ঠোঁট গোলাপি করার উপায় যা কয়েক দিনে করবে ঠোঁট গোলাপি

 

আপনার কি সুন্দর চেহারার মাঝে ঠোঁট টা একটু বেমানান। মনে মনে ঠোঁট গোলাপি করার উপায় খুঁজছেন। তাহলে অবশ্যই ঠোঁট গোলাপি করার উপায় এই আর্টিকেলটি পড়ুন। এ আর্টিকেলে আমি আপনাদের জন্য বিস্তারিত ভাবে আলোচনা করেছি মেয়েদের ঠোট কালো হয় কেন এবং ঠোঁট গোলাপি করার উপায় গুলো কি কি।
ঠোঁট গোলাপি করার উপায়
কিভাবে করবেন আপনার ঠোঁট গোলাপি। তা জানতে অবশ্যই আমাদের আর্টিকেলটি প্রথম থেকে পড়ুন। কারণ পুরো আর্টিকেলে আমরা বিভিন্ন পদ্ধতি উল্লেখ করেছি যার সাহায্যে আপনার ঠোঁটের কালো ভাব খুব সহজেই দূর হয়ে যাবে।

ঠোঁট গোলাপি করার উপায়ঃ ভূমিকা

আমরা অনেকেই আছি যাদের চেহারা অনেকটা সুন্দর কিন্তু কিছু কিছু কারণে আমাদের ঠোঁট টা আমাদের চেহারার সাথে একটু বেমানান। আমরা সবার সামনে আমাদের ঠোঁটের কালো ভাব নিয়ে একটু লজ্জিত ফিল করি। বিভিন্ন কারণে আমাদের ঠোঁট কালো হয়ে যায়। আর সেই কালো ভাব দূর করতে বিভিন্ন রকম পদ্ধতি অবলম্বন করতেই থাকি। 

কিন্তু আপনাকে জানতে হবে ঠোঁট গোলাপি করার উপায় গুলো কি কি। তাই আজকে কিছু পদ্ধতি নিয়েই আলোচনা করলাম।মেয়েদের ঠোঁট কালো হয় কেনআমাদের ঠোঁট বিভিন্ন কারণে কালো হতে পারে। তাই ঠোঁট কালো দূর করার উপায় খোঁজার আগে আগে আমাদের খুঁজে বের করতে হবে আমাদের ঠোঁট কালো হয়েছে কেন।

অনেক সময় আমাদের শরীরে ভিটামিন বি ১২ এর অভাব হলে ঠোঁটের কোণে কালচে দাগ ছোপ দেখা যেতে পারে। এই ভিটামিনের অভাবে শরীরে অ্যামিনিয়া রোগ দেখা দিতে পারে। তাই ঠোঁটে কালো দাগ ছোপ দেখলে একটু সতর্ক থাকুন। এখন জেনে নিন মেয়েদের ঠোঁট কালো হয় কেন। 

শরীরে পানির ঘাটতি দেখা দিলেও ঠোঁটের রং পরিবর্তন হতে পারে। ঠোঁটের রং পরিবর্তন হওয়ার সাথে সাথে পানি ঘাটটির আরেকটি লক্ষণ ঠোঁট ফেটে যাওয়া। তাই এই লক্ষণ গুলো দেখলে বুঝবেন হয়তো আপনার শরীরে পানির ঘাটতি রয়েছে।

অনেকের হেমোক্রোমাইটোসিস নামক একটি সমস্যার জন্য ঠোঁট কালচে হতে পারে। এটি সাধারণত বংশগতভাবে হয়ে থাকে। এতে শরীর খাবার থেকে আয়রন খুব বেশি আকারে শোষণ করে তা শরীরে সঞ্চয় রাখে ফলে শরীর ত্বক কালচে হয়ে যায়।

