মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

 

আপনি কি মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে চাচ্ছেন। কিন্তু বুঝতে পারছেন না কিভাবে কিংবা কোথা থেকে জানবেন। তাহলে নিশ্চিন্তে আমার লেখা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি পড়তে পারেন। এই আর্টিকেলে বিস্তারিতভাবে মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার এবং কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে আলোচনা করেছি।
মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার
আশা করছি আমার লেখা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার এ আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন। আপনার প্রয়োজনীয় তথ্যগুলো খুঁজে পেতে আমার লেখা আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মেয়েদের কোমর ব্যথা হয় কেন

এখনকার সময়ে প্রায় সকল বয়সের মেয়েদের মাঝে কোমর ব্যথা এই সমস্যা লক্ষ্য করা যায়। আপনি কি জানেন মেয়েদের কোমর ব্যথা হয় কেন কিংবা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার কি ।কোমর ব্যথা আসলে কি কোন অসুখ। কোমর ব্যথা আসলেই কোন রোগ কিংবা অসুখ নয়। এটি হচ্ছে বিভিন্ন রকম ছোট কিংবা বড় রোগের উপসর্গ। তাই যদি কারো কোমর ব্যথা হয়ে থাকে তাহলে তা কখনোই অবহেলা করা উচিত নয়। 
কোমর ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে কাজ করতে হবে। এবার আসি কোমর ব্যথা কেন হয়। কোমর ব্যথার প্রধান কারণ হচ্ছে দীর্ঘ সময় বসে কাজ করা। যদি কোন ব্যক্তি একই স্থানে দীর্ঘ সময় ধরে বসে কাজ করে তাহলে সেই ব্যক্তির অবশ্যই কোমর ব্যথা দেখা দেবে। অনেক গর্ভবতী মহিলা রয়েছে যাদের গর্ভকালীন সময়ে খুব একটা হাঁটাচলা করে না সাধারণত শুয়ে বসে সময় পার করে। ফলে তাদের মাঝেও কোমর ব্যথা দেখা দিয়ে থাকে। 

এই ব্যথা পরবর্তীতে বড় ধরনের সমস্যার কারণ হতে পারে। আমাদের শরীরের ওজন যদি অতিরিক্ত বেড়ে যায় তাহলে আমাদের কোমর ব্যথা দেখা দিতে পারে। তাই অবশ্যই অতিরিক্ত ওজন বাড়লে তা কমিয়ে ফেলার চেষ্টা করতে হবে।

অল্প বয়সে কোমর ব্যাথার কারন

এমন অনেক মানুষ রয়েছে যাদের খুব অল্প বয়সেই কোমর ব্যথার সমস্যা দেখা দিয়ে থাকে। আমাদের অনেকের ধারণা বেশিরভাগ ক্ষেত্রে কোমর ব্যথা বয়স্ক মানুষের ভেতর দেখা দেয়। তা কিন্তু নয় আমাদের চলাফেরা ও জীবন ব্যবস্থা এর ফলে অল্প বয়সেও কোমর ব্যথা হতে পারে। তাই অল্প বয়সেই কোমর ব্যথা হলে এটি অবহেলা করা যাবে না। কারণ কোমর ব্যথা বিভিন্ন রকম রোগের প্রথম ধাপ। এখন জেনে নেই অল্প বয়সে কোমর ব্যথার কারণ গুলো কি কি।
  • যে সকল মানুষ দীর্ঘ সময় ধরে একই জায়গায় বসে কাজ করে তাদের মাঝে অল্প বয়সেই কোমর ব্যথা দেখা দিয়ে থাকে।
  • আপনার বসার অবস্থান যদি ঠিক না থাকে। চেয়ারে সামনের দিকে ঝুকে কিংবা পেছনের দিকে ঝুকে কাজ করেন তাহলে অল্পতেই কোমর ব্যথার সমস্যা দেখা দিয়ে থাকে।
  • কিছু কিছু মানুষের অভ্যাস রয়েছে বিছানায় শুয়ে বই পড়ার। বা অন্য কোন কাজ করার। শুয়ে শুয়ে বই পড়লে বা অন্য কাজ করলে আমাদের মেরুদন্ডের ক্ষতি হয় ফলে অল্প বয়সেই কোমর ব্যথা হতে পারে।
  • অনেক সময় অনেক ভারি জিনিস তোলার ফলে কোমর ব্যথা হতে পারে। তাই যেকোন ভারী জিনিস তোলার আগে একটু ভাবনা চিন্তা করে তুলতে হবে। কারণ অতিরিক্ত ভারী জিনিস তোলার ফলে অল্প বয়সেই আপনার কোমর ব্যথা দেখা দিতে পারে।

