মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসার আইডিয়া সম্পর্কে জানুন

১০ হাজার টাকায় ৩৫ টি ব্যবসার আইডিয়াআপনারা যদি মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার আইডিয়া সম্পর্কে জানতে চান তাহলে আমাদের লেখা আর্টিকেলটি পড়তে পারেন। আমরা আমাদের মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা এই আর্টিকেল দ্বারা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি একজন মহিলা ঘরে বসেই কোন কোন ব্যবসাগুলো করতে পারে। আপনারাও যদি ঘরে বসে ব্যবসা আরম্ভ করতে চান তাহলে আমাদের লেখা মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা


আশা করছি আপনারা আমাদের লিখা আর্টিকেলটি পড়ে ব্যবসা সম্পর্কে একটি সুন্দর ধারণা পাবেন এবং ব্যবসা শুরু করতে পারবেন ।

ভূমিকাঃ মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

আমাদের দেশে এরকম অনেক মহিলা আছে যারা শিক্ষিত কিন্তু বাইরে কোন রকম জব করেন না বাসায় বসে বেকার সময় কাটাচ্ছেন। অথবা লেখাপড়া শেষ করার পরেও বাচ্চা হওয়ার কারণে কোন রকম জব করতে পারেন না। আমাদের প্রতিটি সময় হচ্ছে অতি মূল্যবান তাই এই মূল্যবান সময় বাসায় বসে নষ্ট না করে আপনি বাসায় বসে কিছু ব্যবসা আরম্ভ করতে পারেন।
তো আপনারা মনে মনে ভাববেন বাসায় বসে আবার কোন ব্যবসা করা যায় আপনাদের এই ভাবনা দূর করার জন্যই আমরা আমাদের আর্টিকেল মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা লিখেছি। এই আর্টিকেল এ আপনাদের বোঝানোর চেষ্টা করেছি একজন মহিলা বাসায় বসেও কোন কোন ব্যবসা করতে পারেন এবং লাভবান হতে পারেন। 

তাই আপনারও যদি মাথায় চিন্তা ভাবনা থাকে ঘরে বসে বেকার সময় না কাটিয়ে কোন একটি ব্যবসা করবেন তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা আমাদের আর্টিকেলে অনেকগুলো ব্যবসা সম্পর্কে আলোচনা করেছি নিশ্চিত আপনার যেকোনো একটি ব্যবসা পছন্দ হবে এবং আপনারা সেই ব্যবসা শুরু করতে পারবেন।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

ঘরে বসে ব্যবসা এর অর্থ কি? এর অর্থ হচ্ছে বাসার বাইরের না গিয়ে ঘরে বসে যে কোন ব্যবসা করা। আপনিও যদি চান বাসার বাইরে না গিয়ে ব্যবসা করতে তাহলে বাসায় বসে অনেক ধরনের ব্যবসা রয়েছে যেগুলো আপনি করতে পারবেন এবং লাভবান হবেন। আপনাদের জানার সুবিধার্থে আমরা মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসার কিছু আইডিয়া তুলে ধরেছি। নিম্নে আলোচনা করা হলো।

ফিটনেস প্রশিক্ষণ

আমাদের সকলের উচিত প্রকৃতি দিয়েন কিছু সময় বের করে ব্যায়াম করা। এতে করে আমাদের শরীর এবং মন দুটোই সুস্থ থাকে। তাই আমাদের প্রতিদিন কিছু নির্দিষ্ট সময় বের করতে হবে এবং শরীর চর্চা করতে হবে। অনেকেই রয়েছে যারা ব্যায়াম করার সময় পান না বা কোন কোন ব্যায়াম করতে হবে সেই সম্পর্কে সচেতন নয় সেই দিক বিবেচনা করে আপনি একজন ফিটনেস প্রশিক্ষণ হতে পারেন। 

আর এই ফিটনেস প্রশিক্ষণ হতে আপনাকে বাসার বাইরে যেতে হবে না আপনি বাসায় বসে এই ব্যবসা শুরু করতে পারেন। প্রশিক্ষণ দিয়ে ব্যবসা শুরু করতে পারবেন এবং নিজেও নিজের শরীর চর্চা করে ফিটনেস এবং সুস্থ থাকতে পারবেন। এটি হতে পারে আপনার জন্য ঘরে বসে ব্যবসা করার একটি দারুন আইডিয়া। কিন্তু অবশ্যই আপনার ফিটনেস এর প্রতি আগ্রহ থাকতে হবে।

