স্বপ্নে সাপ কামড়ালে কি হয় জানুন এতে হতে পাড়ে ভয়ঙ্কর ক্ষতি

তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়আমরা অনেকেই মাঝে মাঝে স্বপ্নে দেখি আমাদেরকে সাপে কামড়েছে। আসলে এইরকম স্বপ্ন দেখার কারনটা কি এবং স্বপ্নে সাপ কামড়ালে কি হয় সেই সম্পর্কে জানতে আমার লেখা স্বপ্নে সাপ কামড়ালে কি হয় আর্টিকেলটি পড়ুন। আমি আমার আর্টিকেল স্বপ্নে সাপ কামড়ালে কি হয় এটিতে স্বপ্নে সাপ দেখা কিসের লক্ষণ সে সম্পর্কেও আলোচনা করেছি।
স্বপ্নে সাপ কামড়ালে কি হয়
আপনারা আমার আর্টিকেলটি পড়ে বুঝতে পারবেন স্বপ্নে সাপ কামড়ালে কি হয়। এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি আপনি যেটি খুঁজছেন সেটি এই আর্টিকেলে খুঁজে পাবেন।

স্বপ্নে সাপ দেখলে কি হয়

স্বপ্ন যা প্রতিটি মানুষের জীবনের সাথে জড়িত। ছোট থেকে বড় সকলেই স্বপ্ন দেখে থাকেন। অনেকে দেখে থাকেন খারাপ স্বপ্ন আবার অনেকেই ভালো স্বপ্ন। কিছু কিছু স্বপ্ন মনে আনন্দ সৃষ্টি করে আবার কিছু কিছু স্বপ্ন সৃষ্টি করে আতঙ্ক। আর সেই রকমই একটি স্বপ্ন হচ্ছে সাপ দেখা। 
অনেক মানুষ রয়েছে যারা স্বপ্নে সাপ দেখে থাকেন। আমরা স্বপ্নে সাপ দেখি ঠিক কিন্তু অনেকেই জানিনা স্বপ্নে সাপ দেখলে কি হয়। কিংবা স্বপ্নে সাপ দেখার আসল অর্থ কি। স্বপ্নে সাপ দেখা নিয়ে বিভিন্ন রকম মত প্রকাশ লক্ষ্য করা যায়। 

বিশেষ করে মুসলিমদের মধ্যে স্বপ্নে সাপ দেখা সেটিকে খারাপ দিক বলা যায় আবার অপরদিকে হিন্দুদের মধ্যে স্বপ্নে সাপ দেখলে সেটিকে সেই ব্যক্তির জন্য ভালো বলা হয়ে থাকে। আমি এখন আপনাদের সামনে স্বপ্নে সাপ দেখলে কি হয় সেই সম্পর্কে আলোচনা করব।

মুসলমানদের মতে স্বপ্নে সাপ দেখলে কি হয় জেনে নিনঃ

  • ইবনে সিরিন রহ. স্বপ্নের বর্ণনা দিতে গিয়ে বলেছেন যদি কোন ব্যক্তি স্বপ্নে সাপ দেখে আর সেই সাপ তার পিছু পিছু ছুটে চলেছে এমনটা দেখে তাহলে ধরে নিতে হবে সেই ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করছে। 
  • তিনি আরো বলেছেন যে কোন ব্যক্তি যদি দেখেন সাপ  আশেপাশে রয়েছে তাহলে ধরে নিতে হবে যে শত্রুরা তার আশেপাশে রয়েছে। ইবনে সিরিন রহ. এর মতে স্বপ্নে সাপ দেখা মানে জীবনে শত্রুর আবির্ভাবের কথা বোঝানো হয়েছে।
  • তিনি আরো বলেছেন যে যদি কোন ব্যক্তিকে স্বপ্নে সাপ ছোবল দিতে আসে তাহলে ধরে নিতে হবে সেই ব্যক্তির জীবনে খারাপ কিছু ঘটতে চলেছে।
  • অনেক গর্ভবতী মহিলা রয়েছে যারা গর্ভাবস্থায় সাপ দেখে থাকেন। যদি কোন গর্ভবতী মহিলা গর্ভাবস্থায় সাপ দেখেন তাহলে সেই মহিলা শত্রুর দ্বারা ক্ষতি হতে পারেন। তাই আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে এবং সাহায্য চাইতে হবে। আবার অনেকেই রয়েছেন যারা মনে করেন গর্ভাবস্থায় স্বপ্নে সাপ দেখা ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা।
  • কোন ব্যক্তি যদি স্বপ্নে দেখে সাপ উড়ে বেড়াচ্ছে তাহলে সেটিকে শুভ স্বপ্ন বলা হয়ে থাকে। কিন্তু সব সময় যে স্বপ্নের অর্থ একই রকম হয় তা কিন্তু ঠিক নয়। তাই স্বপ্নের ব্যাখ্যা একেবারে সত্যি মনে করা উচিত নয়।

