বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম কতটা উপকারি জানুন

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা কোয়েল পাখির ডিম খেয়ে থাকেন এবং বাচ্চাদের খাইয়ে থাকেন। কোয়েল পাখির ডিম বাচ্চাদের জন্য কতটা উপকারী তা কি আপনি জানেন। যদি না জানেন তাহলে আমার লেখা বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম এই আর্টিকেলটি পড়ুন। বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম এই আর্টিকেলে আমি কোয়েল পাখির ডিমের উপকারিতা ও অপকারিতা এবং বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম কতটা উপকারী তা আলোচনা করেছি।
বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম
আশা করছি আমার লেখা বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পারবেন কোয়েল পাখির ডিম আপনার বাচ্চার কতটা উপকার করছে কিংবা কতটা ক্ষতি করছে।

কোয়েল পাখির ডিমের দাম কত

আমাদের দেশে প্রায় প্রতিটি ঘরে এখন কোয়েল পাখির ডিম খেতে দেখা যায়। বড় থেকে শুরু করে বাচ্চা সকলেই কোয়েল পাখির ডিম খেয়ে থাকেন। অনেকে খেয়ে থাকেন উপকারিতা জেনে অনেকে আবার না জেনেই খেয়ে থাকেন। অনেকেই ছোট বাচ্চাদের কোয়েল পাখির ডিম খাইয়ে থাকেন কিন্তু আপনিও যদি আপনার শিশুকে কোয়েল পাখির ডিম খাওয়ান তাহলে আপনাকে অবশ্যই বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম কতটা স্বাস্থ্যকর এটা আগে জানতে হবে। 
আমাদের দেশের বিভিন্ন জায়গায় কোয়েল পাখির ডিমের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। কিন্তু কোয়েল পাখির ডিমের আকার অন্যান্য ডিমের তুলনায় ছোট হওয়ায় কোয়েল পাখির ডিমের দাম অন্যান্য ডিমের তুলনায় কম হয়। সাধারণত ২ থেকে ৫ টাকার মধ্যে কোয়েল পাখির একটি ডিম পাওয়া যায়। কিন্তু অঞ্চল ভেদে কোয়েল পাখির ডিমের দাম একেক জায়গায় একেক রকম হয়ে থাকে।

কোয়েল পাখির ডিম খেলে কি হয়

মুরগি কিংবা হাঁসের তুলনায় কোয়েল পাখির ডিমের গুণগতমান অনেক বেশি। বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি উপকারী। কোয়েল পাখির ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। তাই কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আমাদের শরীরের প্রোটিনের অভাব খুব দ্রুত পূরণ হয়। 
এছাড়াও কোয়েল পাখির ডিমে রয়েছে ভিটামিন এবং আইরন ও ফসফরাস। এগুলোর পরিমাণ মুরগির ডিমের থেকে অনেক গুণ বেশি পাওয়া যায় কোয়েল পাখির ডিম থেকে। কোয়েল পাখির ডিম বাচ্চাদের খাওয়ানোর পরে বাচ্চাদের মানসিক ও শারীরিক এবং বুদ্ধিমত্তার বিকাশ ঘটে। 

বাইরের দেশ চীনা তারা বিভিন্ন রোগের ঔষধ হিসাবে কোয়েল পাখির ডিম ব্যবহার করে থাকে। যেমন টিভি, অ্যাজমা ও ডায়াবেটিস। কোয়েল পাখির ডিম আমাদের শরীরের জন্য এতটা উপকারী যে কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম

আগেকার সময়ে কোয়েল পাখির ডিম খাওয়া আমাদের দেশে খুব বেশি প্রচলিত না থাকলেও আজকাল আমাদের দেশে কোয়েল পাখির ডিম খেতে প্রায় প্রতিটি ঘরে ঘরে দেখা যায়। কারণ মুরগি কিংবা হাঁসের ডিমের তুলনায় কোয়েল পাখির ডিমের পুষ্টি ও গুনাগুন অনেক বেশি। বিশেষ করে বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি উপকারী। তাই আপনার বাচ্চাকে অন্যান্য ডিম খাওয়ানোর থেকে কোয়েল পাখির ডিম খাওয়ানোর অভ্যাস করুন। 
কোয়েল পাখির ডিমে রয়েছে প্রোটিন, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম ও আইরন এছাড়াও ভিটামিন । যা আপনার বাচ্চার শারীরিক গঠন বৃদ্ধি ও বুদ্ধিমত্তার বিকাশে অনেক বেশি সাহায্য করে থাকে। আপনার বাচ্চার শারীরিক গঠন বৃদ্ধি ও বুদ্ধিমত্তার বিকাশের গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে কোয়েল পাখির ডিম। তাই নিয়মিত আপনার বাচ্চাকে কোয়েল পাখির ডিম খাওয়ানোর চেষ্টা করুন।

