থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জানুন

 

আপনার কি থাইরয়েডের সমস্যা হচ্ছে। আপনি থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে কিছুই জানেন না। তাহলে আমার লেখা থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা এই আর্টিকেলটি পড়ুন। এই আর্টিকেলে আমি থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা ও থাইরয়েড কি কারনে হয় বিস্তারিতভাবে আলোচনা করেছি।
থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা
আশা করছি আমার লেখা থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা এই আর্টিকেলটি পড়ে আপনারা থাইরয়েড সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন। তাই থাইরয়েড সম্পর্কে সম্পূর্ণ জানতে পুরো আর্টিকেলটি পড়ুন। আশা করছি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন।

থাইরয়েড কি

থাইরয়েড হচ্ছে একটি হরমোন জনিত রোগ। আমাদের শরীরের বিভিন্ন জায়গায় বিভিন্ন গ্রন্থি রয়েছে। সেই সকল গ্রন্থি থেকে গ্রন্থি রস কিংবা হরমোন নিঃসৃত হয়। সেরকম একটি গ্রন্থি হচ্ছে থাইরয়েড। এটি আমাদের গলায় থাকে এবং দেখতে আরেকটা প্রজাপতি মত হয়ে থাকে। আর এই গ্রন্থি থেকে গ্রন্থি রস বের হয়ে রক্তের মাধ্যমে আমাদের পুরো শরীরে যাই এবং কার্য সম্পাদন করে। আর যদি আমাদের শরীরে এই থাইরয়েড এর হরমোন কমবেশি হয় তাহলে আমাদের থাইরয়েডের সমস্যা দেখা দিয়ে থাকে। 
এই থাইরয়েড যদি আমাদের শরীরে কমে যায় তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। আর যদি বেড়ে যায় তাহলেও অনেক রকম সমস্যা দেখা দেয়। তাই আমাদের শরীরকে থাইরয়েড এর সমস্যা থেকে দূরে রাখতে চাইলে অবশ্যই সঠিক পরিমাণ থাইরয়েড আমাদের শরীরে থাকা প্রয়োজন। বিশ্বে ২০০৯ সাল থেকে থাইরয়েড দিবস পালন করা হয়।

থাইরয়েড কি কারনে হয়

আমরা অনেকেই জানিনা থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে কিংবা জানিনা থাইরয়েড কি কারনে হয়। থাইরয়েড সমস্যা পুরুষদের তুলনায় মহিলাদের ১০ গুন বেশি দেখা যায়। বিশেষ করে আমাদের বাংলাদেশে পুরুষদের তুলনায় মহিলাদের থাইরয়েডের সমস্যা বেশি লক্ষ্য করা যায়। আমাদের শরীরে থাইরয়েড গ্রন্থি হতে নিঃসৃত রস যদি বেশি হয় তাহলে সমস্যা দেখা দেয় আবার যদি রস কম হয় তাহলেও অনেক রকম সমস্যার সম্মুখীন হতে হয়। 
থাইরয়েড এর সমস্যার প্রধান কারণ হচ্ছে আয়োডিনের অভাব কিংবা আয়োডিনের আধিক্য। আমাদের শরীরে যদি প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণ আয়োডিন সরবরাহ করা হয় তাহলে থাইরয়েড হরমোন বেশি তৈরি হয়। কিন্তু আমাদের দেশে বেশিরভাগ ক্ষেত্রে আয়োডিনের অভাব কিংবা স্বল্পতা বেশি দেখা যায়। আমাদের দেশে অনেক শিশু রয়েছে যারা আয়োডিনের অভাবে ভুগছেন। 

তাই আমাদের শরীর যদি সঠিক পরিমাণে আয়োডিন না পায় তাহলে থাইরয়েড গ্রন্থি সঠিক পরিমাণে থাইরয়েড হরমোন তৈরি করতে পারেনা। ফলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। কিছু কিছু বংশগত কারণেও থাইরয়েড এর সমস্যা দেখা দিতে পারে। কারো ফ্যামিলিতে বাবা, দাদা, কাকা পরিবার হতো সমস্যা থাকলে থাইরয়েড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

