বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ

অনেক নবজাতক শিশু রয়েছে যারা জন্মের পর মায়ের বুকের দুধ পায় না। আর সেই কারণে তাদের ফর্মুলা মেলকে খাওয়াতে হয়। আপনারা যদি আপনাদের বাচ্চার জন্য কোন দুধ ভালো হবে তা জানতে চান তাহলে বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ আর্টিকেলটি পড়ুন। আমরা বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ আর্টিকেল তারা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি আপনার বাচ্চার জন্য কোন মিল্ক সবথেকে ভালো হবে।
বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ
আশা করছি আপনারা বেস্ট ফর্মুলা মেল ফর বেবি ০ ৬ মাসে বাংলাদেশ আর্টিকেলটি পড়ে বুঝতে পারবেন আপনার বাচ্চাকে আপনি কোন ফর্মুলা দুধ খাওয়াবেন আর কোন ফর্মুলা দুধ খাওয়াবেন না। তাই এখনো দেরি না করে আর্টিকেলটি পড়ুন।

ভূমিকাঃ বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ

বাচ্চাদের জন্য কোন ফর্মুলা দুধ ভালো হবে সেটি জানার আগে আপনারা জানুন যে কেন আপনাদের বাচ্চাদেরকে ফর্মুলা দুধ খাওয়াবেন। একজন শিশুর জন্য সবথেকে ভালো হচ্ছে তার মায়ের বুকের দুধ। মায়ের বুকের দুধের মত পুষ্টি আর অন্য কোন দুধে নেই। 

কিন্তু কোন কারনে যদি মায়ের বুকের দুধ শিশু না খেতে পারে তাহলে তাকে ফর্মুলা দুধ খাওয়ানো হয়ে থাকে। কিন্তু কোন বাচ্চা যদি মায়ের বুকের দুধ পায় তাহলে তাকে ফর্মুলা দুধ খাওয়াবে না চেষ্টা করবেন তাকে মায়ের বুকের দুধ খাওয়ানোর জন্য। 

মায়ের বুকের দুধ খাওয়ার কারণে সেই বাচ্চার শরীরে যে পরিমাণ পুষ্টি সরবরাহ হবে তা অন্য কোন দুধের মাধ্যমে সরবরাহ হবে না। বাচ্চার ফর্মুলা দুধ কেনার ক্ষেত্রে আপনাকে যে সকল বিষয়গুলো বিশেষ নজরে রাখতে হবে তা হচ্ছে ফর্মুলা দুধের ইনগ্রিডিয়েন্স।

সেই ফর্মুলা দুধ কোন কোন উপাদান দিয়ে তৈরি হয়েছে সেটি ভালোভাবে দেখতে হবে। যে সকল ফর্মুলা দুধের ইনগ্রিডিয়েন্স এরমধ্যে আয়রন,জিংক,ক্যালসিয়াম,প্রোটিন,ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স ভিটামিন ডি,কার্বোহাইড্রেট উপস্থিত থাকে আপনি নিঃসন্দেহে সেই ফর্মুলা দুধ আপনার বাচ্চার জন্য ব্যবহার করতে পারবেন।

ফর্মুলা মিল্ক কোনটা ভালো

বাচ্চাদেরকে ফর্মুলা দুধ খাওয়ানোর পূর্বে মনে বিভিন্ন রকম প্রশ্ন জাগে। বাচ্চাদের জন্য কোন ফর্মুলা দুধ ভালো হবে কোন ফর্মুলা দুধ খাওয়ালে বাচ্চার ক্ষতি হবে না এরকম বিভিন্ন রকম প্রশ্ন। আর আমরা আপনাদের এই সকল প্রশ্নের উত্তর বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ মেডিকেলে দেওয়ার চেষ্টা করেছি।

ফর্মুলা দুধের প্রকারভেদঃ ফর্মুলা দুধ সাধারণত তিন প্রধরনের হয়ে থাকে। যেমনঃ
  1. পাউডার ফর্মুলা দুধ
  2. লিকুইড ফর্মুলা দুধ
  3. রেডি টু ইউস ফর্মুলা দুধ
আর এই তিন ধরনের ফর্মুলা দুধের মধ্যে সবথেকে ভালো দুধ হচ্ছে পাউডার ফর্মুলা দুধ। পাউডার ফর্মুলা দুধ আবার তিন ধরনের হয়ে থাকে। যেমনঃ
  • Hydrolyzed
  • soy based
  • cow milk based
এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে বাজারে অনেক ধরনের ফর্মুলা দুধ রয়েছে কিন্তু আপনার বাঁচার জন্য বেস্ট ফর্মুলা দুধ কোনটি হবে। আমরা এখন আপনাদের সামনে বেস্ট ফর্মুলা দুধের নাম সম্পর্কে আলোচনা করব। 