আমরা মেয়েরা বাইরে কোন কারনে ঘুরতে গেলে লিপস্টিক ব্যবহার করতে খুব বেশি পছন্দ করে থাকি। যা প্রতিনিয়ত আমরা ব্যবহার করেই যাচ্ছি। আর এই লিপস্টিক এই আছে এমন এক ধরনের পদার্থ যা আপনার ঠোঁটকে কালো করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। লিপিস্টিক এমন কিছু রাসায়নিক পদার্থ দেওয়া থাকে যাতে আপনার এলার্জি ও হতে পারে যা আপনার ঠোঁটে পিগমেন্টেশনের জন্য দায়ী।

আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে ঠোঁটের যত্ন না নেওয়া। আমরা অনেকেই সাধারণত মুখের, চুলের যত্ন নিয়ে থাকি কিন্তু আলাদাভাবে ঠোঁটের যত্ন নেই না। আর সেই কারণেই আস্তে আস্তে ঠোঁটে কালো ছোপ দাগ দেখা দেয়। তাই অবশ্যই মুখের ও চুলের পাশাপাশি ঠোঁটের ও যত্ন নেওয়া জরুরি।
আমাদের মাঝে অনেকেরই ঠোঁট কামড়ানোর অভ্যাস থাকে। কোন কিছু হলে নিজের ইচ্ছায় বা অবচেতনেই ঠোঁট কামড়িয়ে থাকি। যা আমাদের ঠোঁটের জন্য খুবই ক্ষতি কারক। ঠোঁট কামড়ানোর ফলে ঠোঁটে কালচে বসে যায়। যা থেকে আমাদের ঠোঁট অনেকটা কালো দেখায়।

ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিমের নাম

কালো ঠোঁট কার বা ভালো লাগে। আমরা সকলেই চাই যে আমাদের ঠোঁট দেখতে একটু সুন্দর হবে। কারণ আমাদের ঠোঁট আমাদের চেহারার সৌন্দর্য আরো বাড়িয়ে তোলে। কিন্তু যদি সেই ঠোঁট সৌন্দর্য না বাড়িয়ে আপনার লজ্জার কারণ হয় তাহলে কি ভালো লাগবে। তাই এমন কিছু কিছু ক্রিমের নাম বলবো যেগুলোর সাহায্যে খুব সহজেই ঠোঁটের কালো ভাব দূর করা যাবে। নিচে ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিমের নাম আলোচনা করলাম।

Scru Cream: Scru Cream এমন একটি ক্রিম যার সাহায্যে খুব সহজেই আপনার ঠোঁটের কালো ভাব দূর হবে। এই ক্রিম ব্যবহার করা সাথে সাথে আপনি ফলাফল দেখতে পাবেন। এই ক্রিম ঠোঁটের উপরে কালো অংশ বা কালো চামড়া উঠিয়ে কে আরো নরম ও গোলাপি করে তোলে। এই ক্রিম ব্যবহারের নিয়ম হচ্ছে ।এই ক্রিম ঠোঁটে লাগিয়ে আস্তে আস্তে স্ক্রাব করতে করতে হয়। এটি ঘুমানোর আগে ব্যবহার করতে হয়। ঘুমানোর আগে ঠোঁটে লাগাবেন এবং ঘুম থেকে উঠে ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

Betnovet-CL: এই ক্রিমটি ঠোঁটের কালো ভাব দূর করার ক্ষেত্রে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। তাই ঠোঁটের কালো ভাব দূর করার ক্ষেত্রে নিঃসন্দেহে এই ক্রিমটি ব্যবহার করতে পারবেন। এটি আপনার ঠোঁটের উপরের ময়লা বা কালো চামড়া যা আপনার ঠোঁটকে কালো দেখায় তা সহজেই উঠিয়ে ফেলতে সাহায্য করে।

Bioaqua pink: এই ক্রিমটি আপনার ঠোঁটের কালো ভাব দূর করার ক্ষেত্রেও ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি আপনার ঠোঁটের কালো ভাব দূর করে আপনার ঠোঁটকে গোলাপি এবং নরম করে তুলতে সাহায্য করে।

