নেবুলাইজার এর অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

আমরা অনেকেই নেবুলাইজার কি তা জানিনা এবং নেবুলাইজার এর উপকারিতা এবং নেবুলাইজার এর অপকারিতা সম্পর্কে তেমন কিছু জানিনা। আপনি যদি নেবুলাইজার সম্পর্কে জানতে চান তাহলে আমার লেখা নেবুলাইজার এর অপকারিতা এই আর্টিকেলটি পড়ুন। নেবুলাইজার এর অপকারিতা এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে নেবুলাইজার এর কাজ কি আলোচনা করেছি।
নেবুলাইজার এর অপকারিতা
আশা করছি আমার লেখা নেবুলাইজার এর অপকারিতা এই আর্টিকেলটি পড়ে আপনি নেবুলাইজার সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন।

নেবুলাইজার এর কাজ কি

আমরা অনেকেই নেবুলাইজারের ব্যবহারের নিয়ম এবং নেবুলাইজার এর উপকারিতা ও নেবুলাইজার এর অপকারিতা সম্পর্কে কিছুই জানিনা। নেবুলাইজার এর কাজ কি। এই প্রশ্নের উত্তর আপনাদের সামনে আমি দেওয়ার চেষ্টা করব। আশা করছি আপনারা বুঝতে পারবেন নেবুলাইজার এর কাজ কি। নেবুলাইজারসাধারণত এজমা ও শ্বাসকষ্টের রোগীদের জন্য ব্যবহার করা হয়ে থাকে। 
নেবুলাইজার কোনরকম ওষুধ নয় এটি একটি বিশেষ প্রক্রিয়া যার সাহায্যে ফুসফুসে বিভিন্ন সমস্যার কারণে যেমন এজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ইত্যাদি ঔষধ সরবরাহ করা হয়ে থাকে। নেবুলাইজার দ্বারা সরাসরি মানুষের ফুসফুসে কুয়াশার আকারে ঔষধ সরবরাহ করা হয়ে থাকে। অনেকেই রয়েছেন নেবুলাইজার এবং অক্সিজেন কনসেনট্রেটর একই মনে করে। 

কিন্তু না দুটোর কার্যকারিতা একেবারেই আলাদা। তাছাড়াও দুটো আলাদা আলাদা কাজে ব্যবহৃত হয়ে থাকে। নেবুলাইজার এর কাজ ফুসফুসে কুয়াশার আকারে ঔষধ পৌঁছে দেয়া আর অক্সিজেন কনসেনট্রেটর এর কাজ মানুষের শরীরে অক্সিজেন সরবরাহ করা।

নেবুলাইজার কখন দিতে হয়

যদি কোন ব্যক্তির অ্যাজমা জাতীয় সমস্যা থাকে অথবা শ্বাসকষ্ট জনিত সমস্যা দেখা দেয় তাহলে তখন নেবুলাইজার ব্যবহার করা হয়ে থাকে। কখনো কখনো মানুষের ঠান্ডা লাগার কারণে বুকে কফ বেঁধে নিঃশ্বাস নিতে সমস্যা সৃষ্টি হয় তখন নেবুলাইজার ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন বিভিন্ন চিকিৎসকগণ। 
ড. কামরান-উল-বাসেত ব্রাক গবেষক বলেছেন, নেবুলাইজার নিয়মিত ব্যবহার করা কোনরকম স্থায়ী সমাধান নয়। এতে রোগীর শ্বাসকষ্ট জনিত সমস্যার সাময়িক সমাধান হয় মাত্র। দুই বারের বেশি ব্যবহার করার পর শ্বাসকষ্ট যদি না কমে তাহলে হাসপাতালে নিতে হবে। 

সেহেতু আমরা বলতে পারি যে শ্বাসকষ্ট জনিত অথবা অ্যাজমা কিংবা শ্বাসনালীজনিত রোগের কারণে যখন কোন ব্যক্তির নিশ্বাস নিতে সমস্যা হয় তখন নেবুলাইজার দিতে হয়।

