কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন কিভাবে জেনে নিন

তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায় জানুনঅনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান? তাহলে সঠিক ওয়েবসাইটে চলে এসেছেন। আপনাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে বিভিন্ন ভাবে যাচাই করে দেখতে পারবেন। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু প্রক্রিয়ার নাম হলো - অনলাইনে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই, অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই, নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই। এছাড়া আরো বিভিন্ন পদ্ধতিতে জন্ম নিবন্ধন সনদ যাচাই করে দেখতে পারবেন।
কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আমরা জনি, অনলাইন থেকে জন্ম নিবন্ধন যাচাই করা হয় ব্যক্তি সত্যতা যাচাই করার জন্যে। আপনারা অনলাইনে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে, একটি অনলাইন কপি নিজের কাছে সংগ্রহ করতে পারবেন।
বিশেষ করে, আপনার হাতে থাকা জন্ম নিবন্ধন সনদ টি অনলাইনে আছে কিনা? এছাড়া জন্ম নিবন্ধন সনদে কোন ভুল আছে কিনা? এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আপনারা কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই এবং আরো বিভিন্ন প্রক্রিয়ায় জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চাইলে জন্ম নিবন্ধনের অফিসিয়াল এই everify.bdris.gov.bd ওয়েবসাইটে ভিজিট করে, জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিট লিখে, জন্ম তারিখ দিতে হবে। তারপরে একটি ক্যাপচা কোড পূরণ করে সার্চ অপশনে ক্লিক করলেই কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবে।

এক্ষেত্রে আপনাদের কাছে যদি জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিট কোড না থাকে সেক্ষেত্রে অনলাইন থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না। আর কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করকর জন্য আপনার কাছে এরকম একটি ১৭ ডিজিটের কোড থাকা আবশ্যিক যেমন - ১৯৯৮১৯১৮৬৬০৬০৩৫১৭।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান? তাহলে সর্বপ্রথম আপনাকে এই everify.bdris.gov.bd অফিসিয়াল সাইটে যেতে হবে।

তারপরে এই সাইটের একটি নির্দিষ্ট পেজে দিয়ে আপনার জন্ম নিবন্ধন এর ১৭ সংখ্যার কোড টাইপ করতে হবে।

তারপরে একটি ক্যাপচা কোড দেখতে পারবেন। সেটি সঠিক ভাবে পূরণ করতে হবে।

তারপর সর্বশেষ সার্চ বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন যাচাই করে দেখতে পারবেন।

আপনারা কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চাইলে নিচে দেওয়া স্টেপ গুলো দেখুন…

স্টেপ- ১ঃ প্রথমে আপনার স্মার্ট ফোন বা পিসি থেকে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করে, সার্চ বারে everify.bdris.gov.bd টাইপ করে সার্চ বাটনে/ জন্ম নিবন্ধন যাচাই বাটনে ক্লিক করবেন।

স্টেপ- ২ঃ উক্ত সাইটে প্রবেশ করার পরে, নিচে দেওয়া ছবির মতো একটি পেজরচলে আসবে। সেই পেজে প্রথম অপশনে জন্ম নিবন্ধন ১৭ ডিজিট কোড টাইপ করবেন।
তারপর পরবর্তী অপশনে জন্ম তারিখ লিখুন প্রথমে- সাল তারপর মাস তারপর দিন।

স্টেপ-৩ঃ সর্বশেষ Search বাটনে ক্লিক করবেন

আপনার জন্ম নিবন্ধন কোড যদি সঠিক থাকে তাহলে অনলাইনে থাকা সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি শুধু জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান? তাহলে নিচে দেওয়া তথ্যটি দেখুন।

প্রথমে everify.bdris.gov.bd ভিজিট করবেন। তারপর ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর লিখেন। তারপর জন্ম তারিখ লিখে, ক্যাপচা কোড পূরণ করে, সার্চ বাটনে ক্লিক করবেন৷

তো জন্ম নিবন্ধন সনদ জন্ম তারিখ দিয়ে যাচাই করার জন্য নিচে দেওয়া স্টেপ গুলো ফলো করুন।

স্টেপ-১ঃ অনলাইনে জন্ম তারিখ ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে চাইলে, আপনাদের এই লিংকে প্রবেশ করতে হবে। তারপর পরবর্তীতে জন্ম নিবন্ধন যাচাই এর জন্য একটি ফরম দেওয়া হবে।

স্টেপ-২ঃ জন্ম নিবন্ধন যাচাই পেজে আপনার জন্ম নিবন্ধনের ডিজিট লিখুন, নাম্বারটি কিন্তু নির্ভূল ১৭ কোডের হতে হবে।

স্টেপ-৩ঃ আপনার জন্ম নিবন্ধন এর সঙ্গে মিল রেখে জন্ম তারিখ টাইপ করতে হবে৷ জন্ম তারিখ টাইপ করার সময় প্রথমে বছর-মাস-দিন এরকম ফরর্মেটে যুক্ত করতে হবে।

স্টেপ-৪ঃ জন্ম তারিখ দেওয়ার পরবর্তীতে আপনাদের একটি ক্যাপচা কোড পূরণ করতে হবে। যা আপনাকে গাণিতিক প্রশ্নের যোগ ফল বা বিয়োগ ফল সমাধান করতে হবে। যেমন- (৫৫+৬০) = ১১৫। (৮০-২৫) = ৫৫৷ এরকম ভাবে সমাধান করতে হবে।