Baby Lips: আপনার ঠোঁট যদি গোলাপী আর নরম করতে চান তবে নিঃসন্দেহে বেবি লিপস এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।

Cherry Cream: চেরি ক্রিম ঠোঁটের কালো ভাব দূর করার জন্য একটি পরিচিত এবং কার্যকরী ক্রিম। এটি ব্যবহারের ফলে আপনিও হতে পারবেন একটি গোলাপী ও নরম ঠোঁটের অধিকারী।

Betnovate Ointment: বেটনোভেট অয়েন্টমেন্ট একটি সুপরিচিত ক্রিম। যেটি আপনি আপনার আশেপাশের ফার্মেসি গুলনে পেয়ে যাবেন। এটি ব্যবহার করেও আপনার ঠোঁটের কালো ভাব খুব সহজেই দূর করতে পারবেন।

আপনি আপনার ঠোঁটের কালো ভাব দূর করার জন্য উপরে উল্লেখিত ক্রিম গুলোর মধ্যে যে কোন একটি ক্রিম ব্যবহার করে সহজেই খুব ভালো ফলাফল পেতে পারেন।

মেয়েদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

মেয়েদের ঠোঁট বিভিন্ন কারণে কালো দেখায়। মেয়েরা যে সকল লিপস্টিক ব্যবহার করে থাকে সেগুলোতে এক ধরনের রাসায়নিক পদার্থ দেয়া থাকে যা ঠোঁটের কালো হওয়ার পিছনে অনেক বেশি কাজ করে। মেয়েদের ঠোঁটের কালো ভাব দূর করার পদ্ধতি আর ছেলেদের ঠোঁটের কালো ভাব দূর করার পদ্ধতির মধ্যে কোন পার্থক্য নেই। ছেলে ও মেয়ে উভয় একই নিয়মে একই পদ্ধতিতে ঠোঁটের কালো ভাব দূর করতে পারবেন। আপনাদের সুবিধার্থে মেয়েদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায় বিস্তারিত ভাবে আলোচনা করলাম।

মেয়েরা ঠোঁটের কালো ভাব দূর করার ক্ষেত্রে লেবু ব্যবহার করতে পারেন। লেবু সাধারণত ব্লিচিং এর কাজ করে থাকে। যা আপনার ঠোঁটের কালো ভাব খুব সহজেই দূর করতে পারে। লেবুর সাথে সামান্য পরিমাণ চিনি ব্যবহার করতে পারেন যা আপনার ঠোঁটে স্ক্রাব এর কাজ করে। যা আপনার ঠোঁটের মৃত কোষ গুলো তুলতে খুব ভালো ভাবে কাজ করে থাকে।

টক দই আমাদের রূপচর্চার একটি মূল্যবান উপাদান। টক দইয়ের সাহায্যে আমাদের চেহারার অনেক সমস্যার সমাধান পাওয়া যায়। আমাদের ঠোঁটের কালো ভাব দূর করার সমস্যার সমাধান হিসেবে আমরা টক দই ব্যবহার করতে পারি।

বিটরুট এমন একটি কার্যকরী প্রাকৃতিক উপাদান যা আমাদের ঠোঁটের কালো রং হালকা করে ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। সেহেতু আপনার ঠোঁটের কালো ভাব দূর করার ক্ষেত্রে আপনি নিঃসন্দেহে বিটরুট এর তেল আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন।

এছাড়াও টমেটো ব্যবহার করে, নারিকেল তেল ব্যবহার কর, জলপাইয়ের তেল ব্যবহার করে, শসার রস ব্যবহার করে আপনারা খুব সহজেই ঠোঁটের কালো ভাব দূর করতে পারবেন। যা আমরা নিচে আপনাদের জন্য খুব সুন্দরভাবে আলোচনা করেছি।

ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

ছেলেদের ঠোঁটের কালো ভাব হওয়ার প্রধান কারণ হয়ে থাকে ধূমপান। ধূমপানে একটি বদ অভ্যাস। ধূমপানের কারণে ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। তা ছাড়াও শরীরের বিভিন্ন রকম রোগ দেখা দিয়ে থাকে। তার মধ্যে একটি হচ্ছে ঠোঁট কালো হয়ে যাওয়া। ঠোঁটের কালো ভাব দূর করার জন্য ছেলেরাও বিভিন্ন রকম ক্রিম বা মলম ব্যবহার করতে পারেন। তাছাড়া বাজারে এখন ঠোঁটের কালো ভাব দূর করার বিভিন্ন রকম ঔষধ পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে পারেন। তাছাড়াও কিছু কিছু প্রাকৃতিক উপায়ে সহজেই ঠোঁট কালো ভাব দূর করতে পারেন। এখন ছেলেরাও জেনে নিন ছেলেদের ঠোঁটের কালো দাগ দূর করার উপায় গুলো কি কি।

একটি বাটিতে এক টুকরো লেবুর রস নিন। তার সাথে সামান্য পরিমাণ চিনি মেশান। এবার চিনি আর লেবুর রস একসাথে মিশিয়ে ফোটে আলতো হবে মালিশ করুন। এটি আপনার ঠোঁটে স্ক্রাবের কাজ করবে। চিনি আপনার ঠোঁটের উপরের কালো অংশ কে ঘষে তুলতে সাহায্য করবে। তাতে আপনার ঠোঁট এর কালো ভাব অনেকটা দূর হয়ে যাবে। কিন্তু অবশ্যই মাথায় রাখবেন এটি কখনোই শক্তভাবে বা জোরে আপনার ঠোঁটে মালিশ করবেন না।

লেবুর রসে আছে এক ধরনের অ্যাসিড যা আপনার ঠোঁটের কালো ভাবকে পরিষ্কার করতে অনেকটা সাহায্য করে। লেবুর রসের সাথে কিছুটা পরিমাণ গ্লিসারিন মিশিয়ে আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন। এটি অন্তত দিনে দুইবার করে ব্যবহার করতে হবে। এটি ব্যবহারের ফলে দেখবেন আপনার ঠোঁটের অনেকটা পরিবর্তন এসেছে।
টমেটো একটি অতি পরিচিত সবজি। যা আমরা আমাদের রান্নার কাজে ব্যবহার করে থাকি। এটি শুধু রান্নার কাজে ব্যবহৃত হয় তা নয়। এটি আপনার ঠোঁটের কালো ভাব দূর করতেও অনেকটা সাহায্য করে থাকে। প্রতিদিন দুইবার আপনার ঠোঁটে টমেটোর রস ব্যবহার করুন। দেখবেন আপনার ঠোঁট আগের থেকে অনেকটা উজ্জ্বল হয়ে গেছে।

আমরা জানি ত্বকের যত্নে বরফের কোন তুলনা নেই। বরফ শুধু ত্বকের যত্নেই নয় ঠোঁটের যত্নেও অনেকটা কার্যকরী। প্রতিদিন এক টুকরো বরফ আপনার ঠোঁটে আলতোভাবে মাসাজ করুন দেখবেন আস্তে আস্তে আপনার ঠোঁটের কালো ভাব দূর হয়ে গেছে।

অনেক আগ থেকেই দুধের সরের ব্যবহার করে ঠোঁটের কালো ভাব দূর করার এই পদ্ধতি চলে আসছে। দুধের সরের সাহায্যে খুব সহজেই ঠোঁটের কালো ভাব দূর করা সম্ভব। এটি ব্যবহারের ফলে খুব তাড়াতাড়ি আপনার ঠোঁট গোলাপী ও নরম হয়ে উঠবে। দুধের সরের সাথে মধু মিশিয়ে আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন। এটি সাধারণত দিনে বেশ কয়েকবার ব্যবহার করবেন। কিছুদিনের মধ্যেই আপনার ঠোঁটের কালো ভাব চলে গেছে।

