মোবাইল চোরকে ধরার উপায় বিস্তারিত জানুন

আপনার শখের ফোনটি কি চুরি হয়ে গেছে? আপনি কি মোবাইল চোরকে ধরার উপায় খুঁজছেন? যদি এমনটা হয় তাহলে আজকের মোবাইল চোরকে ধরার উপায় এই আর্টিকেলটি আপনার জন্য। আমি মোবাইল চোরকে ধরার উপায় এই আর্টিকেলে বিস্তারিতভাবে মোবাইল চুরি হলে করণীয় এবং মোবাইল চোরকে ধরার উপায় সম্পর্কে আলোচনা করেছি। মোবাইল চোরকে ধরার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
মোবাইল চোরকে ধরার উপায়
আশা করছি আমার লেখা মোবাইল চোরকে ধরার উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন।

মোবাইল চুরি হলে করনীয়

আমরা অনেকেই রয়েছি হঠাৎ কোথাও গিয়ে নিজের শখের ফোনটাকে হারিয়ে ফেলি। আর সেই ফোন হারানোর পরে টেনশনে পড়ে যাই। কি করব না করব কিছু বুঝতে পারি না। আর সঠিক পদ্ধতি না জানার ফলে কখনোই সেই ফোন কিংবা মোবাইল ফেরত পাই না। তাই যদি নিজের শখের ফোনটা ফেরত দিতে চান তাহলে অবশ্যই ফোন চুরি হওয়ার পরে সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। 
আর সঠিক পদ্ধতি অবলম্বন করতে হলে অবশ্যই আমাদের মোবাইল চোরকে ধরার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আপনি কি জানেন মোবাইল চুরি হলে সঠিক পদ্ধতি কি অবলম্বন করতে হবে। কারো যদি মোবাইল চুরি হয় তাহলে প্রথমেই তাকে অপারেটর সার্ভিসের কাছে কল দিয়ে নিজের সিম লক করে দিতে হবে। 

কারণ আপনি যদি সেই সিম অফ না করে দেন তাহলে আপনার সেই সিম দ্বারা চোর বিভিন্ন রকম কাজ করতে পারে। তাই অবশ্যই প্রথমেই আপনাকে আপনার সিম বন্ধ করে দিতে হবে। এরপর আপনাকে অবশ্যই আপনার আশেপাশের থানায় গিয়ে ডায়েরি করতে হবে। ডায়েরি করার সময় আপনার আইএমইআই নাম্বার এবং ফোনে যে সিম ব্যবহার করতেন সেই সিমের নাম্বার উল্লেখ করতে হবে। 
এগুলোর পাশাপাশি আপনাকে মোবাইল ফোন ক্রয়ের রশিদ এবং সিম রেজিস্ট্রেশনের ডকুমেন্ট এ সকল কাগজের কপি দিতে হবে। আপনার ডায়েরি করা হয়ে গেলে ডিউটিরত অফিসার আপনাকে একটি জিডি নাম্বার প্রদান করবেন। আপনার মোবাইল ফোনটি যদি খুঁজে পাওয়া যায় তাহলে ওসির মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। আর যদি না খুঁজে পাওয়া যায় তাহলেও আপনাকে জানিয়ে দেয়া হবে।

মোবাইল চোরকে ধরার উপায়

আপনার যদি শখের ফোন হারিয়ে যায় তাহলে সেটি খুঁজে বের করার জন্য আপনি বিভিন্ন রকম পদ্ধতি অবলম্বন করতে পারেন। আজকাল অনেক ধরনের অ্যাপ বের হয়েছে যে সকল অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজে এবং দ্রুত আপনার ফোনটি খুঁজে পেতে পারেন। কিন্তু সেই সকল অ্যাপ কিংবা পদ্ধতির ব্যবহারের পূর্বে আপনাকে অবশ্যই জানতে হবে মোবাইল চোরকে ধরার উপায় গুলো কি কি।যদি সঠিক উপায় জানেন তাহলে সঠিক সময়ে সঠিক পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই আপনার ফোনটি খুঁজে পেতে পারেন।
আপনার যেই ফোনটি হারিয়ে যাবে সেটি যদি অ্যান্ড্রয়েড ফোন হয় তাহলে সেটি কোথায় আছে তা গুগলের সাহায্যে খুঁজে বের করতে পারেন। আর এজন্য আপনাকে কি করতে হবে তা জেনে নিন।

আপনার অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে আপনাকে যে কোন কম্পিউটারের দোকানে গিয়ে এই ঠিকানা (https://www.google.com/android/find) লিখতে হবে। তারপর আপনার ফোনে যেই জিমেইল ব্যবহার করেছেন এবং যে আইডি ও পাসওয়ার্ড দিয়েছেন সেই আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর মনিটরে ফাইন্ড মাই ডিভাইস নামে একটি অপশন আসবে। তারপর সেটি একসেপ্ট করতে হবে।