বিউটি পার্লার

বিভিন্ন রকম আইডিয়ার মধ্যে বিউটি পার্লার হচ্ছে মহিলাদের জন্য একটি সবথেকে জনপ্রিয় আইডিয়া।প্রতিটি মেয়ের ক্ষেত্রেই দেখা যায় যে সাজগোজ করতে অনেক বেশি পছন্দ করেন। যেকোনো ফাংশন থেকে শুরু করে নিজেদের বিয়েতে মহিলারা বিভিন্ন রকম সাজগোজ করে থাকেন। 

তাই দিন দিন বিউটি পার্লারের জনপ্রিয়তা বেড়েই চলেছে। বিউটি পার্লার কে আপনি আপনার ঘরে বসে ব্যবসা শুরুর আইডিয়া হিসেবে বেছে নিতে পারেন। কিন্তু অবশ্যই বিউটি পার্লার খোলার পূর্বে আপনাকে কিছু দিনের জন্য কোন ভাল প্রতিষ্ঠান থেকে ট্রেনিং নিতে হবে। 

এতে করে আপনি সব ধরনের মেকআপ করতে পারবেন এবং কোন মেকআপে কোন প্রোডাক্ট ব্যবহার করতে হবে কোন প্রোডাক্ট কোন কাস্টমারের জন্য ভালো হবে তা ভালোভাবে নির্বাচন করতে পারবেন। যদি একজন ভালো বিউটিশিয়ান হতে চান তাহলে এগুলো জানা খুবই জরুরী।

ফটোগ্রাফি ব্যবসা

কোন জায়গায় ঘুরতে যাওয়া থেকে শুরু করে যে কোন রেস্টুরেন্টে খেতে গেলে আমরা লক্ষ্য করি যে অনেকেই বিভিন্ন রকম ভাবে ছবি তুলে থাকে। আর এই ছবি তোলা যদি আপনার অভ্যাস হয়ে থাকে তাহলে এই অভ্যাসটি কে আপনি আপনার ব্যবসায়ে পরিণত করতে পারেন। 

এটি ভাল মানের ক্যামেরা কিনে আপনি ঘরে বসেই ফটোগ্রাফির ব্যবসা শুরু করে নিতে পারেন। এখন অনলাইনেও বিভিন্ন রকম প্লাটফর্ম রয়েছে যেই সকল প্লাটফর্ম গুলোতে ফটো তুলে বিক্রয় করার মাধ্যমে অর্থ উপার্জন করা যায়।

গান অথবা নাচের স্কুল

এখন কারো সময়ে অনেকে রয়েছেন যারা যাদের সন্তানদেরকে লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন ধরনের স্কিলের দক্ষতা অর্জন করাতে চান। তাই তারা তাদের সন্তানদের লেখাপড়ার পাশাপাশি গান,নাচ শেখাতে আগ্রহী হন। 

আপনার মাঝেও যদি কোন দক্ষতা থাকে আপনি ভালো গান অথবা ভালো নাচ পারেন তাহলে এটিকে আপনার ব্যবসার কাজে লাগাতে পারেন। আপনি আপনার ঘরে বসে ছাত্র-ছাত্রীদেরকে গান অথবা নাচ শেখানোর মাধ্যমে ব্যবসা শুরু করে অর্থ উপার্জন করতে পারেন।

দর্জির ব্যবসা

সময় যত যাচ্ছে মানুষের মাঝে অধিক পরিমাণ কাপড় চোপড় তৈরি এর আগ্রহ বেড়েই চলেছে। এর জন্য আমাদের চারপাশে লক্ষ্য করা যাচ্ছে যে দর্জির চাহিদা ও দিনে দিনে বেড়ে চলেছে। আপনিও যদি দর্জির কাজ ভালোভাবে পারেন এবং আপনার বাসায় যদি একটি সেলাই মেশিন থাকে তাহলে সেগুলো দিয়ে আপনি একটা ব্যবসা শুরু করতে পারেন। 

এটি মহিলাদের ঘরে বসে করার এক একটি জনপ্রিয় ব্যবসা। অনলাইনে এখন বিভিন্ন রকম কাপড়-চোপড়ের ডিজাইন দেখা যায় সেই সকল ডিজাইনগুলো আপনি দেখে দেখে তৈরি করার মাধ্যমে আরো অনেক বেশি পরিচিতি লাভ করতে পারবেন।

