ট্রিপটিন কেন খায় সেই সম্পর্কে জানুন

কৃমির ঔষধ কোনটা ভালো জানুনঅনেকে রয়েছেন যারা ট্রিপটিন ঔষধ এর নাম জানেন কিন্তু ট্রিপটিন কেন খায় সে সম্পর্কে বিস্তারিতভাবে জানেনা। আপনিও যদি সে সকল না জানা ব্যক্তির মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আজকে ট্রিপটিন কেন খায় তা জেনে নিন। ট্রিপটিন কেন খায় এ আর্টিকেলে আমি ট্রিপটিন 25 এর পার্শ্বপ্রতিক্রিয়া ও ট্রিপটিন 10 পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করেছি।
ট্রিপটিন কেন খায়
আমি আমার আর্টিকেলে ট্রিপটিন কেন খায় তা আপনাদের সম্পূর্ণভাবে বোঝানোর চেষ্টা করেছি। ট্রিপটিন সম্পর্কে আরো জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ট্রিপটিন কেন খায়

আজকালকার ব্যস্ত সময়ে সকলেই নানান কাজে ব্যস্ত থাকে। অনেকে এতটাই ব্যস্ত থাকে ঠিকমত ঘুমানোর সময় পাই না। আবার আর এক ক্যাটাগরির মানুষ রয়েছে যারা ঘুমাতে চাই কিন্তু ভিন্ন রকম চিন্তা এবং দুশ্চিন্তার কারণে ঘুমাতে পারে না। বিশেষ করে ইয়াং জেনারেশনের ছেলেমেয়েদের মাঝে এই সমস্যা বেশি দেখা দিচ্ছে। ইয়াং জেনারেশনের ছেলেমেয়েরা অনলাইনে প্রতি আসক্ত বেশি হওয়ায় রাত জেগে জেগে পার করে দেয়। 

আর কিছু সময় পর এই রাত জাগার অভ্যাস বদভ্যাস হয়ে যায়। আবার অনেকে রয়েছে যাদের বিভিন্ন রকম রোগের কারণে রাতের বেলা ঘুমাতে পারে না। সারারাত না ঘুমিয়েই পার করে দেয়। যে সকল ব্যক্তির ঘুমের সমস্যা হয়ে থাকে তাদের জন্যই মূলত ট্রিপটিন ঔষধ। ঘুমের সমস্যা কাটানোর জন্য এবং ঠিকমতো ঘুমানোর জন্য মানুষ ট্রিপটিন ঔষধ খেয়ে থাকে। 
ট্রিপটিন ঔষধ খাওয়ার ফলে একজন ব্যক্তির সংবেদন তন্ত্র কাজ কম করে যার ফলে সেই ব্যক্তির ঘুম ভালো হয়। ট্রিপটিন ঔষধ খেলে একজন মানুষের শরীরের নার্ভ গুলো শান্ত হয়ে যায় ফলে সেই ব্যক্তির দ্রুত ঘুম আসে। কিন্তু অবশ্যই ঔষধ ছোটদের জন্য নয়। ছোটদের থেকে এ ধরনের ওষুধ দূরে রাখতে হবে।

ট্রিপটিন ১০ কি কাজ করে

ট্রিপটিন ১০ স্কয়ার কোম্পানির একটি ট্যাবলেট। ট্রিপটিন ১০ হচ্ছে বিষন্নতা ও তার উপসর্গের সমস্যা সমাধানের জন্য সেবন করা হয়ে থাকে। যে সকল ব্যক্তি বিষন্নতায় ভুগছেন অথবা বহুমূত্রের কারণে রাত্রে ঘুম হয় না সে সকল ব্যক্তির জন্য ট্রিপটিন ১০ পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এই ঔষধ গর্ভাবস্থায় এবং যে সকল মায়েরা বাচ্চাদের দুধ খাওয়াই তাদের জন্য নিষিদ্ধ। 
কারণ গর্ভবতী মায়েরা এ ঔষধ খেলে তার বাচ্চার জন্য এটি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এছাড়াও যে সকল মায়েরা বাচ্চাদের দুধ খাওয়ায় সেই সকল মায়েরা যদি এই ঔষধ খাই তাহলে তার দুধের সাথে তার বাচ্চার শরীরেও এই ঔষধের প্রভাব পড়তে পারে। এই ঔষধ সেবনের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