স্টেপ-৫ঃ সর্বশেষ সার্চ বাটনে ক্লিক করলেই কাজ শেষ।

আর উক্ত সকল তথ্য সঠিক থাকলে জন্ম নিবন্ধন কোড অনলাইনে আগে থেকে সংরক্ষিত করা থাকলে জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য দেখানো হবে।

এখন আপনার জন্ম নিবন্ধন যাচাই করার সময় যদি জন্ম নিবন্ধন নম্বর অনলাইনে না থাকে বা জন্ম তারিখ ভুল থাকে তবে (No Result Found বা Error) লেখা আসবে।

জন্ম নিবন্ধন যাচাই কপি পিডিএফ ফাইল

উক্ত তথ্যাদি অনুযায়ী যদি আপনার জন্ম নিবন্ধন এর কপি চলে আসে তাহলে আপনারা সেটি পিডিএফ সংগ্রহ করতে পারবেন। আর সেই কপিটি স্থানীয় সরকার বিভাগের কার্যালয়ে জমা দিয়ে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারবেন।

আর আপনি চাইলে, ইউনিয়ন পরিষদ থেকে ডিজিটাল জন্ম নিবন্ধন না নিয়ে উক্ত জন্ম নিবন্ধনের অনলাইন কপি সংগ্রহ করে বিভিন্ন কাজ করতে পারবেন।

তো আমি এখন আপনাকে বলবো, কিভাবে যাচাই করা জন্ম নিবন্ধন সনদের কপি পিডিএফ ফাইল পাওয়া যায়। আপনি যদি পিসি ব্যবহারে জন্ম নিবন্ধন যাচাই করেন তাহলে কিবোর্ডে থাকা Ctrl+P চাপ দিবেন। তারপর প্রিন্ট সেটিংস থেকে প্রিন্ট না দিয়ে Save to PDF সিলেক্ট করে ডাউনলোড করে নিবেন।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আমাদের মধ্যে এমন অনেক লোক আছে যাদের কাছে হাতে লেখা বা ডিজিটাল কোনটাই জন্ম নিবন্ধন সনদ নাই। সেক্ষেত্রে তারা গুগল সন্ধান করে জানতে চাই নাম দিয়ে কি জন্ম নিবন্ধন যাচাই করা যাবে? হ্যাঁ যাবে।

নাম দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চাইলে আপনাদেরকে নিজস্ব স্থানীয় সরকারের কার্যালয়ে যেতে হবে।

এরপর স্থানীয় সরকার বিভাগের কর্মরত কর্মকর্তাকে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অনুরোধ করতে হবে। তারপর তিনি জন্ম নিবন্ধন এর সার্ভারে সংরক্ষিত ডাটাবেইজ হতে আপনাকে সনদ যাচাই করে দেবে ৷

এক্ষেত্রে নাম দিয়ে কোন সাধারণ মানুষ অনলাইন থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবে না। তাই সংশ্লিষ্ট কার্যালয়ে যোগাযোগ করতেই হবে।

অনলাইনে ১৬ ও ১৭ ডিজিট কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে ১৭ ডিজিট কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চাইলে, everify bdris gov bd ওয়েব সাইট ভিজিট করুন। তারপর সাইিটে প্রবেশ করে, ১৭ ডিজিটের কোডটি টাইপ করুন। তারপর জন্য তারিখ সেট করুন। ক্যাপচা বসিয়ে সার্চ বাটনে ক্লিক করুন। তারপর জন্ম নিবন্ধনে থাকা তথ্য গুলো জানতে পারবেন।

এখন আপনার কাছে থাকা জন্ম নিবন্ধন সনদে যদি ১৬ ডিজিটের হয়। তাহলে ১৭ ডিজিটের করে নিয়ে সেই নিবন্ধন অনলাইনে রয়েছে কিনা নেটা যাচাই করতে পারবেন।

আর ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন ১৭ সংখ্যা করার জন্য আপনাদের কাজ হবে, জন্ম নিবন্ধনের শেষের ০৫ ডিজিট এর আগে ০ (শূন্য) যোগ করলেই হয়ে যাবে৷

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন পত্রের বর্তমান অবস্থা যাচাই

বর্তমান সময়ে যারা অনলাইনে জন্ম নিবন্ধন নতুন আবেদন বা সংশোধনের জন্য আবেদন করেছেন। এখন আপনার জন্ম নিবন্ধন কোন অবস্থায় আছে, কবে নাগাদ জন্ম নিবন্ধন হাতে পাবেন সেই বিষয়ে জেনে নেওয়া প্রয়োজন হয়।

তো আপনি যদি জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে চান? তাদেরকে জন্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে৷

আসুন জেনে নেই, জন্ম নিবন্ধন আবেদন পত্রের বর্তমান অবস্থা জানতে যা যা করতে হবে।
  • সর্ব প্রথম bdris.gov.bd/br/application/status এই সাইট লিংকে যেতে হবে।
  • তারপর আবেদন পত্রের ধরণ নির্বাচন করতে হবে।
  • তারপর আপনার এপ্লিকেশন আইডি নাম্বারটি টাইপ করতে হবে।
  • সবশেষে জন্ম তারিখ নির্বাচন করে নিচে থাকা দেখুন বাটনে ক্লিক করতে হবে।
উক্ত নিয়ম ফলো করে জন্ম নিবন্ধন আবেদন পত্রের বর্তমান অবস্থা যাচাই করে নিতে পারবেন।

শেষ কথাঃ কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আমরা আজকের এই পোস্টে, আপনাদের সুবিধার জন্য কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পাশাপাশি আরো বিভিন্ন প্রক্রিয়ায় জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম বলে দিয়েছি।

এখন কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে যদি কোন সমস্যা মনে করেন। তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।
ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url