হাঁস মুরগি পালনের ব্যবসা

আপনি যদি গ্রামে বসবাস করেন তাহলে হাঁস মুরগি পালনের ব্যবসা শুরু করতে পারেন। এখন গ্রামে বসে অনেকে হাঁস মুরগির পালনের ব্যবসা করে থাকে। মেয়েদের ক্ষেত্রে এই ব্যবসাটি একটু কষ্টকর কিন্তু এই ব্যবসা থেকে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব। 

আপনি প্রথম দিকে স্বল্প পরিমাণে অর্থ বিনিয়োগ করে এ ব্যবসা শুরু করতে পারেন এবং ভবিষ্যতের যদি বেশি লাভবান হন তাহলে বেশি পরিমাণে অর্থ বিনিয়োগ করে বড় ব্যবসাও শুরু করতে পারেন। হাঁস-মুরগি পালন করলে এর পাশাপাশি হাঁস মুরগির ডিমের ব্যবসা শুরু করতে পারবেন।

ই-কমার্স প্লাটফর্মে পণ্য বিক্রি

আগেকার সময়ে দেখা গেছে যে কোন জিনিস ক্রয় করতে হলে বাসার বাইরে গিয়ে বাজারে গিয়ে তারপরে সেই পন্য ক্রয় করতে হয়। বাজারের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে সেই পণ্য খুঁজে বের করতে হয় এর ফলে অবস্থান আজেহালো হয়ে যায়। 

কিন্তু এখন মানুষ অনেক বেশি আধুনিক হয়ে গেছে। এখন বাসায় যদি একটি স্মার্ট ফোন থাকে তাহলে আর বাইরে যেতে হয় না। অনলাইনে বিভিন্ন রকম ই-কমার্স প্লাটফর্ম রয়েছে যেই সকল প্লাটফর্মে সার্চ করে খুব সহজেই আপনি বাসায় বসে আপনার পছন্দের পণ্যটি ক্রয় করতে পারবেন। এখনকার সময়ে এই পদ্ধতি অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। 

মানুষ যেকোন জিনিস ক্রয় করার জন্য সময় ব্যয় করে বাজারে না গিয়ে বাসায় বসে অনলাইনে সার্চ করে সেই পন্য ক্রয় করছে। আপনি বাসায় বসেই এই ব্যবসা শুরু করতে পারবেন। আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে তাহলেই আপনি ঘরে বসে এই ব্যবসা শুরু করতে পারেন।

ফ্যাশন ডিজাইনের ব্যবসা

প্রতিটি মেয়ের নতুন পোশাক এবং গয়নার ওপর একটি আলাদায় আকর্ষণ লক্ষ্য করা যায়। যে কোন খাবার দেখে মেয়েরা একবার নিজেকে সামলিয়ে নিতে পারলেও কোন পোশাক কিংবা গয়নার ক্ষেত্রে নিজেকে সামলানো অনেক মুশকিল হয়ে পড়ে। 

আর আপনি এটিকে বেছে নিতে পারেন আপনার ব্যবসায়ের মূলমন্ত্র হিসেবে। আপনি যদি বাসায় বসে আপনার পোশাকের বিভিন্ন রকম ডিজাইন তৈরি করে পড়েন তাহলে মনে করবেন যে এটি আপনার জন্য একেবারে পারফেক্ট ব্যবসা। 

এই ব্যবসা আরম্ভ করতে আপনার অধিক পরিমাণে মূলধন বিনিয়োগ করতে হবে না স্বল্প পরিমাণে মূলধন বিনিয়োগ করেও এ ব্যবসা শুরু করতে পারবেন।আপনি আপনার কাজের দক্ষতা বৃদ্ধির জন্য অনলাইনে বিভিন্ন রকম ডিজাইনের ক্লাস দেখতে পারেন।

কাপড়ের ব্যবসা

এখনকার সময়ে একটু জনপ্রিয় এবং লাভজনক ব্যবসা হচ্ছে কাপড়ের ব্যবসা। কেননা প্রতিটি মানুষের কোন জিনিসের প্রয়োজন হোক অথবা না হোক অবশ্যই কাপড়ের প্রয়োজন পড়ে। আর এটি এমন ধরনের ব্যবসা যে মূলধন পচে যাওয়ার কিংবা নষ্ট হওয়ার কোন সম্ভাবনা থাকে না। 

