মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ

  

তলপেটে ব্যথা এটি যেন মেয়েদের একটি কমন সমস্যা। আপনার যদি তাই হয় তাহলে আমার লেখা মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ ট এই আর্টিকেলটি পড়তে পারেন। কারণ মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে তলপেটে ব্যথা ও তলপেটে ব্যথা কমানোর উপায় আলোচনা করেছি। আশা করছি আমার লেখা মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ এই আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন।
মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ
তাই মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ এটি জানতে আর্টিকেল টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এই আর্টিকেলে আমি মেয়েদের তলপেটে ব্যথার বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যার দ্বারা আপনি অনেক বেশি উপকৃত হতে পারেন।

ভূমিকা

আমরা যারা মেয়ে রয়েছি আমাদের শারীরিক গঠনের কারণে তলপেটে ব্যথা একটি কমন বিষয়। প্রতিটা মেয়েকে কখনো না কখনো এই ব্যথার সম্মুখীন হতে হয়েছে। আর এই ব্যথার অনুভূতি যে কেমন তা কখনো কাউকে বলে বোঝানো সম্ভব নয়। মেয়েদেরকে তলপেটের ব্যথার কারণে অনেক রকম সমস্যার সম্মুখীন হতে হয়। কখনো কখনো এই ব্যথা বড় কোন সমস্যার লক্ষণ ও হতে পারে। অনেক সময় তলপেটে প্রচন্ড পরিমাণ ব্যথা হলে সেটিকে স্বাভাবিক বিষয় মনে করে থাকে। 
কিন্তু অনেকেই জানেনা মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ। মেয়েদের তলপেটে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয় তাহলে কখনোই সেটিকে স্বাভাবিক বিষয় মনে করবেন না। কারণ মেয়েদের শারীরিক গঠনের কারণে বিভিন্ন সময় তলপেটে ব্যথা করে ঠিকই কিন্তু মাঝে মাঝে তলপেটে প্রচন্ড পরিমাণ ব্যথা বড় কোন সমস্যার পূর্ব সংকেত হতে পারে। তাই মেয়েদের তলপেটে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

