এসএসসি রেজাল্ট ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দেবে? এই বিষয়ে প্রতি শিক্ষার্থী পরীক্ষা শেষে জানার চেষ্টা করে। তো আপনারা যারা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা অর্থাৎ এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন, তাদের জন্য সুখবর। কারণ এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশের সময় এসে গেছে, তাই বাংলাদেশ সকল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছে। আজকের এই পোস্টে, এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করা সকল ছাত্র ছাত্রীদের সুবিধার জন্য এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম সম্পর্কে জানিয়ে দেবো।
এসএসসি রেজাল্ট ২০২৪

সেই সঙ্গে আমরা এখানে আপনাদের জানাব, এসএসসি রেজাল্ট ২০২৪ কবে দেবে? কোন কোন নিয়মে এসএসসি রেজাল্ট চেক করা যাবে। তো চলুন এসএসসি পরীক্ষার রেজাল্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা জেনে আসা যাক।

একনজরে এস এস সি রেজাল্ট ও পরীক্ষার তথ্য ২০২৪

  • পরীক্ষার নামঃ এসএসসি পরীক্ষা।
  • পরীক্ষা শুরুর তারিখঃ ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ইং।
  • পরীক্ষার শেষ তারিখঃ ১২ মার্চ ২০২৪ ইং।
  • পরীক্ষায় অংশগ্রহণে শিক্ষার্থীর সংখ্যাঃ ২০ লক্ষ ২৪ হাজার।
  • রেজাল্ট চেক প্রক্রিয়াঃ অনলাইন এবং অফলাইন (এসএমএস)।
  • এসএসসি রেজাল্ট প্রকাশের তারিখঃ ০৯ মে ২০২৪ থেকে ১২ মে ২০২৪ ইং (সম্ভাব্য তারিখ)।

এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের নাম্বার বিভাজন ২০২৪

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডে প্রকাশিত এস এস সি পরীক্ষার নাম্বার বিভাজন এ বলা হয়েছে যে, পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত বিষয়ে পরীক্ষার রচনা-মূলক এ শিক্ষার্থীদের ৩২ নাম্বারে পরীক্ষা দিতে হয়েছে। এই ক্ষেত্রে রচনা মূলক ২০ নাম্বার আর বহুনির্বাচনি ১২ নম্বর অংশ নিতে হয়েছে শিক্ষার্থীদের।

বিজ্ঞান শাখার রচনা মূলকে ০৮ টা প্রশ্ন থাকা সত্যেও যেকোন ০২ টা প্রশ্নের উত্তর দিতে হয়েছে শিক্ষার্থীদের। আর বহুনির্বাচনিতে ২৫ টা প্রশ্নের মধ্যে ১২ টা উত্তর দিতে হয়েছে। সমস্ত পরীক্ষা মিলে ৩২ নম্বরে শিক্ষার্থীদের অংশ নিতে হয়েছে।

বাংলাদেশ শিক্ষা বোর্ডের সূত্রে জানা গেছে বিজ্ঞান শাখার প্রতিটা বিষয়ে তত্ত্বীয় অংশে ২০ নাম্বার কে ৫০ নাম্বারে রুপান্তর করতে হবে। আর বহুনির্বাচনি ১২ নাম্বার কে ২৫ নাম্বারে রুপান্তরিত করা হবে। আর লিখিত ও বহুনির্বাচনি পরীক্ষার নাম্বার মোট ১০০ তে নেয়া হবে।

এসএসসি পরীক্ষার মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের নাম্বার বিভাজন ২০২৪

এসএসসি পরীক্ষার মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ৪৫ নাম্বার পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়েছিল। রচনা মূলক ৩০ নাম্বার এবং বহুনির্বাচনি ১৫ নাম্বার।

রচনা মূলক পরীক্ষায় ১১ টা প্রশ্ন থাকা সত্যেও উত্তর তিতে হয়েছে ৩ টা প্রশ্নের৷ আর প্রতিটি প্রশ্নের মান ১০ নম্বর করে। অন্যদিকে বহুনির্বাচনি প্রশ্ন ৩০ টার মধ্যে ১৫ টা। প্রতিটি প্রশ্নের মান ১ নাম্বার করে মোট ১৫ নম্বর।

আর এই পরীক্ষার ৩০ নাম্বার কে ৭০ নাম্বারে রুপান্তর করে পরীক্ষা নিবে শিক্ষা বোর্ড কতৃপক্ষ জানিয়েছেন।

এসএসসি পরীক্ষার তথ্যাদি ২০২৪

এসএসসি পরীক্ষা গত ১৫ ফেব্রুয়ারি ২০২৪ শুরু হয়ে ১২ মার্চ ২০২৪ শেষ হয়েছে। এই বছর এস এস সি ও সমমান পরীক্ষা পূর্ণমান সময়ে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে তত্বীয় পরীক্ষা নির্ধারিত হয়েছে প্রতিদিন সকাল ১০ ঘটিকা হতে দুপুর ১ ঘটিকা পর্যন্ত।

