনো অবিরল হাঁচি দেখা দিতে পারে।

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম

ইলিশ মাছ যা বাংলাদেশের জাতীয় মাছ হিসেবে পরিচিত। ইলিশ মাছ যার ইংরেজি হচ্ছে ( Hilsa Fish)। এই মাছ ২০১৭ সালে বাংলাদেশের জি আই পণ্য হিসাবে স্বীকৃতি পেয়েছে। ইলিশ মাছ বাংলাদেশ ছাড়াও অন্যান্য দেশেও পাওয়া যায়। বিভিন্ন দেশে ইলিশ মাছের নাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ইলিশ মাছের বৈজ্ঞানিক ( Tenualosa ilisha )। 

এছাড়াও তেলেগু ভাষায় ইলিশ মাছকে বলা হয় পোলাসা। পাকিস্তানের সিদ্ধ ভাষায় ইলিশ মাছকে বলা হয় পাল্লু মাছি। ওড়িয়া ভাষায় ইলিশ মাছকে বলা হয়ে থাকে ইলিশী। গুজরাটের ভাষায় ইলিশ মাছের মধ্যে পুরুষ মাছকে বলা হয় পালভা এবং স্ত্রী ইলিশ মাছকে বলা হয়ে থাকে মোদেন।

পদ্মার ইলিশ মাছ চেনার উপায়

ইলিশ মাছ পদ্মা নদীতে এবং সাগরেও পাওয়া যায়। কিন্তু সাগরের ইলিশের থেকে পদ্মার ইলিশের বেশি স্বাদ হয়ে থাকে। তাই অনেকেই বাজারে গিয়ে পদ্মার ইলিশ কিনতে চান। কিন্তু সঠিকভাবে চিনতে না পারায় পদ্মা নদীর বদলে সমুদ্রের মাছ কিনে নিয়ে আসেন। অনেকেই বাজারে গিয়ে পড়েন দ্বিধা দ্বন্দ্বে। কারণ বুঝতে পারেনা কোনটি পদ্মার ইলিশ। কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে যে সকল বৈশিষ্ট্য দেখে খুব সহজেই পদ্মার ইলিশ মাছ চেনা যায়। পদ্মার ইলিশ মাছ চেনার উপায় সমূহ বর্ণনা করা হলো।
  • পদ্মা নদীর ইলিশ ভাবে একটু ছোটখাটো। আর সাগরের ইলিশ মাছ হবে একটু সরু এবং লম্বা।
  • পদ্মা নদীর ইলিশ মাছ দেখতে অনেকটা উজ্জ্বল এবং চকচকে হবে।
  • নদীর ইলিশ এর আঁশ গুলো হবে একটু বেশি রূপালী রঙের।
  • নদীর ইলিশ মাছ দেখতে অনেকটা পটলের মত হয় মাথা এবং লেজ সরু এবং পেট মোটা।

ইলিশ মাছের সর্বোচ্চ ওজন

প্রায় মাছের ক্ষেত্রেই লক্ষ্য করা যায় যে পানি থেকে তোলার কিছুক্ষণের মধ্যেই মাছটি নিঃশ্বাস নিতে না পারায় মারা যায়। কিন্তু ইলিশ মাছ এমন এক ধরনের মাছ যা পানি থেকে তোলার ঘন্টাখানেক পর্যন্ত ডাঙ্গায় বেঁচে থাকতে পারে। 

অন্যান্য মাছের তুলনাই ইলিশ মাছের ডাঙ্গায় বেঁচে থাকার সময়কাল অনেক বেশি। এছাড়াও অন্যান্য মাছের তুলনায় ইলিশ মাছ খুব দ্রুত বেগে সাঁতার কাটতে পারে। এর জন্য ইলিশ মাছকে দক্ষ সাঁতারু ও বলা হয়ে থাকে। ইলিশ মাছ প্রতি ঘন্টায় ৭১ কিলোমিটার বেগে ছুটতে পারে। এছাড়াও প্রজননের জন্য ইলিশ মাছ ১২০০ কিলোমিটার অতিক্রম করে নদীতে আসে। 

একটি পূর্ণ বয়স্ক ইলিশ মাছ সর্বোচ্চ ২০ লক্ষ ডিম ছাড়তে পারে। একটি ইলিশ মাছ সর্বোচ্চ ৬০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে এবং ওজন হয় আড়াই কেজি। একটি পুরুষ ইলিশ মাছের থেকে স্ত্রী ইলিশ মাছের ওজন বেশি হয়ে থাকে।