হঠাৎ তলপেটে ব্যথার কারণ

মেয়েদের কাছে তলপেটে ব্যথা এটি যেন একটি স্বাভাবিক বিষয়। প্রতিটি মেয়ে এই সমস্যার সাথে লড়াই করে জীবন যাপন করছে। আপনি কি জানেন মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ কিংবা হঠাৎ তলপেটে ব্যথার কারণ গুলো কি কি। অনেক সময় এ সকল ব্যথাকে স্বাভাবিক মনে করে সে রকম গুরুত্ব দেওয়া হয় না। কারণ মেয়েদের প্রাকৃতিকগত ঋতুস্রাব এর কারণে অনেক সময় তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে। কিছু কিছু কারণ রয়েছে যেগুলোর কারণে হঠাৎ তলপেটে ব্যথা হতে পারে।
  • প্রতিটি মেয়ের জীবনে প্রাকৃতিকগতভাবে ঋতু স্রাব বা মাসিক হয়ে থাকে। আর কিছু কিছু মেয়ে রয়েছে যাদের মাসিকের সময় প্রচন্ড পরিমাণে তলপেটে ব্যথা হয়ে থাকে। এটিকে সাধারণত স্বাভাবিক বিষয় বলেই মনে করা হয়।
  • জরায়ুতে টিউমার এটি এখনকার সময় মেয়েদের একটি বড় সমস্যা। ৪০ বছরের ঊর্ধ্বে যে সকল মহিলা রয়েছে তাদের বেশিরভাগ ক্ষেত্রেই জরায়ুতে টিউমার ধরা পড়ে। এটি আমাদের বাংলাদেশ একটি বড় ধরনের সমস্যায় রূপান্তরিত হয়েছে। সেহেতু যদি কোন মেয়ের জরায়ুতে টিউমার হয় তাহলে তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে।
  • মেয়েদের ক্ষেত্রে আরেকটি বড় সমস্যা হচ্ছে প্রসাবে ইনফেকশন। এটি শারীরিক গঠনের কারণেই বলেন কিংবা অন্য কোন কারণেই হোক ছেলেদের তুলনায় মেয়েদের প্রসাবে ইনফেকশন হওয়ার পরিমাণ অনেকটা বেশি। প্রসাবে ইনফেকশনের কারণেও অনেক সময় তলপেটে ব্যথা হয়।
  • পেলভিক ইনফ্লামাটরি ডিজিজ এর মানে হচ্ছে যদি আপনার জরায়ু কিংবা জরায়ুর আশেপাশে কোন ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমণিত হওয়া। সেহেতু যদি কারো পেলভিক ইনফ্লামাটরি ডিজিজ হয়ে থাকে তাহলে তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়।
  • অ্যাপেন্ডিসাইড এর কারণেও অনেক সময় তলপেটে প্রচন্ড পরিমাণ ব্যথা হয়ে থাকে। অ্যাপেন্ডিসাইডের কারণে যদি ব্যথা হয় তাহলে ব্যথার তীব্রতা অনেক বেশি হয়ে থাকে। আর আস্তে আস্তে সেই ব্যথার তীব্রতা অনেক বেশি বেড়ে যাই।
  • মূত্রনালীতে যদি পাথর হয় তাহলে তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে। যদি মূত্রনালীতে পাথরের কারণে ব্যথা হয়ে থাকে তাহলে অবশ্যই এটিকে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত হবে।
  • মূত্রথলীর ক্যান্সার এটি মেয়েদের সবথেকে ভয়ংকর অসুখ বলা যেতে পারে। মূত্র থলীতে ক্যান্সার হলে প্রসাবের সময় জ্বালাপোড়া এবং প্রসাবের সাথে লাল রঙের তরল বের হতে পারে। এর পাশাপাশি তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে। এরকম সমস্যা যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে।

তলপেটে ব্যথা কমানোর উপায়

সাধারণ জীবনযাত্রার মাঝে তলপেটে ব্যথা মেয়েদের কাছে একটি সাধারণ বিষয়। তলপেটে ব্যথা নিয়ে মেয়েরা প্রতিনিয়ত সমস্যায় ভুগছেন। আর সেই সমস্যা নিয়েই সামনের দিকে এগিয়ে চলছে। বিভিন্ন কারণে তলপেটে ব্যথা হয়ে থাকে। কখনো কখনো সেটি স্বাভাবিক কারণে হয়ে থাকে আবার কখনো কখনো তলপেটে ব্যথা বড় কোন সমস্যার পূর্বাভাস হয়ে থাকে। এই সমস্যা ছেলেদের তুলনায় মেয়েদের ভেতর বেশি দেখা যায়। আসলে মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ তা কিন্তু আমরা মোটামুটি সবাই জানি। কিন্তু ব্যথা হলে সেই ব্যথা কমাবো কিভাবে এটা অনেকেই জানিনা। তাই আমি তলপেটে ব্যথা কমানোর উপায় নিয়ে আলোচনা করব।
আদাঃ আমাদের সকলের রান্নাঘরে এটি দেখতে পাওয়া যায়। এটি সাধারণত আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি। কিন্তু আদা শুধুমাত্র মসলা তা কিন্তু নয়। আদাকে ব্যথা কমানোর প্রাকৃতিক ঔষধ ও বলা হয়ে থাকে। যা আপনার পেটের ব্যথা কমাতে অনেক বেশি সাহায্য করে থাকে। তাই পেটের ব্যথা কমানোর জন্য আদা চা কিংবা কাঁচা আদা চিবিয়ে খেতে পারেন।

