প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায়

 

আজকাল আপনার কি মনে হচ্ছে ওজনটা একটু বেড়ে গেছে। কোনরকম বাইরে না গিয়ে প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় খুঁজছেন। তাহলে আমার লেখা প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় এই আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। এই আর্টিকেলে আমি প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় ও ওজন কমানোর খাবার তালিকা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি।
প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায়
আপনার প্রয়োজনীয় তথ্য পেতে প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এ আর্টিকেলে আমি এমন কিছু তথ্য দিয়েছি যা আপনার জন্য খুবই উপকারী। তাই যদি উপকার পেতে চান তাহলে আর্টিকেলটি পড়ুন।

ভূমিকা

হঠাৎ ওজন বেড়ে যাওয়া এটি যেন আমাদের মাঝে একটি স্বাভাবিক বিষয়। আমাদের ওজন যদি বৃদ্ধি পায় তাহলে আমরা সেটিকে ততটা গুরুত্বপূর্ণ মনে করি না। কিন্তু অবশ্যই আমাদের এটি কে গুরুত্ব দেওয়া উচিত। কারণ শরীরের ওজন বৃদ্ধির ফলে একটি মানুষের নানা ধরনের অসুখ হতে পারে। ওজন বৃদ্ধির ফলে আমাদের মাঝে যে সকল সমস্যা দেখা যায় তা অনেক সময় মারাত্মক আকার ধারণ করে। 
তাই সর্বদা চেষ্টা করতে হবে নিজের ওজন সঠিক রাখার। অনেকে রয়েছে যারা শারীরিক চর্চা করে কিংবা ডায়েটিং করে ওজন কমাতে বিরক্ত মনে করে। তাদের জন্য বলছি। প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় গুলো জেনে সেগুলো দ্বারা বাসায় বসে খুব সহজে ওজন কমানো সম্ভব। শুধু জানতে হবে কিছু সঠিক পদ্ধতি কিংবা উপায়। আমরা মানুষ আমাদের খাদ্যাভাসের জন্য প্রায় ওজন বেড়ে যায়। কিন্তু ওজন বেড়ে যাওয়া এটি বড় সমস্যা নয়। 

ওজন বেড়ে যাওয়ার পর যদি ওজন না কমান তাহলে সেটি হচ্ছে বড় সমস্যা। তাই যদি আপনার ওজন বেড়ে যায় তাহলে অবশ্যই ওজন কমিয়ে নেওয়ার চেষ্টা করবেন। ওজন বৃদ্ধির ফলে মানুষের শারীরিক সমস্যা বেড়ে যায়। এতে করে অনেক সময় মৃত্যুর ঝুঁকি ও বেড়ে যাই।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

