মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়

  

আপনার শরীরে কি হঠাৎ কোন পরিবর্তন হচ্ছে আপনি মনে মনে ভাবছেন এটি হরমোন এর কারণে নয়তো। কিন্তু কারো সাথে আলোচনা করতে পারছেন না। তাহলে আমার লেখা মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এই আর্টিকেলটি পড়ুন। এই আর্টিকেলে আমি মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এবং হরমোনের সমস্যা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। তাই হরমোন সম্পর্কে তথ্য জানতে আমার লেখা মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় আর্টিকেলটি পড়ুন।
মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়
হরমোন সম্পর্কে সকল তথ্য জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এই আর্টিকেলে আপনারা হরমোন সম্পর্কে আপনাদের প্রয়োজনীয় সকল ধরনের তথ্য পাবেন।

হরমোন কি

আমরা সকলেই হরমোন এই কথাটি শুনে এসেছি। আমরা সকলেই জানি যে হরমোন আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু আসলেই কি আমরা হরমোন বলতে কী বোঝায় সেটি জানি। আমরা অনেকেই হরমোন এর সঠিক অর্থ বুঝি না। না বুঝেই অনেক রকম মন্তব্য করে থাকি। আসলে হরমোন হচ্ছে প্রোটিন ধর্মী রাসায়নিক পদার্থ নালী বিহীন গ্রন্থি থেকে উৎপন্ন হয়ে সরাসরি আমাদের রক্তে মিশে এবং এটি রক্ত দ্বারা বাহিত হয়ে পুরো শরীরে ছড়িয়ে যাবে এবং শরীরের কাজ নিয়ন্ত্রণ করে। 
কাজ করার পর ধ্বংস হয়ে যায় তাকেই হরমোন বলে। হরমোন পুরো শরীরে ছড়িয়ে পড়ে ঠিকই কিন্তু তার টার্গেট থাকে একটি নির্দিষ্ট জায়গা যেখানে সে তার কার্যসম্পাদন করে ধ্বংস হয়ে যায়। তাই হরমোন কে কেমিক্যাল ম্যাসেঞ্জার ও বলা হয়ে থাকে। হরমোন আবিষ্কার করেন বেলিস ও স্টার্লিং। এই দুইজন ১৯০৫ খ্রিস্টাব্দে হরমোন আবিষ্কার করেন। এই হরমোনের অর্থ হচ্ছে জাগ্রত করা বা উত্তেজিত করা।

মেয়েদের হরমোন কয়টি

মেয়েদের হরমোন কয়টি সে সম্পর্কে মেয়েদের সম্পূর্ণ ধারণা কমই থাকে। মেয়েদের হরমোন সম্পর্কে মেয়েরা অনেকেই সচেতন নয়। কিংবা এই সম্পর্কে বিস্তারিতভাবে তারা কোন কিছুই বলতে পারবে না। একটি মেয়ের শরীরে প্রধান দুটো হরমোন থাকে। তার মধ্যে একটি হচ্ছে সন্তান উৎপাদনের ক্ষমতা এবং আরেকটি হচ্ছে ঋতুচক্রের নিয়ন্ত্রণ হরমোন। অন্যান্য কিছু হরমোন রয়েছে কিন্তু এই দুটো হরমোন খুব বেশি গুরুত্বপূর্ণ। এই হরমোন দুটোকে বলে ইস্ট্রোজেন ও প্রজেস্টরন। হরমোন এর কাজ আমাদের রক্তের সাথে মিশে পুরো শরীরে ছড়িয়ে পড়ে শরীরের বিভিন্ন কাজ নিয়ন্ত্রণ করা।

হরমোনের সমস্যা দূর করার উপায়

হরমোনের সমস্যা ছেলেদের তুলনায় মেয়েদের ভেতর বেশি দেখা যায়। কোন একটি ছেলের মাঝে যদি হরমোনের সমস্যা দেখা যায় তাহলে তার দশ গুণ বেশি একটি মেয়ের মাঝে হরমোনের সমস্যা দেখা যায়। হরমোনের সমস্যা যেন মেয়েদের একটি পর ধরণের সমস্যায় রূপ নিয়েছে। কিন্তু অনেকে রয়েছে এই সম্পর্কে কারো সাথে আলোচনা করতে চাই না। কিন্তু হরমোনের সমস্যা দূর করার আগে মেয়েদের হরমোনের সমস্যার বোঝার উপায় সম্পর্কে জানতে হবে। 
কারণ যদি সমস্যা না জানে তাহলে সমাধান পাওয়া যাবে না। হরমোন আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ বিষয়। মেয়েদের শরীরে অন্যান্য হরমোনের থেকে দুই ধরনের হরমোন বেশি গুরুত্বপূর্ণ। একটি হচ্ছে ইস্ট্রোজেন আরেকটি হচ্ছে প্রজেস্টরন। যখন একটি হরমোন আরেকটি হরমোনের চেয়ে বেশি হয় তখন হরমোনের বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই হরমোন ব্যালেন্স করে রাখার চেষ্টা করতে হবে। কারণ একটি হরমোনের চেয়ে আরেকটি হরমোন বেশি হলে শরীরে বিভিন্ন রকম পরিবর্তন দেখা দেবে। 