থাইরয়েড এর লক্ষণ

আমরা অনেকে থাইরয়েড সম্পর্কে শুধু শুনেছি কিংবা জানি। কিন্তু যদি বিস্তারিতভাবে জিজ্ঞাসা করা হয় তাহলে অনেকেই বলবে পারবে না আসলেই থাইরয়েড কি - থাইরয়েড রোগের খাবার তালিকা কি।কিছু কিছু লক্ষণ রয়েছে যে সকল লক্ষণ দেখে সহজেই বোঝা যায় যে একজন ব্যক্তির থাইরয়েডের সমস্যা হয়েছে। তাই আপনি যদি থাইরয়েড এর লক্ষণ সম্পর্কে না জেনে থাকেন তাহলে জেনে নিন একজন থাইরয়েড রোগীর কি কি লক্ষণ প্রকাশ পায়।
  • অনিয়মিত মাসে হওয়া
  • কণ্ঠস্বরে পরিবর্তন হওয়া
  • কোষ্ঠকাঠিন্যে ভোগা
  • অতিরিক্ত ঘেমে যাওয়া
  • হঠাৎ ওজন কমে যাওয়া কিংবা বেড়ে যাওয়া
  • অকারনে ক্লান্তি বোধ করা
  • হাত পা কাঁপা
  • কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়
  • পেশি দুর্বল হয়ে যাওয়া
  • অবসাদে ভোগা
  • গর্ভধারণের দেরি বা সমস্যা হওয়া
  • খাবার খাওয়ার পরপরই টয়লেটের চাপ আশা
  • ত্বক সুস্ক হয়ে যাওয়া

থাইরয়েড কমানোর উপায়

থাইরয়েড এমন একটি হরমোন যা আমাদের শরীরের জন্য অত্যাবশ্যক। থাইরয়েড হরমোন আমাদের শরীরের বিভিন্ন রকম কার্য সম্পাদন করে থাকে। তাই আমাদের শরীরের বিভিন্ন কার্য সম্পাদনের জন্য থাইরয়েড হরমোন সঠিক পরিমাণে থাকা খুবই প্রয়োজন। আমাদের শরীরে যদি থাইরয়েড হরমোন বেড়ে যায় তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। 
আমাদের শরীরে থাইরয়েড বৃদ্ধি পাওয়ার মূল কারণ হচ্ছে শরীরে আয়োডিনের পরিমাণ বেশি হওয়া। আমাদের শরীরে যদি প্রয়োজনের তুলনায় আয়োডিন বেশি পরিমাণ থাকে তাহলে থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন বেশি নিঃসৃত হয়। যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর। তাই আসুন জেনে নিই থাইরয়েড কমানোর উপায় গুলো কি কি।
  • থাইরয়েড এর সমস্যা দেখা দিলে অবশ্যই চিনি খাওয়া যাবেনা। কারণ চিনি খাওয়ার পরিমাণ এর আমাদের শরীরে টি-৩ এবং টি -৪ এই দুটো হরমোন এর পরিমাণে উৎপন্ন হয়। যা আমাদের শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর। তাই আপনার যদি থাইরয়েড এর সমস্যা হয় তাহলে অবশ্যই চিনি খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • যেহেতু শরীরের যদি অধিক পরিমাণ আয়োডিন থাকে তাহলে থাইরয়েড বেশি উৎপন্ন হয় এবং সমস্যা দেখা দেয়। সেহেতু পর্যাপ্ত পরিমাণ আয়োডিনযুক্ত খাবার খেতে হবে।
  • অবশ্যই মানসিক তা কম করতে হবে। মানসিক চাপ কম করার জন্য নিয়মিত শরীর চর্চা ও করতে পারেন।
  • শরীরের থাইরয়েড ব্যালেন্স করার জন্য অ্যাপেল সিডার ভিনেগার অনেক বেশি উপকারী। এটি আমাদের শরীরের ফ্যাট নিয়ন্ত্রণ করে এবং আমাদের শরীরের বিভিন্ন বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে। তাই থাইরয়েড ব্যালেন্স রাখার জন্য অ্যাপেল সিডার ভিনেগার খেতে পারেন।
  • থাইরয়েড এর সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য আপনি নিয়মিত আদা চা খেতে পারেন। কারণ আদাতে রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। যা থাইরয়েড সমস্যা সমাধানের জন্য অনেক বেশি উপকারী। তাই থাইরয়েড ব্যালেন্স রাখতে নিয়মিত আদা চা খাওয়া শুরু করুন।