বেদানার রসঃ আমরা সকলে বেদানার রস শরীরে পুষ্টির পরিমাণ বাড়ানোর জন্য খেয়ে থাকি। এই বেদানার রস আপনার তলপেটে ব্যথা সারানোর উপাদান হিসেবে কাজ করতে সক্ষম। তাই যদি তলপেটে ব্যথা হয় প্রতিদিন দুইবার করে বেদনার রস খেতে পারেন।
পুদিনা পাতাঃ কমবেশি আমরা সকলেই পুদিনা পাতার সাথে পরিচিত। আপনার তলপেটে ব্যথা কমানোর জন্য আপনি চা এর সাথে পুদিনা পাতা খেতে পারেন। দেখবেন আপনার পেটের ব্যথা অনেকটা কমে গেছে।

কলাঃ আমরা সকলেই জানি কলাতে প্রচুর পরিমাণে ফাইবার উপস্থিত থাকে। আর সেই ফাইবার আপনার পেটের ব্যথা কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই পেটের ব্যথা কমানোর জন্য কলা খেতে পারেন।
রুটিঃ রুটির কথা শুনে নিশ্চয়ই আপনি মনে মনে ভাবছেন আসলেই কি এটা সম্ভব। তো আমি বলব অবশ্যই সম্ভব। রুটি পেট ব্যথা কমাতে অনেক বেশি সাহায্য করে থাকে। তাই আপনি যদি রুটি খেতে পছন্দ না করেন তাহলে আজ থেকে রুটি খাওয়া শুরু করুন। কারণ রুটি পেট ব্যথা কমানোর ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী।

তলপেটে ব্যথা কি প্রেগন্যান্সির লক্ষণ

অনেক বিবাহিত মহিলা রয়েছেন যাদের এই বিষয়ে কোন ধারনা নেই যে তলপেটে ব্যথা কি প্রেগনেন্সির লক্ষণ। প্রেগনেন্সি হলে কি তলপেট ব্যথা করে। আপনি যদি এ বিষয়ে না জেনে থাকেন তাহলে জেনে নিন। প্রেগন্যান্ট হওয়ার পর ভ্রুণ যখন প্রথমবার জরায়ুতে নিজের স্থান করে নেওয়ার চেষ্টা করে তখন তাকে ইমপ্ল্যান্টেশ্ন বলা হয়ে থাকে। যখন পেটের ভেতর এই কার্যক্রম চলে তখন তলপেটে কিছুটা মাসিকের ব্যথার মত ব্যথা হয়ে থাকে। এই ব্যথা সাধারণত খুব একটা তীব্র এবং দীর্ঘস্থায়ী হয় না। হালকা ব্যথা ও দুই থেকে তিন দিন ব্যথা থেকে সে ব্যথা নিজে থেকেই ভালো হয়ে যায়।

তলপেটের দুই পাশে ব্যথার কারণ

বিভিন্ন রকম কারণ রয়েছে যার কারণে তলপেটে দুই পাশে ব্যথা হয়ে থাকে। সে সকল ব্যথা হতে পারে ক্ষণস্থায়ী আবার হতে পারে দীর্ঘস্থায়ী। তলপেটের দুই পাশে ব্যথার কারণঃ

১। অ্যাপেন্ডিসাইডের কারণে সাধারণত আমাদের তলপেটের দুই পাশে ব্যথা হতে পারে। এই ব্যথা শুরু হয় নাভির আশেপাশে থেকে। আস্তে আস্তে এটি পেটের ডান পাশের নিচের দিকে নেমে তলপেটের দুই পাশ ও ছড়িয়ে পড়তে পারে। অ্যাপেন্ডিসাইড এর ব্যথা তীব্র হয়ে থাকে। এই ব্যথা আস্তে আস্তে আরো বেশি বেড়ে যাই। যদি এমন ব্যথা হয়ে থাকে তাহলে অবশ্যই তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২। হার্নিয়ার কারণের ব্যথা হলে তা পেটের ডান সাইডে তীক্ষ্ণ ব্যথা অনুভূত হয়। আর সে ব্যথা আস্তে আস্তে তলপেটে দুই পাশে ছড়িয়ে পড়ে। হার্নিয়া সাধারণত ভারী কোন কিছু চারা কিংবা ভারী ব্যায়াম করার জন্য হতে পারে। মানুষ যখন জোরে জোরে দৌড়ায় বা ভারী ব্যায়াম করে তখন আমাদের ডায়াফ্রাম স্বাভাবিক তুলনায় অনেক বেশি নড়াচড়া করে ব্যথা সৃষ্টি হয়। হার্নিয়ার ব্যাথার কারণে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে।