হিন্দুদের মতে স্বপ্নে সাপ দেখলে কি হয় জেনে নিনঃ

  • হিন্দুদের মতে স্বপ্ন শাস্ত্র অনুযায়ী স্বপ্নে সাপ দেখা মানে সেটিকে শুভ স্বপ্ন বলা হয়ে থাকে। স্বপ্নে যদি কোন ব্যক্তি সাপ দাখে তাহলে তার জীবনে সুখ ও সমৃদ্ধি লাভের আশঙ্কা বৃদ্ধি পায়।
  • বিভিন্ন স্বপ্ন শাস্ত্রে পাওয়া গেছে যে বিছানার উপর সাপ ঘুরে বেড়ানো মানে যৌন শক্তি বৃদ্ধির ইঙ্গিত। যদি কোন ব্যক্তি স্বপ্নে দেখে সাপ তার বিছানায় ঘুরে বেড়াচ্ছে তাহলে তার জীবনে যৌন সঙ্গীর আগমন হবে।
  • স্বপ্নশাস্ত্র অনুযায়ী যদি কোন ব্যক্তি দেখে তাকে সাপে কামড়াচ্ছে তাহলে তার জন্য এটি খারাপ দিক। কারণ এটি ভয়ংকর কিছু হওয়ার ইঙ্গিত প্রকাশ করে। অনেকে মনে করেন এরকম স্বপ্ন দেখলে জীবনে খারাপ কিছু ঘটে।
  • স্বপ্নশাস্ত্র অনুযায়ী যদি কোন ব্যক্তি দেখে সাপ মন্দিরে প্রবেশ করছে তাহলে সেই ব্যক্তির মনের ইচ্ছা খুব দ্রুত পূরণ হবে।
  • স্বপ্নশাস্ত্র অনুযায়ী যদি কোন ব্যক্তির পায়ের উপর সাপ চড়ে তাহলে সেই ব্যক্তি খুব দ্রুত অর্থ লাভ করবে। তাই এটিকে শুভ স্বপ্ন বলা হয়ে থাকে।
  • স্বপ্ন নিয়ে ব্যাখ্যা এটি শুধুমাত্র মানুষের একটি পরিকল্পিত কথা। সব সময় যে স্বপ্নের ব্যাখ্যা সঠিকভাবে বলা যাবে এটি একেবারেই ভুল। তাই স্বপ্নে সাপ দেখলেই যে সেটি আপনার জন্য ক্ষতিকর অথবা সেটি আপনার জন্য মঙ্গলজনক এটি ভাবা ঠিক নয়।

স্বপ্নে সবুজ সাপ দেখলে কি হয়

অনেক ব্যক্তি রয়েছে যারা স্বপ্নে সবুজ রঙের সাপ দেখে থাকেন। আপনি কি জানেন স্বপ্নে সবুজ সাপ দেখলে কি হয়। আমি এখন আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব স্বপ্নে সবুজ সাপ দেখলে কি হয়।
বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তির উপর ভিত্তি করে স্বপ্নে সবুজ সাপ দেখার ব্যাখ্যা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যেমন বিবাহিত মহিলা স্বপ্নে সাপ দেখলে এর ব্যাখ্যা এক রকম দাঁড়ায় আবার অবিবাহিত মহিলা স্বপ্নে সাপ দেখলে এর ব্যাখ্যা ভিন্ন দাঁড়ায়।