কিন্তু আপনারা চাইলে আপনার বাচ্চাদেরকে ফর্মুলা দুধ খাওয়ানোর পূর্বে যে কোন চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়ানো এটি সব থেকে ভালো উপায়।

Enfamil ফর্মুলা দুধঃ এই ফর্মুলা দুধ বাচ্চাদের জন্য একটি ভালো ফর্মুলা দুধ হিসাবে পরিচিত। Enfamil ফর্মুলা দুধের মধ্যে উপস্থিত উপাদান হচ্ছে জিরো সুগার,ডি এইচ,ক্যালসিয়াম,আয়রন,এনার্জি এবং ভিটামিন ই। যা একটি শিশুর ওজন বাড়াতে এবং সেই শিশুটিকে শারীরিকভাবে সুস্থ রাখতে অনেক বেশি সাহায্য করে। তাই আপনার আপনাদের বাচ্চাকে খাওয়ানোর জন্য এই ফর্মুলা দুধটি বাছাই করতে পারেন।

Enfamil ফর্মুলা দুধ সম্পর্কে কিছু তথ্যঃ
  • Enfamil ফর্মুলা দুধের দাম ৪০০০ টাকা।
  • Enfamil ফর্মুলা দুধের নেট ওজন ৩৫০ গ্রাম।
  • Enfamil ফর্মুলা দুধ তৈরি সুইজারল্যান্ড।
  • ০ ৬ মাসের বাচ্চাদের খাওয়ার জন্য ব্যবহৃত।
  • প্রিমিয়াম হাই কোয়ালিটির পণ্য।
  • রয়েছে ওমেগা-৩ ডি এইচ এ।
Nutricia Aptamil ফর্মুলা দুধঃ আপনার নবজাতক শিশুকে খাওয়ানোর জন্য এটি একটি পছন্দনীয় ফর্মুলা দুধ হতে পারে। Nutricia Aptamil ফর্মুলা দুধে রয়েছে থায়ামিন, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফলিক এসিড, পটাশিয়াম আয়োডায়িট, ক্যালসিয়াম ফসফেট, বায়োটিন আপনার নবজাতক শিশুর জন্য অনেক বেশি উপকারী। 

তাই আপনি যদি মনে করেন আপনার শিশুকে ফর্মুলা দুধ খাওয়াবেন তাহলে এই ফর্মুলা দুধ বেছে নিতে পারেন।

Nutricia Aptamil ফর্মুলা দুধ সম্পর্কে কিছু তথ্যঃ
  • Nutricia Aptamil ফর্মুলা দুধের দাম ৩২৯৯ টাকা।
  • Nutricia Aptamil ফর্মুলা দুধের নিট ওজন ৮০০ গ্রাম।
  • Nutricia Aptamil হচ্ছে Aptamil ব্রান্ডের পণ্য।
  • Nutricia Aptamil ফর্মুলা দুধ তৈরি ইউকেতে।
  • প্রিমিয়াম হাই কোয়ালিটি পণ্য।
  • ০ ৬ মাসের বাচ্চাদের খাওয়ার জন্য ব্যবহৃত।
NAN Pro 1 ফর্মুলা দুধঃ NAN Pro 1 বাচ্চাদের জন্য ফর্মুলা দুধের মধ্যে একটি জনপ্রিয় দুধ।NAN Pro 1 ফর্মুলা দুধে রয়েছে ভিটামিন, মিনারেল, আয়রন, ম্যাগনেসিযয়াম, জিংক, উদ্ভিদ তেল, ফিস অয়েল, বায়োটিন, ভিটামিন এ, ডি, কে, সি, থায়ামিন, ক্যালসিয়াম, সোডিয়াম তামা,ফলিক অ্যাসিড, কার্বোহাইড্রেট ইত্যাদি। যা একটি শিশুর শরীরের জন্য অনেক বেশি উপকারী। 