এর পাশাপাশি গত ১৩ মার্চ ২০২৪ হতে ২০ মার্চ ২০২৪ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসএসসি ও সমমানের ৩ টি গ্রুপের সকল বিষয় এর ব্যবহারিক পরীক্ষা সঠিক সময়ে সমাপ্ত হয়।

পরবর্তীতে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষার উত্তরপত্র সকল শিক্ষা বোর্ড হতে শিক্ষক দের হাতে হস্তান্তর করা হয়েছে।

অন্যদিকে বহুনির্বাচনি পরীক্ষার ওএমআর শীট মূল্যায়ন করা হবে স্বয়ংক্রিয় মেশিনের দ্বারা। এস এস সি পরীক্ষার লিখিত অংম সৃজনশীল প্রশ্নের খাতা এবং বহুনির্বাচনি প্রশ্নের উত্তপত্র সঠিক করে মূল্যায়ন সম্পন্ন হয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ প্রকাশের সম্ভাব্য ০৩ টা তারিখ নিঅবাচন করে শিক্ষা মন্ত্রণালয় থেকে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট রেজাল্ট প্রকাশের সঠিক তারিখ পাওয়ার জন্য চিঠি প্রেরণ করবে। তারপরে নিশ্চিত হওয়া যাবে মূলত এসএসসি রেজাল্ট, দাখিল রেজাল্ট, টেকনিকালি পরীক্ষার রেজাল্ট ২০২৪ কত তারিখে প্রকাশ হবে।

এস.এস.সি রেজাল্ট কখন প্রকাশ হয়?

আমরা জানি এসএসসি ও সমমানের পরীক্ষা এটা মূলত পাবলিক পরীক্ষা। যা সারা বাংলাদেশে ০৯ টি সাধারণ এবং ০২ টি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এর অধীনে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

এখন অনেক শিক্ষার্থী আছে যারা প্রশ্ন করে জানতে চাই যে, এসএসসি পরীক্ষার রেজাল্ট কখন প্রকাশ হয়। তো চিন্তা করার দরকার নেই। আমরা আপনার প্রশ্নের উত্তর টা সঠিক ভাবে দেওয়ার চেস্টা করছি।
এসএসসি পরীক্ষার রেজাল্ট মূলত লিখিত এবং ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন হয়ে গেলে ৬০ দিন অর্থাৎ ২ মাস পরে প্রকাশিত হয়। যা এক যোগে বাংলাদেশের সকল শিক্ষাবোর্ডের ফলাফল এই দিনে প্রকাশ হয়।

এসএসসি রেজাল্ট নিয়ে চিন্তার কোন কারণ নেই। আমপনি যদি ভালো পরীক্ষা দিয়ে থাকেন তাহলে ফলাফল ভালো পাবেন। আর পরীক্ষা শেষে ২ মাস অপেক্ষা করলেই এসএসসি পরীক্ষার ফলাফল পেয়ে যাবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ কবে দেবে?

এসএসসি ও সমমান পরীক্ষা গত ১৫ ফেব্রুয়ারি ২০২৪ এ শুরু হয়েছিল। এই এসএসসি পরীক্ষাটি প্রায় দেড় মাস চলমান থেকে গত ১২ মার্চ ২০২৪ এ পরীক্ষা কার্যক্রম সমাপ্ত করেছে।

এই ২০২৪ সালে বাংলাদেশের ০৯ টি সাধারণ এবং ০২ টি কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড এর অধীনে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। আর এই এসএসসি ও সমমান পরীক্ষায় সর্বমোট ২০ লক্ষ ২৪ হাজা শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল।

এই মুহূর্তে প্রতিটি শিক্ষার্থী তাদের এসএসসি ফলাফল পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে যাচ্ছেন। তো আপনারা যারা একান্ত ভাবে জানতে চান এস.এস.সি রেজাল্ট কবে দেব, তাদের জন্য আমি সম্ভাব্য তারিখ হিসেবে বলতে পারি আগামী ০৯ মে কিংবা ১২ মে ২০২৪ (সম্ভাব্য) এর মধ্যে আশা করা যায় এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

আপনারা যারা আগ্রহ নিয়ে বাংলাদেশের এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট জানতে চাচ্ছেন তাদের জন্য আমরা সকল রেজাল্ট প্রক্রিয়া জানাবো। আপনারা নিচে উল্লিখিত আলোচনা অনুসরণ করে সহজেই এসএসসি ও দাখিল রেজাল্ট চেক করে দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট ২০২৪ এর গ্রেডিং সিস্টেম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমান পরীক্ষার গ্রেডিং সিস্টেম একই রকম।

