ফেসবুক থেকে আয় করার উপায়

এখন অনলাইনে মানুষ বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করছে। অনলাইনের বিভিন্ন প্লাটফর্ম এর মধ্যে ফেসবুক একটি অতি জনপ্রিয় সাইট। আপনিও যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান তাহলে ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে হবে। আমি ফেসবুক থেকে আয় করার উপায় এই আর্টিকেলে ফেসবুক থেকে কত টাকা আয় করা যায় এবং ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে আলোচনা করেছি।
ফেসবুক থেকে আয় করার উপায়
আপনি যদি ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট করে টাকা আয়

ফেসবুক একটি অতি জনপ্রিয় সাইট। আমরা আমাদের প্রতিদিন স্পেশাল মুহূর্ত বন্ধুদের সাথে শেয়ার করার জন্য ফেসবুক ব্যবহার করে থাকি। তাছাড়াও একজন আরেকজনের সাথে যোগাযোগের জন্য ফেসবুকব্যবহার করে থাকি। সকলের কাছে ফেসবুক অতি জনপ্রিয় হয়ে উঠেছে। শুধু তাই নয় ফেসবুক ব্যবহার করে এখন ঘরে বসেই বিভিন্ন উপায়ে টাকা আয় করা সম্ভব হচ্ছে। 
আমরা অনেকেই দিনের অনেকটা সময় ফেসবুক ব্যবহার করি। আর সেই সময় যদি ফেসবুক ব্যবহার করার পাশাপাশি কিছু অর্থ উপার্জন করা যায় তাহলে কার না ভালো লাগবে। আপনি যদি চান তাহলে ফেসবুক থেকে আয় করার উপায় গুলো জেনে খুব সহজেই ঘরে বসেই ফেসবুক থেকে অর্থ উপার্জন করতে পারবেন। ফেসবুক থেকে অর্থ উপার্জনের একটি পদ্ধতি হচ্ছে পোস্ট করে টাকা আয়। 

ফেসবুকে পোস্ট করে ও টাকা ইনকাম সম্ভব। এখন আপনি মনে মনে ভাববেন কিভাবে সম্ভব। আপনি তো এর আগে অনেক পোস্ট করেছেন কিন্তু কোনদিনও তো টাকা ইনকাম হয়নি। যদি এমনটা ভাবেন তাহলে আমি বলব অবশ্যই সম্ভব। শুধু আপনাকে সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। আপনি যদি ফেসবুকে পোস্ট করে টাকা ইনকাম করতে চান তাহলে প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করে সেখানে বিভিন্ন রকম পণ্যের পোস্ট করে সে সকল পণ্য বিক্রয় করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 

আপনার যদি কোনরকম ব্লগ সাইট থাকে তাহলে সেই সাইটে নিয়মিত কিছু লিখে পোস্ট করে সেখান থেকেও টাকা ইনকাম করতে পারবেন। তাছাড়াও যদি আপনার কোন ব্লক সাইট না থাকে তাহলে আপনি অন্যের ওয়েবসাইটেও কাজ করে প্রতি মাসে টাকা ইনকাম করতে পারবেন। আপনি আপনার facebook এর সাহায্যে বিভিন্ন দেশে-বিদেশি কমার্স ওয়েবসাইট এর সাথে যুক্ত হতে পারেন এবং তাদের অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে কাজ করতে পারেন। 
ওই সকল পণ্যের যেই লিংক থাকে সেই লিংকটি যদি পোস্ট করেন তাহলে সেটি তাদের জন্য লাভজনক হবে। আর সেই সকল পন্যের বিক্রয়ের ফলে আপনি সেখান থেকে কিছু পরিমাণ লাভ পাবেন।