নেবুলাইজার এর উপকারিতা

আপনি কি নেবুলাইজার এর উপকারিতা সম্পর্কে কিছুই জানেন না। এমন যদি হয় তাহলে আমি এখন আপনাদের সামনে নেবুলাইজার এর উপকারিতা সম্পর্কে আলোচনা করব। নেবুলাইজার সাধারণত তিন ধরনের দেখা যায়।(১) জেট নেবুলাইজার (২) আল্ট্রানিক নেবুলাইজার (৩) মেশ নেবুলাইজার। 
যদি কোন ব্যক্তির শ্বাস-নিশ্বাস নিতে কষ্ট হয় কিংবা ঠান্ডার কারণে বুকে কফ বেধে থাকে তাহলে সেই সমস্যা সমাধানের জন্য চিকিৎসকগণ নেবুলাইজার ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে শীতের সময় বাসার সবচেয়ে ছোট সদস্য এবং বৃদ্ধ সদস্যদের ঠান্ডা লাগার প্রবণতা বেশি দেখা যায়।

অনেক সময় দেখা যায় ছোট বাচ্চারা ঠান্ডা লাগার কারণে নিঃশ্বাস নিতে পারছে না। বুকের মাঝে কফ বেঁধে গেছেন তাদের জন্য লেবুলাইজার অনেক বেশি উপকারী। নেবুলাইজার এর সাহায্যে ঔষধ কুয়াশার মতো মানুষের ফুসফুসে গিয়ে প্রবেশ করে। এর মাধ্যমে শ্বাসকষ্টের অথবা অ্যাজমার কারণে সৃষ্টি কৃত সমস্যাগুলো খুব সহজেই সমাধান হয়ে যায়।

নেবুলাইজার এর অপকারিতা

যে সকল ব্যক্তির শ্বাসকষ্টের সমস্যা হয়ে থাকে তাদের সে সমস্যা সমাধানের জন্য নেবুলাইজার এর সাহায্যে ঔষধ দেওয়া হয়ে থাকে। অন্যান্য ব্যক্তিদের ক্ষেত্রে ঔষধ দুটি পদ্ধতিতে প্রদান করা হয় প্রথমত মুখের সাহায্যে খাওয়ানো হয় এবং দ্বিতীয়ত ইঞ্জেকশনের সাহায্যে শরীরে প্রবেশ করানো হয়। 

শুধুমাত্র শ্বাসকষ্টের রোগীদের ক্ষেত্রে নেবুলাইজার এর ব্যবহার করতে দেখা যায়। নেবুলাইজার ব্যবহারের ফলে একজন অ্যাজমা রোগী ও শ্বাসকষ্টের রোগী অনেক বেশি উপকার পাই। কারণ নেবুলাইজার এর উপকারিতা শ্বাসকষ্ট রোগীদের অনেক বেশি। 

কিন্তু কখনো কখনো নেবুলাইজার এর অপকারিতা ও লক্ষ্য করা যায়। নেবুলাইজার ব্যবহার করার অপকারিতা গুলো কি কি আপনাদের সামনে আমি তুলে ধরলাম।
  • নেবুলাইজারের মেশিনটি ব্যবহার করার পর অবশ্যই সঠিকভাবে পরিষ্কার করতে হবে। সঠিকভাবে পরিষ্কার না করা হলে ব্যাকটেরিয়া সংক্রমণ বেড়ে যেতে পারে। আর সেই থেকে রোগী বিভিন্ন রকম ব্যাকটেরিয়া জনিত রোগে আক্রান্ত হতে পারে।
  • অনেক সময় দেখা যায় বয়স্ক পুরুষদের ক্ষেত্রে নেবুলাইজারের ইম্রাট্রোসিয়াম সলিউশন ব্যবহার করার কারণে সেই পুরুষের কোষের সমস্যা বেড়ে যাই।
  • অনেক সময় লেবু নাইজারের ইম্রাট্রোসিয়াম সলিউশন এমন ঔষধ ব্যবহার করা হয় যার ফলে রোগীর নাক এবং শ্বাসযন্ত্র বন্ধ হয়ে যায় যার ফলে রোগীর চোখে ব্যথা সৃষ্টি হতে পারে।
  • অনেক সময় নেবুলাইজার শুরু করার প্রথম দিকে রোগীর শ্বাসনালী সংকুচিত হয়ে পড়ে যার ফলে রোগীর শ্বাসকষ্ট আরো বেশি বেড়ে যায়।
  • নেবুলাইজার এর ব্যবহৃত ঔষধ আপনার শরীরের পটাশিয়ামের মাত্রা কমিয়ে দিতে পারে।
  • কোন ব্যক্তির যদি হরমোন জনিত সমস্যা থাকে তাহলে নেবুলাইজ করার সময় অবশ্যই ফেসমাস্ক এড়িয়ে চলতে হবে। কারণ এর ফলে সেই ব্যক্তির মুখের ত্বকে এবং চোখে পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।
  • নেবুলাইজ এটি একটি ক্ষণস্থায়ী চিকিৎসা পদ্ধতি এটি কোনরকম দীর্ঘস্থায়ী চিকিৎসা পদ্ধতি নয় । তাই যে সকল রোগের অ্যাজমা অথবা শ্বাসকষ্ট রয়েছে তাদের ক্ষেত্রে নেবুলাইজার দীর্ঘমেয়াদি না নেওয়াই ভালো।