৩। আমাদের সকলের দুই পাশে রয়েছে বৃক্ক। আর সেই বৃক্কে যদি পাথর হয় তাহলে আমাদের পেটের ডান পাশে ব্যথা হয়ে থাকে। আর সে পাথর যদি মূত্রনালীর দ্বারা নিজের দিকে নেমে আসে তাহলে তলপেটের দুই পাশে ব্যথা হয়ে থাকে।

মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ

আপনি কি জানেন মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ। যদি না জেনে থাকেন তাহলে আমি আপনাদের জানানোর চেষ্টা করব মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ।

জরায়ুতে টিউমারঃ মেয়েদের তলপেটের ব্যথার একটি প্রধান কারণ হচ্ছে জরায়ুতে টিউমার। এখনকার সময়ে মহিলাদের সবথেকে বেশি এই সমস্যা টি দেখা দিচ্ছে। বিশেষ করে ৪০ বছর এর উর্ধ্বে যে সকল মহিলা রয়েছে তাদের জরায়ুতে টিউমারের সমস্যা বেশি দেখা যায়। আর জরায়ুতে টিউমার ফলে মেয়েদের তলপেটে ব্যথা হয়ে থাকে।

প্রসাবে ইনফেকশনঃ মেয়েদের তলপেটে ব্যথার আরেকটি কারণ হতে পারে প্রসাবে ইনফেকশন। প্রসাবে ইনফেকশন এই সমস্যাটি সাধারণত ছেলেদের তুলনায় মেয়েদের বেশি হয়ে থাকে। প্রসাবে ইনফেকশনের ফলে তলপেটে প্রচন্ড পরিমাণ ব্যথা হয়। আর যদি এরকম ব্যথা হয় তাহলে অবশ্যই অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে কাজ করতে হবে।

মূত্রথলির পাথরঃ মেয়েদের তলপেটে ব্যথার আরেকটি লক্ষণ হতে পারে মূত্রথলির পাথর। মূত্রথলিতে পাথর হলে মেয়েদের তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা করে। মূত্রথলির পাথর হলে তা সার্জারি করার মাধ্যমে নিবারণ করা যায়।

অ্যাপেন্ডিসাইডঃ মেয়েদের তলপেটে ব্যথা অ্যাপেন্ডিসাইড এর লক্ষণ ও হতে পারে। অ্যাপেন্ডিসাইড এর ব্যথা সাধারণত নাভির আশেপাশে শুরু হয় আস্তে আস্তে সেই ব্যথা তলপেটে নেমে আসে। তলপেটে তীব্র ব্যথা হয়ে থাকে। এই ব্যথার তীব্রতা আস্তে আস্তে বাড়তে থাকে। যদি এমনটা হয় তাহলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের কাছে যেতে হবে।

মূত্রথলির প্রদাহঃ মেয়েদের তলপেটে ব্যথার আরেকটি লক্ষ্য হতে পারে মূত্রথলির প্রদাহ। মূত্রথলির প্রদাহের কারণে অনেক সময় মেয়েদের তলপেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে। এ ধরনের ব্যথা হয়ে থাকলে শুধু ব্যথার ওষুধ না খেয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পরামর্শমূলক কিছু কথা

আশা করছি আমার এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন মেয়েদের তলপেটে ব্যথা কিসের লক্ষণ। আপনাদের জানার জন্য আমি আমার আর্টিকেলে মেয়েদের তলপেটে ব্যথা সম্পর্কে সকল তথ্য বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেলটি করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য পেয়ে থাকলে আমার এই আর্টিকেলটি লেখা স্বার্থক। এরকম আরো প্রয়োজনীয় সকল তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন। আমার লেখা আর্টিকেলগুলোতে আমি আপনাদের মাঝে সঠিক তথ্য বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url