আপনার শরীরে যদি ভারসাম্যহীন হরমোনের সমস্যা থাকে তাহলে আপনাকে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। সেই সকল খাবারগুলো হচ্ছে বেগুন, আলু, টমেটো, লঙ্কা। এছাড়াও রেড মি এবং হাইড্রোজেন ফ্যাট সমৃদ্ধ খাবার গুলো খাওয়া থেকে একটু সাবধান থাকবেন। এছাড়া যদি কোন মহিলা গর্ভবতী অবস্থায় হরমোনের সমস্যায় ভোগেন তবে স্টেভিয়া এড়িয়ে চলুন।

মেয়েদের হরমোন কমানোর উপায়

একটি মেয়ের শরীরে বিভিন্ন ধরনের হরমোন পাওয়া যায়। কিন্তু বিশেষ করে দুটো হরমোন থাকে যে দুটো হরমোন খুব বেশি গুরুত্বপূর্ণ। এই দুটো হরমোন মেয়েদের শরীরে ব্যালেন্স করে সমান পরিমাণ থাকে। এই দুটি হরমোনের মধ্যে যদি ব্যালেন্স না থাকে তাহলে দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। সেই সকল সমস্যা করতে হলে মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় সমূহ জানতে হবে। যদি না জানেন তাহলে সমস্যা চিহ্নিত করতে পারবেন না। 
তাই হরমোনের সমস্যা সমাধান করতে চাইলে প্রথমে হরমোন এর সমস্যাগুলো বুঝতে হবে। আপনার যদি কোন কারনে দুটো হরমোনের মধ্যে কোন একটি বৃদ্ধি পায় তাহলে অবশ্যই তা কমিয়ে এনে ব্যালেন্স রাখার চেষ্টা করতে হবে। আর এই হরমোন কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে সেই অনুযায়ী কাজ করতে হবে।

মেয়েদের হরমোন বৃদ্ধির খাবার

মেয়েদের সাধারণত শরীরে বিভিন্ন ধরনের হরমোন থাকে। কিন্তু বিশেষ করে দুই ধরনের হরমোন থাকে যেগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ। সেই দুটো হরমোন আমাদের শরীরে সমান পরিমাণে ব্যালেন্স হয়ে থাকে। এই দুটো হরমোনের ব্যালেন্স যদি বিগড়ে যায় তাহলে দেখা দেয় বিভিন্ন ধরনের সমস্যা। মেয়েদের শরীরে কোন হরমোন যদি কমে যায় তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে জানতে হবে। যদি শরীরের হরমোন কমে যায় তাহলে কিছু কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার মাধ্যমে হরমোন বৃদ্ধি করা যেতে পারে। আপনাদের এখন জানিয়ে দেবো মেয়েদের হরমোন বৃদ্ধির খাবার গুলো কি কি।
  • সয়াবিন
  • সয়া দুধ
  • ইয়োগার্ড
  • তিসির তিল
  • মধু ও আদা
  • রসুন
  • বাঁধাকপি
  • পুঁইশাক
  • লাল আঙ্গুর
  • ডালিম
  • কলা

হরমোন বেশি হলে কি বাচ্চা হয় না

আমরা অনেকে রয়েছি যাদের হরমোন সম্পর্কে সাধারণ কোন জ্ঞান নেই। তারা হরমোন সম্পর্কে শুনেছেন কিন্তু যদি বিস্তারিতভাবে জিজ্ঞেস করা হয় তাহলে বলতে পারবেন না। হরমোন এর কারণে একটি মেয়ের শরীরে বিভিন্ন রকম পরিবর্তন দেখা দিতে পারে। কিন্তু আমরা বুঝতেই পারি না যে এটি হরমোন জনিত সমস্যা। আপনার ও হরমোন জনিত সমস্যা রয়েছে কিনা সেদিকে একটু খেয়াল রাখতে হবে। মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো জানতে হবে। 

এছাড়াও অনেকের মনে প্রশ্ন জাগে হরমোন বেশি হলে কি বাচ্চা হয় না? যদি আপনার মনেও এরকম প্রশ্ন জাগে তাহলে আমি বলব একটি মেয়ের শরীরে বিভিন্ন ধরনের হরমোন রয়েছে। যা আমাদের শরীরে ব্যালেন্স করে থাকে। সেই ব্যালেন্স যদি কমবেশি হয় তাহলে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। হরমোনের কারণে সাধারণত যে সকল সমস্যা দেখা দেয় তা হল লম্বা না হওয়া, রক্ত বন্ধ না হওয়া ইত্যাদি। 

