সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সেই সম্পর্কে সঠিক তথ্য জানুন

চেহারা সুন্দর করার খাবার সম্পর্কে জানুনআপনি যদি সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সেই সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেল পড়ুন। এই আর্টিকেলে আপনাদের মাঝে তুলে ধরা হয়েছে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো। এছাড়াও সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো আর্টিকেলের সানস্ক্রিন ক্রিম ক্রয় করার সময় যে সকল বিষয় মাথায় থাকা জরুরি সেই সম্পর্কেও আলোচনা করেছি।

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো
আশা করছি আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা  সানস্ক্রিন ক্রিম সম্পর্কে সম্পূর্ণ সঠিক ধারণা পাবেন।  সানস্ক্রিন ক্রিম সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন।

কেন  সানস্ক্রিন ব্যবহার করতে হবে

বর্তমান পরিবেশে অতিরিক্ত দূষণের ফলে ছেলে এবং মেয়ে উভয়ের ত্বকের বারোটা বেজে যাচ্ছে। এখন আপনাদের ত্বকের উপর যদি সানস্ক্রিন ক্রিম না ব্যবহার করেন, সে ক্ষেত্রে অতিরিক্ত সূর্যের আলোর কারণে ত্বকের আরো বেশি ক্ষতি দেখা দিতে পারে। অতিরিক্ত রোদ/ গরমের কারণে মানুষের ত্বক একটুতেই ঘেমে যায়। 

আর বেশিরভাগ মানুষ ত্বকে সান স্ক্রিন না লাগিয়ে বাইরে বের হয়ে যায়। এই ভুলের কারণে অনেকের ত্বক বিশ্রী হয়ে যায়। তাই প্রতিটি মানুষের ত্বক উজ্জ্বল রাখতে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে। আর্টিকেলের শুরুতেই বলে রাখতে চাই শুধুমাত্র ত্বকে সানস্ক্রিন ব্যবহার করলেই চলবে না। এক্ষেত্রে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সে বিষয়ে জেনে নেয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 
আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে, যাদের ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো হবে বা কোনটা ব্যবহার করতে হবে সে বিষয়ে জানে না। এক্ষেত্রে নারী ও পুরুষ নির্বিশেষে ত্বক ভালো রাখার জন্য শরীরের খোলা অংশ এর ত্বক কে সূর্যের আলো থেকে রক্ষা করার জন্য সানস্ক্রিন ক্রিম অনেক কার্যকর।

সানস্ক্রিন ক্রিম ব্যবহার করার বেশ কয়েকটি নিয়ম আছে। তেমনভাবে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সে বিষয়ে জেনে নেয়া উচিত। সেইসঙ্গে সানস্ক্রিন ক্রিম কেনার আগে কিছু বিষয় মাথায় রাখতে হবে। বিশেষ করে, কোন ধরনের সানস্ক্রিন ক্রিম আপনার ত্বকের জন্য সবথেকে ভালো হবে।

কোন ত্বকে কেমন সানস্ক্রিন ক্রিম প্রয়োজন

বর্তমান সময়ে সূর্যের আলো বা রোদ থেকে ত্বক সুরক্ষা রাখার জন্য সানস্ক্রিনের কোন বিকল্প নাই। মানুষের ত্বক ভেদে সানস্ক্রিন এর ধরন এর পার্থক্য আছে। কোন ধরনের ত্বকে কেমন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন। এ বিষয়ে আমরা যথেষ্ট পরিমাণের পরামর্শ প্রদান করব।
তো চলুন বিস্তারিত জেনে আসি।

স্বাভাবিক ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম

যাদের স্বাভাবিক ত্বক তারা যেকোনো ধরনের সানস্ক্রিন ব্যবহার করতে পারবে। তার মধ্যে উল্লেখযোগ্য সান স্টিক, সান স্প্রে, সান পাউডার, জেল ইত্যাদি।সানস্ক্রিনের জন্য যে কোন প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই সেটি আসল নাকি নকল সে বিষয়ে যাচাই করে নিতে হবে। 
আমরা জানি মানুষের ত্বক সুন্দরের জন্য সানস্ক্রিনের কোন বিকল্প নাই। আপনার ত্বক সুন্দর এবং উজ্জ্বল রাখতে ভালো মানের একটি সানস্ক্রিন বেছে নিতে পারেন। আমরা আপনার সুবিধার্থে এখানে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সে বিষয়ে জানিয়ে দেব।

