শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকালে আমাদের সবচেয়ে বড় সমস্যা দেখা দেয় ত্বক শুষ্ক হয়ে যাওয়া। আপনি যদি শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান তাহলে আমার লেখা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় এই আর্টিকেলটি পড়ুন। এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে শীতকাল ত্বক শুষ্ক হয় কেন এবং শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি।
শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়
আশা করছি আমার লেখা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় এই আর্টিকেলটি করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন। প্রয়োজনীয় সকল তথ্য পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

শীতকাল ত্বক শুষ্ক কেন হয়

আমরা সবাই জানি শীতকালে আমাদের সকলের ত্বক শুষ্ক হয়ে যায়। আমরা তো জানি আমাদের ত্বক শুষ্ক হয়ে যায় কিন্তু অনেকেই এইটা জানি না শীতকাল ত্বক শুষ্ক কেন হয়। শীতকালে আমাদের ত্বক শুষ্ক হওয়ার প্রধান কারণ হচ্ছে বাতাসে জলীয় বাষ্প কমে যাওয়া। 

বাতাসে জলীয় বাষ্প কমে যাওয়ার ফলে আবহাওয়া আমাদের ত্বকের পানি শুষে নেই। যার ফলে আমাদের ত্বক শুষ্ক দেখায়। শীতের শুরু থেকেই লক্ষ্য করবেন আমাদের ত্বক শুষ্ক হয়ে উঠেছে। এর প্রধান কারণ হচ্ছে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকা। আর সেই কারণেই শীতকাল শুরু হওয়ার সাথে সাথেই আমাদের ত্বক এবং ঠোট শুষ্ক হয়ে ওঠে। 

তাই আমাদের অন্যান্য সময়ের থেকে শীতকালে ত্বকের যত্ন একটু বেশি নিতে হয়। আর এই শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সব থেকে বেশি কার্যকরী। আপনি ঘরে বসেই আপনার শুষ্ক ত্বকের যত্ন নিতে পারবেন।

শুষ্ক ত্বকের ফেসওয়াশ

আমাদের ত্বকের জন্য ফেসওয়াশ অনেক গুরুত্বপূর্ণ। ছেলেদের তুলনায় মেয়েদের মাঝে ফেসওয়াশ ব্যবহার এটি একটু বেশি দেখা দেয়। আমাদের একেকজনের ত্বকের ধরন একেক রকম হয়ে থাকে। তাই আলাদা আলাদা ত্বকের জন্য আলাদা আলাদা ফেসওয়াশ ব্যবহার করতে হয়। 

সকল ত্বকের জন্য একই রকম ফেসওয়াশ ব্যবহার করা কখনোই উচিত নয়। তাই প্রথমে আপনি আপনার ত্বকের ধরন বুঝে নিন তারপর সেই ধরন অনুযায়ী একটি ফেসওয়াশ বেছে নিন। ত্বকের ভিন্নতা উপর যেমন ফেসওয়াশ ব্যবহার নির্ভর করছে ঠিক তেমনই ঋতুর ভিন্নতার উপর ও ফেসওয়াশ ব্যবহার নির্ভর করে। 

শীতকালে আমাদের তো অনেক বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। যার ফলে শীতকালে আমাদের ফেসওয়াশ একটু বেশি চিন্তা ভাবনা করে বাছাই করতে হবে। শীতকালে ত্বকের শুষ্কতা রোধ করার জন্য আমরা কিছু ফেসওয়াশ ব্যবহার করতে পারি এবং শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় অবলম্বন করতে পারি।
আপনাদের সুবিধার্থে শুষ্ক ত্বকের জন্য সেরা কয়েকটি ফেসওয়াশের নাম দিলাম।
  • SIMPLE KIND TO SKIN MOISTURIZING FACIAL WASH 150ml
  • HIMALAYA MOISTYRIZING ALOE VERA FACE WASH 100ml
  • BIOTIQUE BIO HONEY GEL FACE WASH 150ml
  • JOVEES HERBAL STRAWBERRY FACE WASH 120ml
  • CETAPHIL GENTLE FOAMING CLEANSER
  • RAJKONNA GLOW BOOSTER FACIAL WASH WITH JOJOBA BEADS
  • VITAMIN E 125ml