ঠোঁট গোলাপি করার উপায়

ঠোঁটের কালো ভাব দূর করার জন্য আমরা কতই কিনা করে থাকি। কত রকম ঔষধ, মলম ইত্যাদি ব্যবহার করে থাকি। এগুলো ছাড়াও প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই আপনি আপনার ঠোঁটের কালো ভাব খুব সহজেই দূর করতে পারবেন। ঠোঁট গোলাপি করার উপায় রয়েছে যা আমরা অনেকেই সঠিক জানিনা তাই আপনাদের জানানোর জন্য আলোচনা করলাম।

নারিকেল তেলঃ নারিকেল তেল এমন একটি প্রাকৃতিক উপায় যা আপনার ঠোঁটের কালচে ভাব দূর করার ক্ষেত্রে সবচেয়ে সহজলভ্য। প্রতিদিন ঘুমানোর আগে আঙ্গুলে সামান্য পরিমাণ নারিকেল তেল নিন। তারপর তা আপনার ঠোঁটে আলতো ভাবে মেসেজ করুন। সকালে ঘুম থেকে উঠে তা ধুয়ে ফেলুন। আপনার ঠোঁটের কালচে ভাব অনেকটা কমে যাবে।

জলপাইয়ের তেলঃ প্রতিদিন ঘুমানোর আগে আপনি আপনার ঠোঁটে জলপাইয়ের তেল আলতোভাবে মালিশ করতে পারেন। এটি ঠোঁটের কালো ভাব দূর করাতে খুব বেশি সাহায্য করে থাকে এবং ঠোঁটের আদ্রতা বজায় রেখে ঠোঁটকে নরম করে।

লেবুর ব্যবহারঃ লেবু ঠোঁটের কালো ভাব দূর করতে সবচেয়ে বেশি উপকারী। লেবু সাধারণত প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করে থাকে। যা আপনার ঠোঁটের কালো ভাব খুব সহজেই দূর করতে পারে। লেবু সরাসরি আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন। কিন্তু লেবু ব্যবহার করার সময় একটু সতর্ক থাকবেন। লেবু ঠোঁটে আলতো ভাবে ম্যাসাজ করতে হয়। জোর দেখিয়ে করলে আপনার ঠোঁটের অনেক সমস্যা হতে পারে। তাই ঠোঁটে লেবু ব্যবহার করার সময় একটু সতর্ক থাকবেন।

লেবুর রসের সাথে সামান্য পরিমাণ চিনি মিশিয়ে আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি দুইটি প্রাকৃতিক উপাদানের সাহায্যে তৈরি। লেবু যা ব্লিচিং এর কাজ করে আর চিনি যা স্ক্রাব এর কাজ করে। যা আপনার ঠোঁটের উপরের কালো চামড়া খুব সহজেই দূর করতে সাহায্য করে।তাছাড়াও লেবুর সাথে মধু মিশিয়ে আপনার ঠোঁটে ব্যবহার করতে পারেন। এটিও ঠোঁটের কালো ভাব দূর করতে খুব কার্যকরী একটি উপায়।যা আপনার ঠোঁটের কালো ভাব খুব দ্রুত দূর করে থাকে।

টুথপেস্ট এর সাহায্যেঃ টুথপেস্ট শুধু মাত্র আমাদের দাঁতের জন্যই নয় ঠোঁটের কালচে ভাব দূর করতেও সাহায্য করে থাকে। প্রতিদিন যখন ব্রাশ করবেন সামান্য পরিমাণ টুথপেস্ট ঠোঁটের উপরে লাগিয়ে ব্রাশ দিয়ে হালকা হবে ব্রাশ করতে হবে। তাহলে আপনার ঠোঁটের উপরের মৃত কোষগুলো সহজেই উঠে আসবে। কিন্তু অবশ্যই খেয়াল রাখবেন যে ব্রাশটি যেন নরম হয়।