থাইরয়েড হলে কি কি সমস্যা হয়

আমরা অনেকেই থাইরয়েড হলে কি কি সমস্যা হয় তা বুঝতে পারি না বা জানি না। এজন্য যদি আমাদের থাইরয়েড এর সমস্যা হয় তাহলে আমরা সেটাকে সেভাবে গুরুত্ব দিয়ে থাকি না। যার ফলে আস্তে আস্তে এই সমস্যা মারাত্মক আকার ধারণ করে।যা আমাদের শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর প্রমানিত হয়। 

তাই আমাদের উচিত থাইরয়েড হলে যে সকল সমস্যাগুলো দেখা দেয় সে সকল সমস্যার দিকে বিশেষভাবে নজর দেওয়া। আসুন তাহলে জেনে নেই থাইরয়েড হলে কি কি সমস্যা হয়। থাইরয়েড এর সমস্যা হলে অনেক সমস্যা দেখা দেয় কিন্তু বিশেষ কিছু লক্ষণ রয়েছে যেগুলো আপনাদের সামনে তুলে ধরলাম।

ক্লান্তিবোধঃ কারো শরীরে থাইরয়েড এর সমস্যা হলে সবথেকে সাধারণ সমস্যা হচ্ছে ক্লান্তি বোধ হওয়া। থাইরয়েড হরমোন আমাদের শরীরে বিভিন্ন রকম শক্তি শক্তি যোগান দিয়ে থাকে। তাই অল্পতেই আপনি যদি খুব বেশি ক্লান্তি বোধ অনুভব করেন তাহলে সেটি হয়তো আপনার থাইরয়েড এর সমস্যা।

ওজন বেড়ে যাওয়াঃ যদি দেখেন আপনার ওজন হঠাৎ অনেক বেশি বেড়ে গেছে তাহলে সেটি থাইরয়েড এর সমস্যার কারণে হতে পারে। কারণ থাইরয়েড এর সমস্যার প্রধান লক্ষণের মধ্যে একটি হচ্ছে হঠাৎ ওজন অনেক বেশি বেড়ে যাওয়া।

অতিরিক্ত ঠান্ডা লাগাঃ খুব একটা শীত নয় তাও যেন আপনার একটু বেশি ঠান্ডা লাগছে তাহলে ধরে নিবেন এটি থাইরয়েড এর সমস্যার কারণ। আপনার শরীর থেকে যথেষ্ট পরিমাণ ক্যালরি ঝরছেনা বরং এটি আপনার শরীর করে রেখে দিচ্ছে যা থাইরয়েডের একটি বড় ধরনের সমস্যা।

অবসন্নতাঃ অনেক রকম সমীক্ষাতে এটি দেখা গেছে যে থাইরয়েডের যারা সমস্যায় ভুগছেন তাদের সকলেই অবসাদের কবলে পড়েন। তাই যদি দেখেন আপনিও অবসাদের কবলে পড়ছেন তাহলে এটি আপনার থাইরয়েডের সমস্যা হতে পারে।

অনিয়মিত মাসিকঃ অনিয়মিত মাসিক হওয়ার একটি প্রধান কারণ হচ্ছে থাইরয়েড এর সমস্যা। থাইরয়েডের হরমোনের সাথে অন্যান্য হরমোনের সংযোগ রয়েছে। ফলে থাইরয়েড এর সমস্যা দেখা দিলে মাসিক এর সমস্যা ও হতে পারে।

গর্ভধারণের সমস্যাঃ অনেক মহিলা রয়েছে যারা অনেক চেষ্টা করার পরেও সহজে গর্ভধারণ করতে পারে না। কিংবা গর্ভধারণ করলেও মিসক্যারেজ হয়ে যায়। এটির মূল কারণ হচ্ছে শরীরে থাইরয়েড এর সমস্যা। তাই যদি কারো এ ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই তাকে থাইরয়েড পরীক্ষা করে নিতে হবে।