তাই আপনি যদি আপনার বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়াতে চান তাহলে NAN Pro 1 ফর্মুলা দুধ বেছে নিতে পারেন। NAN Pro 1 এবং NAN Pro 2 বাজারে ফর্মুলা দুধ পাওয়া যায় আপনার বাচ্চার বয়স অনুযায়ী আপনি যেকোনো একটি খাওয়াতে পারবেন।

NAN Pro 1 ফর্মুলা দুধ সম্পর্কে কিছু তথ্যঃ
  • NAN Pro 1 দুধের দাম ২৮৫০ টাকা।
  • NAN Pro 1 ফর্মুলা দুধের নিট ওজন ৮০০ গ্রাম।
  • NAN Pro 1 ফর্মুলা দুধ Nestle কোম্পানির পণ্য।
  • এটি প্রিমিয়াম হাই কোয়ালিটির পণ্য।
Similac Advance ফর্মুলা দুধঃ Similac Advance ফর্মুলা দুধ দিয়ে আপনার বাচ্চার জন্য এটি ভালো মানের ফর্মুলা। নিঃসন্দেহে এই ফর্মুলা দুধ আপনার বাচ্চাকে খাওয়ানোর জন্য আপনি বেছে নিতে পারেন। 

Similac Advance ফর্মুলা দুধের মধ্যে রয়েছে সয়া অয়েল, ম্যাগনেসিয়াম ক্লোরাইড, সোডিয়াম এসিড ক্লোরাইড, পটাশিয়াম সাইট্রেট, সানফ্লাওয়ার অয়েল, ল্যাক্টোজেন, টাউরিন ইত্যাদি যা আপনার বাচ্চা শরীরের জন্য অনেক বেশি উপকারী। তাই আপনি যদি আপনার বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়াতে চান এই ফর্মুলা দুধ বেছে নিতে পারেন।

Similac Advance ফর্মুলা দুধ সম্পর্কে কিছু তথ্যঃ
  • Similac Advance ফর্মুলা দুধের দাম ৯২০ টাকা।
  • Similac Advance ফর্মুলা দুধের নেট ওজন ৪০০ গ্রাম।
  • এটি একটি Infant Formula ধরনের পণ্য।
  • এটি Similac ব্র্যান্ডের পণ্য।
  • এটি প্রিমিয়াম হাই কোয়ালিটির পণ্য।
  • এটি ৬ থেকে ১২ মাসের বাচ্চাদের জন্য ব্যবহারযোগ্য।

ফর্মুলা মিল্ক বানানোর নিয়ম

একটি শিশুকে তখনই ফর্মুলা মিল্ক খাওয়ানো হয় যখন সেই শিশু মায়ের বুকের দুধ পায় না। বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়ানোর পূর্বে ভালোভাবে যাচাই-বাছাই করে ফর্মুলা দুধ খাওয়ানো প্রয়োজন। ফর্মুলা দুধ খাওয়ার কারণে বাচ্চার যদি কোন রকম সমস্যা দেখা দেয় তাহলে তখন সেই বাচ্চাটিকে ফর্মুলা দুধ খাওয়ানো বন্ধ করে দেওয়া উচিত। 

একবার যদি বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়ানো শুরু করা হয় তাহলে সেই দুধ বাচ্চাটিকে একটি নিয়ম মেনে খাওয়াতে হয়। যদি নিয়ম মেনে খাওয়ানো না হয় তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। আপনাদের জানার সুবিধার্থে আমরা এখন ফর্মুলা মিল্ক বানানোর নিয়ম সম্পর্কে আলোচনা করব।
  • ফর্মুলা মিল্ক বানানোর ক্ষেত্রে সর্ব প্রথম যেটি লক্ষ্য করতে হবে সেটি হচ্ছে মিল্ক তৈরির ফিডার। ফর্মুলা মিল্ক বানানোর জন্য যেই ফিডার ব্যবহার করবেন সেটি অবশ্যই কাচের তৈরি হতে হবে। প্লাস্টিকের তৈরি ফিডার ব্যবহার করবেন না।
  • ফর্মুলা মিল্ক বানানোর সময় অবশ্যই আপনারা হাত এবং পাত্রটি এবং আশেপাশে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।
  • ফর্মুলা মিল্ক তৈরির পূর্বে ফিডারটি হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।
  • এবার একটি পাথরে কিছুটা পরিমাণ পানি ফুটিয়ে নিতে হবে । ফুটিয়ে নেওয়ার পর সেই পানিটি যখন হালকা উষ্ণ গরম অবস্থায় থাকবে তখন ফিডারের ভেতর সেই পানি ঢেলে নিতে হবে।
  • ফিডারের ভেতর পানির পরিমাণ হবে ৩০ ml আর সেই পানিতে ফর্মুলা মিল্কের এক চামচ দিতে হবে।
  • অবশ্যই চামচটি ফর্মুলা মিল্ক এর সাথে যে চামচ দেওয়া হয় সেই চামচ ব্যবহার করতে হবে।
  • এবার ফিডারটি ভালোভাবে ঝাঁকিয়ে পানি এবং ফর্মুলা মিল্ক একসাথে মিশাতে হবে।
  • ভালোভাবে মিশিয়ে নেওয়ার পর পরীক্ষা করে দেখতে হবে বুধটি অতিরিক্ত গরম আছে কিনা। কারণ অতিরিক্ত গরম দুধ বাচ্চাকে খাওয়ানো যাবে না।