কোয়েল পাখির ডিম খাওয়ার নিয়ম

বড়দের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি উপকারী ঠিক তেমনি বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি উপকারী। কোয়েল পাখি ডিম খাওয়ার ফলে আপনার শরীরের অনেক ধরনের সমস্যা সমাধান হয়ে যাবে। আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং আপনি যদি পুষ্টিহীনতায় ভুগে থাকেন তাহলে কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আপনার শরীরের পুষ্টিহীনতার সমস্যা দূর হয়ে যাবে। 

তাই আপনি কিংবা আপনার বাচ্চা যদি পুষ্টিহীনতাই ভুগে থাকেন তাহলে নিঃসন্দেহে কোয়েল পাখির ডিম খেতে পারেন। কোয়েল পাখির ডিমের আকার যেহেতু অনেক ছোট সেহেতু আপনি দিনে ৩/৪ টা কোয়েল পাখির ডিম সেদ্ধ করে খেতে পারেন। কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আপনার শরীরের কোনরকম ক্ষতি হবে না এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেবে না। তাই আপনি নিশ্চিন্তে দিনে ৩/ ৪ টা কোয়েল পাখির ডিম খেতে পারেন।

কোয়েল পাখির ডিমের ক্ষতিকর দিক

কোয়েল পাখির ডিম রয়েছে প্রোটিন, ভিটামিন, ফসফরাস, আয়রন ইত্যাদি। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু যে কোন জিনিস যতই উপকারী হোক না কেন প্রতিটি খাদ্যের একটি নির্দিষ্ট মাত্রা আছে। মাত্রার চেয়ে বেশি কোন কিছুই খাওয়া ঠিক নয়। এতে করে আপনার হিতে বিপরীত হতে পারে। তাই অবশ্যই কোয়েল পাখির ডিম খাওয়ার ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করে বুঝে শুনে খেতে হবে। 

যদিও কোয়েল পাখির ডিমের তেমন কোন ক্ষতিকর দিক নেই তাও যদি কোয়েল পাখির ডিম একদিনে অনেক বেশি খেয়ে ফেলেন তাহলে আপনার কোলেস্ট্রল সমস্যা হতে পারে। কারণ কোয়েল পাখির ডিম কোলেস্ট্রল সম্পন্ন একটি খাবার। তাই কোয়েল পাখির ডিম খাওয়ার আগে একটু বুঝে শুনে খাবেন। অবশ্যই দিনে ৩/৪ টির বেশি কোয়েল পাখি খাবেন না কিংবা বাচ্চাকেও খাওয়াবেন না।

কোয়েল পাখির ডিম খাওয়ার উপকারিতা

যেকোনো বয়সের মানুষের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি উপকারী। তাই আপনার বয়স যেমনই হোক না কেন আপনি নিঃসন্দেহে কোয়েল পাখির ডিম খেতে পারেন। কোয়েল পাখির ডিমের দাম খুব একটা বেশি না হওয়ায় যেকোন পরিবারের মানুষ কোয়েল পাখির ডিম কিনে খেতে পারে। বড়দের জন্য কোয়েল পাখির ডিম এবং বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম সকলের জন্য সকলের জন্য অন্যান্য ডিমের তুলনায় অনেক বেশি উপকারী। কোয়েল পাখির ডিম খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করলাম।
  • কোয়েল পাখির ডিম বাচ্চাদের মানসিক ও শারীরিক বিকাশ ঘটাতে অনেক বেশি সাহায্য করে। তাই আপনার বাচ্চাকে কোয়েল পাখির ডিম খাওয়ানোর অভ্যাস করতে পারেন।
  • কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আমাদের শরীরে যদি কোন পুষ্টিহীনতা থাকে তাহলে তা দূর হয়ে যায় এবং আমাদের শরীর সুস্থ রাখে।
  • কোয়েল পাখির ডিম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে এবং আমাদের কর্মদক্ষতা বৃদ্ধি করে।
  • অনেকের এলার্জির সমস্যা থাকে। সে সফল এলার্জি সমস্যা উপশম করতে কোয়েল পাখির ডিম অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে।
  • কোয়েল পাখিতে রয়েছে ভিটামিন বি-১ যা খাওয়ার ফলে আমাদের শরীরের এই ভিটামিনের চাহিদা পূরণ হয়।
  • কোয়েল পাখির ডিম আমাদের ত্বক এবং চুলের জন্যও অনেক বেশি উপকারী।
  • কোয়েল পাখির ডিম আমাদের শরীরের ভেতর পরিষ্কার রাখতে অনেক বেশি সাহায্য করে।
  • কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আমাদের রাতকানা রোগ এবং চোখের বিভিন্ন রকম সমস্যা দূর হয়ে থাকে।

