বুক ধরফর এর ঔষধ যা সবথেকে দ্রুত কাজ করে জেনে নিন

চুল লম্বা করার তেলের নাম জানুনআপনার কি মাঝে মাঝেই বুক ধড়ফড় করে। কিন্তু কিসের জন্য করে বুঝতে পারেন না। তাহলে আমাদের লেখা বুক ধরফর এর ঔষধ এই আর্টিকেলটি পড়ুন। বুক ধরফর এর ঔষধ এই আর্টিকেলে  বিস্তারিতভাবে বুক ধড়ফড় কিসের লক্ষণ তা তুলে ধরেছি। তাই বুক ধড়ফড় কেন করে তা জানতে বুক ধরফর এর ঔষধ এই আর্টিকেলটি পড়ুন।
বুক ধরফর এর ঔষধ
আশা করছি আমার লেখা বুক ধরফর এর ঔষধ এই আর্টিকেলে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজেপাবেন। আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

বুক ধড়ফড় করার কারণ

আমাদের মধ্যে অনেকেই এরকম রয়েছে যাদের হঠাৎ বুক ধড়ফড় করে ওঠে। কিন্তু আমরা জানিনা কেন এই ধড়ফড় হয় কিংবা বুক ধরফর এর ঔষধ  কি। অনেকে মনে করেন বুক ধড়ফড় করা মানেই হতে পারে হৃদরোগ। 

বুক ধড়ফড় করলেই সেটি হৃদরোগ এটি ভাবা কখনোই ঠিক নয়। কারণ হৃদরোগ ছাড়াও আরো কিছু কিছু কারণ রয়েছে যে সকল কারণে একটি মানুষের বুক ধড়ফড় করতে পারে। 
আমাদের শরীরের প্রতিটা অঙ্গ একটি নির্দিষ্ট নিয়ম অনুযায়ী তাদের কার্য সম্পাদন করে থাকে। সে সকল কার্য সম্পাদনে একটু এদিক ওদিক হলে আমাদের শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। বুক ধড়ফড় করার একটি প্রধান কারণ হতে পারে হৃদরোগ। 

 তাছাড়াও বিভিন্ন কারণ রয়েছে যে সকল কারণে একটি মানুষের বুকের ধড়ফড় করার সমস্যা বেড়ে যেতে পারে। বিভিন্ন চিকিৎসা বিজ্ঞানের মতে যে সকল কারণে বুকের ধড়ফড় হতে পারে তা হল।
  • যে সকল ব্যক্তির থাইরয়েডের সমস্যা রয়েছে তাদের মাঝে মাঝে বুকের ধরপর বেড়ে যেতে পারে।
  • আমাদের দেশে এখন প্রায় অনেক মানুষের শরীরে ডায়াবেটিস এ সমস্যা রয়েছে। ডায়াবেটিস রোগীর রক্তে যদি শর্করার পরিমাণ কমে যায় তাহলে তার বুকের ধড়ফড় বেড়ে যেতে পারে।
  • কোন ব্যক্তির শরীরে রক্তশূন্যতা দেখা দিলে তার বুকে ধড়ফড় হতে পারে।
  • শারীরিক দুর্বলতার কারণেও অনেক সময় মানুষের বুকের ধড়ফড় করা বেড়ে যায়।
  • অতিরিক্ত মদ্য পানের অভ্যাস থাকলে সে সকল ব্যক্তির বুকের ধড়ফড় বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • অনেক সময় গর্ভবতী মায়ের বুক ধড়ফড় করে। এটা অস্বাভাবিক কিংবা সমস্যার কোন বিষয় নয়।

বুক ধড়ফড় কিসের লক্ষণ

আমাদের বুক যখন ধড়ফড় করে তখন অনেকেই এদিকে ততটা গুরুত্ব দিয়ে থাকে না। যা ভবিষ্যতে ভয়ংকর আকার ধারণ করতে পারে। তাই অবশ্যই আপনার যদি বুক ধড়ফড় করে তাহলে সেটিকে অবহেলা না করে চিকিৎসা নেওয়া প্রয়োজন। 

কারণ বুক ধড়ফড় করা এটি হতে পারে বড় ধরনের কোন অসুখ এর লক্ষণ। তাই অবশ্যই বুক ধড়ফড়কে অবহেলা করা উচিত নয়। আমাদের জীবনযাত্রার বিভিন্ন রকম ছোট বড় সমস্যা কিংবা ভুল এর কারণে একটি মানুষের বুক ধড়ফড় করে থাকে। 
বিভিন্ন কারণ রয়েছে যে সকল কারণে একজন ব্যক্তির বুক ধড়ফড় করে থাকে।কিন্তু বুক ধড়ফড় করার প্রধান কারণ হচ্ছে হৃদরোগ। তাই আপনার যদি বুক ধড়ফড় দীর্ঘসময় ধরে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের নিকট গিয়ে তা চিকিৎসা করাতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