আপনি ও আপনার ঘরে বসে ব্যবসা শুরু করার এটি একটি দারুন আইডিয়া হিসেবে বেছে নিতে পারেন। এই ব্যবসা শুরু করার জন্য আপনার অনেক বেশি মূলধন প্রয়োজন পড়বে না। স্বল্প মূলধন নিয়েও এ ব্যবসা শুরু করতে পারবেন। 

আপনি যেহেতু এই ব্যবসা বাসায় বসে করতে চাইছেন সেহেতু মহিলাদের বিভিন্ন রকম কাপড় চোপড় তুলে ব্যবসা শুরু করতে পারেন। যে সকল জায়গাতে কম দামে কাপড় কিনতে পাওয়া যায় সেই সকল স্থান হতে কাপড় কিনে এনে অধিক লাভে বিক্রয় করা সম্ভব।

ব্লগিং ব্যবসা

বর্তমান সময়ে ব্লগিং ব্যবসা হচ্ছে সব থেকে জনপ্রিয় ব্যবসা। এই ব্যবসা দ্বারা ঘরে বেশিই লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব। এখন বর্তমান সময়ে আমাদের আশেপাশে লক্ষ্য করা যায় যে অনেকে ব্লগিং ব্যবসা করছে। তাই আপনিও ঘরে বসেই খুব সহজে এ ব্যবসা শুরু করতে পারবেন। 

এ ব্যবসা শুরু করার ক্ষেত্রে খুব বেশি অভিজ্ঞতার প্রয়োজন পড়ে না। এ বিষয়ের উপর একটু জ্ঞান এবং অভিজ্ঞতা থাকলে আপনি খুব সহজে এই ব্যবসা শুরু করতে পারবেন। আর সেই সকল জ্ঞান আপনারা এখন খুব সহজে বিভিন্ন ইউটিউব চ্যানেল থেকে পেয়ে যাবেন।

অনলাইনে শিক্ষকতা

বর্তমান সময়ে অনলাইনে শিক্ষকতা যেন অনেকটা জনপ্রিয়তা অর্জন। বিশেষ করে করোনার পরে অনলাইনে শিক্ষকতা আরো বেশি বিস্তার লাভ করেছে। তাই এটি কেউ আপনি আপনার ব্যবসায়ী হিসেবে বেছে নিতে পারেন। বিভিন্ন সাবজেক্ট এর ওপর অনলাইনে ক্লাস করিয়ে অর্থ উপার্জন করতে পারেন । 

এই ব্যবসা শুরু করতে মূলধন বিনিয়োগ করার প্রয়োজন হয় না।আপনার কিছু জ্ঞান এবং অভিজ্ঞতা থাকলে খুব সহজে এই ব্যবসা শুরু করা সম্ভব। আপনার যদি বোঝানোর দক্ষতা অনেক বেশি থাকে এবং খুব সহজভাবে যেকোনো বিষয় বোঝাতে পারেন তাহলে অল্প সময়ের মধ্যেই অধিক অর্থ উপার্জন করা সম্ভব এই ব্যবসার মাধ্যমে।

নকশি কাঁথা সেলাইয়ের ব্যবসা

আমাদের দেশে নকশীকাঁথার চাহিদা অনেক বেশি থাকলেও ইন্টারন্যাশনাল মার্কেটে নকশীকাঁথার চাহিদা একটু বেশি দেখতে পাওয়া যায়। তাই এটি কে আপনার একটি ব্যবসায়ী হিসেবে বেছে নিতে পারেন। সারা বিশ্বে লাভজনক ব্যবসার মধ্যে এটি একটি বলা যায়। 

একটি নকশী কাঁথার মূল্য ১০ থেকে ২০ হাজারো হয়ে থাকে। তাই আপনি ঘরে বসে যদি ব্যবসা শুরু করতে চান তাহলে নকশি কাঁথা সেলাইয়ের ব্যবসা শুরু করতে পারেন। এতে মূলধন বিনিয়োগ না করেও লাভবান হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

নার্সারীর ব্যবসা

মেয়েদের জন্য নার্সারীর ব্যবসা হচ্ছে একটি চমৎকার ব্যবসা। আমাদের আশেপাশে অনেক মেয়েকে লক্ষ্য করা যায় যারা শখ করে ছাদে অথবা ব্যালকনিতে টবে বিভিন্ন রকম ফুলের গাছ লাগিয়ে থাকে। আর এই শখকে আপনি আপনার হাতিয়ার করে ব্যবসা শুরু করতে পারেন। 