মেয়েদের শরীরে প্রোল্যাক্টিন নামক একটি হরমোন রয়েছে। সেই হরমোন যদি কোন মেয়ের শরীরে বেশি থাকে তাহলে তার বাচ্চা নিতে সমস্যা হয়ে থাকে। তাই বিশেষজ্ঞরা প্রোল্যাকটিন হরমোন যদি বেশি থাকে তাহলে বাচ্চা নেওয়ার আগে সেই হরমোন কমিয়ে নেওয়ার কথা বলে থাকেন।

মেয়েদের হরমোন বেশি হলে কি হয়

একটি ছেলের তুলনায় একটি মেয়ের শরীরে হরমোনের অসামঞ্জস্যতা অনেক বেশি হয়ে থাকে। আর সেই কারণে ছেলেদের তুলনায় মেয়েদের হরমোন জনিত সমস্যাগুলো বেশি দেখা যায়। আমরা হরমোন বিষয়ে খুব একটা সচেতন না হওয়ার কারণে আমাদের শরীরে হরমোন জনিত কোনরকম সমস্যা হয়ে থাকলে আমরা তা বুঝতে পারি না। কিছু কিছু মহিলার রয়েছে যাদের হরমোন এর পরিমাণ কম থাকে আবার কিছু কিছু মহিলা রয়েছে যাদের হরমোন এর পরিমাণ অনেকটা বেশি থাকে।আসুন জেনে নিন মেয়েদের হরমোন বেশি হলে কি হয়।
  • স্বাভাবিকের তুলনায় চোখগুলো অনেক বড় দেখাই মনে হয় বাইরের দিকে বেরিয়ে আসবে।
  • শরীরে হরমোনের পরিমান আদিখ্য থাকলে স্বাস্থ্য অনেক বেশি খারাপ হয়ে যায়।
  • রাতের বেলা প্রচন্ড পরিমানে গরম লাগে।
  • হঠাৎ করেই শরীরে ঘাম দেখা দেয়।
  • চেহারায় অনেক সময় কালো কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়
  • বাচ্চা নেওয়ার সময় বিভিন্ন রকম সমস্যা হয় কিংবা মিসক্যারেজ ও হয়ে যায়।

মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায়

একটি মেয়ের শরীরে বেশ কয়েক ধরনের হরমোন লক্ষ্য করা যায়। তার মধ্যে সবথেকে বেশি যে দুটো হরমোন এর গুরুত্ব সব চেয়ে বেশি তা হচ্ছে ইস্ট্রোজেন ও প্রজেস্টরন। এই দুটি হরমোন একটি মেয়ের শরীরে সমান পরিমাণে ব্যালেন্স করে থাকে। একটি থেকে যদি আরেকটি কম কিংবা বেশি হয় তাহলে দেখা দেয় বিভিন্ন রকম এর সমস্যা। সেই সকল সমস্যা সমাধান করার জন্য দুটো হরমোনকে ব্যালেন্স করে রাখতে হয়। মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো নিয়ে আলোচনা করলাম।

শরীরে হরমোনের পরিমাণ বেশি হলে যে সকল সমস্যা দেখা যায় তা হলঃ
  • রাতে প্রচন্ড পরিমাণে গরম লাগার।
  • হঠাৎ ঘাম হওয়া।
  • মেয়েদের ত্বক পাতলা হয়ে যায়।
  • চেহারায় কালো কালো ছোপ দেখা যাই।
  • মেজাজ খিটখিটে হয়ে যায়।
  • চোখ অনেক সময় বড় হয়ে যায় মনে হয় বাইরের দিকে বেরিয়ে আছে।
  • স্বাস্থ্য খারাপ হয়ে যায়।
  • বাচ্চা না হওয়া, বাচ্চা আসলেও মিসক্যারেজ হয়ে যাওয়া।
শরীরে হরমোনের পরিমাণ কম হলে যে সকল সমস্যা দেখা যায় তা হলঃ
  • কোন মেয়ের শরীরে হরমোন কম থাকার একটি লক্ষণ হচ্ছে মোটা হয়ে যাওয়া।
  • মাসিক অনিয়মিত হয়।
  • চুল পড়া বৃদ্ধি পায়।
  • বাচ্চা নেওয়ার ক্ষেত্রেও বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়।

শেষ কথা 

বিশেষ করে মেয়েদের হরমোন সম্পর্কে একটু বেশি সচেতন হতে হবে। যেহেতু ছেলেদের তুলনায় মেয়েদের হরমোন এর অনেক বেশি তাই একটি মেয়েকে অবশ্যই হরমোন সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান রাখতে হবে। আমি আশা করছি যে আমার লেখা মেয়েদের হরমোনের সমস্যা বোঝার উপায় এই আর্টিকেলটি পড়ে অনেকেই হরমোন সম্পর্কে ধারণা পেয়েছেন। আপনার যদি হরমোনের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই সেই সমস্যার সমাধান করতে হবে। 

আমার একমাত্র উদ্দেশ্য আপনাদের মাঝে কিছু প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া। আশা করছি আমার লিখা আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url