ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায়

মাঝে মাঝে কি আপনার ঘাড়ের রগ টেনে ধরে? আপনি কি এটার সমাধান খুঁজছেন? যদি এমনটা হয় তাহলে আমার লেখা ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় এই আর্টিকেলটি আপনার জন্যই। ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় এই আর্টিকেলে আমি বিস্তারিতভাবে ঘাড়ের রগ টান খেলে করণীয় কি এবং ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় কি তা তুলে ধরেছি।
ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায়
আপনার প্রয়োজনীয় সকল তথ্য পেতে আমার লেখা ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। এই আর্টিকেলে এমন কিছু তথ্য যা আছে যার সাহায্যে আপনি উপকৃত হবেন। 

ঘাড়ের রগে সমস্যা

আমাদের সকলের কখনো না কখনো ঘাড়ের রগে সমস্যা হয়েছে। এই সমস্যার কম বেশি সকলেই সম্মুখীন হয়েছি। আমরা যখন কোন কাজ দীর্ঘ সময় বসে করি তখন সাধারণত এই সমস্যা হয়ে থাকে। যা খুবই তীক্ষ্ণ ব্যথার মতো। ঘাড়ের রগের ব্যথা হলে তা আমাদের মাথার নিচ থেকে শুরু করে ঘাড় এবং বাহু পর্যন্ত ছড়িয়ে পড়ে। ঘাড়ের রঙের ব্যথা কোনরকম ভয়ংকর কিংবা বড় রকমের রোগ নয়। আমাদের জীবন যাপনের বিভিন্ন রকম ছোট খাটো ভুলের কারণে আমাদের ঘাড়ের রগে সমস্যা হয়ে থাকে। 
কিন্তু যদি আপনার ঘাড়ের রগে অধিক মাত্রায় ব্যথা হয় যা আপনি সহ্য করতে পারছেন না তাহলে অবশ্যই ডাক্তারের কাছে গিয়ে ডাক্তারকে দেখানো উচিত। কারণ অতিরিক্ত ঘাড় ব্যথা মাঝেমাঝে আপনার কোন রোগের লক্ষণ হতে পারে। তাই যদি অতিরিক্ত ঘাড়ের রগে সমস্যা হয় তাহলে তা অবহেলা না করে চিকিৎসকের কাছে যাবেন।

ঘাড় ব্যথা কেন হয়

মাঝে মাঝেই আমাদের সকলের ঘাড় ব্যথা হয়ে থাকে। কিন্তু আমরা বুঝতে পারি না ঘাড় ব্যথা কেন হয়। অনেক সময় আমাদের ঘাড়ের রগ ব্যথা করে আর ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় সম্পর্কে আমরা জানিনা। ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আমাদের এইসব বিষয় সম্পর্কে জানতে হবে। দীর্ঘ সময় ধরে বসে কাজ করার ফলে আমাদের পেশীতে টান করে আর এই টান করার কারণে ঘাড় ব্যথা হয়ে থাকে। 
অনেক সময় আমাদের মেরুদন্ডের কর্ড বেরিয়ে যদি আমাদের স্নায়ুর উপর চাপ ফেলে তাতেও আমাদের ঘাড় ব্যথা হয়ে থাকে। অনেক সময় ঘাড়ে আঘাত পাওয়ার কারণেও ঘাড়ে ব্যথা হতে পারে। আমাদের বসার ভঙ্গিতে ত্রুটি থাকলে ঘাড় ব্যথা হয়ে থাকে। অনেক সময় মানসিক অবসাদ ও দুশ্চিন্তা থেকেও ঘাড়ের ব্যথা হতে পারে। 

বিছানায় শুয়ে বই পড়া কিংবা ল্যাপটপ ব্যবহার করার সময় উপুর হয়ে কাজ করার ফলেও ঘাড়ের পেশীতে টান লাগে যার ফলে ঘাড় ব্যথা হয়ে থাকে। আমাদের বয়স বৃদ্ধির ফলে ঘাড়ের টিস্যু হয় হয়ে যায় যার ফলে বয়স বেশি হলে ঘাড় ব্যথা হয়ে থাকে।