আপনার বাসায় যদি বাগান তৈরি করার মত কোন জায়গা থাকে তাহলে বাগান তৈরি করে বিভিন্ন রকমের ফুল গাছ এর নার্সারি তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসা শুরু করতে হলে আপনি অল্প মূল ধার বিনিয়োগ করেই শুরু করতে পারবেন।

রান্না বান্না ব্যবসা

প্রতিটি মেয়ে অনেক আগ্রহের সাথে বিভিন্ন রকম রান্নাবান্না করে থাকে। মেয়েরা রান্নার ওপরে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট করতে অনেক বেশি ভালোবাসে। তারা চাই নিত্য নতুন রান্না তৈরি করে পরিবারের মানুষদেরকে খাওয়াতে। তাই এটি হতে পারে আপনার ব্যবসা শুরু করার একটি দুর্দান্ত আইডিয়া। 

আপনি যদি নতুন নতুন খাবার রান্না করতে পারেন তাহলে সেই সকল রান্নার ছবি তুলে অথবা ভিডিও তৈরি করে বিভিন্ন রকম অনলাইন প্লাটফর্মে শেয়ার করতে পারেন। অথবা আপনারা রান্নার একটি চ্যানেল খুলেও ব্যবসা শুরু করতে পারেন।

গরু অথবা ছাগল পালন ব্যবসা

আপনার বাসা যদি গ্রামাঞ্চলে হয় তাহলে আপনি গরু অথবা ছাগল পালন করে ব্যবসা শুরু করতে পারেন। এখন কারো সময়ে গ্রামাঞ্চলে অনেকেই ছাগল অথবা গরু পালন করে ব্যবসা শুরু করছে এবং অল্প মূলধন বিনিয়োগ করে অধিক লাভবান। 

মেয়েদের খেত্রে এটা একটু কষ্টকর হলেও এ থেকে অধিক পরিমাণে লাভবান হওয়া সম্ভব না রয়েছে। মেয়েদের খেতে রে যদিও এটি একটু কষ্ট করো হয়ে দাঁড়ায় তবু আপনি প্রথমে অল্প পরিমাণে গরু-ছাগল পালন করে ব্যবসা শুরু করতে পারেন।

ইউটিউব চ্যানেলের মাধ্যমে ব্যবসা

আমরা এখন আমাদের আশেপাশে দেখতে পাই যে সাধারণ মানুষ টিভি দেখার চেয়ে ইউটিউবে গিয়ে বিভিন্ন রকম ভিডিও দেখতে বেশি পছন্দ করে। কারণ ইউটিউব এমন একটি প্ল্যাটফর্ম যেখানে একটি জায়গাতেও দুনিয়ার সকল রকমের খবরা খবর দেখতে পাওয়া যায়। 

যেহেতু youtube এর জনপ্রিয়তা অনেক বেশি সেহেতু আপনি এই ইউটিউবকে আপনার ব্যবসায়ের একটি মাধ্যম হিসেবে বেছে নিতে পারেন । ইউটিউবে একটি চ্যানেল খুলে সেই চ্যানেলে বিভিন্ন রকম পোস্ট করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। এই ক্ষেত্রে আপনার কোন রকম অর্থ ইনভেস্ট করার প্রয়োজন পড়বে না।

ভার্চুয়াল একাউন্ট্যান্ট ব্যবসা

আপনি যদি অংক একটু ভাল বুঝে থাকেন তাহলে ভার্চুয়াল অ্যাকাউন্ট্যান্ট ব্যবসা আপনার জন্য একটি দারুণ ব্যবসার আইডিয়া। ফ্রিল্যান্সার ভার্চুয়াল একাউন্ট্যান্ট হিসাবে কোন কোম্পানির যাবতীয় হিসাব নিকেশ করে দিয়ে আপনি খুব সহজে অর্থ উপার্জন করতে পারবেন। 

এ ব্যবসা শুরু করার জন্য আপনার বিনিয়োগ খুব একটা প্রয়োজন হবে না কিন্তু এই বিষয়ে আপনার জ্ঞান থাকতে হবে। যদি আপনার এ বিষয়ে জ্ঞান অথবা দক্ষতা থাকে তাহলে এটিও হতে পারে আপনার ঘরে বসে ইনকাম করার একটি দারুণ আইডিয়া।

