মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার

মেয়েদের একটি অতি পরিচিত সমস্যা হচ্ছে সাদা স্রাব। আপনি কি এটি নিয়ে চিন্তিত? তাহলে আমার লেখা মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি পড়ুন। মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে সাদা স্রাব হলে কি ক্ষতি হয় এবং মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করেছি।
মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার
আশা করছি আমার লেখা মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবেন।

সাদা স্রাব কি

সাদা স্রাব মহিলাদের একটি বিশেষ সমস্যা। সাধারণত সাদা স্রাব মহিলাদের কোন গুরুত্বপূর্ণ রোগ কিংবা ব্যাধি নয়। এটি মহিলাদের সাধারণ জীবন চক্রের একটি অংশ। সাদা স্রাব কোনরকম রোগের ইঙ্গিত নয় এটি স্বাভাবিক বিষয়। একজন মহিলার বয়সন্ধিকালে যখন রক্ত চলাচল বেড়ে যায় তার ফলে সাদা স্রাব দেখা দিতে পারে। 
এছাড়াও যৌন আবেগে এবং গর্ভাবস্থায় যোনির কোষ গুলো সচল রাখার জন্য ইন্ট্রোজেন হরমোনের প্রভাবে সাদা স্রাব নির্গত হয়। সাদা স্রাব নিয়ে দুশ্চিন্তা করার কিছুই নেই। কিন্তু কোন কোন ক্ষেত্রে স্বাভাবিক সাদা স্রাবের চাইতে ভিন্ন রকম যখন স্রাব দেখা দেয় তখন সেটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। স্বাভাবিকের চাইতে ভিন্ন রকম স্রাব নির্গত হওয়া মানে কোন রোগের লক্ষণ প্রকাশ করে। 

মেয়েদের সাদা স্রাব সাধারণত সাদা চটচটে হয়ে থাকে। অনেকটা বলতে গেলে সর্দির মতন। আর এই স্রাব যখন কোন রঙের কিংবা দুর্গন্ধযুক্ত হয়ে থাকে তখন সেটিকে কোন রোগের লক্ষণ বলা যেতে পারে। তাই আপনাকে অবশ্যই জানতে হবে মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার গুলো কি কি।

মেয়েদের সাদা স্রাব কেন হয়

মেয়েদের জীবনে সাদা স্রাব এটি একটি কমন বিষয়। এটি নিয়ে খুব একটা দুশ্চিন্তা করার কিছু নেই। বয়সন্ধিকাল থেকে মেয়েদের সাদা স্রাব এটি দেখা যাই। সাদা স্রাব অনেক সময় বিভিন্ন কারণে দেখা দিতে পারে। এটি যেহেতু মেয়েদের একটি সমস্যা তাই অবশ্যই মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান থাকা উচিত। আসুন এখন জেনে নেই মেয়েদের সাদা স্রাব কেন হয়।
যদি আপনি মানসিক অশান্তিতে ভোগেন তাহলে আপনার সাদা স্রাব দেখা দিতে পারে।
  • আমাদের সকলের শরীরের পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম প্রয়োজন পড়ে। শরীরকে যদি পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম দেওয়া না যায় তাহলে সাদা স্রাব দেখা দেয়।
  • অনেক সময় শরীরের পুষ্টির অভাব দেখা দিলে সাদা স্রাব দেখা দেয়। তাই একজন মহিলাকে অবশ্যই পুষ্টিকর খাবার বেশি বেশি খেতে হবে।
  • আমাদের কখনোই অপরিচ্ছন্ন কাপড় ব্যবহার করা উচিত নয়। কাপড় ভালোভাবে রোদে শুকিয়ে ব্যবহার করা উচিত। অপরিচ্ছন্ন কাপড় ব্যবহারের ফলে মেয়েদের সাদা স্রাবের সমস্যা হতে পারে।
  • অনেক মহিলা রয়েছে যারা জন্ম নিয়ন্ত্রণের জন্য জন্ম বিরতিকরণ পিল খেয়ে থাকে। আর এই পিল খাওয়ার ফলেও সাদা স্রাব দেখা দিতে পারে।