স্বপ্ন ব্যাখ্যাকারী ইবনে সিরিন রহ. এর ব্যাখ্যা অনুসারে স্বপ্নে সবুজ সাপ দেখলে কি হয় তা আলোচনা করলাম।
  • প্রথম ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে সবুজ সাপ দেখে তাহলে সেই ব্যক্তিটি তার যেকোনো বিপদ বুদ্ধির সাথে কাটিয়ে উঠতে সক্ষম হবেন।
  • দ্বিতীয় ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে তার যেকোনো প্রতিবেশীর সাথে সবুজ সব দেখে তাহলে ভাবতে হবে সেই প্রতিবেশী তার জন্য ক্ষতিকারক এবং সেই প্রতিবেশী তার ক্ষতি চাই।
  • তৃতীয় ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি একসাথে অনেকগুলো সবুজ সাপ দেখে তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি একটি বড় ধরনের বিপদে পড়তে চলেছেন।
  • চতুর্থ ব্যাখ্যা-যদি কোন রোগী ব্যাক্তি স্বপ্নে সবুজ সব দেখেন তাহলে বুঝতে হবে যে সেই ব্যক্তি খুব দ্রুত সেই রোগ থেকে মুক্তি পেতে চলেছেন।
  • পঞ্চম ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে দেখে তার বিছানায় সবুজ সাপ রয়েছে তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি বড় ধরনের সংকটের মুখোমুখি হতে চলেছেন।
  • ষষ্ঠ ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে দেখে তার কর্ম ক্ষেত্রে সবুজ সাপ তাহলে বুঝতে হবে সে ব্যক্তি খুব দ্রুত অর্থ লাভ করতে চলেছে।
  • সপ্তম ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে দেখে সবুজ শাক তার ওপর আক্রমণ করছে তাহলে বুঝতে হবে সেই ব্যক্তির জীবনে অনেক কিছু ঘটতে চলেছে আর সে সকল ঘটনা মুখোমুখি হতে তিনি অক্ষম হবেন।
  • অষ্টম ব্যাখ্যা-যদি কোন অবিবাহিত মহিলা স্বপ্নে দেখে সবুজ সাপ তাহলে বুঝতে হবে সেই মহিলার জীবনের খারাপ কিছু ঘটতে চলেছে এবং যদি দেখে তার বাড়িতে একটি সবুজ সাপ তাহলে সে মহিলা কোন একজন ব্যক্তির দ্বারা বিশ্বাসঘাতকতার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও যদি দেখে সবুজ সাপটি তার ক্ষতি করছে তাহলে বুঝতে হবে সেই মহিলার জীবনে সংকট বাড়বে।
  • নবম ব্যাখ্যা-যদি কোন বিবাহিত মহিলা স্বপ্নে সবুজ সব দেখে তাহলে বুঝতে হবে তার জীবনে এমন একজন ব্যক্তি উপস্থিত হবে যে তাদের সুখ চাইনা তাদের সম্পর্ক নষ্ট হয়ে যাক। এছাড়াও যদি মহিলাটি দেখে স্বপ্নে সবুজ সাপ মারা গেছে তাহলে এটি তার স্বামীর খারাপ সম্পর্কের লক্ষণ প্রকাশ করে এবং যদি দেখে কোন এক ব্যক্তি তাকে সবুজ সাপ দিয়েছে তাহলে তাকে একটু সতর্ক থাকতে হবে কারণ কেউ তার ক্ষতি করতে চাই।
  • দশম ব্যাখ্যা-কোন গর্ভবতী মহিলারা স্বপ্নে সবুজ সাপ দেখলে বুঝতে হবে তার জীবনে অনেক উত্থান পতন চলছে। যদি সে মহিলা দেখেন স্বপ্নে অনেকগুলো সবুজ সাপ তাহলে বুঝতে হবে তার কোল জুড়ে একটি ভালো সন্তানের সম্ভাবনা রয়েছে।
  • একাদ্বশ ব্যাখ্যা-যদি কোন তালাকপ্রাপ্ত মহিলা স্বপ্নে সবুজ সাপ দেখে তাহলে বুঝতে হবে তালাকপ্রাপ্ত মহিলা আগের থেকেও অনেক বেশি সুখী জীবন যাপন করছেন। আস্তে আস্তে তিনি আরো উন্নতি লাভ করবেন। এছাড়াও সেই মহিলার জীবনে নতুন বিবাহের সুসংবাদ ও আসতে পারে।