ঘাড়ের রগ ব্যথা কারণ

ঘাড়ের রগ ব্যথা তেমন কোন বড় রকমের সমস্যা নয়। আমাদের চলাচলের ভুলের কারণে অনেক সময় ঘাড়ের রোগ ব্যথা হয়ে থাকে। আমাদের ঘাড়ের রগ ব্যথা হলে আমরা তা থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন রকম ঔষধ বা মলম লাগিয়ে থাকি। ঘাড়ের রগ ব্যথা হলে তা নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করার কিছু নেই। কিন্তু মাঝে মাঝে ঘাড় ব্যথা কোন রোগের সংকেত হতে পারে। 
তাই যদি আপনার ঘাড় খুব বেশি ব্যথা করে থাকে তাহলে ডাক্তারের কাছে গিয়ে দেখানো উচিত। বিভিন্ন কারণে আমাদের ঘাড়ের রগ ব্যথা হতে পারে। তাই আমাদের ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় সম্পর্কে জেনে থাকা উচিত। আসুন এখন জেনে নেই ঘাড়ের রগ ব্যথা কারণ গুলো কি কি।
  • অনেক সময় আমরা মাত্রাতিরিক্ত টেনশন করি যার কারণে আমাদের মাংস বেশি শক্ত হয়ে যায় এর ফলে ঘাড় কিংবা ঘাড়ের রগ ব্যথা হতে পারে।
  • অনেক সময় আমাদের মাংসপেশীর কোন টিস্যু ছিড়ে যাওয়ার ফলে ঘাড়ে কিংবা ঘাড়ের রগে ব্যথা হতে পারে। এটি কোন চিন্তার বিষয় নয় এটি হওয়া খুবই সাধারণ।
  • আপনি যদি দীর্ঘ সময় ধরে একইভাবে বসে কাজ করেন তার ফলে আপনার ঘাড়ের রগ ব্যথা হতে পারে।
  • অনেক রয়েছে যারা শুয়ে থেকে বই পড়েন। কিন্তু এটা করা কখনোই উচিত নয়। এর ফলে আমাদের ঘাড়ের রগে টান লাগে যার ফলে ঘাড়ের রগ ব্যথা করে।
  • আমাদের বসার ধরন যদি ঠিক না থাকে তাহলে তার ফলে অনেক সময় আমাদের ঘাড়ের রগ ব্যথা করে।

ঘাড়ের রগ টেনে ধরার কারণ

আপনার কি ঘাড়ের রগ মাঝে মাঝেই টেনে ধরে? আর তা থেকে আপনার তীব্র ব্যথা অনুভূতি হয়। কিন্তু আপনি বুঝতে পারছেন না কেন এমনটা হচ্ছে কিংবা ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় কি। বিভিন্ন কারণে ঘাড়ের রগ টেনে ধরে। যা আমাদের অজান্তেই আমরা করে বসি কিন্তু বুঝতে পারিনা কখন কিভাবে কি করেছি। বিভিন্ন কারণে ঘাড়ের রগ টেনে ধরতে পারে। আমরা সহজে আমাদের শরীরচর্চা করি না। যার ফলে আমাদের মাংসপেশী অনেক দুর্বল হয়। 

সেই কারণে অনেক সময় আমাদের ঘাড়ের রগ টেনে ধরে। আমাদের মেরুদন্ডের হাড় ক্ষয়ের হলেও অনেক সময় ঘাড়ের রগ টেনে ধরে। আমাদের শরীরে যদি ক্যালসিয়ামের ঘাটতি থাকে তাহলে আমাদের ঘাড়ের রগ টেনে ধরে। আমাদের ঘুমানোর বালিশ যদি বেশি উঁচু কিংবা বেশি নিচু হয় তাহলেও আমাদের ঘাড়ের রগ টেনে ধরে। আমাদের বসার ধরন যদি ঠিক না থাকে তাহলেও অনেক সময় ঘাড়ের রগ টেনে ধরে।

ঘাড়ের রগ টান খেলে করনীয়

আপনার যদি মাঝে মাঝেই ঘাড়ের রগ টেনে ধরে তাহলে অবশ্যই আপনাকে ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় গুলো জেনে থাকতে হবে। কারণ ঘাড়ের রগে ব্যথা এটি কোন বড় ধরনের সমস্যা নয়। তাই ঘাড়ের রগে টান খেলে তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে না গিয়ে ঘরে বসেই কিছু পদ্ধতি অবলম্বন করে এই ব্যথা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আপনার যদি ঘাড়ের রগ টেনে ধরে তাহলে কিছু কিছু মলম রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

তাছাড়া গরম সেঁক কিংবা ম্যাসাজ করার ফলে আপনার ঘাড়ের সমস্যা থেকে কিছুটা মুক্তি পেতে পারেন। ঘুমানোর সময় যদি আপনার ঘাড়ের রগে টান লাগে কিংবা ঘাড় ব্যথা করে তাহলে আপনার ঘুমানোর ভঙ্গি পাল্টিয়ে নিন এতে করে আপনার ঘাড়ের রগের টান লেগে যেই ব্যথা হচ্ছিল তা অনেকটা কমে যাবে। ঘাড়ের রগের টান কমানোর জন্য আপনি চিকিৎসকের নিকট থেকে পরামর্শ নিয়ে কিছু ব্যায়াম করতে পারেন এতে করে অনেকটা আরাম পাবেন।