সাদা স্রাব হলে করনীয়

সাদা স্রাব এটি নিয়ে চিন্তার তেমন কোনো কারণ নেই। স্বাভাবিক মাত্রায় সাদাস্রাব দেখা দিলে এটি নিয়ে চিন্তা করার তেমন কিছু নেই। কিন্তু যদি দেখেন আপনার স্বাভাবিক মাত্রার চেয়ে অতিরিক্ত সাদা স্রাব দেখা দিয়েছে তাহলে কিংবা আপনার স্রাব এর রং ভিন্ন রকম দেখা দিয়েছে কিংবা দুর্গন্ধযুক্ত স্রাব দেখা দিয়েছে তাহলে এটি একটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। কারণ এটি হতে পারে আপনার কোন বড় ধরনের রোগের প্রাথমিক লক্ষণ। 
একটি মহিলার দিনে দুই থেকে পাঁচ মিলিলিটার স্রাব এটি সাধারণ বিষয়। কিন্তু যখন এর থেকে বেশি স্রাব দেখা দেবে তখন সেটি চিন্তার বিষয় হয়ে দাঁড়াই। যদি আপনার মনে হয় আপনার স্বাভাবিকের তুলনায় বেশি স্রাব কিংবা অন্য রঙের দুর্গন্ধ যুক্ত স্রাব দেখা দিয়েছে তাহলে আপনাকে তৎক্ষণাৎ চিকিৎসকের নিকট দিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করা জরুরী।

অবিবাহিত মেয়েদের সাদা স্রাব কেন হয়

আপনার যদি সাদা স্রাব কোন এক রকম সমস্যা এটি মনে হয় থাকে তাহলে অবশ্যই আপনাকে মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে হবে। এটি এমন একটি বিষয় যা মেয়েরা সহজেই কারো সাথে আলোচনা করতে কিংবা বলতে চাই না। অনেক সময় এমন হয় কোনরকম সমস্যা দেখা দিলেও ডাক্তারের পরামর্শ নিতে যেতে চাই না। 
কিন্তু প্রতিটি মেয়ের জেনে থাকা উচিত মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। অনেক অবিবাহিত মহিলা রয়েছে যাদের সাদা স্রাব দেখা দেয়। অনেক অবিবাহিত মহিলায় এই সমস্যায় ভুগছেন কিন্তু কারো সাথে আলোচনা করতে পারছেন না। কারন অনেক মেয়েই রয়েছে যারা এই সম্পর্কে সকলের সাথে কথা বলতে কম্ফোর্টেবল ফিল করি না। 

অবিবাহিত মেয়েদের সাদা স্রাব হওয়ার প্রধান কারণ হচ্ছে সেক্সচুয়াল ফিলিং বেশি থাকা। যে সকল অবিবাহিত মহিলাদের সাদা স্রাব দেখা দেয় সে সকল মহিলাদের অন্যান্য মহিলাদের তুলনায় সেক্সচুয়াল ফিলিং বেশি থাকে অনেকে আছে যেটা বুঝতে পারে না। তাই যদি কোন অবিবাহিত মহিলার সাদা স্রাব দেখা দেয় তাহলে সেটি নিয়ে চিন্তা করার কিছুই নেই।

সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

নারীদের জীবনে দৈনিক দুই থেকে পাঁচ মিলিমিটার সাদা স্রাব দেখা দেওয়া এটি স্বাভাবিক বিষয়। এর থেকে যদি বেশি মাত্রায় যদি সাদা স্রাব দেখা দেয় তাহলে সেটি চিন্তার বিষয় হয়ে দাঁড়াই। মেয়েদের সাদা স্রাব এর ধরন সাদা চটচোটে ধরনের অনেকটা সর্দির মতো। কিন্তু কোন কোন রোগের পূর্ব সংকেত হিসেবে স্রাবের রং এবং ধরন পরিবর্তন হতে পারে। মেয়েদের স্রাব নিয়ে কখন চিন্তা করা জরুরি এবং কখন চিকিৎসকের নিকট যাওয়া জরুরি সেই বিষয়ে আলোচনা করলাম।

