ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় জেনে নিন

লাউ গাছের পাতা কোকড়ানো রোগআপনি যদি ফাউমি মুরগি সম্পর্কে সঠিক তথ্য জানতে চান তাহলে আমার লেখা ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এই আর্টিকেলটি পড়ুন। ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এই আর্টিকালে আমি বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করেছি ফাউমি মুরগির দাম কত এবং ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়।
 
ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়
আশা করছি আমার আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পারবেন যে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়। তাই এই সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ফাউমি মুরগির দাম কত

অনেক রয়েছে যারা বাসাতে অথবা খামারে ফাউমি মুরগি পালন করতে চাই। এই মুরগি পালনের সবথেকে বড় সুবিধা হচ্ছে এই মুরগি অনেক বেশি ডিম দিয়ে থাকে।ফাউমি মুরগিকে মিশরীয় মুরগি ও বলা হয়ে থাকে। কারণ এই মুরগি মিশরের মুরগির একটি জাত হিসেবে পরিচিত। এই মুরগির নামকরণ করা হয়েছে মিশরীয় ফাইমার প্রদেশ থেকে। 
আমাদের বাংলাদেশের এই মুরগি আসার প্রধান সূত্র হচ্ছে পাকিস্তান। পাকিস্তান থেকে মুরগি নিয়ে এসে আমাদের দেশে পালন করা শুরু হয় বলে এই মুরগিকে আমাদের দেশে পাকিস্তানি মুরগি ও বলা হয়ে থাকে। এই মুরগি দেখতে মাঝারি সাইজের হয়ে থাকে। এই মুরগি দেখতে অনেক বেশি সুন্দর। এই মুরগির বৈশিষ্ট্যের মধ্যে একটি হচ্ছে খুব বেশি চঞ্চল। 

এই মুরগি সব ধরনের জলবায়ুতে লালন পালন করা যায় কিন্তু উষ্ণ জলবায়ু এই মুরগির জন্য অনেক বেশি উপকারী। এই মুরগির ভেতর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি দেখা যায়। আর এই মুরগি অনেক বেশি চঞ্চল হবার কারণে কুকুর অথবা শিয়াল জাতীয় পশুর আক্রমণ থেকে খুব সহজেই নিজেকে রক্ষা করতে পারে। 

কোন ব্যক্তি যদি ডিমের কারনে এই মুরগি পালন করে তাহলে অনেক বেশি লাভবান হবেন। ফাউমি মুরগির দাম একেবারে সঠিকভাবে বলা সম্ভব নয়। কারণ স্থান ও জায়গা ভেদে এই মুরগির দাম একেক রকম দেখা যায়। এছাড়াও মাঝে মাঝে এই মুরগির দাম বৃদ্ধি পায় আবার অনেক সময় কমে যায়। কিন্তু বলা যায় যে এই মুরগি কেজি প্রতি ২০০ থেকে ৩০০ পর্যন্ত হতে পারে।

ফাউমি মুরগির খাবার তালিকা

ফাউমি মুরগি পালন করে লাভবান হতে চাইলে অবশ্যই ফাউমি মুরগির খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে। কারণ ফাউমি মুরগির খাদ্য যদি সুষম খাদ্য হয় তাহলে এই মুরগি খুব দ্রুত এবং ভালোভাবে বৃদ্ধি পাবে তাছাড়া ডিমের পরিমাণ ও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 
তাই যদি এই মুরগি পালন করে কেউ লাভবান হতে চান তাহলে অবশ্যই এই মুরগির খাদ্য তালিকায় অবশ্যই সুষম খাদ্য থাকতে হবে। এখন জেনে নিন ফাউমি মুরগির খাবার তালিকা কি ধরনের হওয়া উচিত।