ঘাড়ের রগ ফুলে যাওয়ার কারণ

আমাদের ঘাড়ের রগ যদি ফুলে যায় তাহলে সেটি বিভিন্ন কারণে হতে পারে। আমাদের ঘাড়ের আশেপাশে অনেকগুলো অঙ্গ এবং কাঠামো রয়েছে। যেমন খাদ্যনালী, ট্যাচিয়া, থাইরয়েড গ্রন্থি ইত্যাদির মত গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে। সে সকল অঙ্গের যদি কোন একটি সমস্যা হয় তাহলে আমাদের ঘাড়ের রগ ফুলে যায়। যেমন আমাদের থাইরয়েড গ্রন্থির যদি কোন রোগ হয় তাহলে ঘাড়ের রগ ফুলে যায়। 

তাছাড়া আমাদের ঘাড়ের আশেপাশে যদি কোন জায়গায় ফোড়া হয় তার ফলেও ঘাড়ের রগ ফুলে যাই। আমাদের ঘাড়ের আশেপাশে টিউমার হলে ঘাড়ের রগ ফুলে যায়।লিম্ফ গ্রন্থির ক্যান্সার এর ফলেও ঘাড়ের রগ ফুলে যায়। ঘাড়ের সিস্ট সমস্যা হয়ে থাকলেও আমাদের ঘাড়ের রগ ফুলে যায়।

ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায়

বিভিন্ন কারণে আমাদের ঘাড়ের রগে ব্যথা হয়ে থাকে। সেই ব্যথা ভালো করতে চাইলে অবশ্যই আমাদের ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় গুলো জানতে হবে। আমাদের ঘাড়ের অংশে সাধারনত সাতটি কশেরুকা থাকে। এই কশেরুকা গুলো ডিস্ক ও লিগামেন্ট দ্বারা একে অপরের সাথে সংযুক্ত থাকে। আর এই কশেরুকা সমস্যার কারণে আমাদের ঘাড়ের রগে ব্যথা হয়ে থাকে। আমাদের যদি ঘাড়ের রগে ব্যথা হয় তাহলে এটি নিয়ে খুব বেশি দুশ্চিন্তা না করে চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করতে হবে। চিকিৎসকের কাছে যাওয়ার পূর্বে কিছু কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করলে আপনার ঘাড়ের রগে ব্যথা অনেকটা কমে যাবে।
  • আপনার ঘাড়ে যদি অতিরিক্ত ব্যথা করে তাহলে ঘাড়ের নড়াচড়া কিছুটা কম করুন।
  • যে সকল কাজ করলে আপনার ঘাড়ের রগে ব্যথা করে সেই সকল কাজ থেকে বিরত থাকুন।
  • কিছু কিছু মলম রয়েছে যে সকল মলম ব্যবহারের ফলে আপনার ঘাড়ের রগে ব্যথা অনেকটা কমে যাবে।
  • ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে ব্যথা আসুক কিছু ঔষধ খেতে পারেন।
  • আপনার ব্যথাকৃত জায়গায় গরম সেঁক দিন দেখবেন ব্যথা অনেকটা কমে এসেছে।
  • ম্যাসাজ করার ফলেও আপনার ঘাড়ের রগের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।
  • কিছু কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করার ফলে সহজেই ঘাড়ের রগের ব্যথা কমে যায়।
  • ঘুমানোর সময় নরম তুলার বালিশ ব্যবহার করবেন।
  • যখন কোন জায়গায় বসবেন তখন বসার ভঙ্গি ঠিক রেখে বসুন। কাত হয়ে কিংবা সামনে ও পেছনে ঝুকে বসবেন না।

শেষ কথা

ঘাড়ের রগে ব্যথা যদিও তেমন বড় কোনো সমস্যা না তাও কখনোই কোন সমস্যাকে অবহেলা করা উচিত নয়। কারণ অনেক সময় ছোট ছোট সমস্যার দ্বারা বড় ধরনের সমস্যা হতে পারে। তাই আপনার যদি ঘাড়ের রগে ব্যথা হয় তাহলে চিকিৎসকের নিকট গিয়ে তার কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত। আশা করছি আমার লেখা ঘাড়ের রগে ব্যাথা সারানোর উপায় এই আর্টিকেলটি করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেয়েছেন। 

এরকম প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেল গুলো পড়ুন। আপনারা আর্টিকেলগুলো পড়ে উপকৃত হবেন। আমি আমার আর্টিকেল দ্বারা আপনাদের বিভিন্ন সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করে থাকি। আমার তথ্যের মধ্যে যদি কোন ভুল থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন। আমি সেই সকল ভুল সংশোধন করার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url