ফেসবুকে কত ভিউ কত টাকা

আমরা সকলেই কমবেশি ফেসবুক ব্যবহার করে থাকি। ইউটিউবের মতো facebook আমাদের মাঝে অধিক জনপ্রিয় হয়ে উঠেছে। ফেসবুকেও আমরা ইউটিউবের মতো বিভিন্ন রকম ভিডিও দেখে থাকি। অনেকেই অনেক রকম ভিডিও ছবি ফেসবুকে দিয়ে থাকেন। আমরা এটাও দেখে থাকি সেই সকল ভিডিও কিংবা ছবির নিচে হাজার হাজার ভিউ। 
এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে এই ভিউ এর লাভ কি। আসল কথা বলতে এই ভিউ এর উপর নির্ভর করে আপনি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন। আপনি কি শুনে আশ্চর্য হয়েছেন কিন্তু এটাই বাস্তব। আমরা সকলে সেই সকল ভিডিও দেখে যত ভিউ বাড়াবো যে সেই ভিডিও ডাউনলোড করেছেন সে ব্যক্তি তত বেশি টাকা ইনকাম করবেন। 

এখন আপনি ভাবতে পারেন কিভাবে। ফেসবুক অ্যাকাউন্ট মনিটাইজেশন এরপর এটা সম্ভব। ফেসবুক মনিটাইজেশন করার পরে আপনার ফেসবুক একাউন্টে যদি আপনি কোন ভিডিও ডাউনলোড করেন তাহলে সেই ভিডিও এর যত বেশি ভিউ বাড়বে আপনার টাকা তত ইনকাম হবে। কারণ সেই ভিডিওর মাঝে যে সকল অ্যাড দেখানো হয় সেই সকল অ্যাড কোম্পানি ফেসবুককে তাদের অ্যাড দেখানোর জন্য টাকা দিয়ে থাকে। 

বড় বড় কোম্পানিগুলো বেশি পরিমাণে টাকা দিয়ে থাকে এবং ছোট কোম্পানিগুলো অল্প পরিমাণে টাকা দিয়ে থাকে। কখনো কখনো এক লক্ষ ভিউয়ে ১০ হাজার টাকা আয় করা সম্ভব আবার কখনো কখনো এক লক্ষ ভিউ এ ৫ হাজার টাকা আয় করা যায়। এটি নির্ভর করে ভিডিওর মাঝে যে সকল এড দেখানো হয় সেই অ্যাডগুলো কোন ধরনের কোম্পানির অ্যাড। তাই আপনিও আপনার ফেসবুক অ্যাকাউন্ট মনিটাইজেশন করার পর ফেসবুকে বিভিন্ন রকম ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক রিলস থেকে ইনকাম

ফেসবুক তাদের সাইটে বিভিন্ন কনটেন্ট ক্রিয়েটরদের জন্য একটি সুবিধা চালু করেছে সেটি হচ্ছে মনিটাইজেশন। এর সাহায্যে কনটেন্ট ক্রিয়েটাররা তাদের বিভিন্ন রকম রিলস দেখানোর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবে। এই সুবিধার জন্য বিভিন্ন কনটেন্ট ক্রিয়েটর বিভিন্ন রকম রিলস এর সাহায্যে ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। 

এক গবেষণায় দেখা গেছে যে ১৫০ দেশের তথ্য অনুযায়ী অনলাইন ব্যবহারকারীরা ফেসবুক এবং instagram এ বিভিন্ন রকম রিলস দেখে দিনের অর্ধেক সময় পার করে দেয়। ফেসবুক রিলস থেকে ইনকাম সাধারণত চারটি পদ্ধতিতে করা যেতে পারে।
  • বিজ্ঞাপন
  • ফেসবুক স্টারস
  • রিলস বোনাস প্রোগ্রাম
  • চ্যালেঞ্জ
বিজ্ঞাপনঃ কোন ব্যক্তির যদি ১০ হাজার ফলোয়ার থাকে এবং ৫ টি ভিডিও ডাউনলোড করে এবং ৬০ দিনে ৬ লাখ ই মিনিটের ভিউ থাকে তাহলে সে রিলস বিজ্ঞাপন পাওয়ার যোগ্য হবে। আর সেই বিজ্ঞাপন থেকে আসা অর্থ এর ৫৫% পাবেন যে ব্যাক্তি রিলস ডাউনলোড করেছে আর বাকি ৪৫% পাবেন ফেসবুক। এভাবে রিলস এর বিজ্ঞাপন থেকে টাকা ইনকাম করা সম্ভব।