আপনারা যারা গ্রেডিং সিস্টেম জানতে পারবেন। তারা বুঝতে পারবেন কোন বিষয়ে কত গ্রেড, পয়েন্ট এবং নাম্বার পেয়েছেন।

তো আসুন গ্রেডিং সিস্টেম টা জেনে আসি। গ্রেডিং সিস্টেমে উল্লেখ থাকবে- নাম্বার, লেটার গ্রেড, গ্রেড পয়েন্ট।

নাম্বার

লেটার গ্রেড

গ্রেড পয়েন্ট

১০০-৮০ (100-80)

এ+ (A+)

৫.০০ (5.00)

৭৯-৭০ (79-70)

এ (A)

৪.০০ (4.00)

৬৯-৬০ (69-60)

এ- (A-)

৩.৫০ (3.50)

৫৯-৫০ (59-50)

বি (B)

৩.০০ (3.00)

৪৯-৪০ (49-40)

সি (C)

২.০০ (2.00)

৩৯-৩৩ (39-33)

ডি (D)

১.০০ (1.00)

৩২-০০ (32-00)

এফ (F)

০.০০ (0.00)

আপরা উক্ত গ্রেডিং সিস্টেম টি বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অধীনের শিক্ষার্থীদের জন্য প্রস্তুত করা হয়েছে৷ এই গ্রেডিং সিস্টেম থেকেই নির্ণয় করা হয় রেজাল্ট৷ তাই আপনি এসএসসি রেজাল্ট জিপিএ পাওয়ার পর, কোন বিষয়ে কত নাম্বার পেয়েছেন সেটা জানতে পারবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে দেখবো?

আপনারা এসএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে চেক করবেন, এই বিষয় নিয়ে যদি চিন্তিত থাকেন। তাহলে আপনাদের বলছি চিন্তার কোন কারণ নেই। আমরা আপনাকে এসএসসি ফলাফল কিভাবে দেখতে হয় সেই বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করবো।

তো আপনি যদি এই ২০২৪ সালে এসএসসি পরীক্ষার শিক্ষার্থী হোন। তবে আপনারা সহজেই মোবাইল এসএমএস এর মাধ্যমে এবং অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

আমরা নিচের আলোচনায় এসএসসি পরীক্ষার ফলাফল চেকর করার সকল প্রক্রিয়া প্রস্তুত করেছি। আপনার যে সিস্টেম টি ভালো লাগবে, সেটা বেছে নিয়ে রেজাল্ট দেখা শুরু করতে পারেন।

মোবাইল এসএমএস এর মধ্যমে এসএসসি রেজাল্ট ২০২৪ চেক করুন

বর্তমান সময়ে প্রতিটি এসএসসি পরীক্ষার্থীর কাছে স্মার্ট ফোন থাকলেও অনলাইনে অনেকেই এস এস সি পরীক্ষার ফলাফল চেক করতে পারে না। আবার অনেকের কাছে বাটন ফোন থাকার ফলে অনলাইনে রেজাল্ট দেখা সম্ভব হয় না।

তাই আমি এখন আপনাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ মোবাইল এসএমএস দিয়ে কিভাবে চেক করবেন। সেই বিষয়ে বিস্তারিত জানাব উদাহরণ সহ।

এছাড়া এসএসসি রেজাল্ট এর পাশাপাশি আপনারা দাখিল ও টেকনিক্যাল পরিক্ষার রেজাল্ট চেক এসএমএস ফরম্যাট জানতে পারবেন।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের ০৩ অক্ষর নাম

  • ময়মনসিংহ বোর্ড - MAY
  • ঢাকা বোর্ড - DHA
  • বরিশাল বোর্ড - BAR
  • সিলেট বোর্ড - SYL
  • কুমিল্লা বোর্ড - COM
  • চট্টগ্রাম বোর্ড - CHI
  • রাজশাহী বোর্ড - RAJ
  • যশোর বোর্ড - JES
  • দিনাজপুর বোর্ড - DIN
  • মাদ্রাসা বোর্ড - MAD
  • টেকনিক্যাল বোর্ড - TEC
এখন আপনি যদি মোবাইল এস এম এস করে ফল জানতে চান? তাহলে সরাসি আপনার হাতে থাকা যেকোন ফোনের মেসেজ অপশনে প্রবেশ করুন। তারপর মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন -

এসএসসি রেজাল্ট এসএমএস ফরম্যাট

SSS <স্পেস> শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর যেমন- DHA লিখে <স্পেস> রোল <স্পেস> পরীক্ষার বছর 2024 লিখে মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
উদাহরণস্বরূপ - SSC DHA 123456 2024 Send to it - 16222 Number.