শুষ্ক ত্বকের ফেসপ্যাক

শীতকালে ত্বকের যত্নে আমাদের সময় একটু বেশি ব্যয় করা লাগে। কারণ অন্যান্য ঋতুর তুলনায় শীতকালে আমাদের ত্বকের অনেক বেশি ক্ষতি হয়ে থাকে। আমাদের তো অনেক শুষ্ক ও রুক্ষ দেখায়। আর সেই শুষ্ক ভাব দূর করার জন্য আমরা কত কি না করে থাকি। কখনো কত ধরনের ফেসওয়াশ পরিবর্তন করি আবার কখনো পরিবর্তন করি ফেসপ্যাক। শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় অবলম্বন করি আবার কখনো পার্লারে গিয়ে ত্বকের যত্ন নেওয়ার চেষ্টা করি। 

কারণ আমরা সকলেই নিজের ত্বকের প্রতি একটু বেশি সচেতন থাকি। আমরা সব সময় চাই আমাদের ত্বক যেন সুন্দর দেখায়। এজন্য আমরা প্রতিনিয়ত কত রকম চেষ্টা করে যাই। আপনার সেই চেষ্টাতে আরো সহজ করতে আমি কিছু ফেসপ্যাক সম্পর্কে আলোচনা করব। সেই সকল ফেসপ্যাক ব্যবহার করে আপনি আপনার ত্বকের শুষ্কভাব খুব সহজেই দূর করতে পারবেন। এখন শুষ্ক ত্বকের ফেসপ্যাক গুলো সম্পর্কে জেনে নিন।

ডিমের কুসুম ও অলিভ অয়েলঃ আপনার ত্বকের শুষ্কতা কমাতে অলিভ অয়েলের সাথে ডিমের কুসুম মিশিয়ে একটি সুন্দর ফেসপ্যাক তৈরি করতে পারবেন। যে প্যাক ব্যবহারের ফলে খুব সহজেই আপনার ত্বকের শুষ্কতা কমে যাবে। একটি পাত্র নিন সেই পাত্রে কিছুটা পরিমাণ অলিভ অয়েল নিতে হবে তার ভেতর একটি ডিমের কুসুম দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। 

দুটি উপাদান ভালোভাবে মিশে গেলে এই প্যাক আপনি আপনার ত্বকে ১৫ মিনিটের মতো লাগিয়ে রাখুন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলেন। এই ফেসপ্যাক একবার ব্যবহারেই আপনি ভালো রেজাল্ট দেখতে পাবেন।

শসাঃ শসা আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। বিশেষ করে শীতকালে শসা আমাদের ত্বকের অনেক বেশি যত্ন নিতে সাহায্য করে। এছাড়াও শসা আমাদের ত্বকের বিভিন্ন রকম সমস্যা দূর করতে সাহায্য করে। একটি শসা ভালোভাবে কুচি করে তার সাথে কিছুটা পরিমাণ চিনি মিশিয়ে সেই প্যাকটি মুখে লাগাতে পারেন। এতে করে আপনার ত্বকের শুষ্কতা অনেকটা কমে আসবে।

চন্দনঃ আপনার ত্বকের শুষ্কতা দূর করতে চন্দন হতে পারে আপনার গুরুত্বপূর্ণ উপাদান। চন্দন প্যাক তৈরি করার জন্য অ্যাপ টেবিল চামচ চন্দনের গুঁড়ো নিন তার সাথে ১-৪ চা চামচ নারিকেল তেল নিতে হবে এবং এক টেবিল গোলাপ জল। এবার এই তিনটি উপাদানকে একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর প্যাকটি আপনার চেহারায় প্যাকটি লাগিয়ে ১৫ মিনিটের মতো রেখে দিন তারপর ধুয়ে ফেলুন। সাথে সাথে এই প্যাক এর উপকারিতা বুঝতে পারবেন।

কলাঃ আমাদের ত্বকের শুষ্কতা রোধ করতে কলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কলাতে রয়েছে ভিটামিন সি এবং পটাশিয়াম ও ক্যালসিয়াম। যা আমাদের ত্বকের শুষ্কতা দূর করতে অনেক বেশি সাহায্য করে। একটি পাকা কলা নিয়ে সেই কলার ভালোভাবে টেস্ট তৈরি করতে হবে আর সেই পেস্টে কিছুটা পরিমাণ নারিকেল তেল মিশান। 