শুষ্ক ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম

শুষ্ক ত্বকে স্বাভাবিকভাবে হাইড্রেশন ও নমনীয়তা অনেক কম থাকে। এ ধরনের ত্বক যাদের রয়েছে তুলনামূলক ভাবে তাদের ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যায়। তো এক্ষেত্রে এমন ত্বকো কেমিক্যাল সানস্ক্রিন ক্রিম অনেক গুরুত্বপূর্ণ। যাদের শুষ্ক ত্বক রয়েছে তারা বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন।

তৈলাক্ত ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম

যাদের তৈলাক্ত ত্বক তাদের আর্দ্রতা তুলনামূলক অনেক বেশি হয়। পুরো শরীরসহ ত্বকে যেহেতু প্রচুর পরিমাণে ঘাম হয়। তাই সহজে কোন প্রোডাক্ট দীর্ঘস্থায়ী ভাবে ত্বকে থাকে না। তো আপনার ত্বক যদি দীর্ঘস্থায়ীভাবে সুন্দর রাখতে চান, তবে অবশ্যই ম্যাটিফায়িং সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে পারেন।

সংবেদনশীল ত্বকের জন্য সানস্ক্রিম ক্রিম

সংবেদনশীল ত্বকের জন্য আপনারা অয়েল ফ্রি ফর্মুলা এর ওয়াটার বেইসড জিংক অক্সাইড কিংবা টাইটেনিয়াম ডাই অক্সাইড সমৃদ্ধ সানস্ক্রিম ক্রিম ব্যবহার করতে পারবেন। বর্তমান সময়ে কসমেটিক্স এর দোকান গুলোতে ব্রণ প্রবণ বা সংবেদনশীল বেশ কিছু সান স্ক্রিন ক্রিম পাওয়া যায়। 
যা ত্বকের জন্য অনেক ভালো কার্যকর। এক্ষেত্রে সংবেদনশীল ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম ব্যবহার করার আগে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন ক্রিম ক্রয় করার সময় যে সকল বিষয় মাথায় থাকা জরুরী

আপনাদের ত্বক সারা বছর ধরে রোদ থেকে সুরক্ষিত রাখতে, সানস্ক্রিন ক্রিম বেছে নেওয়া জরুরী।
আমরা এখানে, সানস্ক্রিন ক্রিম কোন কোন উপাদান এড়িয়ে যেতে হবে, কি পরিমাণ এস.পি.এফ (SPF) থাকতে হবে, এরকম কিছু বিষয় এখানে জানিয়ে দেব। আমাদের দেওয়া পরামর্শ অনুযায়ী সানস্ক্রিন কিনলে অনেক উপকৃত হবেন আশা করা যায়। তো চলুন জেনে আসি বিস্তারিত।

ম্যানুফ্যাকচারিং ডেট/তারিখ যাচাই করুন

মেয়াদ উত্তীর্ণ হয়েছে এমন পণ্য ক্রয় করার কোন মানে হয় না। আপনারা যেহেতু ত্বক সুরক্ষায় রাখবেন। তাই নতুন স্টক থেকে সানস্ক্রিন ক্রিম কিনবেন। আপনারা জানলে অবাক হয়ে যাবেন যে, সানস্ক্রিন ক্রিম যত বেশি নতুন হবে ঠিক তত বেশি কার্যকর হবে। 

আমাদের জানা মতে পুরাতন সানস্ক্রিন ক্রিম দোকানে বেশি দিন পরে থাকা অবস্থায় সেটার কার্যকারিতা নষ্ট হয়ে যায়। তাই সানস্ক্রিন ক্রিম ক্রয় করার সময় নতুন স্টক থেকে কেনার চেস্টা করবেন।

এস.পি.এফ ৩০ কিংবা এর বেশি মাত্রার সানস্ক্রিন ক্রিম ক্রয় করুন

মানুষের ত্বকে বয়সের ছাপ পড়ার একটি প্রধান কারণ হচ্ছে আলট্রা ভায়োলট। এছাড়াও আলট্রা ভায়োলেট এর পাশাপাশি আলট্রা ভায়োলেট বি এর কারণে আমাদের ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। আলট্রা ভয়োলেট ‘বি’ এর কারণে ত্বকের ক্যান্সার ও হতে পারে। তাই সানস্ক্রিন ক্রিম কেনার সময় তাতে এস.পি.এফ নাম্বার ভালোভাবে খেয়াল করতে হবে। এর সাহায্যে বুঝতে পারবেন আপনার ত্বকের জন্য ক্রিমটির কেমন প্রভাব পড়বে।

