কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানুন

গর্ভাবস্থায় গর্ভবতী মহিলাকে আয়রন ট্যাবলেট খেতে দেয় এটি আমরা সকলেই কম বেশি জানি। কিন্তু কখনো কখনো গর্ব অবস্থায় ছাড়াও কিশোরী অবস্থায় মহিলাদের আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই আমরা আজকে কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম আর্টিকেল দ্বারা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি আয়রন ট্যাবলেট কেন খাই এবং কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম কি।
কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম
আশা করছি আপনারা কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম এই আর্টিকেলটি পড়লে আয়রন ট্যাবলেট সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন। আয়রন ট্যাবলেট সম্পর্কে সকল তথ্য পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আয়রন ট্যাবলেট কেন খায়

আমরা অনেক সময় দেখি যে গর্ভ অবস্থায় গর্ভবতী মহিলা কে আয়রন ট্যাবলেট খাওয়ার কথা বলছেন কিন্তু কেন আয়রন খাওয়ার কথা বলছেন তা আমরা অনেকেই জানিনা। আয়রন ট্যাবলেট আমাদের শরীরের জন্য কতটা উপকারী সে বিষয়ে অনেকেই জ্ঞান কম রয়েছে। আয়রন যা প্রতিটি মানুষের শরীরের জন্য একটি প্রয়োজনীয় উপাদান। 

আমাদের শরীরে আয়রনের ঘাটতি দেখা দিলে বিভিন্ন রকম সমস্যা হতে পারে। সাধারণত আমাদের শরীরের রক্তের স্বল্পতার কারণে আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। শরীরের রক্ত শূন্যতা দূর করতে আয়রন ট্যাবলেট এর ভূমিকা অনেক বেশি। এছাড়াও আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে মুখের ক্ষত,মনোযোগের ঘাটতি নিরাময় হয়। 

অনেক মানুষ রয়েছেন যারা হতাশায় ভুগছেন অথবা শারীরিকভাবে অনেক বেশি ক্লান্ত অনুভব করেন তারা যদি আয়রন ট্যাবলেট খান তাহলে তাদের এই সমস্যা সমাধান হয়। ক্রোনস ডিজিজ এর মত সমস্যা দূর করতে আইরিন ট্যাবলেট এর ভূমিকা অনেক বেশি।

আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আয়রন ট্যাবলেট খাওয়া হয় সাধারণত রক্তস্বল্পতার মত সমস্যা সমাধানের কারণে। আর এই রক্তস্বল্পতা বেশিরভাগ ক্ষেত্রে নারীদের মধ্যে বেশি দেখা যায। তাই পুরুষদের থেকে মহিলাদের আয়রন ট্যাবলেট খেতে বেশি দেখা যায়। 

মহিলাদের ক্ষেত্রে গর্ভাবস্থায় রক্তস্বল্পতার কারণে বিভিন্ন চিকিৎসকগণ মহিলাদের বিভিন্ন নিয়মে আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। যখন তখন যে কোন ভাবে আয়রন ট্যাবলেট খেলেই হয় ন। আয়রন ট্যাবলেট খাওয়ার ও রয়েছে কিছু নিয়ম। তাই আমরা এখন আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম কি।

খাওয়ার নিয়মঃ গর্ভাবস্থায় গর্ভবতী মহিলার যদি হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকে তাহলে তাকে আয়রন ট্যাবলেট খেতে হয়। গর্ভাবস্থায় যদি কোন মহিলার হিমোগ্লোবিন ৮ এর নিচে থাকে তাহলে সেই গর্ভবতী মহিলাকে প্রতিদিন ৩ টি করে আয়রন ট্যাবলেট খেতে হয়। 

এইভাবে যদি সঠিক নিয়মে আয়রন ট্যাবলেট খাওয়া যায় তাহলে ১০ দিনে এক গ্রাম হিমোগ্লোবিন এর পরিমাণ বৃদ্ধি পায়। আর যদি কোন গর্ভবতী মহিলার হিমোগ্লোবিন এর পরিমাণ ১০ এর উপরে থাকে তারমানে ধরা হয় সেই গর্ভবতী মহিলার শরীরে হিমোগ্লোবিন এর পরিমাণ সঠিক মাত্রায় রয়েছে। 