সাদা রঙের চাকা চাকা স্রাবঃ যদি কোন মহিলার সাদা রঙের চাকা চাকা স্রাব দেখা দেয় তাহলে এটি চিন্তার বিষয়। যখন যোনিপথে ফাঙ্গাসের সংখ্যা বেড়ে যায় তখন এই ধরনের স্রাব দেখা দিতে পারে। যখন যোনিপথে ফাঙ্গাসের পরিমাণ বৃদ্ধি পায় তখন ফাঙ্গাল ইনফেকশন হয়ে থাকে। 

এই ইনফেকশনের লক্ষণ জনপথের আশেপাশে চুলকানি হয় এবং প্রসাদ ও সহবাসের সময় ব্যথা হয়।এই সমস্যা খুব একটা মারাত্মক নয়। চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দ্রুত চিকিৎসা নিলে এই রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

ধূসর স্রাবঃ অনেক সময় অনেক মহিলার ধূসর রঙের স্রাব দেখা দিয়ে থাকে। স্রাবের এরকম রং হওয়ার কারণ হচ্ছে যোনিপথে ইনফেকশন। কিন্তু এই ইনফেকশন হলে কোনরকম চুলকানি হয় না। এই ইনফেকশন সাধারণত যোনিপথের কোন রোগ নয়। 

সহবাসের ফলে এই ইনফেকশন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই ইনফেকশন হলে মুখে খাবার ট্যাবলেট কিংবা যোনিপথে ব্যবহারের জন্য মলম দেওয়া হয়ে থাকে। তাই কারো যদি ধূসর রঙের স্রাব দেখা দেয় তাহলে ডাক্তারের কাছে গিয়ে তার পরামর্শ অনুযায়ী ঔষধ ব্যবহার করা উচিত হবে।

সবুজ স্রাবঃ খুবই কম সংখ্যক দেখা দিলেও কিছু কিছু ক্ষেত্রে সবুজ রঙের স্রাব দেখা দিয়ে থাকে। এই রকম স্রাব দেখা দেওয়ার কারণ হচ্ছে নাইশেরিয়া গনোরিয়া নামের ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্টি এক ধরনের যৌনবাহিত রোগ। এই রোগ হলে প্রসাবের সময় ব্যথা ও জ্বালাপোড়া করে। তাছাড়াও তলপেটে ব্যথা হয়। 
সহবাসের সময় ব্যথা হয়ে থাকে এবং মাসিক হওয়ার পরেও যোনিপথে রক্ত ক্ষরণ হয়। এ ধরনের স্রাব দেখা দিলে এটি চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। এরকম স্রাব দেখা দেওয়ার পর দ্রুত চিকিৎসকের নিকট গিয়ে চিকিৎসা না নিলে এই ব্যাকটেরিয়া জরায়ুতে ছড়িয়ে পড়তে পারে। 

যায় একটি মহিলার গর্ভধারণে বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি করে। এই ধরনের সমস্যা সহবাসের মাধ্যমে ছড়াই। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে স্বামী এবং স্ত্রী উভয়ের চিকিৎসা করানো প্রয়োজন। এই রোগ ভালো না হওয়া পর্যন্ত স্বামী স্ত্রীর সহবাস থেকে বিরত থাকতে হবে।

সবুজাভ হলুদ স্রাবঃ এ ধরনের স্রাব দেখতে না হলুদ হয় আর না সবুজ। এ ধরনের স্রাবের কারণ ট্রিকোমোনায়াসিস ভ্যাজাইনালিস নামক এক ধরনের জীবাণু। এটিকে যৌনবাহিত রোগ বলা হয়। কনডম ব্যতীত সহবাস করার ফলে এর রোগ ছড়াতে পারে। এ রোগের লক্ষণ ঘন ঘন পাতলা পায়খানা। স্রাবের পরিমাণ বেড়ে যাবে এছাড়াও যোনিপথে চুলকানি ও জ্বালাপোড়া। 