দ্রষ্টব্যঃ প্রতিটি ক্ষেত্রেই যে স্বপ্নের ব্যাখ্যা একেবারে সঠিক প্রমাণিত হয়েছে কিংবা হবে তা কিন্তু ঠিক নয়। এ সকল লক্ষণ গুলো দেখে শুধুমাত্র একটি ব্যাখ্যা বর্ণনা করা হয়েছে। তাই কখনোই সেই বর্ণনাটিকে একেবারেই সঠিক মনে করা যাবে না।

স্বপ্নে গুইসাপ দেখলে কি হয়

স্বপ্নে যদি কোন ব্যক্তি গুইসাপ দেখে তাহলে সেটির ব্যাখ্যা ও ভিন্ন ভিন্ন রকম হতে পারে। তাই আমি এখন স্বপ্নে গুইসাপ দেখলে কি হয় তার যে সকল ব্যাখ্যা রয়েছে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম।

  • প্রথম ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি দেখেন স্বপ্নে গুইসাপ তাকে ছোবল মারছে তাহলে সেই ব্যক্তির ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • দ্বিতীয় ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি দেখে স্বপ্নে গুইসাপ তাকে ছোবল মারতে এসেছে কিন্তু সেই ব্যক্তি সাপটিকে আঘাত করেছে তাহলে এটির অর্থ হচ্ছে সেই ব্যক্তি তার শত্রুর আক্রমণ থেকে বিজয়ী লাভ করবেন।
  • তৃতীয় ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি দেখে সেই গুইসাপের মাংস খাচ্ছে তাহলে সেই ব্যক্তির মুনাফা লাভের আশঙ্কা রয়েছে।
  • চতুর্থ ব্যাখ্যা-যদি কেউ স্বপ্নে দেখে ঘরের ভিতরে গুইসাপ বিভিন্ন রকম আওয়াজ করছে তাহলে সেই ঘরে সুখ আসার সম্ভাবনা রয়েছে কোন কিছু ক্ষতি হওয়ার মাধ্যমে।

স্বপ্নে সাপ কামড়ালে কি হয়

স্বপ্ন সাধারণত দুই রকমের হতে পারে। প্রথমত আপনি সারাদিন যে সকল বিষয় নিয়ে চিন্তাভাবনা করেন অথবা যেসব বিষয় সারাদিন মনে করেন সেই সব বিষয় রাতে স্বপ্নে দেখা যাই। আরেকটি স্বপ্ন যে সকল স্বপ্ন আপনি এমনিতেই দেখে থাকেন। হতে পারে সেটি খারাপ কিংবা ভালো। 
তাই আপনি যদি সাপে কামড়ানো স্বপ্ন দেখে থাকে তাহলে প্রথমে নিশ্চিত হন আপনি সারাদিন সেই বিষয় নিয়ে ভাবনা চিন্তা করেন কিনা। যদি আপনি সারাদিন সেই বিষয় নিয়েই ভাবনা চিন্তা করে থাকেন তাহলে সেটি আপনি স্বপ্নে দেখতে পাবেন এটাই স্বাভাবিক। 

আপনি যদি সারাদিন ভাবেন যে সাপ আপনাকে কামড়াচ্ছে তাহলে দেখবেন স্বপ্নে আপনি সেটিই দেখছেন। আর যদি আপনি সারাদিন সেই বিষয়ে না ভাবনা করলেও দেখেন স্বপ্নে সাপ আপনাকে কামড়াচ্ছে তাহলে জেনে নিন স্বপ্নে সাপ কামড়ালে কি হয়।

ইসলামের দৃষ্টিকোণ থেকেঃ হযরত মুহাম্মদ ( সঃ ) বলেছেন, স্বপ্নে যদি দেখে সাপে কামড়াচ্ছে তাহলে যেই দিকে কাত হয়ে ছিলেন সেদিকে তিনবার থুথু ফেলে আল্লাহর কাছে দোয়া করতে হবে এবং অপর পাশে কাত হয়ে ঘুমাতে হবে। 

তাহলে কোন রকম অকল্যাণ থাকলে তা দূর হয়ে যাবে। এছাড়াও কোন ব্যক্তি ঘুমানোর আগে যদি আয়তাল কুরসি ও সূরা বাকারার শেষ দুই আয়াত পড়ে ঘুমাই তাহলে সব ধরনের ক্ষতি এবং বিপদ থেকে দূরে থাকবেন।