এক্ষেত্রে, আপনাদের ব্যবহৃত সানস্ক্রিন ক্রিম যদি ‘এস পি এফ’ ৩০ থাকে। তবে রোদে ত্বক পুড়তে সানস্ক্রিন ক্রিম না মাখা ত্বক এর চেয়ে ৩০ গুণ বেশি সময় লেগে যাবে। ‘এস পি এফ’ ৩০ ত্বক-এ ৩% ইউভিবি রশ্মি লাগতে দিয়ে থাকে। এছাড়া এস পি এফ ৫০ থাকলে ত্বকে দুই শতাংশ ইউভিবি প্রয়োজন হয়। তো উচ্চ মাত্রার এস পি এফ যুক্ত সানস্ক্রিন ক্রিম ক্রয় করা সব থেকে উত্তম।

সানস্ক্রিন স্প্রে কিনবেন না

অনেক সময় আমরা চিন্তিত হয়ে পড়ি সানস্ক্রিন ক্রিম ক্রয় করব নাকি সানস্ক্রিম স্প্রে। আমাদের ত্বকের জন্য সানস্ক্রিন ক্রিম অথবা লোশন কিংবা জেল ব্যবহার করাই সবথেকে শ্রেয়। কারণ এগুলো ব্যবহার করলে আমাদের ত্বকে পর্যাপ্ত পরিমাণে এবং সঠিকভাবে প্রয়োগ করা যায়। কিন্তু স্প্রে ব্যবহারের ক্ষেত্রে সেটি অনেক বেশি নষ্ট হয় এবং নাক ও  মুখের ভেতর ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে।

সানস্ক্রিন স্প্রে ব্যবহার সহজ হলেও এটি পর্যাপ্ত পরিমানে ব্যবহার হলো কিনা সেটি বোঝা কঠিন। আপনি যদি সানস্ক্রিন স্প্রে ব্যবহার করতে চান, তাহলে নিজের ঘরে বসে দিতে পারেন। কিন্তু ঘরে বাহিরে রোদে সানস্ক্রিন স্প্রে ব্যবহার করবেন না।

টিটানিয়ম ডাই-অক্সাইড কিংবা জিংক অক্সাইড আছে কিনা দেখুন

সানস্ক্রিন ক্রিমে ব্যবহার করা হয়ে থাকে  টিটানিয়ম ডাই-অক্সাইড ও জিংক অক্সাইড যা সান-ব্লকার হিসেবে কাজ করে থাকে। আরএই উপাদান গুলো আমাদের ত্বককে অতি-বেগুনি রশ্মি হতে রক্ষা করার জন্য ব্যবহার করা হলেও এই উপাদানগুলো আমাদের ত্বকের জন্য অনেক বেশি  ক্ষতিকারক। 

অনেক সময় লক্ষ্য করা যায় যে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করার পর আমাদের ত্বক অনেকটা ফ্যাকাশে অথবা সাদা দেখাচ্ছে এর প্রধান কারণ হচ্ছে তাতে জিংক অক্সাইড ব্যবহার। তাই অবশ্যই সানস্ক্রিন ক্রিম ক্রয় করার সময় ভালোভাবে লক্ষ্য করবেন  ক্রিমটিতে টিটানিয়ম ডাই-অক্সাইড ও জিংক অক্সাইড আছে কি নেই।

ত্বক তৈলাক্ত বা ব্রণ যুক্ত হলে ওয়াটার বেসড সানস্ক্রিন ক্রিম ক্রয় করুন

যাদের ত্বক তৈলাক্ত বা ব্রণ যুক্ত। তাদের জন্য পরামর্শ দিতে চাই। তৈলাক্ত ত্বক বা ব্রণ যুক্ত ত্বক হলেও সানস্ক্রিন ক্রিম বাদ দেওয়া যাবে না। এক্ষেত্রে আপনাদের সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো সেটা জানতে হবে। ত্বকে তৈলাক্ত ভাব দূর করতে অয়েল বেসড সানস্ক্রিন ক্রিম না ক্রয় ক,রে ওয়াটার বেসড সানস্ক্রিন ক্রিম ক্রয় করুন। কারণ ওয়াটার বেসড সানস্ক্রিন ক্রিম হালকা এবং ত্বকে ব্রণ উঠবে না।

সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো জানুন!