  • ফাউমি মুরগির খাবার তালিকায় এমন খাবার হতে হবে যেন মুরগি সেগুলো খুব সহজে হজম করতে পারে।
  • সেই খাবার গুলো যেন ফাউমি মুরগির খাবার এর মত হয়।
  • ফাউমি মুরগির খাবার তালিকায় প্রোটিন, খনিজ পদার্থ ও ভিটামিন থাকতে হবে।
  • ফাউমি মুরগির খাবার তালিকায় দানা জাতীয় যেমন ধান, গম, ভুট্টা, বীজ ধরনের খাবার থাকতে হবে।
  • এই সকল খাবার থাকার পাশাপাশি সঠিক পরিমাণে পানি খাওয়াতে হবে।
সকল বয়সের মুরগির খাবার এর পরিমাণ একই রকম হবে তা কিন্তু নয়। বয়স ভেদে খাবার এর পরিমাণ কম অথবা বৃদ্ধি করতে হবে। তাই বুঝে শুনে খাবার দিতে হবে। যেমনঃ

  • মুরগির বয়স যদি ১ থেকে ১০ দিন হয় তাহলে প্রতিদিন খাবার খাওয়াতে হবে ১০ থেকে ১২ গ্রাম এবং খাদ্য হবে ব্রুডিং মিক্সচার। প্রতিদিন পানি পান করাতে হবে ১০ থেকে ১২ মিলি।
  • মুরগির বয়স যদি হয় ১১ থেকে ৬০ দিন তাহলে প্রতিদিন খাবার খাওয়াতে হবে ৫০ থেকে ৬০ গ্রাম এবং খাদ্য হবে গ্রোয়ার মিক্সচার। প্রতিদিন পানি পান করাতে হবে ১০০ থেকে ১২০ মিলি।
  • মুরগির বয়স যদি হয় ৬১ থেকে ১০০ দিন তাহলে প্রতিদিন খাবার খাওয়াতে হবে ৬০ থেকে ৭০ গ্রাম এবং খাদ্য হবে লেয়ার মিক্সচার। প্রতিদিন পানি পান করাতে হবে ১২০ থেকে ১৪০ মিলি।
দ্রষ্টব্যঃ আপনাদের সাধারণ ধারণা দেওয়ার জন্য খাদ্যের পরিমাণ বর্ণনা করা হলো। আপনারা আপনাদের মুরগির স্বাস্থ্য এর উপর নির্ভর করে এই সকল খাবার এর পরিমাণ বৃদ্ধি অথবা কম করতে পারেন।

ফাউমি মুরগির পালন পদ্ধতি

অনেক মানুষের যারা ফাউমি মুরগি পালনের সঠিক পদ্ধতি না জানার কারণে খুব একটা লাভবান হতে পারে না। অনেক ক্ষেত্রে দেখা যায় এই মুরগি পালন করে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই আপনি যদি এই মুরগি পালন করে লাভবান হতে চান তাহলে অবশ্যই এই মুরগি পালন করার ক্ষেত্রে সঠিক পদ্ধতি বেছে নিতে হবে। এখন জেনে নিন ফাউমি মুরগির পালন পদ্ধতি কি।

  • ফাউমি মুরগির ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে তিনটি পদ্ধতিতে পালন করা যায়।
  • প্রথমটি হচ্ছে উন্মুক্তভাবে ছেড়ে পালন করা।
  • দ্বিতীয়টি হচ্ছে আধা ছেড়ে এবং আধা আবদ্ধ অবস্থায় পালন করা।
  • তৃতীয়টি হচ্ছে পুরোপুরি আবদ্ধ অবস্থায় পালন করা।
উন্মুক্তভাবে ছেড়ে পালন করাঃ এই পদ্ধতি গ্রাম অঞ্চলে বাসা বাড়িতে ফাউমি মুরগি পালনের জন্য সঠিক পদ্ধতি। এই পদ্ধতিতে বাসা বাড়িতে সারাদিন মুরগি ছেড়ে রেখে খুব ভালোভাবে লালন-পালন করা সম্ভব। কিন্তু আপনি যদি ব্যবসার কারণে এই মুরগি লালন পালন করে থাকেন তাহলে এই পদ্ধতি থেকে বিরত থাকতে হবে। 
এই পদ্ধতিতে মুরগি পালন করার ফলে মুরগির খাবারের জন্য আলাদাভাবে খরচ করতে হয় না। সারাদিন নিজেরাই নিজেদের খাবার সংগ্রহ করে খায়। তাই এই পদ্ধতির ক্ষেত্রে মুরগির বৃদ্ধি খুব একটা লক্ষ্য করা যায় না। তাছাড়াও ডিমের পরিমাণ খুব বেশি দেখা যায় না। তাই আপনি যদি এই মুরগি ব্যবসা করার জন্য লালন পালন করে থাকেন তাহলে এই পদ্ধতি অবলম্বন করা যাবে না।