কণ্ঠস্বর পরিবর্তন হওয়াঃ যদি দেখেন আপনার কণ্ঠস্বর হঠাৎ পরিবর্তন হয়ে গেছে তাহলে বুঝতে হবে আপনার শরীরে থাইরয়েড এর সমস্যা হয়েছে। কারণ শরীরে থাইরয়েড হরমোন আমাদের গলার কাছে গ্রন্থি থেকে উৎপন্ন হয়। ফলে থাইরয়েড এর কোন সমস্যা দেখা দিলে আমাদের কণ্ঠস্বর পরিবর্তন হয়ে যায়।

থাইরয়েড কমানোর ঘরোয়া উপায়

আপনার কি থাইরয়েড এর সমস্যা হচ্ছে। কি করবেন বুঝতে পারছেন না। কোথায় যাবেন তাও বুঝতে পারছেন না। এটা বড় কোন সমস্যা নয়। কারণ আপনার রান্নাঘরেই লুকিয়ে আছে থাইরয়েড কমানোর কিছু গুরুত্বপূর্ণ উপাদান। এখন আপনি মনে মনে ভাবছেন কি সেই উপাদান। আসুন আপনাদের জানিয়ে দিন থাইরয়েড কমানোর ঘরোয়া উপায় গুলো কি কি।

আদাঃ আদা হচ্ছে এমন একটি উপাদান যা প্রাকৃতিক ব্যথা নাশক হিসাবেও পরিচিত। এই আদা আপনার থাইরয়েড সমস্যা সমাধানের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি আপনার থাইরয়েড প্রদাহ উপশমে অনেক বেশি কাজ করে থাকে।

ডিমের কুসুমঃ ডিমের কুসুমে রয়েছে প্রচুর পরিমাণ কপার। আর এই কপার থাইরয়েড হরমোনের ক্ষরণকে মসৃণ রাখে। তাই আপনার শরীরে থাইরয়েড এর সমস্যা হয়ে থাকলে ডিমের কুসুমকে আপনার খাদ্য তালিকায় নিয়মিত রাখুন।

কমলালেবুর রসঃ থাইরয়েড এর সমস্যা কমানোর জন্য কমলালেবুর রস অনেক বেশি উপকারী। তাই কমলালেবুর রস এর সাহায্যে আপনি ঘরে বসে আপনার থাইরয়েড সমস্যার সমাধান করতে পারেন। তাই যদি থাইরয়েড এর সমস্যা হয়ে থাকে তাহলে প্রতিদিন কমলা লেবু খাওয়ার চেষ্টা করুন। এতে করে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও বৃদ্ধি পাবে।

অ্যাপেল সিডার ভিনেগারঃ অ্যাপেল সিডার ভিনেগার এর সাহায্যে বিপাক ক্রিয়ার উন্নতি হয়। যা আমাদের শরীরের থাইরয়েড হরমোন ব্যালেন্স করতে অনেক বেশি সাহায্য করে। এছাড়াও আমাদের শরীরের ফ্যাট নিয়ন্ত্রণ করতে অনেক বেশি সাহায্য করে। তাই অ্যাপেল সিডার ভিনেগার খাওয়ার চেষ্টা করুন। দেখবেন আপনার থাইরয়েড এর সমস্যার অনেকটা সমাধান হয়ে গেছে।

নিয়মিত শরীর চর্চাঃ নিয়মিত শরীর চর্চা থাইরয়েড সমস্যা সমাধানের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার যদি থাইরয়েড এর সমস্যা হয়ে থাকে তো একটি নির্দিষ্ট সময়ে কিছুক্ষণ নিয়মিত শরীর চর্চা করার অভ্যাস করুন।

আয়োডিন যুক্ত খাবারঃ আমাদের শরীরের থাইরয়েড হরমোন উৎপন্ন হয় তখন যখন আমাদের শরীরে আয়োডিন সরবরাহ হয়। আমাদের শরীরে আয়োডিন এর পরিমাণ বেশি হলে থাইরয়েড এর হরমোন বেশি উৎপন্ন হয় এবং আয়োডিন এর পরিমাণ কম হলে থাইরয়েড হরমোন কম উৎপন্ন হয়। তাই সব সময় আমাদের সঠিক পরিমাণে আয়োডিন যুক্ত খাবার খেতে হবে।

