কিসের গন্ধে ইঁদুর পালায় বিস্তারিত জানতে আর্টিকেল পড়ুন

গরু মোটাতাজাকরণ ঔষধের নামআপনার বাসায় যদি ইঁদুরের খুব বেশি উপদ্রব থাকে তাহলে আমার লেখা কিসের গন্ধে ইঁদুর পালায় এই আর্টিকেলটি পড়ুন। কিসের গন্ধে ইঁদুর পালায় এই আর্টিকেলে আমি ঘরোয়া পদ্ধতিতে ইঁদুর তাড়ানোর উপায় এবং ইদুর মারার গ্যাস ট্যাবলেট এর নাম আলোচনা করেছি। কিসের গন্ধে ইঁদুর পালায় এই আর্টিকেল পড়ে আপনি ইঁদুর কিভাবে তাড়াবেন বুঝতে পারবেন।
কিসের গন্ধে ইঁদুর পালায়
তাই এই সমস্যার সমাধান খুঁজতে কিসের গন্ধে ইঁদুর পালায় আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পাবেন।

ইঁদুর মারার স্প্রে

বাড়ির একটি বড় সমস্যা হচ্ছে ইঁদুরের সমস্যা। অনেকেই এই ইঁদুরের সমস্যার কারণে অনেক বেশি বিরক্ত হয়ে ওঠে। বিভিন্ন উপায়ে একটি বাসা থেকে ইঁদুর দূর করা সম্ভব। তার মধ্যে একটি হচ্ছে স্প্রে। বাজারে বিভিন্ন ধরনের স্প্রে পাওয়া যায় যে সকল স্প্রে ব্যবহার করে বাসাবাড়ি থেকে ইদুর তাড়ানো সম্ভব। 
কিন্তু এ ধরনের স্প্রে ব্যবহারের ফলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। কারণ এই ধরনের স্প্রে তে এক ধরনের বিষাক্ত পদার্থ মেশানো হয়। আর সেই কারণে সেই বিষাক্ত পদার্থ স্প্রে করার ফলে বাড়িতে ছড়িয়ে পড়ে। তাই এ ধরনের স্প্রে ব্যবহার করা থেকে দূরে থাকাই ভালো। 

সময় যত যাচ্ছে মানুষ হত আধুনিক হয়ে উঠছে। আর সেই আধুনিকতাকে কাজে লাগিয়ে আবিষ্কার করা হচ্ছে নতুন নতুন যন্ত্রপাতি। আর ইঁদুর মারার স্প্রে এর পরিবর্তে আবিষ্কৃত হয়েছে বিভিন্ন ধরনের ডিভাইস। যে সকল ব্যবহার করার মাধ্যমে আপনার বাসা বাড়ি থেকে খুব সহজেই ইঁদুর দূর করা সম্ভব। 

এই ধরনের ডিভাইসের কোনরকম খারাপ দিক না থাকায় দিন দিন এ ধরনের ডিভাইসের জনপ্রিয়তা অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি আপনার বাসায় ইঁদুর মারা স্প্রে ব্যবহারের পরিবর্তে এই ধরনের ডিভাইস ব্যবহার করতে পারেন।

আমি ডিভাইসের নাম আপনাদের সামনে তুলে ধরলামঃ

  • PEAT CONTROL ELECTRIC PEST REPELLING
  • SEASPIRIT ULTRASONIC PEST REPELLENT MACHIN
  • WRIGHTRACK ULTRASONIC
আপনি বাসার ইঁদুর তাড়ানোর জন্য উপরে উল্লেখিত ডিভাইস গুলোর মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন। তাছাড়া আপনি যদি ইঁদুর মারার স্প্রে ব্যবহার করতে চান তাহলে পেপারমিন্ট স্প্রে ব্যবহার করতে পারেন। ইঁদুর মারার জন্য এই স্প্রেটি অনেক বেশি কার্যকরী।