চিকিৎসকগণ যেই ভাবে খাওয়ার পরামর্শ দিবেন সেভাবে এই ঔষধ সেবন করতে হবে। এই ঔষধের বিভিন্ন রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সকলের ক্ষেত্রেই যে একই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিবে তা কিন্তু নয়। মানুষের শরীরের অবস্থা অনুযায়ী এই ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

ট্রিপটিন 10 কি ঘুমের ওষুধ

অনেকেই রয়েছে যারা ট্রিপটিন 10 ঔষধ এর নাম জানেন। আর এটাও জানেন যে ট্রিপটিন ঔষধ বিষন্নতা দূর করার ঔষধ। কিন্তু এটি শুধুমাত্র বিষন্নতা দূর করে তা কিন্তু নয়। অনেকেই প্রশ্ন করেন ট্রিপটিন 10 কি ঘুমের ওষুধ। আপনারও যদি এই প্রশ্ন হয় তাহলে আমি বলব হ্যাঁ ট্রিপটিন 10 ঘুমের ওষুধ। 

এটি একজন ব্যক্তির বিষন্নতা দূর করার পাশাপাশি সেই ব্যক্তির ঘুমের সমস্যা ও দূর করতে সাহায্য করে। এই ঔষধ আমাদের নার্ভগুলোকে শান্ত করে তোলে। যার ফলে একজন ব্যক্তি এ ঔষধ সেবন করার কিছুক্ষণ পর ঘুমিয়ে পড়ে। সুতরাং শেষ কথা এটাই যে বিষন্নতা ও বহুমূত্র রোগ এগুলোর পাশাপাশি ট্রিপটিন 10 ঘুমের ঔষধ হিসেবেও কাজ করে।

ট্রিপটিন ১০ খাওয়ার নিয়ম

ট্রিপটিন ১০ যেহেতু একটি ঘুমের ওষুধ। তাই এই ঔষধ খাওয়ার ধাপ ভিন্ন ভিন্ন রকম হতে পারে। এ ঔষধ সেবনের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। কিন্তু সকলের পার্শ্ব প্রতিক্রিয়া একরকম হয় না। একেকজনের পার্শ্ব প্রতিক্রিয়া একেক রকম হতে পারে। 

তাই অবশ্যই এই ঔষধ সেবনের পূর্বে কোন একটি ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া শুধুমাত্র কারো কথা শুনে অথবা কোথাও থেকে দেখে এই ঔষধ খাওয়া মোটেও ঠিক হবে না। এই ঔষধ সেবন করার পূর্বে কোন চিকিৎসকের কাছে যাবেন তিনি যেভাবে খেতে বলবেন সেই ভাবেই এ ঔষধ সেবন করবেন।

ট্রিপটিন 25 কিসের ঔষধ

আমাদের দেশে অনেক ধরনের ঔষধ কোম্পানি রয়েছে। তার মধ্যে একটি বিশ্বস্ত কোম্পানী হচ্ছে স্কয়ার কোম্পানি। এই কোম্পানির বিভিন্ন ওষুধ বাজারে খুব বেশি বিশ্বস্ত। বিভিন্ন ঔষধ এর মধ্যে একটি ঔষধ হচ্ছে ট্রিপটিন। এটি স্কয়ার কোম্পানির ২৫ গ্রামের একটি ক্যাপসুল। এই ঔষধের মূল উপাদান হচ্ছে এমিট্রিটটাইলিন হাইড্রো ক্লোরাইড। 
এই ঔষধ বাজারে পাওয়া যায়। আপনারা হয়তো অনেকেই জানেন না ট্রিপটিন 25 এই ঔষধ কিসের ঔষধ। ট্রিপটিন 25 এটি হচ্ছে বিষন্নতার ও দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার ঔষধ। যে সকল ব্যক্তির বিষন্নতায় অথবা মানসিক অসুস্থতায় থাকেন তাদের জন্য চিকিৎসকগণ ট্রিপটিন 25 পরামর্শ দিয়ে থাকেন। এছাড়াও যে সকল ব্যক্তির রাত্রে ঘুমের ঘোরে বহুমূত্রের রোগের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও এই ঔষধ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। 