ফেসবুক স্টারসঃ ফেসবুক একটি নতুন পদ্ধতি চালু করেছে এই নতুন পদ্ধতিতে রিলস দেখার সময় তাতে স্টার দেওয়া যাবে। যে রিলস এ যত বেশি স্টার বাড়বে তার তত বেশি ইনকাম বাড়বে। প্রতিটি স্টারে ১ ডলার ইনকাম করা যাবে।

রিলস বোনাস প্রোগ্রামঃ এই পদ্ধতিতেও টাকা ইনকাম করা সম্ভব। ফেসবুক কন্টেন্টের ক্রিয়েটারদের এই সুবিধা দিয়েছেন। যদি কোন রিলস ভিডিওতে ৩০ দিনে ১ হাজার ভিউ হয়ে থাকে তাহলে ফেসবুক সেই ব্যক্তিকে টাকা দিয়ে থাকেন। এই পদ্ধতিতে ৩৫ হাজার ডলার পর্যন্ত ইনকাম করা সম্ভব।

চ্যালেঞ্জঃ ফেসবুক একটি মোটা অংকের ঘোষণা করেছেন যদি কোন ব্যক্তি তাদের নিজস্ব রিলস পাবলিশ করে তাহলে ফেসবুক থেকে তাদের টাকা দেওয়া হবে। এই পদ্ধতিতে একজন ব্যক্তি ৪ হাজার ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। যদি কোন কনটেন্ট ক্রিকেটার এই চ্যালেঞ্জ পূরণ করে তাহলে আরেকটি চ্যালেঞ্জ খোলে। 

আপনি যদি চ্যালেঞ্জের মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই রিলস বোনাস প্রোগ্রামের সাথে আপনাকে যুক্ত হতে হবে। একটি চ্যালেঞ্জ এর মেয়াদ হবে ৩০ দিন। মেয়াদ শেষ হওয়ার পর নতুন ভাবে আবার চ্যালেঞ্জ শুরু হবে।

ফেসবুক থেকে আয় করার উপায়

আমরা কমবেশি সকলেই ফেসবুক ব্যবহার করে থাকি। সারা দিনের মাঝে অনেকটা সময় ফেসবুকের পেছনে ব্যয় করে থাকি। কিন্তু সেই সময় যদি আমরা ফেসবুক ব্যবহার করার পাশাপাশি অর্থ উপার্জন করতে পারি তাহলে কার না ভালো লাগবে। আপনি যে সময় ফেসবুক ব্যবহার করবেন সেই সময় ফেসবুক থেকে আয় ও করতে পারবেন। এখন ভাববেন যে কিভাবে। 

তাহলে আমি বলব ফেসবুক থেকে আয় করার উপায় গুলো জেনে আপনারা সেই পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই ফেসবুক থেকে আয় করতে পারবেন। আসুন ফেসবুক চালিয়ে শুধুমাত্র সময় ব্যয় না করে কিছু আয় করি। আমি আপনাদের সুবিধার জন্য ফেসবুক থেকে আয় করার উপায় গুলো আলোচনা করলাম সেগুলো জেনে নিন কি কি।

অনলাইন স্টোরঃ একটি ফিচার রয়েছে সোশ্যাল কমার্স এর মাধ্যমে আপনি ফেসবুক পেজ থেকে ক্রেতাদের অনলাইন স্টোরে নিয়ে যেতে পারবেন। অনেক ব্র্যান্ড রয়েছে যারা ছোট ব্যবসা শুরু করেছে তাদের জন্য এটি একটি দুর্দান্ত উপায়। অনেকেই ফেসবুক স্ক্রল করার সময় সেই পণ্যটির এড দেখে সেটি কেনার জন্য আগ্রহী হতে পারে। 