আচার তৈরির ব্যবসা

টক ঝাল আচার কার না ভালো লাগে। এজন্য আমরা বাসায় বিভিন্ন রকম টক ঝাল আচার তৈরি করে থাকি।আবার অনেকেই দোকান থেকে বিভিন্ন রকম টক ঝাল আচার ক্রয় করে থাকেন। আপনি যদি ভালো আচার তৈরি করতে পারেন তাহলে সেটিকে আপনার ব্যবসায়ী হিসেবে বেছে নিতে পারেন। 

বাসায় আচার তৈরি করে একটি ছোটখাটো ব্যবসা দাঁড় করাতে পারেন। এ ব্যবসা শুরু করতে আপনার কিছুটা পরিমাণ মূলধন প্রয়োজন পড়বে। স্বল্প পরিমাণ মূলধন বিনিয়োগ করে এই ব্যবসা থেকে অধিক লাভের আশা রয়েছে।

জুয়েলারি ব্যবসা

প্রতিটি ড্রেস অথবা সারের সাথে ভিন্ন ভিন্ন জুয়েলারি পরা মেয়েদের যেন একটি স্বপ্ন। প্রায় মেয়ের ক্ষেত্রে লক্ষ্য করা যে প্রতিটি দেশের সাথে ভিন্ন ভিন্ন রকম জুয়েলারি ব্যবহার করছে। তাই এটি আপনার ঘরে বসে ব্যবসার দারুন আইডিয়া। বাসায় বসে ছোট ছোট জিনিস দিয়ে যেমন পুথি চুমকি দিয়ে বিভিন্ন রকম জুয়েলারি তৈরি করতে পারেন। এক্ষেত্রে আপনি youtube এর বিভিন্ন চ্যানেল দেখে কিছুদিন প্রশিক্ষণ নিতে পারেন।

ইভেন্ট পরিকল্পনা

ইভেন্ট পরিকল্পনা মেয়েদের জন্য ঘরে বসে ইনকামের জনপ্রিয় আইডিয়া। তবে এই ব্যবসা শুরু করতে হলে আপনার মাঝে সৃজনশীলতা এবং সাংগঠনিক দক্ষতা থাকতে হবে। যদি আপনার মাঝে সিজনশীলতা এবং সাংগঠনিক দক্ষতা না থাকে তাহলে এই ব্যবসার ক্ষেত্রে একটু সমস্যার সৃষ্টি হতে পারে। 

এই ব্যবসা শুরু করার ক্ষেত্রে আপনার তিনটি জিনিস মাথায় রাখতে হবে প্রথমত হচ্ছে সৃজনশীলতা দ্বিতীয়ত হচ্ছে সূক্ষ্ম সংগঠন এবং একাধিক কাজ পরিচালনা করার দক্ষতা। এই তিনটি যদি আপনার মাঝে উপস্থিত থাকে তাহলে আপনি নিঃসন্দেহে ইভেন পরিকল্পনার ব্যবসা বাসায় বসে শুরু করতে পারেন।

কনটেন্ট রাইটার

কনটেন্ট রাইটার হচ্ছে মহিলাদের জন্য ঘরে বসে গিয়ে ইনকামের দিয়ে সব থেকে সহজ এবং জনপ্রিয় পদ্ধতি। আপনি যদি বাইরে যাওয়ার ঝামেলা না করতে চান তাহলে ঘরে বসে কনটেন্ট রাইটিং করেই অর্থ উপার্জন করতে পারবেন। 

কনটেন্ট রাইটিং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তাই এটিকে আপনার অর্থ উপার্জনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে আপনি বেছে নিতে পারেন । বর্তমান সময় অনেক মহিলায় কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে ব্যাপক পরিমাণ অর্থ উপার্জন করছে।

বুককিপার

অনলাইনে এখনো অনেক ধরনের বুককিপিং কাজ দেখা যায়। এটি মহিলাদের জন্য বাসায় বসে আয় করার একটি জনপ্রিয় আইডিয়া। আপনারা যে কোন একটি অনলাইন প্রতিষ্ঠানের হিসাব রক্ষক হিসাবে কাজ করতে পারেন এবং সেখানে আর্থিক লেনদেন যেমন ক্রয় বিক্রয় এবং রশিদ এর কাজগুলো করতে পারেন। 

এ ধরনের কাজ বাসায় বসে অনলাইনে করা যায় বলে অনেক মহিলা রয়েছেন যারা বাসায় বসে এই ধরনের কাজ করে থাকেন। এ ধরনের কাজ পার্ট টাইম এবং ফুল টাইম যে কোন একটি উপায় করা যায়।