এবার এই ফেসপ্যাক আপনার চেহারায় কিছুক্ষণ লাগিয়ে রাখুন। যখন এটি আপনার চেহারায় শুকিয়ে যাবে তখন তা ভালোভাবে ধুয়ে ফেলুন। আর এর জাদুর মত কার্যকারিতা নিজের চোখেই দেখুন।

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

আপনার মনে কি প্রশ্ন জাগছে শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো। তাহলে আমি বলব শুষ্ক ত্বকের যত্ন সবচেয়ে ভালো ক্রিম হচ্ছে ময়েশ্চারাইজার। ত্বকের শুষ্কতা দূর করতে মশ্চারাইজার অনেক বেশি কাজ করে থাকে। তাই যদি ত্বকের যত্ন নিতে চান তাহলে আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী একটি মশ্চারাইজার বেছে নিতে পারেন। মশ্চারাইজার ব্যবহারের ফলে দেখবেন আপনার ত্বকের শুষ্কতা অনেক কমে গেছে। আপনাদের সুবিধার্থে কয়েকটি মশ্চারাইজারের নাম উল্লেখ করলাম।
  • OLAY total effects 7 anti aging day cream
  • Neutrogena oil free Moisture
  • Lilac advanced brightening Moisturizer
  • Lacto Calamine(classic)
  • Jergens softening Musk Moisturizer
  • The body shop vitamin e intense moisture
  • The body shop aloe soothing Day cream

শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সবচেয়ে সহজ এবং নিরাপদ। শীতকালে আমাদের ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে ওঠে। সে কারণে আমাদের ত্বক দেখতে খসখসে মনে হয়। আমরা এই সমস্যা ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে খুব সহজেই দূর করতে পারি। শুধু জানতে হবে সঠিক পদ্ধতি। তাই আপনাদের সামনে আমি এখন শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব।

লেবুঃ শুষ্ক ত্বকের যত্নে লেবুর ভূমিকা অনেক বেশি। লেবুর রসের সাথে মধু মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। এই ফেসপ্যাক তৈরি করার পর কিছুক্ষণ আপনার ত্বকে লাগিয়ে রাখুন। যখন শুকিয়ে যাবে তখন ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

নারকেল তেলঃ শুষ্ক ত্বকের যত্নে নারিকেল তেল এর কার্যকারিতা অনেক বেশি। তাই আপনি আপনার ত্বকের শুষ্ক ভাব দূর করতে নিঃসন্দেহে নারকেল তেল বেছে নিতে পারেন। নারিকেল তেল গরম করে ঠান্ডা করে নিন। এবার আপনার শুষ্ক জায়গায় এই তেল দিয়ে ম্যাসাজ করুন দেখবেন আপনার ত্বকের শুষ্ক ভাব দূর হয়ে গেছে।

অলিভ অয়েলঃ আপনার ত্বকের শুষ্ক ভাব দূর করতে আপনি নিঃসন্দেহে অলিভ অয়েল তেল ব্যবহার করুন। অলিভ অয়েল তেল আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। তাই আপনার ত্বক শুষ্ক হয়ে গেলে সেই স্থানে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরাঃ এখন প্রায় প্রতিটি বাড়িতেই একটি দুটি অ্যালোভেরা গাছ লক্ষ্য করা যায়। কারণ অ্যালোভেরা আমাদের ত্বকের যত্নে ও চুলের যত্নে উভয় ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। অ্যালোভেরা জেল আমাদের শুষ্ক ত্বকের যত্নেও অনেক উপকারী। আপনার ত্বকের শুষ্ক ভাব দূর করতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেলের সাথে সামান্য পরিমাণ নারকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। শুকিয়ে যাওয়ার পর এটি ধুয়ে ফেলুন।

দুধ এবং বেসনঃ দুধ এবং বেসন দুটি উপাদান আমাদের ত্বকের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। দুধ আমাদের ত্বককে সতেজ করে আর বেসন আমাদের ত্বকের বয়সের ছাপ কমায়। তাই আপনার ত্বকের শুষ্কতা কমাতে দুধ এবং বেসন এর একটি ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকে অনেক বেশি সতেজ করবে।

