স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায় জেনে নিন

স্থায়ীভাবে ফর্সা হওয়ার উপায় জানুনআপনি কি আপনার মুখের অতিরিক্ত লোম নিয়ে অনেক বেশি বিরক্ত? যদি এমনটা হয় তাহলে স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায় আর্টিকেলটি পড়ুন। এই আর্টিকেলে আপনাদের সামনে তুলে ধরা হয়েছে স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায় এবং ঠোঁটের উপরের লোম দূর করার উপায়। আশা করছি আপনারা স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায় আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন।
স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায়
সঠিক তথ্য বিস্তারিতভাবে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আর্টিকেলের মাঝে এমন কিছু তথ্য দেওয়া আছে যা পড়ে আপনি খুব সহজেই আপনার সমস্যা সমাধান করতে পারবেন।

মুখের লোম কেন হয়

আমাদের আশেপাশে এমন অনেক মেয়ে আছে যাদের মুখের লোম বড় হয়ে থাকে। অনেকের তো মনে হয় গোঁফ বের হয়েছে। এইরকম মুখে বড় বড় লোম কিন্তু এমনিই হয় না। এরকম বড় বড় লোম হওয়ার কিছু কারণ রয়েছে। সেই কারণেই কিছু কিছু মেয়ের ক্ষেত্রে মুখের লোম বড় দেখা যায়। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে মুখের লোম কেন বড় হয়। মুখের লোম বড় হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। 
তার মধ্যে প্রধান কারণ হচ্ছে টেসটোসরেটন হরমোনের বৃদ্ধি। টেসটোসরেটন হরমোনকে পুরুষের হরমোন বলা হয়ে থাকে। প্রতিটি মেয়ের শরীরে এই পুরুষের হরমোন সামান্য পরিমাণে উপস্থিত থাকে। আর যদি কোন কারণে এই হরমোন শরীরে বৃদ্ধি পায় অথবা কোন মহিলার শরীরে যদি এই হরমোনের পরিমাণ বেশি থাকে তাহলে সেই মহিলার মুখ ও সারা শরীরে লোম একটু বড় হয়। 

এছাড়াও মহিলাদের মুখের লোম বড় হওয়ার কারণ হচ্ছে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম। একজন মহিলার যদি অ্যাডরেনাল গ্রন্থি ও ওভারির টিউমার হয় তাহলে ও লোম বৃদ্ধি পেতে পারে। বিভিন্ন রকম কারণ রয়েছে একজন মহিলার মুখের লোম হওয়ার।

মুখের লোম তোলা কি হারাম

আমরা সকলেই জানি আমাদের ইসলামের শরিয়ত অনুসারে ভ্রু তোলা হারাম। কিন্তু আমরা অনেকেই জানিনা মুখের লোম তোলা কি হারাম। যেহেতু শরীয়ত অনুসারে ভ্রু তোলা হারাম তাই আমরা অনেকেই মনে করি মুখের লোম তোলা ও হারাম। কিন্তু মুখের লোম তোলা সম্পর্কে আমাদের শরীয়তে সরাসরি কোনরকম নির্দেশনা দেওয়া হয়নি। 
এই লোম তোলা নিয়ে শরীয়তে একটি কথা বলা হয়েছে কথাটি হচ্ছে ''আলাল আফ'' যার বাংলা অর্থ হচ্ছে চুপ। মেয়েদের ক্ষেত্রে মুখের লোম তোলা সম্পর্কে ওলামায়ে কেরাম বলেছেন যে মুখের লোম তোলা জায়েজ। তাই বলা যায় যে আপনার মুখে যদি অবাঞ্ছিত লোম থাকে তাহলে সেই লোম তোলা হারাম নয়।

স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায়

মুখের অবাঞ্ছিত লোম যেন এক ধরনের বিরক্তিকর বিষয়। মুখের অতিরিক্ত লোম মুখের সৌন্দর্যের বাধা সৃষ্টি করে। তাই মেয়েরা চাই সব সময় মুখের লোম তুলে ফেলতে। কিন্তু মুখের লোম বারবার ফিরে আসে। সেই কারণে অনেকেই বিরক্ত হয়ে যায়। মনে মনে চাই এমন কিছু পদ্ধতি যার সাহায্যে স্থায়ীভাবে মুখের লোম দূর করা যাবে। 

কিন্তু বাস্তব কথা হচ্ছে মুখের লোম স্থায়ীভাবে দূর করা সম্ভব নয়। মুখের অবাঞ্ছিত লোম হওয়ার প্রধান কারণ হচ্ছে হরমোনের ভারসাম্যহীনতা সমস্যার কারণে। তাই আপনি বাইরে থেকে যতই লোম তুলে ফেলুন না কেন সেই লোম আবার বের হবে। বিভিন্ন উপায়ে মুখের লোম দূর করা সম্ভব। 
লেজার থেরাপি এর সাহায্যে মুখের লোম দূর করা যায়। এছাড়াও আপনি মুখের লোম দূর করতে রেজার ব্যবহার করতে পারেন। আপনি যদি এই সকল পদ্ধতি অবলম্বন করতে না চান তাহলে প্রাকৃতিক উপায়ে প্রাকৃতিক উপাদান দিয়ে খুব সহজেই আপনার মুখের অবাঞ্ছিত লোম দূর করতে পারবেন।