জিরেঃ আমাদের সকলের রান্নাঘরে এই উপাদান দেখা যায়। যা আমাদের খাবারের স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু এটি শুধু স্বাদ বাড়ানোর কাজ করে থাকে তা কিন্তু নয় জিরের রয়েছে অনেক ঔষধি গুণ। যা আমাদের শরীরের থাইরয়েড এর মত বড় সমস্যার সমাধানে অনেক বেশি কাজ করে থাকে। থাইরয়েড সমস্যা সমাধানের জন্য সামান্য পরিমাণ জিরে চিবিয়ে পানি দিয়ে তা খেতে পারেন।

থাইরয়েড রোগীর খাবার তালিকা

আমরা অনেকেই থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে কিছুই জানিনা। আমরা চিন্তাই করে যাই একজন থাইরয়েড রোগীর কি খাওয়া উচিত আর কি না খাওয়া উচিত। কিন্তু এ বিষয়ে আমাদের সঠিক ধারণা অনেকেরই নেই। তাই আপনাদের সামনে আজকে আমি থাইরয়েড রোগীর খাবার তালিকা তুলে ধরবো। কিছু কিছু খাবার রয়েছে একজন থাইরয়েড রোগী যে সকল খাবার নিঃসন্দেহে খেতে পারেন। আসুন জেনে নিন খাবার গুলো কি কি।
  • আয়োডিন যুক্ত খাবার
  • আমলকি
  • নারকেল
  • মিষ্টি কুমড়োর বীজ
  • বাঁধাকপি
  • ফুলকপি
  • ব্রকলি
  • ছোলা
  • বাদাম
  • দুগ্ধজাত খাবার
  • ডিমের কুসুম
  • হাড়ের ঝোল
  • সবজি ও ফল

থাইরয়েড হলে কি বাচ্চা হয় না

থাইরয়েড হলে বাচ্চা হয় কিনা জানার আগে জানতে হবে থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে।যে সকল মেয়েদের থাইরয়েড এর সমস্যা রয়েছে তাদের মধ্যে একটি উদ্বেগ সব সময় কাজ করে যে থাইরয়েড বলে কি বাচ্চা হয় না। তারা মনে মনে এই প্রশ্নের সমাধান খুঁজতে থাকে। থাইরয়েড এর সমস্যা একটি হরমোন জনিত সমস্যা। যা একটি মহিলার জীবনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। থাইরয়েড হরমোন সাধারণত দুই রকমের হয়ে থাকে একটি হচ্ছে হাইপোথাইরয়েড আরেকটি হচ্ছে হাইপার থাইরয়েড থাইরয়েড। 

থাইরয়েড এর সমস্যা মানে টি মহিলার শরীরে হরমোন জনিত সমস্যা। যা একটি সন্তান গর্ভধারণের বড় রকমের বাধা। থাইরয়েড সমস্যা থাকাকালীন একটি মহিলা গর্ভধারণে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। যদি সে গর্ভধারণ করে তারপর ও মিস ক্যারেজ হওয়ার সম্ভাবনা থাকে। তাই কারো যদি থাইরয়েড এর সমস্যা থাকে তাহলে গর্ভধারণ এর পূর্বে চিকিৎসকের কাছে দিয়ে অবশ্যই সেই সমস্যা সমাধান করার চেষ্টা করতে হবে।

সর্বশেষ কথা 

আশা করছি আমার লেখা থাইরয়েড কি - থাইরয়েড রোগীর খাবার তালিকা আর্টিকেলটি পড়ে থাইরয়েড সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। ভবিষ্যতে এরকম প্রয়োজনীয় সকল তথ্য আপনাদের দেওয়ার চেষ্টা করব। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। আশা করছি আমার আর্টিকেল পড়ে আপনারা আপনাদের প্রয়োজনীয় তথ্য খুঁজে পাচ্ছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url