এটি ঠিক ঠাক মত ধরে রাখার জন্য তাকে তিন মাস প্রতিদিন ১ কি করে আয়রন ট্যাবলেট খেতে হয়। আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম হচ্ছে যে কোন খাবার খাওয়ার এক থেকে দুই ঘন্টা পূর্বে খেতে হবে। অর্থাৎ আয়রন ট্যাবলেট খালি পেটে খেতে হবে। 

অনেকে রয়েছে বিভিন্ন রকম ঔষধ দুধের সাথে খেয়ে থাকে। কিন্তু আয়রন ট্যাবলেট দুধের সাথে খাওয়া একেবারে ঠিক নয় এতে করে আয়রন ট্যাবলেট এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। দুধের সাথে আয়রন ট্যাবলেট খেলে আয়রন ট্যাবলেট এর কোন উপকারিতা পাওয়া যায় না।

আয়রন ট্যাবলেট কতদিন খেতে হয়

বিজিএমইএ হেলথ ক্লিনিকের ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞ ডা.লিন্ডা এস. সমদ্দার জানান যে একজন নারী শারীরিকভাবে সুস্থ থাকতে আয়রনের ভূমিকা অনেক বেশি। আয়রন ট্যাবলেট এর ঘাটতি দেখা দিলে মাথাব্যথা,মাথা ঝিমঝিম করা এবং দুর্বলতা দেখা দিতে পারে। এছাড়াও অমনোযোগ ও মেজাজ খিটখিট এর মত সমস্যা দেখা দেয়। 

তাই আমাদের শরীরে যেন আয়রনের ঘাটতি না দেখা দেয় সেই দিকে বিশেষভাবে নজর রাখতে হবে। মহিলাদের ক্ষেত্রে দেখা যায় যে তাদের যখন মাসিক হয় তখনও হরমনের পরিবর্তনের কারণে তাদের শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয়। তাই তখন তাদের সকল খাবারে আয়রন রয়েছে সেই সকল খাবার বেশি বেশি খাওয়া উচিত অথবা আয়রনের ট্যাবলেট খাওয়া উচিত। 

এছাড়াও গর্ভাবস্থায় তিন মাস পার হওয়ার পর আয়রন ট্যাবলেট খেতে হয়। যদি কোন মহিলার শরীরে রক্তে স্বল্পতা দেখা দেয় তাহলে সেই রক্তস্বল্পতা পূরণ করার জন্য টানা তিন মাস আয়রন ট্যাবলেট খেতে হয়। আয়রনের ট্যাবলেট খাওয়ার ক্ষেত্রে রাতের বেলা ভরা পেটে না খেয়ে সকালে খালি পেটে খেলে এর কার্যকারিতা বেশি লক্ষ্য করা যায়।

আয়রন ট্যাবলেট খাওয়ার উপকারিতা

আয়রনের ট্যাবলেট বিভিন্ন অবস্থায় চিকিৎসক আমাদের খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকে। আমাদের শরীরে আয়রনের ঘাটতি দেখা দিলে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয় তাই অবশ্যই আয়রনের ঘাটতি পূরণের জন্য আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। 

যখন একজন মহিলা গর্ভধারণ করে তখন তার শরীরের পাশাপাশি তার গর্ভে নবজাতক শিশু পালিত হয় যার কারণে সেই শিশুর রক্তের প্রয়োজন হয় এর ফলে সে গর্ভবতী মহিলার রক্তস্বল্পতা দেখা দেয়। আর সেই রক্ত স্বল্পতার ঘাটতি পূরণের জন্য গর্ভাবস্থায় তাকে আয়রন ট্যাবলেট খাওয়ারও পরামর্শ দেওয়া হয়ে থাকে। 