কলা ও মধুঃ আপনি যদি আপনার ত্বককে আপনার পছন্দমত সুন্দর করতে চান তাহলে অবশ্যই কলা ও মধু দিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করুন। কলা কে ভালোভাবে পেস্ট করে নিতে হবে এবং তার সাথে কিছুটা পরিমাণ মধু মিশান। দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এই প্যাক আপনার ত্বকে ব্যবহার করুন। এই প্যাক আপনার মুখে ১৫ মিনিট মতো রেখে তারপর ধুয়ে ফেলুন।

পানি পান করুনঃ শীতকালে বাতাসের আদ্রতা কম থাকায় আমাদের ত্বক থেকে খুব সহজেই পানি শোষণ করে নেই। যার কারণে আমাদের শরীর অনেক বেশি শুষ্ক দেখায়। সেই কারণে অবশ্যই আপনাকে শীতকালে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। প্রতিদিন ৮-১০ পানি পান করতে হবে। এতে করে আপনার শরীরে এবং ত্বকে পানির অভাব কম দেখা দিবে।

কমলালেবুঃ আমরা সকলেই জানি কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। কমলালেবু খেলেই যে তার উপকার দেখা যাবে তা কিন্তু নয় কমলালেবুর খোসা আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। কমলালেবুর খোসা শুকিয়ে গুড়ো করে ত্বকে ব্যবহার করলে আমাদের ত্বকের বলি রেখা অনেকটা কমে আসে।

শুষ্ক ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার

আমরা সকলেই জানি শীতে ত্বকের যত্নে মশ্চারাইজার এর ভূমিকা অনেক বেশি। শীতে ত্বকের শুষ্কতা ভাব দূর করতে আমরা বিভিন্ন রকম মশ্চারাইজার ব্যবহার করে থাকি। কারণ আমরা জানি আমাদের ত্বকের জন্য মশ্চারাইজার অনেক বেশি উপকারী। 

তাই আপনিও শীতে আপনার ত্বকের যত্নে মশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এখন সেই মশ্চারাইজার যদি হয় প্রাকৃতিক উপায় তাহলে সেটি আমাদের জন্য কতই না ভালো। কারণ আমরা সকলেই চাই আমাদের ত্বক প্রাকৃতিকভাবে সুস্থ ও সুন্দর করতে। এখন শুষ্ক ত্বকের প্রাকৃতিক মশ্চারাইজার গুলো জেনে নিন।
  • শীতকালে প্রাকৃতিক মশ্চারাইজার হিসাবে আপনি তেল ব্যবহার করতে পারেন। সেটি যে কোন ধরনের তেল হতে পারে। সেটি হতে পারে অলিভ অয়েল কিংবা নারিকেল তেল অথবা তিলের তেল। প্রতিটি তেল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী যা এক ধরনের মশ্চরাইজার বলা যায়।
  • মধুকে আমাদের ত্বকের আরেকটি প্রাকৃতিক মশ্চারাইজার বলা যায়। ত্বকের যেকোনো সমস্যা দূর করতে মধু সরাসরি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। এতে করে খুব ভালো রেজাল্ট পাবেন।
  • অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য কতটা উপকারী আমরা সবাই জানি। এটিও একটি প্রাকৃতিক মশ্চারাইজার। তাই শীতকালে আপনি আপনার ত্বকের জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।
  • শসার রস একটি প্রাকৃতিক ময়শ্চেরাইজার। আপনার ত্বকের শুষ্ক ভাব দূর করতে মশ্চারাইজার হিসাবে শসার রস ব্যবহার করতে পারেন।
  • গ্লিসারিন আমাদের ত্বকের জন্য অনেক বেশি উপকারী। তাই শীতকালে আপনার ত্বকের যত্নে নিঃসন্দেহে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। গ্লিসারিন আমাদের ত্বককে হাইড্রেটেড রাখে। তাই আপনার ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহার করুন।

শেষ কথা

আশা করছি আমার লেখা শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায় এই আর্টিকেলটি করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুজে পেয়েছেন। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। আমি আমার আর্টিকেল গুলো সঠিক তথ্য দ্বারা সাজানোর চেষ্টা করেছি। আমার আর্টিকেল এর বিষয়ে যদি কোন মতামত থাকে তাহলে আপনি আমাকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url