প্রসাব ও সহবাসের সময় অস্বস্তি বোধ কিংবা ব্যাথা হওয়া। এই রোগ হলে দ্রুত চিকিৎসকের নিকট গিয়ে পরীক্ষা করানো উচিত এবং ঔষধ খাওয়ার পরে আরো একবার টেস্ট করে দেখা উচিত ভাল হয়েছে কিনা। এই রোগটিও যেহেতু সহবাসের মাধ্যমে ছড়িয়ে থাকে সেহেতু এ রোগ ভালো হওয়ার পূর্ব পর্যন্ত সহবাস থেকে দূরে থাকাই শ্রেয়।

লালচে স্রাবঃ মাঝে মাঝে এরকম সাব দেখা দেওয়া স্বাভাবিক বিষয়। কিন্তু এরকম চাঁদ দেখা দেওয়ার প্রধান কারণ হচ্ছে যোনিপথের ইনফেকশন কিংবা ক্যান্সার রোগের লক্ষণ। তাই এরকম স্রাব দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করাতে হবে। 

কিন্তু কখনো কখনো ক্যান্সার ছাড়াও অন্যান্য কারণেও এরকম স্রাব দেখা দিতে পারে। তাই এরকম লালচে স্রাব দেখা দিলেই যে ক্যান্সার এটা মনে করে ঘাবড়ে গেলে চলবে না। আগে চিকিৎসকের নিকট গিয়ে পরীক্ষা করে তারপরে সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

উপরের আমি যেই ধরনের স্রাবের কথা আলোচনা করলাম আপনার যদি এগুলোর মধ্যে কোন এক ধরনের স্রাব দেখা দেয় তাহলে আপনি চিন্তিত না হয়ে কিংবা হতাশ না হয়ে দ্রুত চিকিৎসকের নিকট যাবেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিয়ে সেই রোগ ভালো করার চেষ্টা করবেন। আশা করছি আপনি যদি সঠিক চিকিৎসা করিয়ে থাকেন তাহলে খুব দ্রুত এই সকল রোগ থেকে মুক্তি পাবেন।

মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার

মেয়েরা পুরো পরিবারের সকল ধরনের সমস্যায় সবার প্রথমে এগিয়ে আসেন কিন্তু যখন নিজের সমস্যার কথা উঠে আসে তখন তারা সেগুলোকে অবহেলা করে। তাছাড়াও মেয়েদের কিছু এমন এমন সমস্যা আছে যা তারা আলোচনা করতে বা কারো সামনে বলতে স্বাচ্ছন্দ বোধ করে না। অনেক মেয়ে রয়েছে যারা ডাক্তারের কাছে যেতেও চায়না। 

আর সেই সকল রোগ আস্তে আস্তে বৃদ্ধি পেয়ে যাই। সে সকল সমস্যার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে স্রাব। এই নিয়ে মেয়েরা কারো সামনে খোলামেলাভাবে কথা বলতে পছন্দ না। অনেক সময় যদি কোন রকম সমস্যা দেখা দেয় তাও তারা সেই সকল সমস্যা নিজেদের ভেতর রেখে দিতে বেশি পছন্দ করে। মেয়েদের সাদা স্রাব হওয়া অস্বাভাবিক বিষয় নয়। 

মেয়েদের জীবন চক্রের একটি অংশ যেমন মাসিক ঠিক তেমন তাদের জীবন চক্রের একটি অংশ হচ্ছে সাদা স্রাব। এখন আমি আপনাদের সামনে আলোচনা করব মেয়েদের সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার।

কারণঃ একদিনে একটি নির্দিষ্ট পরিমাণ স্রাব হওয়া মেয়েদের স্বাভাবিক বিষয়। একদিনে দুই থেকে পাঁচ মিলিমিটার স্রাব যদি দেখা দেয় তাহলে এটি চিন্তার কিছু নেই। কিন্তু এর থেকে যদি বেশি স্রাব দেখা দেয় তাহলে সেটি হয় চিন্তার বিষয়। অতিরিক্ত সাব হওয়া হতে পারে কোন মেয়ের শরীরের দুর্বলতার লক্ষণ কিংবা কোন প্রকার ব্যাকটেরিয়ার সংক্রমণ। 