ফর্মুলা মিল্ক খাওয়ানোর নিয়ম

অনেকে আছেন যারা মনে করেন যে ফর্মুলা মিল্ক খাওয়ানোর বিশেষ কোনো নিয়ম থাকে। কিন্তু ফর্মুলা মিল্ক খাওয়ানোর কোন নির্দিষ্ট নিয়ম নেই । বাচ্চার যখন খিদে পাবে তখনই আপনি ফর্মুলা মিল্ক তৈরি করে বাচ্চাকে খাওয়াতে পারেন। এটি খাওয়ানোর কোন নির্দিষ্ট পরিমাণ নেই আপনার বাচ্চা যতক্ষণ খেতে পারবে আপনি এই মিল্ক খাওয়াতে পারেন। 

আপনার বাচ্চার যখন খিদে মিটে যাবে তখন সে নিজে থেকে খাওয়া বন্ধ করে দেবে। দিনের মধ্যে যেকোনো সময় এবং যত খুশি ততবার আপনি আপনার বাচ্চাকে ফর্মুলা মেলকে তৈরি করে খাওয়াতে পারেন। আপনি আপনার বাচ্চার চাহিদা অনুযায়ী ফর্মুলা মিল্ক তৈরি করে বাচ্চাকে খাওয়াবেন।

ফর্মুলা মিল্ক কতক্ষণ ভালো থাকে

অনেকে থাকেন যারা ফর্মুলা মিল্ক একবার বানিয়ে অনেকক্ষণ রেখে বাচ্চাকে খাইয়ে থাকেন। কিন্তু এরকম একেবারে করা যাবে না। একটি নির্দিষ্ট সময় রয়েছে যেই নির্দিষ্ট সময় পর ফর্মুলা মিল্ক নষ্ট হয়ে যায়। তাই সেই নির্দিষ্ট সময় পর বাচ্চাকে সেই তৈরিকৃত ফর্মুলা মিল্ক খাওয়ানো যাবে না। 

এখন যদি আপনাদের মনে প্রশ্ন জাগে যে ফর্মুলা মিল্ক কতক্ষন ভালো থাকে। তাহলে তার উত্তরে আমরা বলব যে ফর্মুলা মিল্ক তৈরি করার পর সাধারণত ১ ঘন্টা পর্যন্ত বাচ্চাকে খাওয়ানো যায়। কিন্তু যদি তাপমাত্রা অতিরিক্ত গরম থাকে তাহলে ৩০ মিনিট পর্যন্ত ফর্মুলা মিল্ক ভালো থাকে । 

ফর্মুলা মিল্ক তৈরি করার পর সব থেকে ভালো হবে যদি আপনি সেই মিল্ক ফ্রিজে রেখে বাচ্চাকে খাওয়ান। ফ্রিজে রাখলে ফর্মুলা মিল্ক অনেকক্ষণ ভালো থাকে। ফর্মুলা মিল্ক বানানোর পরে আপনি সেটি ফ্রিজে রাখতে পারবেন এবং বাচ্চাকে খাওয়ানোর পূর্বে বের করে হালকা কুসুম গরম করে বাচ্চাকে খাওয়াতে পারবেন।