আয়রন ট্যাবলেট খাওয়ার বিভিন্ন রকম উপকারিতা রয়েছে সেই সকল উপকারিতা সম্পর্কে জেনে নিন।
  • একজন গর্ভবতী মহিলার রক্তশূন্যতার সমস্যা সমাধান করতে আয়রন ট্যাবলেট এর ভূমিকা অনেক বেশি।
  • মানুষের শরীরের রক্তস্বল্পতার কারণে এক ধরনের রোগ দেখা যায় যাকে পিকা বলা হয়ে থাকে সেই সমস্যার সমাধানের জন্য অবশ্যই আপনাকে আইরিন ট্যাবলেট খেতে হবে।
  • মুখের ক্ষত দূর করতে আপনারা আয়রন ট্যাবলেট খেতে পারেন এতে অনেক উপকার পাবেন।
  • অনেক মানুষের রয়েছে যারা বিষন্নতায় ভোগেন সেই সমস্যা সমাধান করার ক্ষেত্রেও আয়রন এর ভূমিকা দেখতে পাওয়া যায়।
  • আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে আমাদের শরীরে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পায় যার ফলে শারীরিক ক্লান্তি দূর হয়।
  • আয়রন ট্যাবলেট আমাদের শারীরিক শক্তি বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে। কারণ যখন আমাদের শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয় তখন আমাদের শরীর অনেক বেশি দুর্বল হয়ে পড়ে আর আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে সেই দুর্বলতা খুব দ্রুত কেটে যাই।
  • আমাদের শরীরে রক্তস্বল্পতা দেখা দিলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • গর্ভাবস্থায় যদি কোন মহিলা আয়রন ট্যাবলেট খাই তাহলে তার গর্ভে থাকা শিশুর মস্তিষ্কের বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে।

আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়

আমাদের মাঝে এমন অনেক ব্যক্তি রয়েছে যারা মনে করে যে আয়রন ট্যাবলেট খেলে মোটা হয়। কিন্তু আসলেই আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়? আমরা অনেকেই জানিনা। তাই আমরা আজকে আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের জানানোর চেষ্টা করেছি যে আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়? 

আমাদের জানা মতে আয়রন ট্যাবলেট খাওয়ার কারনে মোটা হওয়ার মত সমস্যা দেখা দেয় না। তাই যদি আপনাদের চিন্তাধারা এমন হয় যে আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে আপনারা মোটা হয়ে যাচ্ছেন তাহলে এটি আপনার একেবারেই ভুল ধারণা। 

শুধুমাত্র আয়রন ট্যাবলেট খেলেই আপনি মোটা হবেন তা কিন্তু নয় কিন্তু শরীর মোটা হতে যে সকল উপাদান কাজ করে তার মধ্যে আয়রন হচ্ছে একটি উপাদান। শরীরে বিভিন্ন রকম খাদ্য উপাদান দ্বারা আয়রন সরবরাহ বেশি হলে মোটা হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। কিন্তু আপনি শুধুমাত্র আয়রন ট্যাবলেট খেলেই মোটা হবে না এটা ভাবা ভুল।

আয়রন ট্যাবলেট খেলে কি মাসিক হয়

মেয়েদের বিভিন্ন রকম সমস্যার মধ্যে একটি সমস্যা হচ্ছে নিয়মিত মাসিক না হওয়া। আর সঠিক সময়ে মাসিক না হওয়ার প্রধান কারণ হচ্ছে শরীরের রক্তস্বল্পতা। তাই আপনাদের শরীরে যদি রক্তস্বল্পতা হয় তাহলে সঠিক সময়ে মাসিক নাও হতে পারে। 

এই ক্ষেত্রে দেখা যায় যে নিয়মিত আয়রন ট্যাবলেট খেলে শরীরের রক্তস্বল্পতা দূর হয় যার ফলে মাসিকের সমস্যা দূর হয় এবং নিয়মিত মাসিক হয়। বিশেষ করে যেই সকল মহিলারা পিল খায় তাদের খেতে রে এই সকল সমস্যা বেশি দেখা দেয় তাই আপনারা পিল খাওয়ার পাশাপাশি নিয়মিত আয়রন ট্যাবলেট খেতে পারেন এর ফলে মাসিক না হওয়ার সমস্যা দূর হবে। 