লেজার থেরাপিঃ এখন আমাদের আশেপাশে অনেক পার্লার বের হয়েছে। সেই সকল পার্লারে গিয়ে আপনি খুব সহজেই লেজার থেরাপি দ্বারা আপনার মুখের অতিরিক্ত লোম দূর করতে পারবেন। এ সকল থেরাপি গ্রহণের ফলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। তাই আপনি নিশ্চিন্তে এই ধরনের থেরাপি দিয়ে অতিরিক্ত লোম দূর করতে পারবেন।

রেজার ব্যবহারঃ অনেকেই মনে করি যে রেজার দ্বারা মুখের অতিরিক্ত লোম দূর করলে আবার সেই জায়গায় লোম আরো ঘন হয়ে বের হবে। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। আপনি রেজার দ্বারা লোম সেভ করলে যে সে জায়গায় আরো বেশি লোম বের হবে এটা হয় না। তাই আপনি নিশ্চিন্তে রেজার দিয়েও আপনার মুখের অতিরিক্ত লোম দূর করতে পারেন। বাজারে এখন বিভিন্ন ব্র্যান্ডের লেডিস রেজার বের হয়েছে আপনি সেই সকল রেজার গুলো খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

প্রাকৃতিক উপায়ঃ ঘরে বসেই কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি আপনার মুখের অতিরিক্ত লোম খুব সহজেই দূর করতে পারবেন।

পেঁপে ও হলুদঃ এ দুটো প্রাকৃত উপাদান দিয়ে আপনি খুব সহজেই আপনার মুখের অতিরিক্ত লোম দূর করতে পারবেন। পাকা পেঁপের সাথে সামান্য পরিমাণ হলুদ ভালোভাবে মিশিয়ে আপনার যে জায়গায় অতিরিক্ত লোম রয়েছে সেখানে কিছুক্ষণ ম্যাসেজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। পেঁপে আপনার অতিরিক্ত লোমের গোড়া নরম করবে এবং লোমগুলো উঠে যাবে এবং পুনরায় লোম গজাতে বাধা দেবে।

কলা ও ওটসঃ কিছুটা পরিমাণ ওটস বিলিন্ডারে গুঁড়ো করে নিন। এবার এর সাথে পাকা কলা ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার অতিরিক্ত লোমের স্থানে পোস্টটি লাগিয়ে ভালোভাবে ম্যাসেজ করুন। ১৫ থেকে ২০ মিনিট এভাবে ম্যাসেজ করুন তারপর ধুয়ে ফেলুন।

মধু এবং লেবুঃ একটি পাত্রে এক টেবিল চামচ মধু নিতে হবে এবার তার সাথে কিছুটা পরিমাণ চিনি ও লেবুর রস মিশাতে হবে। এবার এই তিনটি উপাদান একসাথে ভালোভাবে মেশাতে হবে। সবগুলো উপাদান একসাথে মিশে গেলে অতিরিক্ত লোমের স্থানে পেস্টটি লাগান। তারপর কিছুক্ষণ রেখে এই পেস্টটি টেনে তুলে ফেলতে হবে। এটি এক ধরনের প্রাকৃতিক ওয়াক্স হিসেবে কাজ করবে।

বেসন ও হলুদঃ একটি পাত্রে কিছুটা পরিমাণ বেসন ও কিছুটা পরিমাণ হলুদ নিয়ে পানি দিয়ে ভালোভাবে ঘন করে পেস্ট তৈরি করতে হবে। এবার পেস্টটি মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত রেখে দিতে হবে। এবার এই পেস্টটি পানি দিয়ে না ধুয়ে তোয়ালে দিয়ে চেপে তোলার চেষ্টা করুন। দেখবেন পেস্টটি ওঠার সাথে সাথে আপনার মুখের অতিরিক্ত লোম উঠে আসছে।

ডিম, চিনি ও কর্নফ্লাওয়ারঃ একটি পাত্রে আধা টেবিল চামচ কর্নফ্লাওয়ার নিন এবার তার সাথে এক চামচ চিনি এবং ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুখের অতিরিক্ত লোমে পেস্টটি লাগাতে হবে। শুকিয়ে গেলে পেস্ট আস্তে আস্তে টেনে তুলে ফেলতে হবে।

ঠোঁটের উপরের লোম দূর করার উপায়

অনেক মেয়ে রয়েছে যাদের ঠোঁটের উপরের লোমগুলো একটু বড় হয়ে থাকে। যা দেখতে অনেকটা গোঁফের মত দেখায়। আর যা একটি মেয়ের জন্য বিরক্তি কর বিষয়। তাই মেয়েরা সব সময় ঠোঁটের উপরের লোম দূর করার চেষ্টা করে। কখনো বা পার্লারে গিয়ে আবার কখনো বাসায়। 

