ষাঁড় গরুর খাদ্য তালিকা জেনে গরুকে মোটাতাজা করুন সহজেই

গরু মোটাতাজা করণের ঔষধের নাম জানুনবর্তমান সময়ে যারা খামার করতে আগ্রহী বা গৃহপালিত গরু পালন করতে চাই, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে, ষাঁড় গরুর খাদ্য তালিকা।তো আপনার যারা খামারি হিসেবে গরু পালন করছেন বা করবেন। তাদেরকে অবশ্যই গরু মোটাতাজা করার জন্য ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে বিশেষ নজর দিতে হবে। বিশেষ করে, ষাঁড় গরুর খাবারের বিস্তারিত পুষ্টিমান, খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া, খাবারের আঁশ এর পরিমাণ, গরুর রুমেনে খাদ্য হজম প্রক্রিয়া সহ পুষ্টিগুণ চাহিদা সম্পর্কে বিশেষ ধারণা অর্জন করতে হবে।
ষাঁড় গরুর খাদ্য তালিকা
আমাদের বাংলাদেশে গরু পালন করা একটি লাভজনক পেশা বা ব্যবসা হিসেবে পরিচিত। লাভজনক হলেও অনেক কষ্টকর যা সবার পক্ষে গরু পালন করা সম্ভব হয় না।গরু পালন করার মধ্যে ষাঁড় গরু লালন পালন করে, লাভজনক হতে চাইলে খাদ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে পড়ে।

এক্ষেত্রে আপনারা যখন গরুর খামার স্থাপন করবেন। তখন হয়তো আপনাদের সেই গরুর খামারে সঠিকভাবে সময় দেওয়ার পাশাপাশি ষাঁড় গরুর স্বাস্থ্য বিবেচনায় ষাঁড় গরুর খাদ্য তালিকা সুনিশ্চিত করতে হবে।বিশেষ করে, যে সকল গরু খামারিরা গরুর মাংস উৎপাদনের জন্য গরু লালন-পালন করছে। তাদের কে গরু মোটাতাজাকরণ এর জন্য যে নিয়মগুলো রয়েছে। 
সেগুলো অবশ্যই অনুসরণ করে কাজ করতে হবে। তো আপনারা যারা গরু পালন করে লাভজনক হতে চান? তারা আজকের এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন। গরু মোটাতাজাকরণের জন্য কি ধরনের ষাঁড় গরুর খাদ্য তালিকা প্রস্তুত করতে হবে। তাই চলুন সময় নষ্ট না করে বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

ষাঁড় গরুর সুষম খাদ্য কি?

আপনারা যারা ষাড় গরু লালন পালন করছেন, তাদেরকে অবশ্যই গরুর সুষম খাদ্য কি এ বিষয়ে ধারণা অর্জন করতে হবে। তো আমি আপনাদের সুবিধার্থে জানানোর চেষ্টা করব ষাড় গরুর সুষম খাদ্য কোনগুলো। তাই নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন…
ষাঁড় গরুর সুষম খাদ্য হিসেবে পরিচিত -
  • গমের ভুসি,
  • চাউলের খোদ,
  • চাউলের গুড়া,
  • মটর,
  • খুদ,
  • কলাই,
  • খৈল ইত্যাদি।
আমাদের বাংলাদেশের প্রধান ষাঁড় গরুর দানাদার খাদ্য উৎপাদন হিসেবে এগুলো বেশি ব্যবহৃত হয়। এই খাবারগুলোর সাথে আরো পরিমাণ মতো বিভিন্ন সাপ্লিমেন্ট ভিটামিন এবং মিনারেল মিশিয়ে সুষম এবং পুষ্টিকর খাদ্য তৈরি করা হয়।
তাই আপনারা যারা ষাঁড় গরু লালন-পালন করছেন সেই গরু মোটাতাজাকরণের জন্য অবশ্যই খাদ্য তৈরিতে গুণগত মানের দিকে নজর দিতে হবে বিশেষভাবে। যাতে করে খাবারে প্রোটিন, কার্বোহাইডেট এর মত চাহিদাগুলো পূরণ হয়।

ষাঁড় গরু মোটাতাজা করণের নিয়ম

আপনার যারা ষাঁড় গরু পালন করছেন তাদের ক্ষেত্রে গরু মোটাতাজাকরণের জন্য যা যা করতে হবে তার নিম্নরূপ -
  • আপনাদের অবশ্যই দুই বছর বয়সী ষাঁড় গরু বাজার থেকে কিনতে হবে।
  • বাজার থেকে গরু কিনে নিয়ে আসার পর আরামদায়ক বাসস্থান স্থাপন করতে হবে। আর গরুর জন্য যে জায়গাটি নির্ধারণ করবেন। সেখানে লক্ষ্য রাখতে হবে আলো এবং বাতাস চলাচল আছে কিনা।
  • ষাঁড় গরুকে পুষ্টিকর খাবার সরবরাহ করতে হবে।
  • গরুকে প্রতিদিন গোসল করিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
  • ডাক্তারি পরামর্শ ছাড়া কখনোই গরুকে ঔষধ খাওয়ানো যাবে না।