ওজন বৃদ্ধি পাওয়া এই সমস্যা ছেলেদের তুলনায় মেয়েদের মাঝে একটু বেশি দেখা যায়। বিশেষ করে এমন একটা পর্যায় আসে যখন মেয়েদের শারীরিক পরিবর্তনের সাথে সাথে ওজন বৃদ্ধি পায়। মেয়েদের গর্ভধারণের পর ওজন বেড়ে যাওয়া এই সমস্যা দেখা যায়। গর্ভধারণের সময় প্রতিটি মহিলার শারীরিক পরিবর্তন ঘটে। খাওয়া-দাওয়ার পরিবর্তন এর কারণে গর্ভধারণের সময় একটি মহিলা অনেক বেশি ওজন বৃদ্ধি করে ফেলে। কিন্তু বাচ্চা হওয়ার পর সেই ওজন কমানো একটি মহিলার জন্য কষ্টসাধ্য হয়ে ওঠে। 
আর এই অতিরিক্ত ওজন অনেক সময় বিভিন্ন রকম সমস্যার সৃষ্টি করে।তাইমেয়েদের ওজন কমানোর ক্ষেত্রে একটু সচেতন হতে হবে। মহিলারা বিভিন্ন কাজের ফাঁকে শারীরিক ব্যায়াম করার সেই রকম সময় পাই না। তাই প্রতিটি মহিলার উচিত প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় গুলো জেনে থাকা। মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো সম্পর্কে আলোচনা করলাম।
  • ছেলেদের তুলনায় মেয়েদের মাঝে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার আগ্রহ একটু বেশি দেখা যায়। তাই মেয়েদের ওজন কমানোর সর্বপ্রথম ধাপ হবে মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকা। মিষ্টি জাতীয় খাবার শরীরের ওজন বৃদ্ধির সব থেকে বড় কারণ। তাই যদি ওজন কমাতে চান তাহলে প্রথমেই মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকুন।
  • খাবারের তালিকায় প্রোটিন জাতীয় ও সবজি খাবার বেশি রাখতে হবে। প্রোটিন জাতীয় খাবার ও সবজি আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে এবং পাশাপাশি আমাদের শরীরের ওজন কমাতেও সাহায্য করে।
  • ঘরের কাজের ফলে অনেকেই আলাদা সময় বের করে ব্যায়াম করতে চাই না। কিন্তু প্রতিটি মেয়ের উচিত ঘরের কাজের পাশাপাশি একটু আলাদা সময় নিজের জন্য বের করা। আর কম করে হলেও প্রতিদিন ১০ মিনিট ব্যায়াম করা। এতে করে শরীর সুস্থ থাকবে এবং ওজন কমে যাবে।
  • ব্ল্যাক কফি পান করে খুব সহজে ওজন নিয়ন্ত্রণে নিয়ে আসা যাই। ব্ল্যাক কফিতে কোন প্রকার চিনি থাকে না এবং এমন কিছু সক্রিয় উপাদান থাকে যা আপনার ওজন কমাতে অনেক বেশি সাহায্য করে। তাই ঘরে বসে ব্ল্যাক কফি পান করে ওজন কমানো সম্ভব।
  • গ্রিন টি আমাদের ওজন কমাতে অনেক বেশি সাহায্য করে থাকে। গ্রিন টি প্রাকৃতিক উপায়ে আমাদের শরীরের মেদ বা চর্বি কমাতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে সাধারণ চা না খেয়ে গ্রিন টি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

ওজন কমাতে লেবুর গুরুত্ব কতটুকু তা আমরা সবাই খুব ভালোভাবেই জানি। ওজন কমানোর সবথেকে ভালো এবং কার্যকরী উপায় হচ্ছে লেবু খাওয়া। লেবুতে রয়েছে এন্টি অক্সিডেন্ট যা খুব সহজেই আমাদের শরীরের চর্বি গলাতে সাহায্য করে। তাই আপনার ওজন কমানোর বন্ধু হিসেবে লেবুকে বেছে নিতে পারেন। লেবু এমন একটি উপাদান যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং খুব দ্রুত আমাদের ওজন কমাতে সাহায্য করে।
  • সকালে ঘুম থেকে উঠে নাস্তা করার আধাঘন্টা পূর্বে একটি গ্লাসে হালকা কুসুম গরম পানি নিন। এবার সেই পানির সাথে লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। এরকম যদি নিয়মিত লেবু পানি পান করতে পারেন তাহলে আপনার শরীরের চর্বি অনেকটা কমে যাবে। ফলে খুব দ্রুত আপনার ওজন কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু খেয়াল রাখবেন একদম খালি পেটে লেবু পানি খাওয়া যাবে না। এতে করে আপনার আলসার এর বিভিন্ন রকম সমস্যা হতে পারে। তাই লেবু পানি খাওয়ার আগে অবশ্যই কিছুটা নরমাল পানি খেয়ে নেবেন।
  • প্রতিদিন ভাত খাওয়ার সাথে এক থেকে দুই টুকরা লেবু খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। প্রতিদিন যদি লেবু খেতে পারেন এতে করে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। আর লেবু আপনার শরীরের ওজন কমাতেও সাহায্য করবে।
  • এক চা চামচ জিরে গুঁড়ো করে নিন। গুঁড়ো করা জিরের সাথে কয়েক টুকরা লেবু পানি দিয়ে ফুটিয়ে নিন। এবার এই পানি ছেঁকে নিয়ে তার সাথে এক চা চামচ লেবুর রস ও এক টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই পানি পান করুন।