পার্লারে গিয়ে ঠোঁটের উপরের লোম তুলে আসার আবার কিছুদিন পরেই লোম গজিয়ে যায়। আর পার্লারে গিয়ে ঠোঁটের উপরের লোম দূর করতে খরচ হয়ে যায় অনেক টাকা। তাই আপনি পার্লারে না গিয়েও বাসায় বসেই আপনার ঠোঁটের উপরের লোম দূর করতে পারবেন। ঠোঁটের উপরের লোম দূর করার উপায় নিচে আলোচনা করলাম।

মধু ও লেবুঃ ঠোঁটের উপরের লোম দূর করতে মধু ও লেবু অনেক বেশি সাহায্য করে। তাই একটি পাত্রে সামান্য পরিমাণ মধু ও লেবু নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এবার এই পেস্ট আপনার ঠোঁটের উপরের লোমে লাগিয়ে ভালো হবে ম্যাসাজ করুন এবং ২০ মিনিটের জন্য রেখে দিন। এবার এটি একটি পাতলা কাপড় দিয়ে আস্তে আস্তে মুছে তোলার চেষ্টা করুন। কিছুক্ষণের মধ্যেই আপনার ঠোঁটের উপরের লোম উঠে যাবে।

হলুদ ও দুধঃ হলুদ এবং দুধ ব্যবহার করে আপনি আপনার ঠোঁটের উপরের লোম খুব সহজেই দূর করতে পারবেন। একটি পাত্রে সামান্য পরিমাণ হলুদ ও দুধ নিয়ে ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এবার এই পেস্ট ঠোঁটের উপরের অংশে লাগাতে হবে। পেস্টটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকানোর পর আস্তে আস্তে টেনে তুলুন।

পিপারমিন্ট চাঃ পিপারমিন্ট চা এক ধরনের ভেষজ চা। একটি গবেষণায় দেখা গেছে যে এই চা দিনে দুইবার পান করলে চুলের বৃদ্ধি অনেকটা কমে যায়। তাই আপনি যদি এই চা প্রতিদিন দুইবার পান করতে পারেন তাহলে আপনার ঠোঁটের উপরের লোম আস্তে আস্তে কমে যাবে।

টুইজিংঃ টুইজিং এর মাধ্যমেও খুব সহজে ঠোঁটের উপরের লোম খুব সহজেই দূর করা সম্ভব। ঠোঁটের উপরের লোম দূর করতে এটি একটি জনপ্রিয় পদ্ধতি হয়ে দাঁড়িয়েছে। এই পদ্ধতিতে ঠোঁটের উপরের লোম দূর করতে অনেক বেশি সময় প্রয়োজন হয়। তাই এই পদ্ধতিতে লোম দূর করতে চাইলে আপনাকে অনেক ধৈর্য দেখাতে হবে।

লেজার থেরাপিঃ লেজার থেরাপি দ্বারা আপনি খুব সহজেই আপনার ঠোঁটের উপরের লোম দূর করতে পারবেন। কিন্তু এটি একটি ব্যয়বহুল পদ্ধতি। এই পদ্ধতিতে আপনি যদি ঠোঁটের উপরের লোম দূর করতে চান তাহলে এর ফলাফল দীর্ঘদিন পর্যন্ত দেখতে পাবেন। এই পদ্ধতি ব্যবহারের ফলে অনেক সময় পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়ে থাকে।

মেয়েদের মুখের লোম দূর করার ক্রিম

মুখের লোম দূর করতে অনেকেই প্রাকৃতিক উপায় অবলম্বন করে থাকেন। আবার অনেকেই পার্লারে গিয়ে মুখের লোন দূর করে থাকেন। প্রাকৃতিক উপায় অথবা পার্লারে না গিয়েও আপনি খুব সহজেই মুখের লোম দূর করতে পারবেন। বাজারে এখন বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। 

যে সকল ক্রিম ব্যবহার করে খুব সহজেই কোনো রকম ঝামেলা ছাড়াই আপনি আপনার মুখের লোম দূর করতে পারবেন। তাই প্রাকৃতিক উপায় অথবা পার্লারে গিয়ে লোম দূর করা আপনার কাছে যদি অনেক সময়ের ব্যাপার মনে হয় তাহলে নিঃসন্দেহে উল্লেখিত ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। নিচে মেয়েদের মুখের লোম দূর করার ক্রিম এর নাম তুলে ধরলাম।
  • Nair Face Cream
  • Avon Fresh & Smooth Hair Removal Cream
  • Olay Smooth Finish Hair Removal
  • Efanid Cream
  • Nad's
  • Sally Hansen

লেখকের মন্তব্য

আশা করছি স্থায়ীভাবে মুখের লোম দূর করার উপায় আর্টিকেলটি পড়ে আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পেয়েছেন। মুখের অতিরিক্ত লোম যদি আপনার বিরক্তিবোধের কারণ হয়ে দাঁড়ায় তাহলে খুব সহজেই উপরের পদ্ধতি গুলোর মধ্যে যে কোন একটি অবলম্বন করে আপনি আপনার লোম দূর করতে পারবেন। রূপচর্চা বিষয়ে জাদুকরী তথ্য জানতে ওয়েবসাইটের অন্যান্য আর্টিকেল পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url