ষাঁড় গরু মোটাতাজাকরণে খাদ্য সরবরাহ পদ্ধতি

আমাদের জানামতে ষাড় গরু থেকে শুরু করে অন্য সকল জাতের গরু পালন করার সময় একটি কথাই মাথায় রাখতে হয়, গরু মোটাতাজাকরণের বিষয়টি। গরু মোটাতাজাকরণ করতে চাইলে অবশ্যই ষাঁড় গরুর খাদ্য তালিকা নিশ্চিত করতে হবে।
বিশেষ করে ষাঁড় গরুর খাদ্য তালিকা’য় ভিটামিন , মিনারেল , চর্বি, শর্করা ও মিনারেল আমিষ সবথেকে বেশি ব্যবহার করতে হবে। সেই সাথে অবশ্যই আপনার গরুকে পরিষ্কার পানি পান করাতে হবে।

আমাদের বাংলাদেশ গবাদিপশু প্রাণীর সব থেকে সহজলভ্য এবং সাধারণ খাদ্য হলো খড়। খড়ের মধ্যে আমিষ, শর্করা এবং খনিজের ব্যাপক অভাব আছে, তাই খড়কে ইউরিয়া এবং মোলাসাস এর মাধ্যমে প্রক্রিয়াজাত করে খাওয়ানো হয়।
ষাঁড় গরুকে খড়ের পাশাপাশি সুষম দানাদার খাদ্য সরবরাহ করতে হবে। যেমন-
  • ষাঁড় গরুর মোট খাদ্য চাহিদার 40 থেকে 50 ভাগ দানাদার এবং 50 থেকে 60 ভাগ আশ জাতীয় খাদ্য যেমন - খড়, সবুজ ঘাস ইত্যাদি দিতে হবে।
  • এর পাশাপাশি ষাঁড় গরুকে ইউ এম এস বা ফার্মান্টেড ভুট্টা খাওয়াতে হবে।
  • প্রতিদিন নিয়মিত একই সময় একই ধরনের খাদ্য সরবরাহ করতে হবে ষাঁড় গরুর জন্য।
  • সবসময় ষাঁড় গরুকে খাদ্য টাটকা এবং ধুলোবালি মুক্ত পরিবেশন করতে হবে।

ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে জানুন!

বর্তমান সময়ে অনেক গরু খামারী রয়েছে। যারা ব্যবসা শুরুর প্রথমদিকে বুঝতে পারেনা ষাড় গরুর খাদ্য তালিকায় কোন উৎপাদান কতটুকু পরিমাণে সরবরাহ করতে হবে। তো চিন্তার কোন কারণ নেই আমরা আজকের এই আর্টিকেলে, ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করব। তো বিস্তারিত আলোচনা শুরু করা যাক।

ষাঁড় গরুর জন্য সবুজ ঘাস

ষাঁড় গরু থেকে শুরু করে অন্যান্য সকল প্রজাতির গরুর জন্য পুষ্টিকর খাদ্য হিসেবে সবুজ ঘাস একটি পুষ্টিকর খাদ্য। কিন্তু আমাদের বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির কারণে খোলা সবুজ মাঠ না থাকাই গবাদি পশুর সবুজ ঘাসের অভাব রয়েছে।

তাই আপনারা চাইলে বাসা বাড়ির আশেপাশে পতিত জমি, রেললাইনের পাশে, পুকুর পাড়ে, রাস্তার ধারে উন্নত জাতের ঘাস চাষ করতে পারেন। এছাড়া ষাঁড় গরুকে সবুজ ঘাসের পরিবর্তে, আপনারা গাছের পাতা খাওয়াতে পারেন যেমন - আম পাতা, কলা পাতা, কাঁঠাল পাতা ইত্যাদি।

এর পাশাপাশি রান্নাঘরের অবশিষ্ট বিভিন্ন তরকারি এবং ফলের খোসা ফেলে না দিয়ে সেগুলো আপনার গবাদি পশুকে খাওয়ানো শুরু করতে পারেন। এক্ষেত্রে প্রতি উন্নত এবং সংকর জাতের ১০০ কেজি দৈহিক ওজন বৃদ্ধিতে ৩ কেজি থেকে ৪ কেজি সবুজ ঘাস সরবরাহ করা উচিত। তো বলা যেতে পারে ওজন ভেদে একটি ষাঁড় গরুকে দৈনিক ১০ থেকে ১৫ কেজি সবুজ ঘাস সরবরাহ করতে হবে।

ষাঁড় গরুর জন্য খড়

আমাদের বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির কারণে চারণ্য ভূমি হ্রাস পাওয়ার কারণে সবুজ ঘাস দিয়ে গরু লালন পালন করা সম্ভব হয়ে ওঠে না। তাই সবুজ ঘাস না পাওয়াই ধানের খড় সরবরাহ করার প্রয়োজন পড়ে।