বিভিন্ন কিশোরী মহিলাদের ক্ষেত্রেও লক্ষ্য করা যায় যে রক্তস্বল্পতার কারণে মাসিকের সমস্যা দেখা দিচ্ছে তারাও আয়রন এর ট্যাবলেট খেলে রক্তস্বল্পতা দূর হবে এবং নিয়মিত মাসিক হবে।

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

একজন মহিলার শরীরে আয়রনের চাহিদা সব থেকে বেশি দেখা যায় গর্ভাবস্থায়। তাই অবশ্যই আপনার উচিত হবে গর্ব অবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়া। গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে অবশ্যই আপনার শরীরে হিমোগ্লোবিন এর পরিমাণ কত রয়েছে সেটি পরীক্ষা করে নিবেন। হিমোগ্লোবিন এর পরিমাণ অনুযায়ী আপনাকে আয়রন এর ট্যাবলেট খেতে হবে। 

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে অবশ্যই কোন চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী খেতে হবে। কারণ গর্ভাবস্থায় একজন মহিলার প্রতিদিন প্রায় ২৭ মিলিগ্রাম আয়রন এর প্রয়োজন পড়ে। কোন মহিলার শরীরে যদি আয়রন এর পরিমাণ উপস্থিত থাকে তাহলে তার খুব বেশি আয়রন ট্যাবলেট খাওয়ার প্রয়োজন পড়বে না। 

কিন্তু তার শরীরে যদি হিমোগ্লোবিনের পরিমাণ অনেক কম থাকে তাহলে তাকে একটি নির্দিষ্ট মাত্রায় আয়রন ট্যাবলেট অবশ্যই খেতে হবে। তাই গর্ব অবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে হিমোগ্লোবিনের টেস্ট করুন এবং সেই হিমোগ্লোবিন এর রেজাল্ট দেখে আয়রন ট্যাবলেট খান।

কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

মহিলাদের ক্ষেত্রে আয়রন ট্যাবলেট খাওয়া উচিত। কারণ মহিলাদের ক্ষেত্রে লক্ষ্য করা যায় রক্তস্বল্পতার মত সমস্যা বেশি দেখা দিচ্ছে। আমাদের আয়রন ট্যাবলেট খাওয়া উচিত মানে এই নয় যে যেকোনো সময় যে কোন নিয়মে আয়রন ট্যাবলেট খাবো। 

আয়রন ট্যাবলেট খাওয়ার কিছু নিয়ম রয়েছে সেই নিয়ম মেনে আয়রন ট্যাবলেট খেলে এর কার্যকারিতা বেশি লক্ষ্য করা যাবে এবং পার্শ্ব প্রতিক্রিয়া কম লক্ষ্য করা যাবে। আয়রন ট্যাবলেট খালি পেটে সকাল বেলা খেতে হয় তাহলে এর কার্যকারিতা বেশি লক্ষ্য করা যায়। যদি কোন ব্যক্তি সকাল বেলা খালি পেটে আয়রন ট্যাবলেট খাই তাহলে তার শরীর ভালোভাবে আয়রন শোষণ করতে পারে। 

আপনারা আইরোন ট্যাবলেট খাওয়ার পূর্বে যেকোনো ধরনের ভিটামিন সি জাতীয় খাবার খেতে পারেন। আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে ভিটামিন সি জাতীয় খাবার খেলে আমাদের শরীর আয়রন ভালোভাবে শোষণ করতে পারে। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় বের করে সেই সময় অনুযায়ী আয়রন ট্যাবলেট খাওয়া উচিত। 

আয়রন ট্যাবলেট সাধারণ পানির দ্বারা খেতে হবে কোনরকম দুধ অথবা চা এবং কফি দিয়ে আয়রন ট্যাবলেট খাবেন না। দুধ অথবা চা দিয়ে আয়রন ট্যাবলেট খেলে আমাদের শরীর সঠিক পরিবারে আয়রন শোষণ করতে পারে না।