ডে কেয়ার সার্ভিস

মহিলাদের মধ্যে একটি অভ্যাস দেখা যায় যে বাচ্চা দেখলেই তারা অনেক বেশি আদর এবং ভালবাসা দিয়ে থাকে।আপনার মাঝেও যদি এমন অভ্যাস থেকে থাকে আপনি যদি বাচ্চাদের প্রতি অনুরোধ আগেও হন তাহলে একটি ডে কেয়ার সার্ভিস বাসায় খুলতে পারেন। 

এই কাজ পেশাগতভাবে শুরু করতে বড় দেখে জায়গা নির্বাচন করতে পারেন এবং ছোট বাচ্চাদের যে সকল জিনিসপত্র প্রয়োজন সেই সকল জিনিসপত্র সেখানে রাখতে পারেন। এই ব্যবসা শুরু করতে হলে আপনাকে কিছু পরিমাণ মূলধন বিনিয়োগ করতে হবে।

স্টক ট্রেডিং

ঘরে বসেই যদি প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে চান তাহলে ইস্টক ট্রেডিং হচ্ছে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ আইডিয়া। এই ব্যবসায় আপনাকে বিনিয়োগ করার পূর্বে কিছু জিনিস মাথায় রাখতে হবে যেমন সঠিক বাজার বিশ্লেষণ করতে হবে। আপনি ঘরে বসেই বাইরে না বেরিয়ে খুব সহজেই এই ব্যবসা করতে পারবেন। এটি এমন ধরনের ব্যবসা যা চাকরি করার পাশাপাশি ও করা যায়।

মেসেজ থেরাপি

আমাদের দেশে মেসেজ থেরাপি জনপ্রিয় একটি ব্যবসা না হলেও এটি আপনার জন্য ঘরে বসে ব্যবসা করার এইটি গুরুত্বপূর্ণ আইডিয়া হতে পারে। এটি একটি জনপ্রিয় ব্যবসা না কিন্তু এটি হচ্ছে একটি ইউনিক আইডিয়া। তাই আপনি মেসেজ তারাবিকে আপনার ঘরে বসে ব্যবসার একটি আইডিয়া হিসেবে বেছে নিতে পারেন এতে লাভবান হওয়ার আশঙ্কা অনেক বেশি।

কুকুর প্রশিক্ষণ সেবা

আগে দেখা যেত যে দেশের বাইরে বিভিন্ন রকম কুকুর অথবা বিড়াল প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে কিন্তু বর্তমান সময়ে আমাদের দেশেও কুকুর বিড়াল এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর কুকুর এবং বিড়ালের চাহিদা বাড়ার সাথে সাথে চাহিদা বেড়েছে কুকুর প্রশিক্ষণ সেবা কেন্দ্রের। 

এটি আপনার ঘরে বসে ইনকাম গুরুত্বপূর্ণ ব্যবসা হিসেবে কাজ করবে। এ ব্যবসা শুরু করার ক্ষেত্রে খুব বেশি পরিমাণ অর্থের প্রয়োজন হয় না।

মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা

বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করা যায় যে মেয়েদের কাছে অর্থের পরিমাণ খুবই কম থাকে। তাই তারা সহজে কোন ধরনের ব্যবসা শুরু করার কথা চিন্তা করেন না। তাই আমরা আজকে মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা আর্টিকেল দ্বারা আপনাদের সামনে মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা সম্পর্কে তুলে ধরবো। 

যাতে করে আপনারা স্বল্প পরিমাণে মূলধন বিনিয়োগ করেও ব্যবসা শুরু করতে পারেন। এখনো জেনে নিন কোন কোন ব্যবসা রয়েছে যেই সকল ব্যবসা আপনারা খুবই স্বল্প পরিমাণে মূলধন বিনিয়োগ করে শুরু করতে পারবেন।
  • জুতার ব্যবসা
  • দর্জির ব্যবসা
  • বাসায় বসে টিউশনি দেওয়া
  • অনলাইনে জামা কাপড় বিক্রি করা
  • হাঁস মুরগি পালনের ব্যবসা
  • বাসায় বসে ঘি তৈরির ব্যবসা
  • বাসায় বসে মেহেন্দি তৈরির ব্যবসা
আমরা উপরে যেই সকল ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করলাম সেই সকল ব্যবসা শুরু করতে আপনার খুব বেশি মূলধনের প্রয়োজন হবে না। স্বল্প পরিমাণে মূলধন বিনিয়োগ করে আপনি উপরের ব্যবসা গুলোর মধ্যে যেকোনো একটি ব্যবসা শুরু করতে পারবেন। প্রথমে ভালোভাবে চিন্তা ভাবনা করে বেছে নিন কোন ব্যবসা আপনার জন্য বেশি লাভজনক হবে তারপর সেই ব্যবসা শুরু করতে পারেন।