এছাড়াও অতিরিক্ত উদ্বিগ্ন সাদাস্রাব হওয়ার একটি কারণ। শরীরে একাধিক পুষ্টির অভাব কিংবা যৌন অঞ্চল পরিষ্কার না রাখা হতে পারে আপনার স্রাব হওয়ার প্রধান কারণ। তাই যদি আপনার সাদা স্রাব দেখা দেয় তাহলে আগে নিশ্চিত হন এটি কি আপনার স্বাভাবিক স্রাব নাকি কোন রোগের লক্ষণ।

প্রতিকারঃ একটি মেয়ের স্রাব যদি ডিমের সাদা অংশের মতন দেখা দেয় এবং স্বাভাবিক মাত্রায় দেখা দেয় তাহলে সেটি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। একটি নির্দিষ্ট সময় পর এটি নিজে থেকেই ভালো হয়ে যায়। কিন্তু যদি আপনার অন্যান্য কারণে স্রাব দেখা দেয় তাহলে এটি নিয়ে একটু ভাবনা করা উচিত। বিভিন্ন রোগের লক্ষণ যদি সাদা স্রাব হয়ে থাকে তাহলে নিচের কিছু পদ্ধতি অবলম্বন করে আপনি এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নিই পদ্ধতি গুলো কি কি।
  • আপনি আপনার সাদা স্রাব এর সমস্যা দূর করার জন্য মেথি সেদ্ধ করে খেতে পারেন। আধা লিটার পানিতে কিছুটা মেথি দিয়ে ভালোভাবে সিদ্ধ করতে হবে যতক্ষণ না পানি কম অর্ধেক হয়ে আসে। এরপর সেই পানি ঠান্ডা করে পান করুন এটা আপনার সমস্যা দূর হয়ে যাবে।
  • সাদা স্রাব এর সমস্যা সমাধানের জন্য আপনি আরেকটি উপাদান হিসেবে বেছে দিতে পারেন ধনিয়া। ধনিয়া সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে সেই ধনিয়ার পানি খেলে খুব সহজেই আপনার সাদা স্রাবের সমস্যা সমাধান হয়ে যাবে।
  • তুলসী হতে পারে আপনার সাদা স্রাব কমানোর মুখ্য উপাদান। আমরা অনেকেই জানি বিভিন্ন রোগ প্রতিরোধে তুলসী এর অবদান অনেক বেশি। তুলসী পাতা পানিতে সেদ্ধ করে এর সাথে কিছুটা পরিমাণ মধু মিশিয়ে আপনি প্রতিদিন পান করলে আপনার সাদা স্রাবের সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে।
  • আপনার সাদা স্রাবের সমস্যা দূর করার জন্য আপনি ভাতের মাড় বেছে নিতে পারেন। আপনি যদি সাদা স্রাব দূর করতে চান তাহলে নিয়মিত কিছুটা পরিমাণ ভাতের মাড় খাওয়া শুরু করুন।
  • পেয়ারা পাতা যা আপনাদের সাদা স্রাব এর সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেয়ারা পাতা সেদ্ধ করে এর পানি ঠান্ডা করে পান করতে পারেন এতে করে খুব দ্রুত আপনার সমস্যা সমাধান হয়ে যাবে।

শেষ কথা

আশা করছি আমার লেখা মেয়েদের সাদা স্রাব হ ওয়ার কারণ ও প্রতিকার এই আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন সাদা স্রাব হওয়ার কারণ কি। কখন সাদা স্রাব নিয়ে চিন্তা করতে হবে এবং চিকিৎসকের নিকট যেতে হবে। তাছাড়াও এটা জানতে পেরেছেন যে কি কি পদ্ধতি অবলম্বন করে সাদা স্রাব এর সমস্যা সমাধান করা যায়। এরকম আরো প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url