আমরা উপরে উল্লিখিত আলোচনায় সানস্ক্রিন ক্রিম এর বিষয়ে অনেক ধারণা দেওয়ার চেস্টা করেছি। এখন আমি আপনাদের বলব সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো। তো চলুন আর সময় নষ্ট না করে আপনার জন্য সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো হবে জেনে আসি।

3W Clinic | নিবিড় সান-ব্লক ক্রিম | সানস্ক্রিন

আপনার সামর্থ্য ও সাধ্যের মধ্যে ভালো একটি সানস্ক্রিন ক্রিম হলো 3W-Clinic. এই spf 50+ সমৃদ্ধ সান-ব্লক ক্রিম টি কোরিয়ার একটি জনপ্রিয় প্রোডাক্ট। বর্তমানে মার্কেটে এই একই ধরণের প্যাকেজিং পণ্য আছে। তার জন্য সানস্ক্রিন ক্রিম ক্রয় করার আগে অবশ্যই সর্তকতা অবলম্বন করতে হবে। মানে আসল পণ্য কিনতে হবে।

লাফজ অ্যাকোয়া সানস্ক্রিন জেল

লাফজ এর spf 50 + সমৃদ্ধ এই ধরনের সানস্ক্রিন জেল বা ক্রিম টি তৈলাক্ত ত্বকের জন্য অনেক কার্যকরী। বিশেষ করে, বাংলাদেশের আবহাওয়াতে এটি বেশ উপযোগী।

লোটাস সান-ফেস জেল

এই সান-ফেস জেল টি ওয়েলি বা তৈলাক্ত স্ক্রিনের জন্যে অনেক বেশি কার্যকরী একটি সানস্ক্রিন ক্রিম। এই সানস্ক্রিন ক্রিমটি আপনারা অল্প বাজেটের মধ্যেই কিনে নিতে পারবেন।

কেয়া শেঠ আমব্রেলা সানস্ক্রিন পাউডার

এই ব্যস্ততাময় জীবনে অনেকে এতটাই ব্যস্ত থাকে যে দিনের বেশিরভাগ সময়ই বাসার বাইরেই কাটাতে হয় আর সেই কারণেই তাদের ঘাম ও অনেক বেশি হয়ে থাকে। এ সকল ব্যস্ততার ভেতর যারা থাকেন তাদের জন্য কেয়া শেঠ আমব্রেলা সানস্ক্রিন পাউডার অনেক বেশি কার্যকরী। কারণ এই ধরনের সানস্ক্রিন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে এবং ঘাম শোষণ করে নেয় ও ত্বক উজ্জ্বল করে। কিন্তু  বাজারে পাউডার জাতীয় সানস্ক্রিন খুব কম লক্ষ্য করা যায়।

ল্যাকমে সান আল্ট্রা ম্যাট কমপ্যাক্ট পাউডার

অনেকে রয়েছেন যারা ত্বককে রোদের হাত থেকে রক্ষা করার জন্য ডাবল প্রটেকশন যুক্ত মেকআপ প্রোডাক্টে SPF ব্যবহার করেন। আপনিও যদি এমনটা করে থাকেন তাহলে আপনার জন্য অনেক বেশি কার্যকারী হচ্ছে ল্যাকমের এই কমপ্যাক্ট পাউডার । কারণ ল্যাকমের এই কমপ্যাক্ট পাউডার এ রয়েছে spf 40+ যা আপনি খুব সহজেই মেকআপ এর সাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারবেন। এতে করে আপনার ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মি হতে রক্ষা পাবে।

শেষ কথা: সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো

তো আমাদের আজকের এই আর্টিকেলে আপনাদের ত্বক উজ্জ্বল নিয়ে সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো এবং কেনার আগে কি কি বিষয় মাথায় রাখতে হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। 

আশা করি আমাদের আলোচনা শেষ পর্যন্ত পড়ে, জানতে পেরেছেন সানস্ক্রিন ক্রিম কোনটা ভালো হবে। এখন যদি সানস্ক্রিন ক্রিম সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সঙ্গে আমাদের দেওয়া পরামর্শ আপনার ভালো লাগলে এটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করে দিবেন।

ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url