কমলার খোসাঃ আমরা আমাদের ঠোঁটের কালো ভাব দূর করতে কমলার খোসা ব্যবহার করতে পারি। কমলার খোসা নিয়ে ঠোঁটে আলতো ভাবে ম্যাসাজ করুন। অথবা কমলার খোসা শুকিয়ে তা গুড়ো করে তার সাথে খানিকটা গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং তা ঠোঁটে লাগান।

শসার রসঃ শসার রস ঠোঁটের কালো ভাব দূর করতে অনেক বেশি কার্যকরী। আপনি প্রতিদিন যেকোনো সময় শসার রস দিয়ে আপনার ঠোঁট আলতোভাবে মেসেজ করুন ৫ থেকে ৭ মিনিট। তারপর তা ধুয়ে ফেলুন। তৎক্ষণাৎ আপনি ফলাফল আপনার চোখের সামনেই দেখতে পাবেন।
দুধের সরঃ আদিম কাল থেকেই মানুষ দুধের সরের সাহায্যে ঠোঁটের কালো ভাব দূর করে আসছে। ঠোঁটের কালো ভাব দূর করতে এটি একটি খুবই কার্যকরী ঘরোয়া উপায়। দুধের সরের সাথে সামান্য পরিমাণ মধু মিশিয়ে ব্যবহার করলে আরো ভালো ফলাফল পাওয়া যায়। দুধের সর ও মধু একসাথে মিশিয়ে ফোটে আলতো ভাবে ম্যাসাজ করতে হবে। কিছুদিনের মধ্যে খুব ভালো ফলাফল পাবেন।

বরফ এর সাহায্যেঃ বরফ যা আমাদের সকলের ঘরে কমবেশি পাওয়া যায়। এই বরফ আমাদের ত্বকের অনেক রকম সমস্যা দূর করে থাকে। ত্বকের পাশাপাশি এটি আমাদের ঠোঁটের ও কালো ভাব দূর করতে সাহায্য করে থাকে। প্রতিদিন এক টুকরো বরফ আপনার ঠোঁটে ম্যাসাজ করুন। দেখবেন আস্তে আস্তে আপনার। ঠোঁটের কালো ভাব দূর হয়ে গেছে।

মধুঃ ঠোঁটের কালো ভাব দূর করার জন্য আপনি নিঃসন্দেহে মধুর ব্যবহার করতে পারেন। মধু শুধু আপনার ঠোঁটের কালো ভাব দূর করে তাই নয়। মধু আপনার ঠোঁটের আদ্রতা ধরে রাখতে খুব বেশি সাহায্য করে।যা আপনার ঠোঁটকে অনেক বেশি নরম ও কোমল করে। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে সামান্য পরিমাণ মধু আপনার ঠোঁটে লাগাতে পারেন।

উপসংহার    

আমরা অনেক সময় চেহারার যত্ন নিলেও ঠোঁটের যত্ন নিই না। যা আমাদের ঠোঁট কালো হওয়ার প্রধান কারণ। তাই অবশ্যই আমাদের চেহারা ও চুলের পাশাপাশি ঠোঁটের যত্ন নেওয়া উচিত। কারণ যত্ন ছাড়া কোন কিছুই ভালো থাকে না। তাই অবশ্যই ঠোঁটের কালো ভাব দূর করতে চাইলে ঠোঁট গোলাপি করার উপায় জানতে হবে এবং নিয়মিত ঠোঁটের যত্ন নিন। 

তাহলে দেখবেন আপনার ঠোঁটের কালো ভাব দূর হয়ে গেছে।। আশা করছি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি এমন কিছু তথ্য পেয়েছেন যা দ্বারা আপনারা উপকৃত হবেন, এরকম আরো রূপচর্চা মূলক টিপস পেতে নিয়মিত আমাদের আর্টিকেল পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url