উন্নত এবং সংকর জাতের ষাঁড় গরুর ক্ষেত্রে প্রতি ১০০ কেজি দৈহিক ওজনের জন্য এক কেজি ধানের খড় সরবরাহ করতে হবে। এক্ষেত্রে গরুর ওজন ভেদে একটি গরুকে ৪ কেজি থেকে পাঁচ কেজি ধানের খড় খাওয়ার জন্য দিতে হবে।

ষাঁড় গরুর জন্য দানাদার

গবাদি পশুর দানাদার খাদ্যগুলোর মধ্যে রয়েছে - চালের গুড়া, বিভিন্ন ধরনের খৈল, ভুট্ট, গমের ভুসি, ছোলা, খুদ, ঝিনুকের গুড়া, লবন ইত্যাদি। ষাঁড় গরুর জন্য এই ধরনের দানাদার খাবার সরবরাহ করার ফলে, গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে দেহ মোটাতাজা করে। 

আপনারা যাদি দ্রুত ষাঁড় গরু মোটাতাজাকরণ করতে চান। তাহলে অবশ্যই খামারিকে সবুজ ঘাস খাওয়ানোর পাশাপাশি, প্রতি ১০০ কেজি কাঁচা ঘাসের সঙ্গে ৩ কেজি চিটা-গুড়া মিশিয়ে তারপর গরুকে খাওয়াতে হবে।

ষাঁড় গরুর জন্য খনিজ

ষাড় গরু মোটাতাজাকরণের জন্য খনিজ অনেক গুরুত্বপূর্ণ। ষাঁড় গরুকে খনিজের চাহিদা পূরণ করার জন্য দিতে পারেন - চালের গুঁড়ো, ছোলা, মোটরের ভুষি, গমের ভুষি, তিলের খৈল, ধানের খড়, ভুট্টার খর ইত্যাদি। ষাড় গরুর হাড়ের গঠন বৃদ্ধিতে খনিজ পদার্থের কোন বিকল্প নাই।

ষাঁড় গরুর জন্য পানি

আপনিও যদি আপনার ষাঁড় গরুকে অল্প সময়ের মধ্যে মোটা করতে চান তাহলে অবশ্যই আপনার গরুকে পরিষ্কার এবং পর্যাপ্ত পরিমাণ পানি পান করাতে হবে। যে সকল গরু ড্রাই সেই সকল গরুর তুলনায় যে সকল গরু লেটেকটিং সেই প্রজাতির গরুর পানি বেশি প্রয়োজন হয় তাই সেদিকে নজর রাখতে হবে। ষাঁড় গরুকে পানি খাওয়ানোর ক্ষেত্রে একটু বিশেষ নজর রাখতে হবে খেয়াল রাখবেন যেন আপনার গরু আবর্জনা মুক্ত পানি পান করে। 

আমরা সবাই জানি বিশুদ্ধ পানির অপর নাম জীবন। তাই ষাঁড় গরুকে সুস্থ এবং সবল রাখার জন্য নিয়মিত পর্যাপ্ত পরিমাণের বিশুদ্ধ পানি পান করাতে হবে। এক্ষেত্রে একটি প্রাপ্তবয়স্ক ষাড় গরুকে প্রতিদিন ৩০ থেকে ৪০ লিটার পানি খাওয়ানো উচিত।

শেষ কথাঃ ষাঁড় গরুর খাদ্য তালিকা

একটি ষাঁড় গরুর বয়স অনুযায়ী, গরুর ওজন অনুযায়ী প্রতিদিন কি পরিমানের কাঁচা ঘাস দেওয়া প্রয়োজন, পাশাপাশি অন্যান্য পুষ্টিকর খাবার পরিবেশন করে গরুর লালন পালন করার বিষয়টি বিশেষভাবে জানতে হবে।

অন্যদিকে দানাদার মধ্যে যে সকল খাদ্য আছে সেগুলো যদি আমরা অনুসরণ করে চলতে যাই, সে ক্ষেত্রে কিন্তু কোন ধরনের দানাদার খাদ্য কতটুকু খাওয়ানোর ফলে ষাঁড় গরুর দৈহিক স্বাস্থ্য ধীরে ধীরে বৃদ্ধি পাবে সেগুলো আমাদেরকে ভালোভাবে বুঝতে হবে।

তো ষাঁড় গরু লালন-পালনের আগে ষাঁড় গরুর খাদ্য তালিকা ভালোভাবে জানতে হবে। তাই আমরা আপনাদের সুবিধার্থে উপরে উল্লেখিত আলোচনায় ষাঁড় গরুর খাদ্য তালিকা কি কি রাখতে হবে। সে বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করেছি।

তো সর্বশেষ আলোচনায় ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে আপনার যদি আরো কোন কিছু জানার থাকে। অবশ্যই আমাদের কমেন্ট করে জানিয়ে দিবেন। তার পাশাপাশি আমাদের আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগলে আপনাদের বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়া শেয়ার করে দিবেন।
ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url