স্বপ্ন ব্যাখ্যাকারী ইবনে সিরিন রহ. এর ব্যাখ্যা অনুসারেঃ

  • প্রথম ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি স্বপ্নে দেখেন যে তাকে সাপে কামড়াচ্ছে এবং তার ক্ষতি হচ্ছে তাহলে এটি সেই ব্যক্তির জন্য একটি ভালো ইঙ্গিত।
  • দ্বিতীয় ব্যাখ্যা-যদি কোন অবিবাহিত মহিলা দেখে সেই সাপকে কামড়িয়ে নিজেকে মেরে ফেলেছে তাহলে এটি তার ধর্মীয়তার প্রতীক এবং এটি তার একটি ধার্মিক অভ্যাস অনুসরণ করে।
  • তৃতীয় ব্যাখ্যা-যদি কোন বিবাহিত মহিলা স্বপ্নে দেখে তাকে সাপে কামড়াচ্ছে তাহলে তার জন্য এটি খারাপ বলে ধরা হয় কারণ এই স্বপ্ন দ্বারা বোঝানো হয় যে কোন এক ব্যক্তি রয়েছে যে তার পথে সংকট তৈরি করবে।
  • চতুর্থ ব্যাখ্যা-যদি কোন গর্ভবতী মহিলার দেখেন তাকে সাপে কামড়াচ্ছে তাহলে বুঝবেন তিনি একজন অযোগ্য সন্তানের মা হতে চলেছেন। অবশ্যই সতর্কতা অবলম্বন করে সেই সন্তানকে সঠিক শিক্ষা দিতে হবে এবং সন্তানের দিকে বিশেষ নজর দিতে হবে।
  • পঞ্চম ব্যাখ্যা-যদি কোন তালাকপ্রাপ্ত মহিলা দেখে তাকে সাপে কামড়াচ্ছে তাহলে ধরে নিতে হবে তার আশেপাশে যে সকল ব্যক্তি রয়েছে তিনি তাদের হিংসা এবং ঘৃণার শিকার এবং তার সাথে খারাপ কিছু হতে চলেছে।
  • ষষ্ঠ ব্যাখ্যা-যদি কোন ব্যক্তি দেখে তাকে সাপে কামড়াচ্ছে এবং তিনি সেই সাপকে দূরে সরিয়ে দিয়েছেন তাহলে এটি তার সকল ধরনের সমস্যা কাটিয়ে ওঠার ক্ষমতাকে নির্দেশ করে এবং এটি বোঝাই যে তিনি সব ধরনের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

স্বপ্নশাস্ত্র এর ব্যাখ্যা অনুসারেঃ স্বপ্ন শাস্ত্র অনুযায়ী কোন ব্যক্তি যদি দেখে যে তাকে স্বপ্নে সাপে কামড়াচ্ছে তাহলে সেটি তার জন্য একটি ভয়ংকর ইঙ্গিত বোঝাচ্ছে। সেই ব্যক্তির জীবনে খারাপ কিছু ঘটতে চলেছে। তাই যে কোন কাজ করার পূর্বে তাকে সতর্কতা অবলম্বন করে কার্য সম্পাদন করতে হবে।

লেখকের মন্তব্য

আশা করছি আপনারা আমার লেখা স্বপ্নে সাপ কামড়ালে কি হয় এই আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন একজন ব্যক্তি যদি স্বপ্নে দেখে তাকে সাপে কামড়িয়েছে তাহলে তার জীবনে কি ঘটতে পারে। আমি আপনাদের স্বপ্নের ব্যাখ্যা দিয়ে শুধুমাত্র বোঝানোর চেষ্টা করেছি স্বপ্নে সাপ দেখলে কি হয় কিংবা স্বপ্নে সাপে কামড়ালে কি হয়। 

কিন্তু আমি যে সকল ব্যাখ্যা গুলো করেছি বিভিন্ন ব্যাখ্যা কারীর ব্যাখ্যা বর্ণনা করেছি। সেটি যে সকল ক্ষেত্রে একেবারে কার্যকর এটা ভাবা ঠিক নয়। আমি প্রয়োজনীয় তথ্য দিয়ে নিয়মিত আর্টিকেল লিখে থাকি। তাই দ্যা বর্ষা ওয়েবসাইট এর সাথে থাকুন এবং নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url