ইঁদুর তাড়ানোর ঔষধ

কমবেশি প্রতিটি বাড়িতেই ইঁদুরের রাজত্ব দেখা যায়। বিশেষ করে গ্রামাঞ্চলে বাসা বাড়িতে ইদুরের উপদ্রব অনেক বেশি হয়ে থাকে। তারা বাসা বাড়ির কোনায় কোনায় ঘোরাঘুরি করে প্রতিটি জিনিস নষ্ট করে থাকে। এই কারণে অনেকে ইঁদুরের ওপর অতিষ্ঠ হয়ে ওঠে। 
আপনিও যদি ইঁদুরের জ্বালায় অতিষ্ঠ হয়ে ওঠেন এবং চান বাড়ি থেকে ইদুর তাড়াতে তাহলে কিছু ঔষধ রয়েছে যে সকল ঔষধ ব্যবহার করে আপনি আপনার বাসা বাড়ি থেকে খুব সহজেই ইঁদুর তারাতে পারবেন। এখন জেনে নিন কোন ঔষধ ব্যবহার করে আপনি আপনার বাসা বাড়ি থেকে ইঁদুর তাড়াতে পারবেন।

ইবিচ র‍্যাট কিলারঃ এই ওষুধটি ইঁদুর তাড়ানোর জন্য অনেক বেশি কার্যকরী ঔষধ। আপনি আপনার বাসা বাড়ি থেকে ইঁদুর তাড়ানোর জন্য নিঃসন্দেহে এই ঔষধ প্রয়োগ করতে পারেন। কিন্তু যেহেতু এটি একটি বিষ তাই এটি প্রয়োগ করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। 

আপনি যদি বাজারে এই ঔষধ না পান তাহলে বিভিন্ন ধরনের অনলাইন পেজ রয়েছে যে সকল পেজে এই ঔষধ পাওয়া যায়। আপনি সেই সকল পেজ থেকে এই ঔষধ কিনতে পারেন।

ল্যানিরেট ইঁদুর মারার ঔষধঃ বাসা বাড়ি থেকে ইঁদুর দূর করার জন্য আরেকটি কার্যকরী ওসব হচ্ছে এটি। এই ঔষধ বিভিন্ন ধরনের মার্কেটে পাওয়া যায়। একেক স্থানে এ ঔষধের দাম একেক রকম হতে পারে। এটি যেহেতু এক ধরনের বিষ তাই সাবধানতার সাথে ব্যবহার করবেন। বাসায় ছোট বাচ্চা থাকলে তাদের থেকে দূরে রাখবেন।

র‍্যাটোনিল র‍্যাট কিলিং বেইটঃ আপনার ইঁদুরের সমস্যার সমাধানের একটি কার্যকরী ঔষধ হচ্ছে র‍্যাটোনিল র‍্যাট কিলিং বেইট। এই ঔষধ সহজেই ব্যবহারযোগ্য। এই ঔষধে বাজে ধরনের কোন গন্ধ থাকে না। তাই বাসা বাড়িতে খুব সহজে এই ঔষধ ব্যবহার করা যায়। এই ঔষধ খাওয়ার পর ইঁদুর মারা গেলে সেই ইঁদুর থেকেও বাজে ধরনের গন্ধ ছড়ায় না।

ইঁদুর মারার বিষের নাম

ইঁদুর হচ্ছে একটি চালাক প্রাণী। যে কোন খাবার দেওয়ার পর ইঁদুর সেই খাবার প্রথমে ভালোভাবে পর্যবেক্ষণ করে তারপরে সেই খাবার খেয়ে থাকে। যে কোন খাবার খাওয়ার পরে ইঁদুর সেই খাবার তুলতে পারে না বলে অনেক পর্যবেক্ষণ করার পরে যে কোন খাবার খাই। 
আপনি আপনার বাসার ইঁদুর মারতে চাইলে যে কোন খাবারের সাথে ইঁদুর মারার বিষ মিশিয়ে যে কোন স্থানে রেখে দিতে পারেন। এতে করে ইঁদুর সেই খাবার খেয়ে মারা যাবে।ইঁদুর মারার বিষের মধ্যে সবথেকে কার্যকরী বিষ হচ্ছে জিংক ফসফাইড। এই বিষ খাওয়ার ফলে ইঁদুরের পেটে বিষাক্ত গ্যাস ফসফিন তৈরি হয় যার ফলে ইঁদুর মারা যায়।