পেটে গ্যাস হলে কি বুক ধড়ফড় করে

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে পেটে গ্যাস হলে কি বুক ধড়ফড় করে। আমাদের শরীরে যদি গ্যাসের সমস্যা হয়ে থাকে তাহলে সেটি সাধারণত আমাদের পেটেই বেশি হয়ে থাকে। কিন্তু কিছু কিছু সময় এই সমস্যা পেটের থেকে একটু উপরেই কিন্তু বুকের একটু নিচে দেখা দিয়ে থাকে। যে কারণে আমরা আমাদের বুকে সমস্যা অনুভব করে থাকি। 

যে কারণেভঅনেক সময় আমাদের মনে হয় আমাদের বুকের ভেতর ধড়ফড় করছে। তাই যদি আমাদের এমনটা মনে হয় তাহলে প্রথমেই উচিত হবে একটি গ্যাসের ওষুধ খেয়ে নেওয়া। গ্যাসের ওষুধ খাওয়ার পরেও যদি এই সমস্যার সমাধান না হয় তাহলে অবশ্যই এটিকে গুরুত্ব দেওয়া উচিত।

ঘুমের সময় বুক ধড়ফড়

কিছু কিছু ব্যক্তি রয়েছেন যাদের ঘুমের সময় বুক ধড়ফড় করে ওঠে। তারা তখন ঘুম থেকে জেগে গিয়ে বুঝতে পারেন তাদের হৃদস্পন্দন অনেকটা বেড়ে গেছে। ঘুমের সময় বুক ধড়ফড় করার কারণ হতে পারে হৃদরোগের লক্ষণ। 

এছাড়াও হতে পারে কোনরকম দুশ্চিন্তা করা। ঘুমানোর আগে কোন বিষয় নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করার ফলে ঘুমানোর সময় বুকের ভেতর ধড়ফড় করে ওঠে। তাছাড়াও অতিরিক্ত পরিশ্রম কিংবা অতিরিক্ত মানসিক চাপ এর ফলেও ঘুমের সময় বুক ধড়ফড় করে ওঠে।

ঘুম থেকে উঠার পর বুক ধড়ফড়

আমরা অনেকে ঘুম থেকে উঠার পরে অনুভব করি যে আমাদের হার্টবিট কিংবা বুকের ধড়ফড়অনেকটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমরা বুঝতে পারি না কেন এমনটা হয়। ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড় করার কিছু কিছু বিশেষ কারণ রয়েছে। 

কোন ব্যক্তি যদি ঘুমানোর সময় অতিরিক্ত দুশ্চিন্তা করে ঘুমান তাহলে অনেক সময় ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড় বেশি করে থাকে। এছাড়াও কোন ব্যক্তি যদি রক্তশূন্যতায় ভোগে তাহলে সেই ব্যক্তি ঘুম থেকে উঠে অনুভব করতে পারে যে তার বুক ধড়ফড় একটু বেশি করছে। 
আমাদের শরীরের নির্দিষ্ট একটি চাহিদা রয়েছে। যে চাহিদা অনুযায়ী আমাদের প্রতিটি মানুষের ঘুম প্রয়োজন হয়। প্রয়োজনের তুলনায় ঘুম যদি কম হয় তাহলে অনেক সময় বুক ধরফর বেশি করে থাকে। ডায়াবেটিস বৃদ্ধি পেলে সকালে ঘুম থেকে উঠে মনে হয় বুক ধড়ফড় বেশি করছে। 

বুকের ভেতর দরকার করা এটি মোটেও সাধারণ বিষয় নয়। তাই অবশ্যই যদি কারো বুক ধড়ফড় করে তাহলেবুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় গুলো জেনে থাকতে হবে।

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়

আমাদের বুক ধড়ফড় তখনই বেড়ে যায় যখন আমাদের হৃদস্পন্দন বেড়ে যায়। হঠাৎ বুক ধড়ফড় করা এটি কোন ছোট বিষয় নয়। কিন্তু আপনার যদি হঠাৎ বুক ধড়ফড় বৃদ্ধি পায় তাহলে উত্তেজিত না হয়ে শান্ত মনে কাজ করতে হবে। 