একটি ব্যবসা চালু করার আগে কি করতে হবে

আপনি যদি বাসায় বসে কোন ব্যবসা করতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু করব শর্ত মানতে হবে। কারণ শুধু ব্যবসা করব ভাবলেন আর ব্যবসা শুরু করে দিলেন তা কিন্তু নয় ব্যবসা শুরু করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে এবং ব্যবসা চালু করতে হবে। 

 ব্যবসা শুরু করার পূর্বে যদি কিছু বিষয় মাথায় না দেখে ব্যবসা শুরু করেন তাহলে সেই ব্যবসা থেকে লাভ হওয়ার থেকে লোকশান হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এখন জেনে নিন একটি ব্যবসা চালু করার আগে কি কি বিষয় মাথায় রাখতে হবে।

ব্যবসায়িক ধারণাঃ আপনি যদি কোন ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই আপনার ব্যবসায়ীক ধারণা থাকতে হবে। আপনার মাঝে যদি কোন রকম ব্যবসায়ীকে ধারণা না থাকে তাহলে যে কোন ব্যবসা শুরু করা আপনার জন্য বোকামির মতো কাজ হবে। 

আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তাহলে প্রথমেই আপনাকে একটি শক্তিশালী ব্যবসায়ীক ধারণা অর্জন করতে হবে। আর এই ব্যবসায়িক ধারণা পেতে আপনাকে বেসে কিছুদিন এগুলো সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে। তবেই আপনি হবেন একজন সফল ব্যবসায়ী।

ব্যবসায়িক পরিকল্পনাঃ ব্যবসায়িক ধারণা হওয়ার পরপরই যেটি প্রয়োজন হবে সেটি হচ্ছে ব্যবসায়িক পরিকল্পনা। আপনি আপনার ব্যবসা কোন পণ্য দিয়ে শুরু করবেন আর আপনার পণ্যটি কত দূর পর্যন্ত পৌঁছাবে আপনি আপনার লক্ষ্যে কিভাবে পৌঁছাবেন সেই সকল সম্পর্কে আপনার একটি অবশ্যই পূর্ব পরিকল্পনা থাকতে হবে। 

কোন ব্যবসা আপনার জন্য লাভজনক হবে এবং আপনি যদি ব্যবসায়ে কোনরকম ভাবে লোকসান করেন তাহলে তার পরিবর্তে কি করবেন এই সকল সম্পর্কেও আপনাকে পূর্বপরিকল্পনা করে রাখতে হবে।

পুঁজিঃ ব্যবসায়ীকে ধারনা এবং ব্যবসায়িক পরিকল্পনার পর আপনার কাছে যেটি থাকতে হবে তা হচ্ছে পুঁজি। যেকোনো ব্যবসা শুরু করার মূল মন্ত্র হচ্ছে পুঁজি। হয়তো অল্প পরিমানে পুজি প্রয়োজন না হলে বেশি পরিমাণে পুজির প্রয়োজন কিন্তু যে কোন ব্যবসা শুরু করার ক্ষেত্রে অবশ্যই আপনার পুঁজি থাকতে হবে। 

আপনার কাছে যদি নিজস্ব কোনরকম পুঁজি না থাকে তাহলে যে কোন ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে আপনার ব্যবসা শুরু করতে পারেন।

সর্বশেষ কথাঃ মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

আমরা এতক্ষণ মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা এই আর্টিকেল দ্বারা আপনাদের সামনে মহিলারা ঘরে বসে কোন কোন ব্যবসা করতে পারেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আপনি যদি ঘরে বসে কোন ব্যবসা করতে চান তাহলে আমাদের আর্টিকেলের যে কোন একটি আইডিয়া বেছে নিয়ে নিঃসন্দেহে সেই ব্যবসা শুরু করতে পারেন। 

আশা করছি আপনারা আমাদের আর্টিকেলটি বিস্তারিতভাবে পড়েছেন এবং বুঝতে পেরেছেন কোন ব্যবসাটি আপনার জন্য লাভজনক হবে। এতক্ষণ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url