কোমর ব্যাথা সারানোর সহজ উপায়

আপনি কি জানেন মেয়েদের কোমর ব্যথা কেন হয়। মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার কি। কোমর ব্যথা যদি নিত্য জীবনের সঙ্গী হয়ে থাকে তাহলে জীবন টা কেন হয়ে ওঠে দুরবিসহ। তাই সকলেই চেষ্টা করেন কোমর ব্যথা এই সমস্যার সমাধান করতে। কোমর ব্যথা যেহেতু বড় কোন রোগের লক্ষণ হতে পারে তাই কোমর ব্যাথা হলে অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কিন্তু কিছু কিছু কারণ রয়েছে যা আমাদের চলাচল এর ভুলের কারণে আমাদের কোমরে ব্যথা হয়ে থাকে। সে সকল ব্যথা আমরা খুব সহজেই সমাধান করতে পারব। আপনাদের সামনে কোমর ব্যথা সারানোর সহজ উপায় আলোচনা করলাম।
তেল ব্যবহার করেঃ কিছু কিছু তেল রয়েছে যেগুলো ব্যবহার করে কোমরের ব্যথা সারানো যায়। সে রকম একটি তেল হচ্ছে ইউক্যালিপটাস এসেন্সিয়াল অয়েল। এই অয়েল এক বালতি হালকা কুসুম গরম পানিতে কয়েক ফোটা মিশিয়ে নিন। তারপর সেই পানি দিয়ে গোসল করুন। দেখবেন এতে আপনার কোমর এর ব্যথা অনেকটা কমে গেছে।

ব্যায়ামঃ কোমর ব্যথার সারানোর সবথেকে সহজ উপায় হচ্ছে ব্যায়াম করা। নিয়মিত ব্যায়াম করলে আপনার মাংসপেশী মজবুত হয়। যাতে করে আপনার শরীরের যেকোনো ধরনের ব্যথা দূর হয়ে যায়। কিছু কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করার মাধ্যমে খুব সহজেই আপনার কোমর ব্যথা সেরে যেতে পারে। তাই যদি আপনি কোমর ব্যথায় কাতর হয়ে থাকে তাহলে নিয়মিত অল্প সময় কিছু ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন।

স্ট্রেচিংঃ আমাদের কোমর ব্যথা সারানোর একটি অন্যতম উপায় হচ্ছে স্ট্রেচিং। স্ট্রেচিং করার মাধ্যমে আমাদের শরীরের পেশীগুলো প্রসারিত হয়। তাই কোমর কিংবা পিঠে ব্যথা সারানোর জন্য স্ট্রেচিং অনেক বেশি সাহায্য করে থাকে।

গরম পানির সেঁকঃ কোমরের ব্যথা সারানোর সবথেকে সহজ ও দ্রুত সমাধান হচ্ছে গরম পানির সেঁক দেওয়া। আজকাল চিকিৎসকরা ব্যথা নিবারণের জন্য ব্যথাকৃত জায়গাতে গরম পানি দিয়ে সেঁক দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ব্যথাকৃত জায়গায় গরম পানির সেঁক দিলে তৎক্ষণাৎ এর ফলাফল লক্ষ করা যায়।

কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা

আমরা অনেকেই রয়েছি যারা যেকোন ব্যথা নিবারণের ক্ষেত্রে ঘরোয়া পদ্ধতি বেশি পছন্দ করে থাকি। মনে মনে চাই ঘরে বসে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে ব্যথা সারিয়ে তুলতে। কিন্তু জানি না উপায়গুলো কি কি কিংবা কিভাবে কি করতে হয়। আপনি ও যদি ব্যথা নিবারণের জন্য ঘরোয়া পদ্ধতিতে বেশি গুরুত্ব দিয়ে থাকেন তাহলে আপনার জন্য কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা সমূহ আলোচনা করলাম।
নারিকেল তেলঃ নারিকেল তেল এর ব্যবহার করে আপনি ঘরে বসে আপনার কোমর ব্যথা এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন। নারিকেল তেলে কিছুটা পরিমাণ কর্পূর মিশিয়ে তা গরম করে নিন। এরপর সেই তেল ঠান্ডা করুন। ঠান্ডা করার পর সেই তেল দিয়ে আপনার কোমর ম্যাসাজ করুন। দেখবেন আপনার কোমরের ব্যথা অনেকটা সেরে গেছে।

সরিষার তেলঃ সরিষার তেল কতটা উপকারী তা আমরা সকলেই জানি। আর এই সরিষার তেল আমাদের কোমরের ব্যথা সারাতেও অনেক বেশি উপকারী। সরিষার তেলের সাথে রসুন থেঁতো করে দিয়ে গরম করে নিতে হবে। এবার এই তেল ঠান্ডা হওয়ার পরে আপনার ব্যথাকৃত জায়গায় লাগাতে পারেন। খুব দ্রুত এর কার্যকারিতা লক্ষ্য করা যায়।

দুধঃ এক গ্লাস হালকা কুসুম গরম দুধ নিন। এবার সেই দুধের সাথে এক চা চামচ হলুদের গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। এটি পান করার ফলে আপনার কোমরের ব্যথা অনেকটা সেরে যাবে।