ব্যায়াম না করে ওজন কমানোর উপায়

আমরা অনেকে রয়েছি যারা ব্যায়াম করার কথা শুনলেই ভয় পাই কিংবা বিরক্ত বোধ করি। আমরা চাই আমাদের ওজন কমাতে কিন্তু কোন রকম ব্যায়াম করতে চায়না। ওজন কমানোর জন্য ব্যায়াম হোক কিংবা ডায়েট যেটি করি না কেন খুব নিষ্ঠার সাথে করতে হয় তাহলেই ভালো ফল পাওয়া সম্ভব। যদি নিষ্ঠার সাথে না করা হয় তাহলে কখনোই ভালো ফল আশা করা যাবে না। 
আমরা অনেকে রয়েছি যারা মনে মনে চাই যে আমাদের ওজন যেন কমে যায় কিন্তু কোন রকম ব্যায়াম করতে কিংবা ডায়েট করতে ইচ্ছা প্রকাশ করে না। যদি এমনটা হয় তাহলে প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় গুলো ব্যবহার করে দেখতে পারেন। তা ছাড়াও কিছু কিছু পদ্ধতি রয়েছে যেগুলোর সাহায্যে আপনি ব্যায়াম না করে ওজন কমাতে পারবেন।

১। আমরা মনে করি শুধুমাত্র বেশি বেশি খাবার খেলে মোটা হয়ে যায়। কিন্তু না মোটা হওয়ার আরেকটি প্রধান কারণ হচ্ছে সময়মতো খাবার না খাওয়া। আমাদের শরীরের একটি নির্দিষ্ট চাহিদা রয়েছে। আমাদের শরীরের একটি নির্দিষ্ট পরিমাণ খাদ্য প্রয়োজন হয়। তাই অবশ্যই সঠিক সময় মত খাবার খেতে হবে। যদি দীর্ঘদিন সময় খাবার নিয়ম ঠিক না থাকে তাহলে সেটি আপনার মোটা হবার কারণ হতে পারে।

২। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন অফিস আদালত কিংবা শপিংমলে যাই। সেই সকল স্থানে লিফট এবং সিঁড়ি দুটি থাকে। তো আপনার কাজ হবে যদি কোন জায়গায় লিফট এবং সিঁড়ি থাকে তাহলে সিঁড়ি ব্যবহার করা। সিঁড়ি দিয়ে চলাচলের ফলে আপনার শরীরের উপর প্রভাব পড়বে। ফলে আপনার ওজন কমার সম্ভাবনা বেড়ে যাবে।

৩। আমরা অনেকেই রয়েছি যারা কাছের কোন স্থানে যেতে যানবাহন ব্যবহার করে থাকি। কাছে কোন স্থানে যেতে যানবাহন পরিত্যাগ করে হেঁটে যাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এই অভ্যাস আপনার ওজন কমানোর ক্ষেত্রে অনেক বেশি উপকারী হবে।

৪। আপনার খাদ্য তালিকা থেকে চিনি কিংবা মিষ্টি জাতীয় খাবার একেবারে পরিহার করুন। একটি মানুষের ওজন বৃদ্ধির একমাত্র বন্ধু হচ্ছে চিনি বা মিষ্টি জাতীয় খাদ্য। যা আমাদের শরীরের অনেক ক্ষতি করে। তাই আপনার উদ্দেশ্য যদি হয় ওজন কমানো তাহলে চিনি বা মিষ্টি জাতীয় খাদ্যকে না বলুন।