এসএসসি দাখিল রেজাল্ট এসএমএস ফরম্যাট

DAKHIL <স্পেস> শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর যেমন- MAD লিখে <স্পেস> রোল <স্পেস> পরীক্ষার বছর 2024 লিখে মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
উদাহরণস্বরূপ - DAKHIL MAD 123457 2024 Send to it - 16222 Number.

এসএসসি টেকনিক্যাল রেজাল্ট এসএমএস ফরম্যাট

SSC <স্পেস> শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর যেমন- TEC লিখে <স্পেস> রোল <স্পেস> পরীক্ষার বছর 2024 লিখে মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
উদাহরণস্বরূপ - SSC TEC 123458 2024 Send to it - 16222 Number.

অনলাইনে এসএসসি রেজাল্ট ২০২৪ চেক করুন

আপনারা উক্ত আলোচনায় জানতে পারলেন কিভাবে মোবাইল এসএমএস করে এসএসসি রেজাল্ট দেখতে হয়।

এখন আমি আপনাদের জানিয়ে দেবো, অনলাইনের মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট ২০২৪ চেক করবেন। অনলাইনে রেজাল্ট চেক করা অনেক সহজ। শুধু মাত্র কয়েকটা স্টেপ পার হলেই ফলাফল চেক করা যাবে।

অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য আপনার কাছে একটি স্মার্ট/ এন্ডয়েড ফোন,কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে। এর এগুলোর মধে কোন একটা ডিভাইস আপনার কাছে থাকলে, নিজের ঘরে বসেই ফল জানতে পারবেন।

অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ জানতে নিচে দেওয়া স্টেপ গুলো ফলো করুন।
  • প্রথমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল এই ওয়েবসাইট লিংকে প্রবেশ করুন।
  • তারপর আপনার সামনে একটি পেজ চলে আসবে। সেখান থেকে SSC/Dakhil/Vocational অপশন সিলেক্ট করুন।
  • তারপর পরবর্তী স্টেপে পরীক্ষার বছর সিলেক্ট করুন যেমন - 2024 সাল
  • তারপর পরবর্তী স্টেপে শিক্ষা বোর্ডের নাম সিলেক্ট করুন যেমন - Dakak
  • তারপর পরবর্তী স্টেপে পরীক্ষার রোল টাইপ করুন যেমন - 123456
  • তারপর পরবর্তী স্টেপে রেজিষ্ট্রেশন টাইপ করুন যেনম - 12345678910
  • এরপর একটি সাধারণ যোগ ফল সমাধান করুন যেমন - 9+9 = 18
  

                                       
এই নিয়মে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড রেজাল্ট চেক করে দেখতে পারবেন। শুধু মাত্র পরীক্ষার নাম ও বোর্ডের নাম পরীবর্তন করেই।

বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট চেক ওয়েবসাইট লিংক

আমাদের এই সাইট থেকে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক করতে পারবেন।

আমরা আপনাদের সুবিধার জন্য প্রতিটি আলাদা আলাদা বোর্ডের লিংক শেয়ার করেছি। আপনি যে বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই বোর্ডের লিংকে ক্লিক করে রেজাল্ট জেনে নিন।
  • ঢাকা বোর্ড ওয়েবসাইট লিংক : dhakaeducationboard.gvt.bd
  • কুমিল্লা বোর্ড ওয়েবসাইট লিংক : comillaboard.portal.gvt.bd
  • বরিশাল বোর্ড ওয়েবসাইট লিংক : barisalboard.portal.gov.bd
  • সিলেট বোর্ড ওয়েবসাইট লিংক : sylhetboard.gvt.bd
  • চট্টগ্রাম বোর্ড ওয়েবসাইট লিংক : web.bise.ctg.gov.bd
  • যশোর বোর্ড ওয়েবসাইট লিংক : jessoreboard.gov.bd
  • রাজশাহী বোর্ড ওয়েবসাইট লিংক : rajshahieducationboard.gov.bd
  • দিনাজপুর বোর্ড ওয়েবসাইট লিংক : dinajpureducationboard.gov.bd
  • মাদ্রাসা বোভডের ওয়েবসাইট লিংক : bmeb.gov.bd
  • টেকনিক্যাল শিক্ষা বোর্ড ওয়েবসাইট লিংক : bteb.gov.bd

শেষ কথাঃ এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশীটসহ

আপনারা যারা সবার আগে এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশীট সহ চেক করতে চান? তাহলে উক্ত আলোচনা অনুসরণ করে রেজাল্ট চেক প্রক্রিয়া অবলম্বন করে ফলাফল দেখে নিতে পারবেন।

এখন রেজাল্ট চেক করতে গিয়ে কোন সমস্যা মনে করলে, আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার ফলাফল চেক করতে সহায়তা করবো৷

আর এই পোস্ট টি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে তাদেকেও এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার সুযোগ করে দিন।
ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url