এছাড়াও আপনি আপনার আইডি দিয়ে গুগলে ঢুকে Find my phone লিখে সার্চ দিবেন। এটি করার ফলে গুগলের মনিটরে একটি লোকেশন দেখাবে যেটি আপনার ফোনের লোকেশন। এটির নিচে Ring অপশান লেখা থাকবে যেটিতে ক্লিক করলে আপনার ফোনের রিংটোন বেজে উঠবে। আপনার ফোন যদি Silent mood এ থাকে তবুও ফোন বেজে উঠবে। আপনাদের সুবিধার জন্য একটি ছবি দিয়ে দেওয়া হলো।
আপনি যদি এই সেবাটি পেতে চান তাহলে অবশ্যই আপনার ফোনে নেট কানেকশন থাকতে হবে।
তাছাড়া যদি আপনার ফোন খুঁজে পাওয়ার কোন আশা না থাকে তাহলে আপনি সে ক্ষেত্রে মোবাইলটি লক করে দেওয়ার ব্যবস্থা করে নিতে পারেন। এতে করে একটি সুবিধা হবে আপনি ফোন পাওয়ার পর আবার লক খুলে ব্যবহার করতে পারবেন।

যদি এমনটা হয় যে আপনি খুঁজেই পাবেন না তাহলে আপনি আপনার মোবাইল ফোনের সব Important document ডিলিট করে দিতে পারেন। এক্ষেত্রে আপনি ইরেজ ডাটা অপশনটি ব্যবহার করে সব ডাটা মুছে ফেলতে পারেন। এটি করার পর আপনি যদি ফোনটি খুঁজে পান তাহলে আবার জিমেইল আইডি দিয়ে ব্যবহার করতে পারবেন সেই ফোন।

এছাড়াও আপনি নিচের অ্যাপ টি দ্বারা আপনি মোবাইল চোরকে খুব সহজেই খুঁজে বের করতে পারবেন। প্রথমে আপনার মোবাইলের এই অ্যাপটি ইনস্টল করে নিবেন।
মোবাইল অ্যাপ টি ইনস্টল হওয়ার পর এটি ওপেন করবেন। তারপর আপনার সামনে Active now একটি অপশন আসবে সেটিতে ক্লিক করতে হবে। তারপর next একটি অপশন আসবে সেটিতে ক্লিক করতে হবে। তারপর আরেকটি অপশন আসবে Attempts limit যেটিতে আপনাকে সিলেক্ট করতে হবে একবার ভুল করলে ছবি উঠবে নাকি দুইবার ভুল করলে ছবি উঠবে। 

তারপর আবার Next এ ক্লিক করতে হবে। এটি ক্লিক করার পর আপনার কাছে Location যেটি আপনাকে সিলেক্ট করে দিতে হবে। তারপর আপনার কাছে কিছু Permission চাইবে সেগুলোকে Allow করে নিতে হবে। তারপর আবার Next ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে Active Now একটি অপশন আসবে সেটি আপনাকে সিলেক্ট করতে হবে। তারপর আরেকটি অপশন আসবে যেটি সিলেক্ট করে দিতে হবে।

যে সকল Permission চাইবে সবগুলোকে আপনাকে Allow করে দিতে হবে। এরপর আপনাদের একটি Gmail চাইবে যেই Gmail চোরের লোকেশন এবং ছবি এটিতে পাঠাবে। তাই এখানে আপনি আপনার একটি Gmail দিবেন। তারপর Ok ক্লিক করে Next এ ক্লিক করতে হবে। তারপরে আপনার কাছে আবার camera o storage on করার Permission চাইবে যা আপনাকে on করে দিতে হবে। 

এতে আপনার মোবাইলে সিকিউরিটি চালু হয়ে গেছে। এরপর যদি আপনার মোবাইলে কেউ ভুল পাসওয়ার্ড দিয়ে থাকে তাহলে আপনার জিমেইল একাউন্টে একটি ইমেইল চলে আসবে। সেই ইমেলটি অন করলে যেই ব্যক্তি আপনার ভুল পাসওয়ার্ড দিয়েছে তার ছবিসহ সে কোন জায়গা থেকে ভোর পাসওয়ার্ড দিয়েছেন সেই জায়গার লোকেশন আপনার কাছে চলে আসবে।
ফোন ট্রাক করে ফোন পাওয়ার উপায়