শিশুদের নেবুলাইজার ব্যবহারের নিয়ম

নেবুলাইজার এর উপকারিতা যেমন রয়েছে ঠিক তেমন নেবুলাইজার এর অপকারিতা রয়েছে। তাই অবশ্যই নেবুলাইজার ব্যবহার করার পূর্বে আপনাকে বুঝে শুনে নিশ্চিত হয়ে নেবুলাইজার পদ্ধতি ব্যবহার করতে হবে।

নেবুলাইজার পদ্ধতি বড়দের চাইতে শিশুদের ক্ষেত্রে প্রয়োগ করা অনেক বেশি ঝামেলা এবং কষ্টসাধ্য হয়ে উঠে। অনেক শিশু রয়েছে যারা নেবুলাইজার ব্যবহার করার পূর্বেই অনেক বেশি ঘাবড়ে যায় অথবা ভয় পেয়ে যাই। সেই কারণে নেবুলাইজার পদ্ধতি ব্যবহার করতে চাই না। 

একটি শিশু ক্ষেত্রে নেবুলাইজার ব্যবহার করার সময় অবশ্যই জোর করে ব্যবহার করা যাবে না। এতে করে শিশুর ক্ষতি বেশি হতে পারে। শিশুদের নেবুলাইজার ব্যবহারের নিয়ম আপনাদের সামনে আলোচনা করলাম।
  • নেবুলাইজার ব্যবহার করার পর সঠিকভাবে পরিষ্কার করতে হবে।
  • আপনার হাত ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে নিবেন অথবা টিস্যু দিয়ে মুছে নিবেন।
  • তারপর নির্দিষ্ট অংশে অর্থাৎ নেবুলাইজার কাপ এর ভেতর ঔষধ দেবেন।
  • নেবুলাইজার মাছ সংযুক্ত করতে হবে এরপর টিউব গুলো সংযুক্ত করতে হবে।
  • কিছুক্ষনের জন্য চালু করে দেখুন যন্ত্রটি ঠিকঠাক ভাবে কাজ করছে কিনা।
  • আপনার শিশুকে নেবুলাইজার দেওয়ার ক্ষেত্রে দিনের একটি নির্দিষ্ট সময় বেছে নিন।
  • যাতে করে আপনার শিশু আশা করে যে সময় নেবুলাইজার ব্যবহার করবেন।
  • নেবুলাইজার ব্যবহারের সময় আপনার শিশুকে জোর করে নেবুলাইজার ব্যবহার করবেন না।
  • নেবুলাইজার ব্যবহারের সময়টাকে একটু মজাদার করে তোলার চেষ্টা করুন।
  • নেবুলাইজার ব্যবহারকালীন গল্প পড়ুন অথবা নির্দিষ্ট কোন খেলা খেলতে পারেন এতে করে বাচ্চার মন নেবুলাইজার পদ্ধতির থেকে আপনার দিকে বেশি মন থাকবে।
  • অথবা নেবুলাইজার করার সময় আপনার বাচ্চার সাথে নির্দিষ্ট কোন প্রোগ্রাম দেখতে পারেন এতে করে আপনার বাচ্চার মন অন্যদিকে থাকবে।
  • শিশুদের ক্ষেত্রে নেবুলাইজার ব্যবহারের নিয়ম একই হলেও পদ্ধতি গুলো একটু আলাদাভাবে প্রয়োগ করার চেষ্টা করুন।

বাচ্চাদের নেবুলাইজার এর ঔষধ

আমরা অনেকেই মনে করি বাইরে গিয়ে নেবুলাইজার পদ্ধতি অবলম্বন করার চেয়ে বাসায় বসে নেবুলাইজার পদ্ধতি অবলম্বন করা অনেক বেশি ভালো। কিন্তু অবশ্যই নেবুলাইজার পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে আপনাকে প্রথমে ডাক্তারের পরামর্শ নিয়ে সেই অনুযায়ী কাজ করতে হবে। 