মেথিঃ মেথি হতে পারে আপনার কোমরের ব্যথা সারানোর একটি উপাদান। সামান্য পরিমাণ মেথি ভালোভাবে গুরো করে নিতে হবে। এবার সেই গুরো করা মেথির সাথে একটু দুধ মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিতে হবে। এবার ব্যথা কৃত জায়গায় পেস্ট টি দিয়ে মালিশ করতে হবে।

গরম পানির সেঁক দেওয়াঃ গরম পানির সেঁক কোমরের ব্যথা সারাতে অনেক বেশি কার্যকরী। তাই যদি দেখেন আপনার কোমরে হঠাৎ প্রচন্ড পরিমাণ ব্যথা করছে। তাহলে তৎক্ষণাৎ গরম পানির সেঁক দিতে পারেন। সাথে সাথেই দেখবেন আপনার কোমরের ব্যথা সেরে গেছে।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

মহিলাদের মাঝে কোমর ব্যথা এটি যেন একটি কমন সমস্যা। অল্প বয়স থেকে শুরু করে বৃদ্ধ মহিলাদের এই সমস্যা দেখা দিয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই জানিনা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার কি। কোমর ব্যথা এটি হতে পারে স্বল্প পরিসরে কিংবা অধিক মাত্রায়। অনেক সময় কোমরের ব্যথা এতটা বেড়ে যায় যে কোন কিছুই ভালো লাগেনা। এখন আপনাদের সামনে আলোচনা করব মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে।

কারণঃ বিভিন্ন রকম কারণ রয়েছে যেগুলোর কারণে ছেলে-মেয়ে উভয় এর কোমর ব্যথা হয়ে থাকে। কিন্তু কিছু কিছু কারণ রয়েছে যার কারণে মেয়েদের কোমর ব্যথা বেশি দেখা যায়। কোমর ব্যথার প্রধান কারণ হচ্ছে এক জায়গায় অনেকক্ষণ বসে কাজ করা। অনেকে রয়েছে একই জায়গায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বসে কাজ করে। তাদের কোমর ব্যথা হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। কোন কিছুতে বসে কাজ করার সময় বসার পজিশান যদি ঠিক না থাকে তাহলেও কোমর ব্যথা দেখা দিতে পারে।

অনেকে চেয়ারে বসে কাজ করার সময় সামনের দিকে ঝুকে বসে কিংবা এদিক ওদিক কাত হয়ে বসে ফলে কোমর ব্যথা হতে পারে। অনেকের অভ্যাস রয়েছে বিছানায় শুয়ে বিভিন্ন রকম কাজ করা। এর ফলে আমাদের মেরুদন্ডে অনেক ক্ষতি হয়। যার ফলে আমাদের কোমরের ব্যথা হতে পারে।

প্রতিকারঃ কোমর ব্যথা এটি যেহেতু একটি নির্দিষ্ট রোগ নয় বরং বিভিন্ন রোগের সূত্রপাত। তাই কোমর ব্যথা হলে তা এড়িয়ে যাওয়া যাবে না। অবশ্যই এই ব্যথা কে গুরুত্ব দিতে হবে। চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথা নাশোক কোন প্রকার ঔষধ খাওয়া যাবেনা। কারণ ব্যথা নাশোক ঔষধ আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করে থাকে।

আপনার যদি কোমরের ব্যথা প্রচন্ড পরিমাণে হয়ে থাকে কিন্তু তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে যাওয়ার সুযোগ না থাকে তাহলে কিছু সহজ উপায় ও ঘরোয়া পদ্ধতি রয়েছে যেগুলোর সাহায্যে আপনি আপনার কোন ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। যা আমি উপরে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। এ সকল পদ্ধতি অবলম্বন করে আপনি কোমর ব্যথা থেকে মুক্তি পেলেও অবশ্যই চিকিৎসকের কাছে গিয়ে তার পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিবেন। 

এছাড়াও কিছু ব্যায়াম রয়েছে যেগুলো ঘরে বসে করে আপনি খুব সহজে কোমর ব্যথা হতে মুক্তি পেতে পারেন। আপনার যদি কোমর ব্যথার সমস্যা থেকে থাকে তাহলে প্রতিদিন কিছু সময় বের করে শরীরচর্চা বা ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনার কোমরের ব্যথা অনেকটা কমে যাবে।

সর্বশেষ মন্তব্য

আশা করছি আমার লেখা মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন একজন মহিলার কেন কোমর ব্যথা হয়ে থাকে। কোমর ব্যথা হলে কি কি ব্যবস্থা নিতে হবে। আমার লেখা আর্টিকেল করে যদি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেয়ে থাকেন এবং উপকৃত হয়ে থাকেন। তাহলে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। কারণ আপনাদের সুবিধার্থে এরকম প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আমার আর্টিকেলগুলো সাজিয়েছি। আপনাদের মাঝে সঠিক তথ্য পৌঁছে দেওয়াই আমার মূল উদ্দেশ্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url