দ্রষ্টব্যঃ আয়রন ট্যাবলেট খাওয়ার সবথেকে সঠিক নিয়ম হচ্ছে আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে যে কোন চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং তার পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া।

আয়রন ট্যাবলেট খাওয়ার অপকারিতা

আয়রন ট্যাবলেট খেলে শুধুমাত্র আমাদের শরীরের উপকার হবে তা কিন্তু নয় আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে আমাদের শরীরে অপকারিতাও দেখা দিতে পারে। তাই অবশ্যই আয়রন ট্যাবলেট খাওয়ার পূর্বে আপনাদের আয়রন ট্যাবলেট খাওয়ার উপকারিতা এবং আয়রন ট্যাবলেট খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে হবে। 

তাই এখন আমরা আপনাদের সামনে আয়রন ট্যাবলেট খাওয়ার অপকারিতা সম্পর্কে আলোচনা করব।
  • আয়রন ট্যাবলেট অতিরিক্ত খাওয়ার কারণে ডায়রিয়ার মত সমস্যা দেখা দিতে পারে।
  • কখনো কখনো পেট ব্যথা দেখা দেয়।
  • অনেকের ক্ষেত্রে আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য হতে পারে।
  • আরো কারো ক্ষেত্রে দেখা যায় যে আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে পায়খানা কালো হয়েছে।
  • আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে মুখের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।
  • আয়রন ট্যাবলেট অতিরিক্ত খেলে লিভারের বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে।
  • কারো কারো ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে আয়রন ট্যাবলেট খাওয়ার কারণে এলার্জির মত সমস্যা দেখা দিচ্ছে।
সে কারণে আয়রনের অপকারিতা গুলো থেকে রক্ষা পেতে চিকিৎসকের পরামর্শ নিন এবং সেই পরামর্শ অনুযায়ী আয়রন ট্যাবলেট খান।

আয়রন ট্যাবলেট খেলে কি পায়খানা কালো হয়

কারো কারো ক্ষেত্রে লক্ষ্য করা যায় যা আয়রন ট্যাবলেট খেলে পায়খানা কালো হয়। আর সেই কারণে অনেকেই ভয়ে পড়ে যান। মনে করেন তার শরীরের ভেতর মনে হয় কোন রোগে বাসা বেধেছে। কিন্তু এটি কোন রকম ভয় পাওয়ার বিষয় নয়। 

কারন আমরা যখন আয়রন ট্যাবলেট খাই তখন আমাদের শরীর সেই ট্যাবলেট থেকে কিছু পরিমাণ আয়রন শোষণ করে আর বাকি কিছু পরিমাণ আয়রন থাকে যা আমাদের শরীর শোষণ করতে পারে না। আর সে অবশিষ্ট আয়রন মলের দ্বারা বের হয় আর সেই কারণেই পায়খানা কালো দেখায়।

শেষ কথাঃ কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আশা করছি আপনারা কিশোরীদের আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম আর্টিকেল পড়ে বুঝতে পেরেছেন আয়রন আমাদের শরীরের জন্য কতটা জরুরী। আয়রন ট্যাবলেট আমাদের শরীরের কোন কোন সমস্যা সমাধান করতে সাহায্য করে। 

এ ছাড়া আয়রন ট্যাবলেট অতিরিক্ত খাওয়ার কারণে কোন কোন সমস্যা দেখা দিতে পারে। আপনাদের শরীরেও রক্তস্বল্পতার মত সমস্যা সমাধানে অন্য কোন পদ্ধতি অবলম্বন না করে সরাসরি আয়রন জাতীয় খাবার খাওয়া শুরু করতে পারেন। গর্ভকালীন সময় ও গর্ভবতী মহিলার দিকে নজর রাখুন এবং তাকে আয়রন জাতীয় খাবার খাওয়ান। 

যেন তার গর্ভে থাকার শিশু রক্তস্বল্পতার মত সমস্যায় না ভোগেন। আমাদের আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। আমাদের আর্টিকেল যদি আপনাদের ভালো লাগে তাহলে আপনারা যে কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url