এই পদ্ধতি চালু করার জন্য ফেসবুক পেজের ক্যাটালগ ম্যানেজারের পণ্যের ক্যাটালগ যোগ করুন। যোগ করার পর একটি ছবি বা ভিডিও পোস্ট করলে সেই পণ্যটির সঙ্গে তা লিংক করে দিন। লাইভ স্ট্রিম চলাকালীন সময়ও আপনি পণ্য লিংক করতে পারবেন। এভাবে ফেসবুক থেকে খুব সহজেই টাকা ইনকাম করা সম্ভব।

পেইড ইভেন্টঃ আপনার ফেসবুক পেজে পেইড অনলাইন ইভেন্টস এই ফিচারটি চালু করুন। এবার নতুন ইভেন্ট তৈরির জন্য ইভেন ট্যাবে ক্লিক করবেন। সেখানে আপনাদের ইভেন্ট অপশনটি সিলেক্ট করে ইভেন্ট, মূল্য এবং কোন হোস্ট থাকে তার সম্পর্কিত কোন তথ্য থাকলে প্রয়োজনীয় সকল তথ্যগুলো পূরণ করুন। এই পদ্ধতিতে আপনি ফেসবুক পেজে টাকার বিনিময়ে বিভিন্ন রকম ইভেন্ট পরিচালনা করতে পারবেন।

ফলোয়ারের কাছে থেকে আয়ঃ ফেসবুকের ঘোষণা অনুযায়ী কনটেন্ট ক্রিয়াটাররা বিভিন্ন রকম রিলস ডাউনলোড করে সেই রিলস এর ভিউ বাড়িয়ে সেখান থেকে ৪ হাজার মার্কিন ডলার পর্যন্ত আর্থিক পুরস্কার লাভ করতে পারেন। এই পুরস্কার এক ধরনের চ্যালেঞ্জ এর মাধ্যমে পাওয়া যেতে পারে। আর এই চ্যালেঞ্জ ফিচারটি এই মুহূর্তে শুধু মাত্র ইনভাইটেশনের মাধ্যমে পাওয়া সম্ভব।

বিভিন্ন ব্র্যান্ডের মাধ্যমেঃ নিজেদের ফেসবুক পেজের রিচ বাড়ানোর জন্য কনটেন্ট কে বিভিন্ন রকম করতে প্রাসঙ্গিক কারো সাথে কাজ করতে পারেন। আপনার পেজে নতুন দর্শক বাড়ানোর জন্য এবং ব্রান্ড এর সচেতনতা বৃদ্ধি করতে অনেক নির্মাতা এবং কোম্পানি কিংবা ব্র্যান্ড রয়েছে। সে সকল কোম্পানি কিংবা ব্র্যান্ড অনেক ফলোয়ার রয়েছে এমন কোন ব্যক্তির সঙ্গে কাজ করতে চান। এক্ষেত্রে আপনি টাকার বিনিময়ে সেই সকল ব্র্যান্ড কিংবা কোম্পানির সঙ্গে কাজ করতে পারেন।

মার্কেটপ্লেসে পণ্য বিক্রয় করেঃ আমাদের অনেকের এমন অনেক জিনিস পড়ে থাকে যেগুলো আমরা কখনো ব্যবহার করি না। সেই সকল অন্য ফেসবুকের সাহায্যে মার্কেটপ্লেসে বিক্রি করে আপনি খুব সহজেই অর্থ উপার্জন করতে পারেন।

লেখালেখি করে ইনকামঃ ফেসবুকের সাহায্যে আপনার নিজস্ব ব্লগিং ওয়েবসাইট থাকলে তাতে লেখা লেখি করে কিংবা অন্য কারো ওয়েবসাইটে লেখার মাধ্যমে খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করেঃ আমরা সকলেই মনে করি ফ্রিল্যান্সিং করার জন্য অবশ্যই ল্যাপটপ কিংবা ডেস্কটপ থাকা প্রয়োজন। মোবাইল ফোনেও ফ্রিল্যান্সিং এর কিছু কিছু কাজ করা সম্ভব। ফ্রিল্যান্সিং কাজ শেখার পরে সবচেয়ে যেটি কঠিন হয়ে দাঁড়ায় সেটি হচ্ছে কাজ না পাওয়া। ফেসবুকে ফ্রিল্যান্সিং নিয়ে কিছু গ্রুপ থাকে যারা এসব গ্রুপের বিভিন্ন কাজের অপারচুনিটি শেয়ার করেন। আপনি ফেসবুকের মাধ্যমে এইসব কাজের সুযোগ পেয়ে সহজেই অর্থ উপার্জন করতে পারেন।