ফর্মুলা দুধের উপকারিতা

একজন শিশুর জন্য সবথেকে উপকারী হচ্ছে তার মায়ের বুকের দুধ। তার মায়ের বুকের দুধের মত পুষ্টিগুণ আর কোন দুধে নেই। তাই আপনারা অবশ্যই চেষ্টা করবেন বাচ্চাকে মায়ের বুকের দুধ খাওয়ানোর। যদি কোন মতেই মায়ের বুকের দুধ বাচ্চা কে খাওয়ানো না যাই তারপরে ফর্মুলা দুধের কথা চিন্তা করবেন। 

বাচ্চাদের ফর্মুলা দুধ এমন কিছু পুষ্টিগুন উপাদান দ্বারা তৈরি করা হয় যেন তা বাচ্চার শরীরের জন্য ক্ষতিকারক না হয়। ফর্মুলা দুধে উপস্থিত পুষ্টিগুণের কারণে আপনার বাচ্চার মানসিকভাবে এবং শারীরিকভাবে বিকাশ ঘটে। এছাড়াও ফর্মুলা দুধে বিভিন্ন রকম উপাদান থাকে যা আপনার বাচ্চার শরীরের জন্য উপকারী হিসাবে রূপ নেই। 

তাই অবশ্যই ফর্মুলা দুধ কেনার পূর্বে ফর্মুলা দুধের ইনোগ্রিডিয়েন্স গুলো ভালো করে চেক করে নিবেন। আপনার নির্বাচিত ফর্মুলা দুধে কোন কোন ইনগ্রেডিয়েন্স রয়েছে তা যদি দেখে নেন তাহলে আপনার বাচ্চার জন্য সেটি অনেক বেশি ভালো হবে।

ফর্মুলা মিল্ক এর ক্ষতিকর দিক

আপনার বাচ্চাকে ফর্মুলা মিল্ক খাওয়ালে তার কিছু ও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই অবশ্যই ফর্মুলা মিল্ক খাওয়ানো শুরু করলে আপনাকে অনেক বেশি সচেতন থাকতে হবে। মায়ের বুকের দুধ এর পুষ্টিগুণ অনেক বেশি এবং তা বাচ্চার জন্য কোন রকম ক্ষতিকর প্রভাব ফেলে না কিন্তু ফর্মুলা মিল্ক বাচ্চার শরীরের বিভিন্ন রকম ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এখন জেনে নিন ফর্মুলা মিল্ক এর ক্ষতি কর দিক গুলো কি কি।
  • ফর্মুলা মিল্ক খাওয়ার কারণে বাচ্চার গ্যাসের সমস্যা হতে পারে।
  • কোন কোন বাচ্চার ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে সেই বাচ্চা দৃঢ় মলত্যাগ করছে।
  • শিশুর পেট ব্যথা অথবা পেট খারাপ হতে পারে।
  • বাচ্চার বাদামী অথবা হালকা হলুদ রঙের মল হতে পারে।
  • কোন বাচ্চা যদি ফর্মুলা দুধ খায় তাহলে সেই দুধ হজম হতে অনেক বেশি সময় লাগে।

পরামর্শমূলক কিছু কথাঃ বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ

আমরা আজকে আপনাদের সামনে বেস্ট ফর্মুলা মিল্ক ফর বেবি ০ ৬ মাস ইন বাংলাদেশ আর্টিকেল দ্বারা আপনাদের সামনে ফর্মুলা মিল্ক এর সুবিধায এবং অসুবিধা আলোচনা করলাম। কখন আপনার বাচ্চাকে ফর্মুলা মিল্ক খাওয়াবেন এবং কোন নিয়মে খাওয়াবেন সেই সম্পর্কেও আলোচনা করলাম। 

আমরা আর্টিকেল দ্বারা আপনাদের সামনে ফর্মুলা মিল্ক সম্পর্কে আলোচনা করলেও আমাদের পরামর্শ হবে আপনার বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর চেষ্টা করবেন কারণ মায়ের বুকের দুধের মতো পুষ্টি আর কোন দুধে নেই। বাচ্চাকে যদি ছোটবেলায় মায়ের বুকের দুধ না খাওয়ানো হয় তাহলে সেই বাচ্চা বিভিন্ন রকম রোগে আক্রান্ত হতে পারে। 

আশা করছি আপনারা আমাদের আর্টিকেল দ্বারা ফর্মুলা মিল্ক এর উপকারিতা এবং ফর্মুলা মিল্ক এর ক্ষতিকর দিক সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেল পড়ার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url