নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ

 

আপনার নবজাতক শিশুর চোখ দিয়ে কি পানি ঝরছে। আপনি বুঝতে পারছেন না নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি। আপনি জানতে আগ্রহী যে নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ আসলে কি। যদি এমনটা হয় তাহলে আমার লেখা এই আর্টিকেলটি পড়তে পারেন। কারণ আর্টিকেলে আমি নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ ও বাচ্চাদের চোখে কেতুর হলে করণীয় কি এই সম্পর্কে আলোচনা করেছি।
নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ
আপনার প্রয়োজনীয় তথ্যটি পেতে আমার লেখা নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ এই আর্টিকেলটি পড়তে পারেন। আশা করছি এই আর্টিকেল যদি আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন তো আপনার প্রয়োজনীয় সঠিক তথ্যটি খুঁজে পাবেন। তাই সঠিক তথ্যটি পেতে পুরো আর্টিকেল পড়ুন।

ভূমিকা

আমাদের পরিবারের বা আশেপাশে এমন অনেক নবজাতক শিশু রয়েছে জন্মের পর যাদের চোখ দিয়ে পানি ঝরে। কিন্তু আমরা অনেকে সেটাকে ততটা গুরুত্ব দেই না। বিশেষ করে গ্রামাঞ্চলে এটাকে কোনরকম সমস্যা মনে না করে বিভিন্ন রকম ঝারা ও ফুঁ দিয়ে থাকে। তারা মনে করেন এটি কোনরকম এর সমস্যা না। কিন্তু আপনি কি নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি তা জানেন। এটি বাচ্চাদের এক ধরনের সমস্যা। অনেকের জন্মের পরপর এই সমস্যা দেখা দেয়। 
আবার অনেকের জন্মের কিছুদিন পর ও দেখা দিতে পারে। চোখ দিয়ে পানি পড়ার সমস্যা যে শুধু বাচ্চাদের ক্ষেত্রে হয় তা কিন্তু নয় এটি অনেক সময় বড়দের ক্ষেত্রেও দেখা যায়। তাই অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। কারণ চোখ আমাদের সকলের খুব সেনসিটিভ একটি অংশ। তাই চোখ এর ব্যাপারে কোন কিছু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চোখ দিয়ে পানি পড়া সমস্যা

চোখ দিয়ে পানি পড়া সমস্যা কিনা তা আমরা অনেকেই জানিনা। আসলে আমাদের দেশে চোখ দিয়ে পানি পড়া একটি স্বাভাবিক বিষয়। বিভিন্ন কারণে আমাদের চোখ দিয়ে পানি পড়ে থাকে। কারো কারো ন্যাচারালি চোখ দিয়ে পানি পড়ে থাকে। আবার কারো কারো চোখের এলার্জির কারণে চোখ দিয়ে পানি পড়ে। কিন্তু পানি পড়ার মাত্রা যদি বেশি হয় কিংবা অনেক সময় দেখা যায় অনেকের সব সময় পানি পড়ে তাহলে সেটি স্বাভাবিক বিষয় নয়। 

এক্ষেত্রে আপনাকে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ অনেক সময় বিভিন্ন কারণে আমাদের চোখের বিভিন্ন রকম সমস্যা হয় ফলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেই সমস্যার সমাধান করার মাধ্যমে চোখের পানি পড়া বন্ধ করা যেতে পারে।

এক চোখ দিয়ে পানি পড়ার কারণ

অনেক সময় কিছু কিছু বাচ্চার দেখা যায় এক চোখ দিয়ে পানি ঝরছে যা আমাদের জন্য বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়াই। কিন্তু আমরা এ বিষয়ে জানিনা যে এক চোখ দিয়ে পানি পড়ার কারণ কি। তাই কোন সমাধান করতে হলে আগে সমস্যা সম্পর্কে জানতে হবে। বাচ্চার এক চোখ দিয়ে পানি কেন পরে। আপনি যদি না জেনে থাকেন তাহলে আমি আজকে আপনাকে জানানোর চেষ্টা করব। সাধারণত কোন বাচ্চার যদি চোখের এলার্জি হয় তাহলে চোখ দিয়ে পানি ঝরে। 
তাছাড়া বাচ্চার চোখ উঠলে পানি ঝরে থাকে। এছাড়াও যদি অতিরিক্ত সর্দি থাকে তাহলে অনেক সময় দেখা যায় বাচ্চার চোখ দিয়ে পানি ঝরছে। তাই আপনাকে আগে চিহ্নিত করতে হবে যে আপনার বাচ্চার চোখ দিয়ে কেন পানি ঝরছে। তারপর আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞ এর কাছে গিয়ে তাকে চোখ দেখিয়ে তার পরামর্শ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ

অনেক নবজাতক শিশু রয়েছে যাদের জন্মের পর থেকে চোখ দিয়ে পানি পড়ে। কিন্তু আমরা অনেকেই জানিনা নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি। নবজাতকের চোখ দিয়ে পানি পড়া খুব একটা বড় দুশ্চিন্তার বিষয় নয় কিন্তু খুব ছোট বিষয় ও নয়। চোখ আমাদের সকলের শরীরের সেনসিটিভ অংশ। তাই চোখের কোন সমস্যা হলে আমাদের তা এড়িয়ে যাওয়া ঠিক নয়। একটি নবজাতক শিশুর চোখ দিয়ে পানি পড়ার কারণ হতে পারে যে তার ন্যাচারালি চোখ দিয়ে মাঝে মাঝে অল্প পরিমাণ পানি পড়ে। 

যদি এমনটা হয় তাহলে তা খুব একটা চিন্তার বিষয় নয়। কিন্তু অনেক নবজাতক শিশু রয়েছে যাদের চোখ দিয়ে পানি পড়ার পরিমাণ বেশি এবং প্রায় সব সময় পানি পড়ে। যদি এমনটা হয় তাহলে এটি স্বাভাবিক বিষয় নয়। প্রতিটি মানুষের চোখের সাইড দিয়ে একটি পানি যাওয়ার লাইন থাকে। আমাদের চোখের পানি বাইরে না পড়ে সেই লাইন দিয়ে আমাদের শরীরের ভেতরে নেমে যায়। আর কিছু কিছু শিশু রয়েছে জন্মের পর সে সকল শিশুর পানি যাওয়ার সেই লাইনের মুখ বন্ধ হয়ে থাকে। 
আর যে কারণে তাদের চোখের পানি ভেতরে না গিয়ে চোখের বাইরে দিয়ে গড়ে পড়ে। এক্ষেত্রে যত কম বয়সে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে শিশুর জন্য ততটাই ভালো হবে। তাই যদি কোন নবজাতক শিশুর চোখ দিয়ে পানি পড়ে তাহলে যত অল্প সময়ে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হবে শিশুর জন্য ততটাই ভালো হবে।

বাচ্চাদের চোখে কেতুর হলে করণীয়

আপনি কি জানেন কেতুর মানে কি? বাচ্চাদের চোখে কেতুর হলে করণীয় কি? যদি না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই কারণ আজকে আমি আপনাদের জানাবো কেতুর মানে কি এবং বাচ্চাদের চোখে তেতুল হলে করণীয় কি। বাচ্চাদের চোখে কেতুর হওয়া বা আঠালো ময়লা হওয়া এ সমস্যা আদিকাল থেকে চলে আসছে। প্রায় সব বাচ্চার ক্ষেত্রে চোখে কেতুর দেখা দেয়। পার্থক্য শুধু এতটুকু হয় যে কারো বেশি এবং কারো কম। কিছু কিছু কেতুর রয়েছে যেগুলো স্বাভাবিক ভাবে হয় আবার কোনরকম ঔষধ ছাড়া স্বাভাবিক ভাবেই ভালো হয়ে যায়। 

আবার কোন কোন ক্ষেত্রে এটি জটিলতা সৃষ্টি করতে পারে। আর সেই জটিলতা বেশি বৃদ্ধি পাওয়ার আগেই যদি আমরা ব্যবস্থা নেই তাহলে সেই জটিলতার হাত থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যাবে। কিন্তু আমরা অনেকেই জানিনা নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি। তাই আগে আমাদের জানতে হবে। অনেক শিশুর জন্মের সময় মায়ের জরায়ু থেকে তার চোখে আঠালো কেতুর হতে পারে যা থেকে বড় ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। 

আমাদের সকলের চোখের সাইডে এক ধরনের নালি থাকে সে নালীর সাহায্যে চোখের পানি নাকের ভেতরে গিয়ে বাষ্প হয়ে উড়ে যাই। অনেক কারণে সে নালী যদি বন্ধ হয়ে যায় তাহলে চোখের পানি আর নাকে যেতে পারে না। তাই সেই সকল পানি চোখে জমা থাকে এবং সেই পানি চোখে জমা থাকার কারণে চোখের আশেপাশের জীবাণু সেই পানিতে অবস্থান করে। একসময় সে সকল জায়গা জীবাণু দ্বারা সংক্রমণিত হয়ে সেখানে পুঁজ হয়। আর আমরা জানি আমাদের চোখের সাথে আমাদের মস্তিষ্কের একটি সংযোগ রয়েছে। তাই চোখের পুঁজ খুব সহজেই আপনার মস্তিষ্কে পৌঁছে মস্তিষ্কের ক্ষতি করতে পারে। 