কিসের গন্ধে ইঁদুর পালায়

আপনি কি ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে উঠেছেন। কিছুতেই বাড়ি থেকে ইঁদুর তাড়াতে পারছেন না। তাহলে আমি বলব আপনার বাসাতেই এমন কিছু উপাদান রয়েছে যে সকল উপাদানের গন্ধে আপনার বাসা থেকে ইঁদুর পালিয়ে যাবে। এখন আমার কথা শুনে আপনি আশ্চর্য হতে পারেন। কিন্তু এটাই সত্য। 

আমরা অনেকেই জানিনা আমাদের সকলের বাসাতে কিছু কিছু উপাদান রয়েছে যে সকল উপাদান ব্যবহার করে আমরা আমাদের বাসা থেকে ইঁদুর তাড়াতে পারবো। কারণ সেই সকল উপাদানের গন্ধ ইঁদুর পছন্দ করে না। তাই সে সফল উপাদান যদি আপনি আপনার বাসায় অথবা ঘরে রাখেন ইঁদুর আপনার ঘর অথবা বাসা থেকে থাকবে অনেক দূরে। এখন জেনে নিন কিসের গন্ধে ইঁদুর পালায়।

  • পেঁয়াজের গন্ধ ইঁদুরের একদম পছন্দ নয়। তাই আপনি আপনার বাসা বাড়ি থেকে ইঁদুর তাড়ানোর জন্য কাঁচা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। ঘরের কোনায় পেঁয়াজ কেটে রাখতে পারেন। এতে করে আপনার ঘরে ইঁদুর আসবে না।
  • ইঁদুরের আরেকটি অপছন্দের উপাদান হচ্ছে লাল মরিচ। লাল মরিচ ইঁদুরসহ বিভিন্ন ধরনের পোকামাকড় দূর করতেও অনেক বেশি সাহায্য করে। তাই যে সকল জায়গায় ইঁদুর বেশি দেখা যায় সে সকল জায়গায় লাল মরিচের গুরো ছিটিয়ে রাখতে পারেন।
  • পেপারমিন্ট তেল এর গন্ধ ইঁদুরের খুব একটা পছন্দের নয়। তাই আপনি এটি আপনার ইঁদুর তাড়ানোর উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন। পেপারমিন্ট তেলে তুলো ভিজিয়ে সেই তুলো ঘরের বিভিন্ন স্থানে রেখে দিলে ইঁদুরের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।
  • লবঙ্গের গন্ধ ও ইঁদুর সহ্য করতে পারে না। তাই আপনি আপনার ঘরের বিভিন্ন স্থানে লবঙ্গ রেখে দিতে পারেন। এতে করে আপনার ঘরে ইঁদুরের উপদ্রব অনেকটা কমে আসবে।
  • আপনার ঘরে ইঁদুরের উপদ্রব কমাতে আপনি ব্যবহার করতে পারেন রসুন। রসুনের কোয়া ঘরের প্রবেশপথে রাখলে আপনি নিশ্চিন্তে থাকতে পারেন। এর গন্ধ ইঁদুরের পছন্দ নয়। যার ফলে আপনার ঘর থাকবে ইঁদুর মুক্ত।

ঘরোয়া পদ্ধতিতে ইঁদুর তাড়ানোর উপায়

শুধুমাত্র গ্যাস ট্যাবলেট অথবা ইঁদুর মারার বিষ ব্যবহারের মাধ্যমে ইঁদুর পালায় তা কিন্তু নয়। কিছু কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যে সকল পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার ঘরের ইঁদুর তাড়াতে পারবেন। বিভিন্ন ধরনের গ্যাস ট্যাবলেট অথবা বিষ ব্যবহারের ক্ষতিকর দিক ও রয়েছে। 