এছাড়া আপনাকে বুক ধরফর এর ঔষধ যেগুলো রয়েছে সেগুলো খেতে হবে। এতে করে আস্তে আস্তে আপনার বুকের ধরপর কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি না কমে তাহলে অবশ্যই চিকিৎসকের নিকট গিয়ে পরামর্শ নিতে
  • বুকের ধড়ফড় বৃদ্ধি পেলে অবশ্যই আপনাকে ধীরে ধীরে হাঁটাচলা করতে হবে। কোন কাজ অধিক তাড়াতাড়ি করা যাবে না।
  • কিছু কিছু বিশেষজ্ঞ বুকের ধড়ফড় বৃদ্ধির ফলে কুসুম গরম পানিতে গোসল করার পরামর্শ দিয়ে থাকেন।
  • আপনি যদি বুক ধড়ফড় কমাতে চান তাহলে অবশ্যই টেনশন কমাতে হবে। অধিক পরিমাণে কোন কিছু নিয়ে টেনশন করা যাবেনা।
  • থাইরয়েড হরমোন বৃদ্ধির ফলেও অনেক সময় বুকের ধড়ফড় বৃদ্ধি পায়। তাই আপনার বুকের ধড়ফড় বৃদ্ধি পেলে থাইরয়েড হরমোনের পরীক্ষা করাতে পারেন এবং যদি থাইরয়েড হরমোন বৃদ্ধি পায় তাহলে তা কমানোর চেষ্টা করতে হবে।
  • অনেক সময় আমাদের শরীরে রক্তশূন্যতার কারণেও বুক ধড়ফড় করে থাকে। তাই আপনার যদি বুক ধড়ফড় করে তাহলে আপনি আপনার শরীরে রক্তশূন্যতা হয়েছে কিনা সেটি পরীক্ষা করিয়ে নিতে পারেন। যদি রক্তশূন্যতা দেখা দেয় তাহলে সেই সমস্যা সমাধানের ব্যবস্থা করতে হবে।
  • বিভিন্ন রকম নেশা জাতীয় দ্রব্য ও অতিরিক্ত পরিমাণ মদ্যপান এর ফলেও বুক ধড়ফড় করে থাকে তাই অবশ্যই এগুলো এড়িয়ে চলতে হবে।
  • কিছু কিছু ঔষধ রয়েছে যে সকল ঔষধ খাওয়ার ফলে বুক ধড়ফড় বৃদ্ধি পেতে পারে। তাই যদি আপনার বুক ধড়ফড় বৃদ্ধি পায় তাহলে সেই সকল ঔষধ খাওয়া বন্ধ করে দিলে বুক ধড়ফড় কমে যাবে।

বুক ধরফর এর ঔষধ

একটি মানুষের যদি বুক ধড়ফড় করে তাহলে হতে পারে কোনরকম হৃদ রোগের কারণ। একটি মানুষের হৃদরোগ ছাড়াও বিভিন্ন কারণে বুক ধড়ফড় করতে পারে। বুক ধড়ফড় করলে কখনোই তা অবহেলা করা যাবে না। 

বুক ধড়ফড় যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে অবশ্যই চিকিৎসকের নিকট গিয়ে পরামর্শ নিতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে। একটি ব্যক্তির বুক ধড়ফড় করলে উত্তেজিত না হয়ে বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে বুকের ধড়ফড় কমানোর চেষ্টা করতে হবে। 

বুক ধড়ফড় করলে কখনোই ডাক্তারের পরামর্শ না নিয়ে বুক ধরফর এর ঔষধ খাওয়া উচিত নয়। যেই ঔষধ ই হোক না কেন খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনাদের সুবিধার জন্য কিছু কিছু ঔষধের নাম উল্লেখ করা হলো।
  • Preclot Tablet
  • Mibeta sr-40 Tablet
  • Vastarel MR 60mg Tablet
  • RTV 5 Tablet
  • Indever 10
দ্রষ্টব্যঃ আমার উল্লেখিত ঔষধ গুলো খাওয়ার পূর্বে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ গুলো খেয়ে কোনরকম সমস্যা হলে আমি দায়ী থাকব না।

পরামর্শমূলক কথা

আশা করছি আমার লেখা বুক ধরফর এর ঔষধ এই আর্টিকেলটি পড়ে আপনারা আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য খুঁজে পেয়েছেন। আপনাদের সুবিধার জন্য বুক ধরফর এর ঔষধ সম্পর্কে আমরা এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। 

এরকম আরো প্রয়োজনীয় তথ্য পেতে নিয়মিত আমার লেখা আর্টিকেলগুলো পড়ুন। আমার লেখা আর্টিকেল গুলো পড়ে আপনারা ইনশাল্লাহ উপকৃত হবেন। আপনাদের মাঝে সঠিক তথ্য তুলে ধরা আমার একমাত্র উদ্দেশ্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url