ডাক্তার যেই ঔষধ পরামর্শ করবেন সেই ঔষধ ব্যবহার করতে হবে। আপনাদের সুবিধার জন্য আমি বাচ্চাদের নেবুলাইজার এর ঔষধ সম্পর্কে আলোচনা করলাম। কিন্তু অবশ্যই আপনি এই ঔষধ প্রয়োগ করার পূর্বে চিকিৎসকের পরামর্শ নেবেন।

বাচ্চাদের নেবুলাইজার এর একটি ওষুধ হচ্ছ ব্রঙ্কোডাইলেটর। এই ওষুধটি শ্বাসনালীর আশেপাশে শক্ত হয়ে থাকা বেশি গুলোকে উপশম করে থাকে। এছাড়াও স্ট্ররয়েড ও অ্যান্টিবায়োটি ক এবং হাইপারটোনিক স্যালাইন। বাচ্চাদের নেবুলাইজার এর ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ব্রঙ্কোডাইলেটর (সালবুটামল বা লেভো-সালবুটামল)। 

এই ঔষধ হাঁপানি অথবা শ্বাসকষ্টে আক্রান্ত শিশুর ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এছাড়াও বড়দের ক্ষেত্রে নেবুলাইজার এর সময় Nebzmart B 0.5mg Nebuliser এটি ব্যবহার করা হয়ে থাকে। এই ঔষধ ১৬ বছর এর কম বয়সের রোগীর ক্ষেত্রে ব্যবহার করা হয় না। 

তাই অবশ্যই আপনি নেবুলাইজার ব্যবহার করার পূর্বে চিকিৎসকের নিকট গিয়ে তারপর পরামর্শ নিয়ে সেই ঔষধ ব্যবহার করবেন। কারণ একেক রকম সমস্যার জন্য একেক রকম ঔষধ ব্যবহার করতে হয় এবং এর সাইড ইফেক্ট ও ভিন্ন হয়ে থাকে। তাই কখনোই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ঔষধ ব্যবহার করবেন না।

নেবুলাইজার মেশিনের দাম কত ২০২৩

আপনারা অনেকেই নেবুলাইজার মেশিনের দাম জানতে আগ্রহী কিন্তু নেবুলাইজার মেশিনের সঠিক দাম জানেন না। আপনাদের সুবিধার জন্য আমি নেবুলাইজার মেশিনের দাম কত ২০২৩ সালে তা আলোচনা করলাম।

নেবুলাইজার মেশিনের দাম ১৭০০ টাকা থেকে শুরু করে ৬ ০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়। বিশেষ করে যে সকল নেবুলাইজার মেশিন বাসায় ব্যবহার করা হয় সেগুলোর দাম এরকম হয়ে থাকে। যেমনঃ কেয়ার পোর্টেবল কম্প্রেশর নেবুলাইজার(১৭৩০)টাকা, প্রিমিয়াম প্লাস কম্প্রেসার নেবুলাইজার(২০০০) টাকা, কম্প্রেসর নেবুলাইজার(২১০০)টাকা, ইজি নেবুলাইজার-জাপানি প্রযুক্তি(১৯৯৫)টাকা, কম্প্রেসার নেবুলাইজার ব্রেথ কেয়ার প্রাইম(২৫০০) টাকা। কিন্তু বড় বড় প্রতিষ্ঠানে কিংবা আপনি যদি কমার্শিয়াল ব্যবহার করতে চান তাহলে সেগুলো ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা।

সর্বশেষ কথা

আশা করছি আমার লেখা নেবুলাইজার এর অপকারিতা এই আর্টিকেলটি পড়ে আপনি নেবুলাইজার সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। কি কাজে এবং কিভাবে নেবুলাইজার ব্যবহার করতে হয় সেই সম্পর্কে আমি সম্পূর্ণ আলোচনা করার চেষ্টা করেছি। নেবুলাইজার এর সম্পর্কে আপনাদের সামনে সকল কিছু তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা এই আর্টিকেলটি যদি পড়ে থাকেন তাহলে অবশ্যই নেবুলাইজার সম্পর্কে আপনারা সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url