নবজাতকের চোখে কেতুর কিছু কিছু লক্ষণ দেখলে আপনি বুঝতে পারবেন। যেমনঃ চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে পানি পড়া, চোখ থেকে পুঁজ বা রক্ত পড়া, চোখের কোনে ময়লা জমা, চোখ চুলকানো, চোখে ব্যথা ইত্যাদি এই সকল লক্ষণ দেখে আপনারা বুঝতে পারবেন নবজাতকের চোখে কেতুর হয়েছে।

জেনে নিন বাচ্চাদের চোখে কেতুর হলে করণীয় কি কিঃ
  • বাচ্চাদের চোখে কেতুর হলে প্রতিদিন কয়েকবার হালকা কুসুম গরম পানি দিয়ে বাচ্চাদের চোখ পরিষ্কার করতে হবে। বিশেষ করে চোখের কোণ থেকে বাইরের দিকে পরিষ্কার করতে হবে।
  • চোখে যদি পুজঁ অথবা রক্ত দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক ড্রপ ব্যবহার করতে হবে।
  • অনেক সময় বাচ্চাদের নাচ বন্ধ হওয়ার কারণে চোখ দিয়ে পানি পড়ে থাকে। তাই অবশ্যই বাচ্চাদের নাক সব সময় পরিষ্কার রাখতে হবে।
  • অবশ্য একটু সতর্ক থাকবেন এবং বাচ্চাদের চোখে হাত দেয়া হতে বিরত রাখবেন। আর যদি চোখে হাত দিয়ে থাকে তবে অবশ্যই হাত সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার করতে হবে।

চোখ দিয়ে পানি পড়ার ড্রপ এর নাম

আপনি কি জানেন নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি? আমাদের সকলের চোখের কোণায় নাক বরাবর একটি লাইন থাকে। সেই লাইন দিয়ে আমাদের চোখের পানি নাকে গিয়ে বাষ্প হয়ে উড়ে যায়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে সেই লাইন এর মুখ কোন কারনে বন্ধ হয়ে যাই। ফলে চোখের পানি ভেতরে না গিয়ে বাইরে গড়িয়ে পড়ে। চোখ দিয়ে পানি পড়া এটি তেমন কোন ভয়ঙ্কর সমস্যা নয়। সাধারণত অ্যান্টিবায়োটিক ড্রপ ব্যবহার করে চোখ দিয়ে পানি পড়ার সমস্যা খুব সহজেই সমাধান করা যাই। 

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে যখন অ্যান্টিবায়োটিক ড্রপ এর দ্বারা কাজ হয় না তখন বিশেষ ধরনের সার্জারি করে সেই লাইন এর মুখ পরিষ্কার করা হয়। তার ফলে চোখের পানি বাইরে গড়িয়ে পড়ে না। আমরা অনেকেই চোখ দিয়ে পানি পড়ার ড্রপ এর নাম জানিনা। কারো যদি চোখ দিয়ে পানি পড়ে তাহলে অবশ্যই না জেনে না বুঝে কোন ড্রপ চোখে ব্যবহার করা যাবে না। কারণ চোখ আমাদের শরীরের অতি সেনসেটিভ অংশ। তাই চোখের জন্য কোন ড্রপ ব্যবহার করতে হলে অবশ্যই আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে। তারপর ডাক্তারের পরামর্শ অনুযায়ী ড্রপ ব্যবহার করতে হবে।

পরামর্শমূলক কথা

আমার লেখা আর্টিকেলটি পড়ে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ কি। নবজাতকের জন্মের পরপরই চোখ দিয়ে পানি পড়লে যত তাড়াতাড়ি সম্ভব যদি ব্যবস্থা নেওয়া যায় সেই নবজাতক শিশুর জন্য তা ততটাই ভালো। নবজাতকের চোখ দিয়ে পানি পড়া যেমন খুব একটা মারাত্মক বিষয় নয় ঠিক তেমনি অবহেলার ও বিষয় নয়। তাই যদি নবজাতকের চোখ দিয়ে পানি পড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অবশ্যই ব্যবস্থা নিতে হবে। 

আশা করছি আমার লেখা নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার কারণ এই আর্টিকেলটি পড়ে আপনি আপনার সঠিক তথ্যটি খুঁজে পেয়েছে। আমার লিখা আর্টিকেল পড়ে আপনারা যদি একজন ও উপকৃত হন তাহলে আর্টিকেলটি লেখা স্বার্থক হবে। আমার একমাত্র উদ্দেশ্য আপনাদের মাঝে সঠিক তথ্য পৌঁছে দেওয়া। এরকম আরো তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url