৫। আপনার খাদ্য তালিকায় ফাইবার জাতীয় খাদ্য যোগ করুন। ফাইবার জাতীয় খাদ্য আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যেমন আমাদেরকে ক্ষুধা মুক্ত রাখে। এর ফলে আমাদের পেট অনেকক্ষণ ভরা থাকে। ফলে বারবার ক্ষুধা পায় না। যার ফলে আমরা অল্প পরিমাণ খাবার খেয়ে ওজন কমাতে পারি।

৬। পানির অপর নাম জীবন তা আমরা সবাই জানি। কিন্তু পানি আমাদের শরীরের বিভিন্ন রকমের জটিলতা দূর করতেও অনেক সাহায্য করে। তাই সবসময় আমাদের বলা হয় নির্দিষ্ট পরিমাণ পানি পান করার কথা। পানি আমাদের ওজন কমানোর ক্ষেত্রে অনেক বেশি উপকার করে। আপনি যদি যে কোন খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করেন তাহলে আমাদের পেট অনেকটা ভরে থাকে। ফলে আমাদের কম খাবার খাওয়ার প্রয়োজন হয়। খাওয়ার আগে পানি পান করা এই অভ্যাসটি যদি গড়ে তুলতে পারেন তাহলে এটি আপনার ওজন কমাতে অনেক বেশি সাহায্য করবে।

৭। অনেকে রয়েছে খাবার খাওয়ার সময় তাড়াতাড়ি করে খাবার না চিবিয়ে খাবার খেয়ে থাকেন। এটি আমাদের ওজন বৃদ্ধির একটি বড় কারণ। তাই আপনি যখন কোন খাবার খাবেন তা ভালোভাবে চিবিয়ে খাবেন। খাবার ভালোভাবে চিবিয়ে খেলে এটি আমাদের শরীরে শক্তি সরবরাহ করে।

ওজন কমানোর খাবার তালিকা

আমাদের ওজন কমানোর জন্য বুঝে শুনে বেছে খাবার খেতে হবে। মনে মনে যদি চায় ওজন কমাবো কিংবা প্রতিদিন নিয়মিত ব্যায়াম করব কিন্তু যদি খাবার সঠিক না হয় তাহলে কখনোই ওজন কমানো সম্ভব নয়। তাই যদি নিজের ওজন কমাতে চান তাহলে অবশ্যই প্রথমে খাবার এর দিকে বিশেষ নজর দিন। কারণ একটি মানুষের খাদ্যাভাস বলে দেবে যে সেই মানুষটা কতটুকু ওজন কমাতে সক্ষম হবে।
  • খাদ্য তালিকায় প্রোটিন জাতীয় খাবার রাখতে হবে যেমন-বাদাম, ছোট মাছ ইত্যাদি।
  • আঁশ জাতীয় খাবার খান যেমন-সবুজ শাকসবজি, মাছ ইত্যাদি।
  • অবশ্যই আপনার খাদ্য তালিকায় ভিটামিন সমৃদ্ধ খাবার রাখুন।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন এবং পানিপূর্ণ খাবার খাওয়ার চেষ্টা করুন।
  • টক কিংবা ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • চিনি কিংবা মিষ্টি জাতীয় খাবার পরিহার করুন।

শেষ কথা

আশা করছি আমার লেখা প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন যে কিভাবে প্রাকৃতিক উপায়ে আপনি আপনার ওজন কমাতে পারবেন। তাছাড়া কিভাবে ব্যায়াম না করে কিংবা কোন রকম ডায়েট ছাড়াই আপনি আপনার ওজন কমাতে পারবেন। আপনি যদি আপনার প্রয়োজনীয় তথ্য আমার এই আর্টিকেলে পেয়ে থাকেন তাহলে আমার লেখা আরো আর্টিকেল করতে পারেন। 

কারণ আমার সকল আর্টিকেল গুলো প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সাজানো হয়েছে। যে সকল তথ্য দ্বারা আশা করছি আপনারা অনেক বেশি উপকৃত হবেন। তাই যদি এরকম আরো প্রয়োজনীয় সকল তথ্য পেতে চান তাহলে নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url