যে সকল ব্যক্তির মাইগ্রেনের সমস্যা রয়েছে সে সকল ব্যক্তি এই ঔষধ ব্যবহার করতে পারেন। কিন্তু এ ঔষধ ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে ব্যবহার করতে হবে। এই ঔষধ ব্যবহারের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তার পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। কারণ ট্রিপটিন ঔষধ বিভিন্ন বয়সের মানুষের জন্য এবং বিভিন্ন রকম রোগের জন্য সেবন পদ্ধতি ভিন্ন ভিন্ন।

ট্রিপটিন ২৫ কি ঘুমের ওষুধ

এখন আপনাদের অনেকের মনে প্রশ্ন জাগতে পারেন ট্রিপটিন 10 তো ঘুমের ওষুধ তাহলে কি ট্রিপটিন ২৫ কি ঘুমের ওষুধ। তো আমি বলব এই দুটোই হচ্ছে স্কয়ার কোম্পানির একটি ঔষধ। দুটোর কাজ এক। এই দুই ধরনের ওষুধ কি একজন ব্যক্তির বিষন্নতা দূর করার পাশাপাশি ঘুমের সমস্যা দূর করে।

ট্রিপটিন 25 এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনারা অনেকে রয়েছেন যারা ট্রিপটিন ঔষধ সেবনের ক্ষেত্রে অনেক বেশি চিন্তিত থাকেন। কারণ ট্রিপটিন যেহেতু একটি ঘুমের ঔষধ সেহেতু এই ঔষধ সেবনের ফলে বিভিন্ন রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। 

কিন্তু সকলের ক্ষেত্রে যে একই রকম পার্শ্ব প্রতিক্রিয়া হবে তা কিন্তু নয়। আপনার শরীরের ধারণ ক্ষমতা যেমন সেই অনুযায়ী এই ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিবে। ট্রিপটিন ১০ ও ট্রিপটিন ২৫ ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া গুলো একই রকম হয়ে থাকে।

আপনাদের সামনে ট্রিপটিন ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া গুলো আলোচনা করলামঃ

  • এই ঔষধ সেবনের কারণে কোষ্ঠকাঠিন্যর সমস্যা দেখা দেয়।
  • মাঝে মাঝে বমি বমি সমস্যা দেখা দিতে পারে।
  • ডায়রিয়া হতে পারে।
  • কখনো কখনো অত্যাধিক জ্বর দেখা দিতে পারে।
  • চুলকানির সমস্যা বৃদ্ধি পেতে পারে।
  • ক্ষুধামন্দা দেখা দিতে পারে।
  • পুরুষদের ক্ষেত্রে স্তন বৃদ্ধি পেতে পারে।
  • অনেক সময় দেখা যায় বুকের ধড়ফড় এই সমস্যা বৃদ্ধি পেয়েছে।
  • নিম্ন রক্তচাপ অথবা উচ্চ রক্তচাপ হতে পারে।
  • কখনো কখনো মূত্রনালীর প্রসারনের সমস্যা হয়ে থাকে।
  • দৃষ্টিশক্তি কমে যেতে পারে এবং ঝাপসা দেখতে পারে।
  • কোন কাজের ক্ষেত্রে মনোযোগের অভাব দেখা দিতে পারে।
  • কোন কিছুতে ভ্রান্ত বিশ্বাস এ সমস্যা হতে পারে।
  • কারো কারো ক্ষেত্রে দেখা যায় অস্থিমজ্জা কমে গেছে।
  • মুখের স্বাদের পরিবর্তন দেখা দিতে পারে।
  • কারো কারো ক্ষেত্রে দেখা যায় ওজন কমে যাচ্ছে।
কোন মহিলা যদি গর্ভবতী হয় অথবা বাচ্চাদের দুধ খাওয়ায় তাহলে কোন মতেই এই ঔষধ সেবন করবেন না। এতে করে আপনার বাচ্চার ক্ষতি হতে পারে।