বাসায় যদি কোন পোষা প্রাণী থাকে অথবা ছোট বাচ্চা থাকে তাহলে গ্যাস ট্যাবলেট কিংবা বিষ ব্যবহার করার থেকে না করাই বেশি উত্তম। তাই আপনি নিঃসন্দেহে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে ইঁদুরের সমস্যা সমাধান করতে পারবেন। এখন জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে ইঁদুর তাড়ানোর উপায়গুলো কি কি।

পেঁয়াজঃ আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে ইঁদুর তাড়াতে চান তাহলে নিঃসন্দেহে পেঁয়াজ ব্যবহার করতে পারেন। পেঁয়াজের টুকরা কেটে আপনার ঘরের ভেতর রাখলে খুব সহজেই এদুরের হাত থেকে মুক্তি পাবেন।

রসুনঃ রসুন হচ্ছে ইঁদুর তাড়ানোর জন্য একটি যাদুকরি প্রাকৃতিক উপাদান। আপনি যদি ইঁদুরের যাতায়াতের রাস্তায় অথবা ঘরের প্রবেশপথে রসুনের টুকরো রেখে দিন তাহলে আপনার ঘরে ইঁদুর প্রবেশ করবে না।

পেপারমিন্টঃ পেপারমিন্ট এক ধরনের অয়েল যা ইঁদুর তাড়াতে অনেক বেশি সাহায্য করে থাকে। আপনার ঘরে যদি আপনি পেপারমিন্ট রাখতে পারেন তাহলে ইঁদুরের সমস্যা খুব সহজেই সমাধান হয়ে যাবে।

লালমরিচঃ আমাদের সকলের বাসায় এই প্রাকৃতিক উপাদান রয়েছে। এই প্রাকৃতিক উপাদান ইঁদুর সহ বিভিন্ন ধরনের কীটপতঙ্গ দূর করতে অনেক বেশি সাহায্য করে। তাই আপনি যদি ইঁদুরের উপদ্রবে অতিষ্ঠ হয়ে ওঠেন তাহলে ইঁদুর তাড়ানোর জন্য লাল মরিচের গুঁড়ো ছিটিয়ে রাখুন। এতে করে খুব ভালো ফলাফল পাবেন।

লবঙ্গঃ আমরা আমাদের কাশি ভালো করার জন্য অথবা বমি বমি ভাব দূর করার জন্য অনেক সময় লবঙ্গ ব্যবহার করে থাকি। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে আপনার বাসার ইঁদুরের সমস্যার সমাধানে লবঙ্গ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোন একটি কাপড়ে কয়েকটি লবঙ্গ বেধে ঘরে রেখে দিন।

বেকিং সোডাঃ আমাদের খাবারে ব্যবহারের পাশাপাশি ইঁদুর তাড়ানোর কাজেও বেকিং সোডা অনেক বেশি কার্যকরী। তাই আপনি যদি ঘরোয়া উপায়ে ইঁদুর তাড়াতে চান তাহলে বেকিং সোডা ব্যবহার করতে পারেন।

উপরে উল্লেখিত উপাদান গুলোর যে কোন একটি উপাদান আপনি আপনার ঘরের কোনায় রেখে দিলে খুব সহজেই ইঁদুরের উপদ্রব থেকে মুক্তি পাবেন। যে সকল জায়গায় ইঁদুরের উপদ্রব অনেক বেশি সে সকল জায়গায় উপরে বর্ণনাকৃত উপাদান গুলোর মধ্যে যে কোন একটি উপাদান রেখে দিন দেখবেন আপনার বাসায় আগের থেকে ইঁদুরের উপদ্রব অনেক কমে গেছে।

লেখকের মন্তব্য

আশা করছি আমার লেখা কিসের গন্ধে ইঁদুর পালায় এই আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পেয়েছেন। আমি প্রয়োজনীয় তথ্য দিয়ে নিয়মিত আর্টিকেল লিখে থাকি। তাই দ্যা বর্ষা ওয়েবসাইট এর সাথে থাকুন এবং নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url