আধা ছেড়ে এবং আধা আবদ্ধ অবস্থায় পালনঃ এটি এমন একটি পদ্ধতি যে পদ্ধতিতে মুরগি স্বাধীনভাবে চলাচল করতে পারে কিন্তু একটি নির্দিষ্ট স্থান অথবা জায়গা পর্যন্ত। মুরগির জন্য বেশ কিছু জায়গা বাঁশের বেড়া দিয়ে অথবা তারের জাল দিয়ে ঘিরে রাখা হয়। 

আর সেই কারণে মুরগি স্বাধীনভাবে চলাচল করতে পারে। এই পদ্ধতিতে মুরগির লালন পালন করলে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই আপনি যদি এই মুরগি পালন ব্যবসার কারণে করতে চান তাহলে এই পদ্ধতিতে মুরগি পালন করতে পারেন।

পুরোপুরি আবদ্ধ অবস্থায় পালনঃ এই পদ্ধতি বলতে বোঝানো হয়েছে মুরগি সম্পূর্ণভাবে একটি ছোট ঘরের ভেতর আবদ্ধ করে লালন পালন করা। এই পদ্ধতির ক্ষেত্রে মুরগির খুব একটা জায়গায় চলাচল করতে পারে না। একটি নির্দিষ্ট স্থানের মধ্যে আবদ্ধ থাকে। এ পদ্ধতি অবলম্বন করলে খরচ একটু বেশি হয় কিন্তু এই পদ্ধতি অবলম্বনে লাভবান হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি লক্ষ করা যায়।

ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

আমাদের দেশে যত ধরনের মুরগির জাত রয়েছে তার মধ্যে সবথেকে বেশি ডিম পাড়ার মুরগি বলা হয় ফাউমি মুরগিকে। অন্যান্য মুরগির তুলনায় এই মুরগি ডিম সবথেকে বেশি দিয়ে থাকে।ফাউমি মুরগির ডিমের আকার সাধারনত ছোট হয় এবং এই মুরগির ডিমের বর্ণ ধূসর রঙের হয়ে থাকে। 

এই মুরগি ডিম পাড়ার পর সেই দিনে তা দেওয়ার প্রবণতা অনেক কম দেখা যায়। কিন্তু মুরগির বয়স যদি বেশি হয় এই মুরগিকে ডিমে তা দিতে দেখা যায়। তাই এই মুরগি যেহেতু কুচো তে বসে না তাই এই মুরগির ডিমের পরিমাণ অনেক বেশি হয়। ফাউমি মুরগির ক্ষেত্রে দেখা যায় যে বছরে ২৫০ থেকে ২৮০ টি ডিম দিয়ে থাকে। 

আর এই মুরগি সাধারণত ৫ থেকে ৬ মাসে ডিম দেওয়া শুরু করে। কিন্তু মুরগির খাবার নিয়ে যদি সুষম খাবার সঠিক পরিমাণে প্রদান করা হয় তাহলে ৪ মাস থেকেও ডিম দেওয়া শুরু করতে পারে। তাই ফাউমি মুরগি যেন তাড়াতাড়ি ডিম দেয় সেই কারণে আপনাকে অবশ্যই মুরগিকে সুষম খাবার খাওয়াতে হবে।

লেখকের মন্তব্য

আশা করছি আমার লেখা ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় এই আর্টিকেলটি পড়ে আপনি ফাউমি মুরগি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন।ফাউমি মুরগি কোন পদ্ধতিতে পালন করলে অনেক বেশি লাভ হবে কিভাবে পালন করলেন আপনি লাভবান হবেন তা জানতে পেরেছেন। 

আমি এরকম প্রয়োজনীয় তথ্য দিয়ে নিয়মিত আর্টিকেল লিখে থাকি। তাই দ্যা বর্ষা ওয়েবসাইট এর সাথে থাকুন এবং নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url