ইলিশ মাছ কোন কোন দেশে পাওয়া যায়

ইলিশ মাছের প্রধান স্থান হচ্ছে সাগর। আর তারা প্রজননের জন্য ভারতের গঙ্গা নদী ও বাংলাদেশের পদ্মা নদীতে আসে। ভারতের ও বাংলাদেশের মানুষের কাছে ইলিশ মাছ হচ্ছে একটি পছন্দনীয় মাছ। কিন্তু এই মাছ কি শুধুমাত্র বাংলাদেশ এবং ভারতের পছন্দের মাছ? না তা নয়। বাংলাদেশ এবং ভারত ছাড়াও ইলিশ মাছ আরও দশটি দেশে দেখতে পাওয়া যায়। 

(বিএফআরআই) এর তথ্য মতে ইলিশের মোট উৎপাদনের ৭৫ ভাগই বাংলাদেশে আহরণ হয়। বাংলাদেশ ছাড়াও ইলিশ মাছ ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, মিয়ানমার, থাইল্যান্ডে ও ইলিশ মাছের আহরণ দেখা গেছে। এছাড়াও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এবং ইউরোপের বিভিন্ন সুপারমার্কেট গুলোতে ইলিশ মাছ দেখতে পাওয়া যায়।

ইলিশ মাছ কোন রোগ প্রতিরোধ করে

ইলিশ মাছে উপস্থিত পুষ্টিগুণ আমাদের শরীরের বিভিন্ন রোগের প্রতিরোধ করে থাকে। ইলিশ মাছে উপস্থিত ভিটামিন এ রাতকানা রোগ প্রতিরোধ করে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন ডি শিশুদের রিকেট রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। 

ইলিশ মাছের উপস্থিত আয়োডিন আমাদের শরীরের থাইরয়েড গ্ল্যান্ডকে সুরক্ষিত রাখে এবং ইলিশ মাছ আমাদের শরীরের বিভিন্ন রকম এনজাইম নির্গত হতে সাহায্য করে থাকে যার ফলে ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

ইলিশ মাছ খেলে কি এলার্জির হয়

অনেকেই রয়েছেন যারা মনে করেন ইলিশ মাছ খাওয়ার কারণে তাদের এলার্জির সমস্যা দেখা দিয়েছে। তারা মনে করেন ইলিশ মাছে এলার্জি রয়েছে। আর সেই ভয়ে ইলিশ মাছ খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। ইলিশ মাছে এলার্জি আছে এটি ভাবা ঠিক নয়। 

এলার্জির কথা বলতে গেলে প্রথমে আমাদের জানতে হবে এলার্জি হওয়ার প্রধান কারণ কি কিংবা এলার্জি কি কারনে দেখা যায়। আমাদের শরীরের উপস্থিত রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের শরীরের জন্য এক ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবে কাজ করে। 

যখন আমাদের শরীরে কোনরকম ক্ষতিকর পদার্থ আক্রমণ করে তখন এই রোগ প্রতিরোধ ক্ষমতা সেই ক্ষতিকর পদার্থের সাথে যুদ্ধ করে তা ধ্বংস করার চেষ্টা করে। আর সেই কারণে তখন আমাদের শরীরে বিভিন্ন রকম র‍্যাশ কিংবা এলার্জির মতো সমস্যা দেখা দেয়। 

আর যখন কোন ব্যক্তি দীর্ঘ সময় পর ইলিশ মাছ খাই তখন ইলিশ মাছে উপস্থিত থাকা উচ্চমাত্রার প্রোটিন সেই ব্যক্তির শরীরের উপস্থিত রোগ প্রতিরোধ ক্ষমতা মনে করে শরীরের জন্য ক্ষতিকারক। আর তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সেই প্রোটিনের বিরুদ্ধে বিভিন্ন রকম পদক্ষেপ গ্রহণ করে। 

আর সেই কারণেই দেখা দেয় বিভিন্ন রকম চুলকানি অথবা র‍্যাশ। তাই তখন মনে করেন যে ইলিশ মাছ খাওয়ার কারণে সে ব্যক্তির এলার্জির সমস্যা দেখা দিয়েছে। সেহেতু বলা যায় যে ইলিশ মাছ খেলে এলার্জি হয় এটি একেবারেই ভুল ধারণা।

লেখক এর মন্তব্য

আশা করছি আপনারা ইলিশ মাছের উপকারিতা আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন যে ইলিশ মাছ আমাদের শরীরের জন্য কতটা উপকারী। এছাড়াও ইলিশ মাছে কি কি পুষ্টিগুণ উপস্থিত রয়েছে। 

ইলিশ মাছ যদি আপনাদের পছন্দের মাছের মধ্যে না পড়ে তাহলে এখন থেকে ইলিশ মাছ আপনার পছন্দের তালিকায় রাখার চেষ্টা করুন। এতে করে আপনার শরীরের বিভিন্ন উপকার হবে। এরকম আরো প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url