ট্রিপটিন 25 খাওয়ার নিয়ম

ট্রিপটিন 25 ঔষধ সম্পর্কে এতক্ষন হয়তো আপনারা জানতে পেরেছেন। এই ঔষধ কোন কাজে ব্যবহার করা হয়। এছাড়াও এ ওষুধ কেন সেবন করা হয় সেই সম্পর্কে আপনাদের সামনে এতক্ষন আলোচনা করলাম। এছাড়াও আপনাদের সামনে এ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া কি কি সেগুলো তুলে ধরার চেষ্টা করেছি। 

ট্রিপটিন 25 ঔষধ ব্যবহারের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এখন আমি আপনাদের সামনে ট্রিপটিন 25 খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। ট্রিপটিন এমন ধরনের ওষুধ যা সকল রোগের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ভাবে সেবন করতে হয়।

ট্রিপটিন 25 খাওয়ার নিয়মঃ এটি স্কয়ার কোম্পানির একটি ক্যাপসুল। এই ঔষধের পরিমাণ ২৫ গ্রাম। যদি কোন ব্যক্তি বিষন্নতা অথবা দুশ্চিন্তার সমস্যার জন্য এই ঔষধ সেবন করে থাকেন তাহলে প্রাথমিক অবস্থায় তাহলে ৭৫ মিলিগ্রাম খাওয়ার অনুমতি রয়েছে। 

যদি ব্যক্তির বয়স ৩০ থেকে ৭৫ এর কম হয় তাহলে সেই ব্যক্তি এই ঔষধ একেবারে কিংবা ভাগ ভাগ করে খেতে পারেন। এই ঔষধ ঘুমানোর আগে খেতে হয়। এই ঔষধ সেবনের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হবে। তাছাড়াও মনে রাখবেন এ ঔষধ ১৬ বছরের নিচে যে সকল শিশু রয়েছে বিষণ্ণতার সমস্যায় ভুগছেন তাদের জন্য এ ঔষধ সেবন করা ঠিক হবে না।

আর যে সকল ব্যক্তি মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাদের খাওয়ার নিয়ম হচ্ছে প্রতিদিন ১০০ মিলিগ্রাম। এটি হচ্ছে ডাক্তারের পরামর্শ অনুযায়ী। এছাড়াও যদি কোন ব্যক্তির দুশ্চিন্তা জনিত কারণে মাথাব্যথা করে তাহলে ১০ মিলিগ্রাম থেকে ২৫ মিলিগ্রাম পর্যন্ত খেতে পারেন। এটি খাওয়ার নিয়ম প্রতিদিন দিনে তিনবার খাওয়ার অনুমতি রয়েছে।

দ্রষ্টব্যঃ আমি আপনাদের সুবিধার জন্য ট্রিপটিন 25 ঔষধ খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করলাম। কিন্তু অবশ্যই এ ঔষধ সেবনের পূর্বে আপনি কোন একটি ভালো চিকিৎসক অথবা ফিজিওথেরাপিস্ট এর পরামর্শ নিয়ে এ ঔষধ সেবন করবেন।

পরামর্শমূলক কিছু কথা

আশা করছি আপনারা আমার আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন ট্রিপটিন ঔষধ কেন খায়। এছাড়াও ট্রিপটিন ঔষধ কোন কোন সমস্যার জন্য ব্যবহার করা হয় এবং এই ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কি কি। যদি আপনি আর্টিকেলটি করেন এইসব তথ্য সম্পর্কে জেনে থাকেন তাহলে নিশ্চয়ই এই ঔষধ সেবনের পূর্বে সতর্কতা অবলম্বন করে এবং বুঝে শুনে সেবন করবেন। আশা করছি উপরে উল্লেখিত তথ্য দ্বারা আপনারা উপকৃত হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url