পুলিশ কিভাবে মোবাইল ট্র্যাক করে

আমরা মোবাইল চোরকে ধরার উপায় সম্পর্কে জানি কিংবা না জানি কিন্তু পুলিশ খুব ভালোভাবেই জানে কিভাবে মোবাইল চোরকে ধরতে হয়। এজন্য যে কোন মোবাইল চোরকে পুলিশ খুব সহজেই ধরতে পারে। আপনি কি জানতে ইচ্ছুক হচ্ছেন যে পুলিশ কিভাবে মোবাইল ট্র্যাক করে। 

সবার মনেই একটি কিউরিসিটি কাজ করে পুলিশ কিভাবে মোবাইল ট্র্যাক করে চোরকে ধরে সে বিষয়ে জানার। চোরকে ধরার জন্য পুলিশ সাধারণত মোবাইল নাম্বার কিংবা ফোনের(IMEI) নাম্বার ব্যবহার করে থাকে। এই কাজ করার জন্য পুলিশদের টেলিকম সংস্থাগুলির সাহায্য নিতে হয়। টেলিকম সংস্থা গুলো এই নাম্বার কে ট্র্যাক করে। 

খুঁজে বের করে কোন টাওয়ার এর কাছে এই নাম্বার রয়েছে। আর লোকেশন খুজে পাওয়ার পর টেলিকম সংস্থাগুলো পুলিশের কাছে সে তথ্য প্রদান করে। আর সেই তথ্য সুবাদে পুলিশ সেখানে গিয়ে সেই ব্যক্তিকে খুঁজে বের করে। এভাবেই একজন পুলিশ একটি মোবাইল ওকে খুঁজে বের করে।

IMEI দিয়ে হারানো মোবাইল

IMEI নাম্বার খুবই গুরুত্বপূর্ণ।IMEI এর সাহায্যে ডিভাইসের লোকেশন জানা সম্ভব। যদি আপনার ফোন হারিয়ে যায় আর আপনি সে হারানো ফোন খুঁজে বের করতে চান তাহলে প্রথমেই আপনার IMEI নাম্বার লাগবে। কারণ এই নাম্বারের উপর ভিত্তি করে আপনার ফোনের ট্রাকিং শুরু করা হয়। ফোন থেকে যদি Sim খুলে নেওয়া হয় তারপরেও IMEI নাম্বার দ্বারা ট্র্যাকিং করে আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করা সম্ভব। 

টেলিকম সংস্থাগুলো আপনার ফোনের IMEI নাম্বার ট্র্যাক করে আপনার মোবাইল কোন টাওয়ারের কাছের অবস্থান করছে সেটি খুব সহজেই বের করা যায়। তাই যেকোনো হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করার ক্ষেত্রে IMEI অনেক বেশি প্রয়োজনীয়।

IMEI নাম্বার দিয়ে মোবাইল লোকেশন

IMEI নাম্বার দ্বারা সকল ব্যক্তির হারানো মোবাইল খুঁজে বের করতে পারবে না। এটি খুঁজে বের করতে শুধু মাত্র আইনের লোক পারবে। তাই আপনার মোবাইল হারিয়ে গেলে আইনের লোকের সাহায্য নিতে হবে। IMEI এর পূর্ণরূপ হচ্ছে International Mobile Equipment Identity। প্রতিটি মোবাইলের ক্ষেত্রে একটি নির্দিষ্ট IMEI নাম্বার দেওয়া থাকে। 

যেটা কখনোই পরিবর্তনশীল করা যায় না। তাই আপনার হারিয়ে যাওয়া ফোনের যদি সিম খুলে নেওয়া হয় কিংবা সবকিছু ডিলিট করে ফেলা হয় তারপরও IMEI নাম্বার দ্বারা আপনার ফোনের লোকেশন খুজে বের করা সম্ভব।IMEI নাম্বার দিয়ে মোবাইল কোম্পানির নাম, আপনার মোবাইলের মডেল নাম্বার, আপনার সিমটি কোন নেটওয়ার্ক সাথে সংযুক্ত করা আছে এবং আপনার কল লিস্ট এগুলো সব বের করা যায়। 

IMEI নাম্বারের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনার ফোনে যদি সিম না থাকে তাতেও আপনার ফোনের লোকেশন খুঁজে বের করা সম্ভব। কিন্তু আপনাকে অবশ্যই মনে রাখতে হবে IMEI নাম্বার দ্বারা শুধুমাত্র আইনের লোক একটি ফোনের লোকেশন খুঁজে বের করতে পারবে।

শেষ কথা

আশা করছি আমার লেখা মোবাইল চোরকে ধরার উপায় এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে কিভাবে আপনি আপনার ফোনটি খুঁজে বের করবেন। আশা করছি উপরের পদ্ধতি গুলো অবলম্বন করলে আপনি আপনার শখের ফোনটি খুব সহজেই খুঁজে পাবেন। এরকম আরো প্রয়োজনে তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url