কোয়েল পাখির ডিম ও মুরগির ডিমের তুলনা

কোয়েল পাখির ডিমে রয়েছে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ ও ভিটামিন এ । কোয়েল পাখির ডিমের সাধারণত মুরগির ডিমের চেয়ে ৬ গুণ বেশি ভিটামিন বি-১ উপস্থিত। এছাড়াও ভিটামিন বি-২ রয়েছে ১৫ গুণ বেশি। কোয়েল পাখির ডিমে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন যা মুরগির ডিমের তুলনায় অনেক বেশি। 

তাই আপনি মুরগির ডিমের বিপরীতে নিঃসন্দেহে কোয়েল পাখির ডিম খেতে পারেন। এতে করে আপনি অনেক সুবিধা পাবেন। মুরগির ডিম এর দাম এর তুলনায় কোয়েল পাখির ডিমের দাম কম হওয়ায় অল্প টাকায় মুরগির ডিমের থেকে কোয়েল পাখির ডিম বেশি কেনা যায়।

কোয়েল পাখির ডিমের উপকারিতা ও অপকারিতা

কোয়েল পাখির ডিমের গুণগত মান অনেক বেশি হওয়ায় কোয়েল পাখির ডিমের উপকারিতা অনেক বেশি। কিছু কিছু ক্ষেত্রে অধিক পরিমাণ করে পাখির ডিম খাওয়ার ফলে এটির অপকারিতা প্রকাশ পায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কোয়েল পাখির ডিমের উপকারিতা গুলো বেশি লক্ষ্য করা যায়। এজন্য আমাদের দেশে শীতকালে এখন কোয়েল পাখির ডিমের চাহিদা অনেক বেশি দেখা যাই। 

কোয়েল পাখির ডিমের দাম কম হওয়ায় সকল ধরনের মানুষ কোয়েল পাখির ডিম কিনে খেতে পারেন। আমাদের দেশে অনেক মানুষ কোয়েল পাখির ডিমের ব্যবসা করে থাকে এবং অনেক বেশি লাভবান হয়ে থাকে।

উপকারিতাঃ কোয়েল পাখির ডিমের উপকারিতা অনেক বেশি। বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম অনেক বেশি পুষ্টিকর। কোয়েল পাখির ডিম বাচ্চাদের শারীরিক ও মানসিক বৃদ্ধি বিকাশ করে থাকে। এছাড়াও আমাদের শরীরের বিভিন্ন রকমের সমস্যা সমাধানে কোয়েল পাখির ডিমের ভূমিকা অনেক বেশি। 

যেমন আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে আমাদের চোখের বিভিন্ন রকম সমস্যা সমাধানেও কোয়েল পাখির ডিমের ভূমিকা অনেক বেশি। কোয়েল পাখির ডিম আমাদের ত্বক ও চুলের জন্য অনেক বেশি উপকারী। এছাড়াও কোয়েল পাখির ডিম মানুষের শরীরের এলার্জি সমস্যা দূর করতেও অনেক বেশি সাহায্য করে থাকে। 

সব দিক দিয়ে দেখতে গেলে কোয়েল পাখির ডিমের উপকারিতা অনেক বেশি। তাই আপনি অবশ্যই কোয়েল পাখির ডিম খাওয়া শুরু করতে পারেন এবং আপনার বাচ্চাকেও কোয়েল পাখির ডিম খাওয়াতে পারেন।

অপকারিতাঃ যেকোনো ডিম মানেই আমাদের শরীরের জন্য উপকারী। এটা আমরা সকলেই জানি। ঠিক সেইরকম কোয়েল পাখির ডিম আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। কিন্তু প্রতিটি জিনিসের কিছু অপকারিতা লক্ষ্য করা যায়। কোয়েল পাখির ডিমেরও খুব বেশি না হলেও সামান্য পরিমাণ অপকারিতা লক্ষ্য করা যাই। 

কোয়েল পাখির ডিম কোলেস্ট্রল সম্পন্ন একটি খাবার। কোয়েল পাখির ডিম এ প্রচুর পরিমাণে চর্বি থাকে। তাই যদি আপনার কোলেস্ট্রল এর সমস্যা থাকে তাহলে অবশ্যই কোয়েল পাখির ডিম খাওয়ার পূর্বে একটু বুঝে শুনে খাবেন। এমনও হতে পারে কোয়েল পাখির ডিম খাওয়ার ফলে আপনার শরীরে কোলেস্ট্রল এর পরিমাণ বেড়ে যাবে তাই কোয়েল পাখির ডিম খাওয়ার পূর্বে সাবধান থাকুন।

সর্বশেষ কথা

আশা করছি আমার লেখা বাচ্চাদের জন্য কোয়েল পাখির ডিম এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন কোয়েল পাখির ডিম আমাদের জন্য কতটা উপকারী আর কখন কোয়েল পাখির ডিম খাওয়া যাবে না। আপনাদের জন্য আমি কিছু প্রয়োজনীয় তথ্য দিয়ে আমার আর্টিকেল সাজিয়ে থাকি। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। আমার আর্টিকেল সম্পর্কে কিছু বলার থাকলে কমেন্ট করতে পারেন। আমি আপনাদের কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url