একাউন্ট বিক্রি করে অর্থ উপার্জন করাঃ অনেকদিন থেকে ব্যবহারকৃত ফেসবুক একাউন্ট কিংবা পেজ অথবা গ্রুপ সেল করার মাধ্যমে ফেসবুক থেকে আয় করা সম্ভব। একটা সময়ে একজন ব্যক্তি অনেক কয়টা একাউন্ট খুলে রাখুন। কিন্তু একজনের পক্ষে একের অধিক অ্যাকাউন্ট ব্যবহার করা অনেক কষ্টের বিষয়। 

মার্কেটপ্লেশে এরকম পুরাতন একাউন্ট পেজের কিংবা গ্রুপের অনেক চাহিদা রয়েছে। তাই আপনি বেশি সংখ্যক ফলোয়ার কিংবা বেশি সংখ্যক লাইক ও অধিক গ্রুপ মেম্বার সমৃদ্ধ যে কোন পুরাতন ফেসবুক একাউন্ট বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন।

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক অর্থ উপার্জনের জন্য একটি জনপ্রিয় সাইট হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন পদ্ধতিতে সাধারণ মানুষজন হাজার হাজার টাকা ফেসবুক থেকে ইনকাম করছে। ফেসবুক বিভিন্ন রকম পদ্ধতির চালু করেছে যে সকল পদ্ধতির সাহায্যে সাধারণ মানুষজন বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে অর্থ উপার্জন করে আসছে। facebook থেকে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করা সম্ভব। 

ফেসবুক থেকে অর্থ উপার্জন করা নির্দিষ্ট কোন পরিমাণ নেই। বিভিন্ন কাজের উপর ভিত্তি করে অর্থের পরিমাণ নির্ভর করে। তাই ফেসবুক থেকে কত টাকা আয় করা সম্ভব এই প্রশ্নের উত্তরে নির্দিষ্ট কোন উত্তর নেই। আপনি ফেসবুকে যেভাবে কাজ করবেন তা থেকে ঠিক তেমন অর্থ উপার্জন করতে পারবেন। 

কিন্তু একটা ধারণা দেওয়া যায় যে ফেসবুক থেকে ভিউ এর মাধ্যমে সর্বাধিক অর্থ উপার্জন করা সম্ভব না। ফেসবুক একটি নতুন পদ্ধতি চালু করেছেন চ্যালেঞ্জ। এর সাহায্যে ফেসবুক থেকে সর্বাধিক ৪ লাখ টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু এটি সবার জন্য নয়। তাছাড়াও ফেসবুকে আরো বিভিন্ন কাজের মাধ্যমে অর্থ উপার্জন উপার্জন করা সম্ভব।

শেষ কথা

আশা করছি আমার লেখা ফেসবুক থেকে আয় করার উপায় এই আর্টিকেল পড়ে আপনি বুঝতে পেরেছেন ফেসবুক থেকে কোন পদ্ধতি অবলম্বন করে এবং মাসে কত টাকা ইনকাম করতে পারবেন।ফেসবুক ব্যবহার করা একটি সময় কাটানোর মাধ্যম না বানিয়ে অর্থ উপার্জন করার মাধ্যম বানায়। এখনকার সময়ে হাজার হাজার মানুষ ফেসবুক ব্যবহার করে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে তাহলে আপনি কেন ফেসবুক ব্যবহার শুধু মাত্র সময় কাটানোর জন্য করবেন। 

ফেসবুক ব্যবহার করে অর্থ উপার্জন করা এটি আপনার জন্য একটি অনেক বড় সুযোগ ঘরে বসে টাকা ইনকাম করা। এরকম আরো প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। সব শেষ কথা অনলাইন জগতকে খারাপ কাজে না লাগিয়ে ভালো কাজে ব্যবহার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url